300X70
সোমবার , ১৩ জুন ২০২২ | ২৭শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

এবার বৃক্ষমেলায় মূল আকর্ষণ উদ্দীপন নার্সারি

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
জুন ১৩, ২০২২ ২:৩৮ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক, বাঙলা প্রতিদিন : ‘বৃক্ষপ্রাণে প্রকৃতি-প্রতিবেশ আগামী প্রজন্মর টেকসই বাংলাদেশ’ এই শ্লোগানকে সামনে রেখে জাতীয় বৃক্ষরোপণ অভিযান এবং বৃক্ষমেলা অনুষ্ঠিত হচ্ছে।

এক সপ্তাহ অতিবাহিত হলো এ মেলার। মেলা মাঠে দর্শনার্থীদের উপচেপড়া ভিড়ে। এই মুহূর্তে যারা মেলাতে আসছেন তারা অনেকেই গাছ কিনে নিয়ে যাচ্ছেন, অনেকে আবার পছন্দ করে রেখে যাচ্ছেন।

আজ সোমবার (১৩ জুন) সরেজমিনে দেখা যায়, দর্শনার্থীর হাতে হাতে গাছ ও পাখির বাসা। এ নিয়ে ক্রেতাদের সঙ্গে কথা তারা জানান, গাছের দাম কোথাও একটু চড়া কোথাও বা স্বল্পদামে পাওয়া যাচ্ছে।

অনেকে আবার সুলভমূল্যে গাছ কিনতে পেরে উচ্ছ্বসিত। মেলায় ঘুরতে আসা মানুষের মুল আকর্ষণ উদ্দীপন নার্সারিতে এসে তুলছে সেলফি করছে ভিডিও। আর কিছু না হোক উদ্দীপন পাখিপল্লী থেকে ক্রয় করছে পাখির বাসা।

এমনি কয়েকজন বলেন, পাখির জন্য একটি নিরাপদ আশ্রয় তৈরি করে দিতে এ বাসা অনেক কাজে আসবে। উদ্দীপনকে তারা ধন্যবাদ জানিয়ে বলেন, ঋণ বিতরণ কাযক্রমের পাশাপাশি সামাজিক কাজগুলা করার জন্য তাদেরকে ধন্যবাদ।

এ প্রসঙ্গে উদ্দীপনের কমিউনিকেশন পাবলিকেশন অ্যান্ড রিসার্চের প্রধান শ্যামা সরকার বলেন, আমরা শুধু এরকম একটি কাজ নয় এরকম পঞ্চাশের অধিক সামাজিক কাজগুলো করছি এবং অদূর ভবিষ্যতে এই কাজগুলো আরো বৃদ্ধি করে তৃনমূল মানুষের কাছে পৌঁছে দেওয়া হবে।

উদ্দীপনের মো. জাহিদুল ইসলাম বলেন, আমরা আমাদের চেয়ারম্যানের নিদর্শনা অনুসারে কাজ করছি। আমাদের সারা বাংলাদেশের ৩০ লাখ গাছ লাগানো লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে এছাড়া প্রতিটি গাছে পাখির আবাস স্থল তৈরি করে দিতে পারলে রক্ষা পাবে আমাদের প্রাকৃতিক ভারসাম্য। সবুজে ভরে যাবে আমাদের বাংলাদেশ।

মেলায় আসা ছোট্ট শিশু ফাইজা নুর মাইশা বলে, আমি আমার ছাদে এই বাসা টানিয়ে দিবো তাহলে পাখি আসবে; আমি পাখির ডাক শুনতে পারবো। গাড়ির শব্দ থেকে নিজেকে দুরে রাখতে পারবো।

এ প্রসঙ্গে পাবলিক রিলেশন অফিসার প্রশান্ত দাস বলেন, সরকারি-বেসরকারি ও ব্যক্তি পর্যায়ে বৃক্ষরোপন করলে সবুজে ভরে যাবে বাংলাদেশ।

রক্ষা পাবে বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগ থেকে মানুষ। সেই লক্ষ্যকে বাস্তবায়ন করার জন্য চেয়ারম্যানের নির্দেশনা অনুযায়ী বাস্তবায়ন করে চলেছেন আমাদের ইডি ও সিইও বিদ্যুত কুমার বসু।

বিদ্যুৎ কুমার বসু বলেন, আমরা আমাদের লক্ষ্য বাস্তবায়ন করব। একটি সংস্থা শুধুমাত্র নিজেদের কাজ না করে সরকারের পাশাপাশি বেসরকারিভাবে ও যদি উন্নয়নমূলক কাজে অংশগ্রহণ করে তাহলে একটি দেশ খুব দ্রুত উন্নতির দিকে পৌঁছে যায়।

উদ্দীপন আপামর জনসাধারণের উন্নয়নমুখী সংস্থা যারা সারা বাংলাদেশে ৯০০ শাখার মাধ্যমে বিভিন্ন প্রকার সামাজিক কাজ করছে এবং ভবিষ্যতেও করবে।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

বাউবি শিক্ষকের “নতুন কুঁড়ি” প্রকল্প আইসিটি উদ্ভাবনী ফান্ডের জন্য মনোনীত

ভোট চুরি করলে মানুষ কিন্তু ঠিকই ধরে ফেলে: প্রধানমন্ত্রী

গাম্বিয়ায় ভূমি ব্যবস্থাপনা ও জরিপ কার্যক্রমে বাংলাদেশের সহযোগিতার প্রত্যাশা

বাংলাদেশি নারী ও তরুণদের অনলাইন ক্ষমতায়নে কাজ করছে মেটা ও ব্র্যাক   

৪ হাজার কোটি টাকার ১০ প্রকল্প একনেকে অনুমোদন

বাংলাদেশ সেনাবাহিনী প্রশিক্ষণ সহায়ক সামগ্রী প্রর্দশন প্রতিযোগিতা সমাপ্ত

দেশে ডেঙ্গুতে একদিনে আরো ১৪ জনের মৃত্যু, হাসপাতালে ভর্তি ২৭৫১ জন

২০২৪ সালে চালু হবে যমুনা রেল সেতু : রেলমন্ত্রী

রাজনৈতিক অপরাধ ও বিত্তপ্রদর্শনী থেকে সমাজ রক্ষায় কাজ করুন : ক্র‍্যাবের প্রতি তথ্যমন্ত্রী

মনোহরগঞ্জে মাদরাসা ছাত্রী হত্যার সুষ্ঠু বিচার দাবি পারিবার ও এলাকাবাসীর

ব্রেকিং নিউজ :