300X70
মঙ্গলবার , ২৩ জানুয়ারি ২০২৪ | ২রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

এবার সুইজারল্যান্ড থেকে আসবে এক কার্গো এলএনজি

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
জানুয়ারি ২৩, ২০২৪ ৬:২৬ অপরাহ্ণ

বাঙলা প্রতিদিন ডেস্ক : সুইজারল্যান্ড-ভিত্তিক টোটালএনার্জিস গ্যাস অ্যান্ড পাওয়ার লিমিটেড থেকে এক কার্গো তরলীকৃত প্রাকৃতিক গ্যাস (এলএনজি) আমদানির অনুমতি দিয়েছে সরকার। এতে খরচ হবে ৪৭০ কোটি ৪৮ লাখ ৬০ হাজার ১৬০ টাকা।
মঙ্গলবার (২৩ জানুয়ারি) মন্ত্রিপরিষদ বিভাগের সম্মেলন কক্ষে অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীর সভাপতিত্বে অনুষ্ঠিত সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে এ সংক্রান্ত প্রস্তাবের অনুমোদন দেওয়া হয়। নতুন সরকারের অধীনে এটি সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির প্রথম বৈঠক।

বৈঠক শেষে মন্ত্রিপরিষদ বিভাগ থেকে জানা গেছে, জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের প্রস্তাবের পরিপ্রেক্ষিতে সুইজারল্যান্ডের টোটালএনার্জিস গ্যাস অ্যান্ড পাওয়ার লিমিটেড থেকে এক কার্গো এলএনজি আমদানির প্রস্তাব অনুমোদন দিয়েছে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি।
প্রতি এমএমবিটিইউ ১০ দশমিক ৮৮ মার্কিন ডলার হিসেবে ৩৩ লাখ ৬০ হাজার এমএমবিটিইউ এলএনজি আমদানিতে মোট খরচ হবে ৪৭০ কোটি ৪৮ লাখ ৬০ হাজার ১৬০ টাকা।

অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির (সিসিইএ) সভার অনুমোদনক্রমে স্পট মার্কেট থেকে এলএনজি ক্রয়ের জন্য সংক্ষিপ্ত তালিকাভুক্ত ২২টি প্রতিষ্ঠানের সঙ্গে মাস্টার সেল অ্যান্ড পার্সেস অ্যাগ্রিমেন্ট (এমএসপিএ) সই চূড়ান্ত করা হয়।
পেট্রোবাংলা কর্তৃক এক কার্গো এলএনজি সরবরাহের জন্য ২২টি প্রতিষ্ঠানের কাছ থেকে দরপ্রস্তাব আহ্বান করা হলে দুটি প্রতিষ্ঠান দরপ্রস্তাব দাখিল করে। দুটি প্রস্তাবই কারিগরি ও আর্থিকভাবে রেসপনসিভ হয়। দরপত্রের সব প্রক্রিয়া শেষে প্রস্তাব প্রক্রিয়াকরণ কমিটির (পিপিসি) সুপারিশের পরিপ্রেক্ষিতে সর্বনিম্ন দরদাতা প্রতিষ্ঠান সুইজারল্যান্ডের টোটালএনার্জিস গ্যাস অ্যান্ড পাওয়ার লিমিটেড কাছ থেকে এক কার্গো এলএনজি আমদানির অনুমোদন দেওয়া হয়েছে।

এদিকে এলএনজির মূল্য অস্বাভাবিক বাড়ায় ২০২২ সালের জুলাই থেকে ২০২৩ এর জানুয়ারি পর্যন্ত স্পট মার্কেট থেকে এলএনজি আমদানি কার্যক্রম বন্ধ ছিল। এ পরিস্থিতিতে চাহিদার তুলনায় গ্যাসের সরবরাহ কম থাকায় বিদ্যুৎ উৎপাদন, ক্যাপটিভ বিদ্যুৎ ও শিল্প খাতে স্বাভাবিক গ্যাস সরবরাহে বিঘ্ন ঘটে।

ফলে ব্যবসায়ী সংগঠনের পক্ষ থেকে গ্যাস সরবরাহ নির্বিঘ্ন করার দাবি ওঠে। এরপর ‘বিদ্যুৎ ও জ্বালানির দ্রুত সরবরাহ বৃদ্ধি (বিশেষ বিধান) আইন, ২০১০ (সংশোধনী ২০২১)’- এর আওতায় মাস্টার সেল অ্যান্ড পার্সেস অ্যাগ্রিমেন্ট (এমএসপিএ) সই করা প্রতিষ্ঠানগুলোর মাধ্যমে আবার স্পট মার্কেট থেকে এলএনজি আমদানি করা হচ্ছে।

দেশে নিরবচ্ছিন্ন গ্যাস সরবরাহের জন্য স্পট মার্কেট থেকে ২০২৪ সালের জানুয়ারি থেকে ২০২৪ সালে জুন পর্যন্ত মোট ১৩ কার্গো এলএনজি কিনতে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় নীতিগত অনুমোদন দিয়েছে। এটি ২০২৪ সালের তৃতীয় এলএনজি আমদানির ক্রয় প্রস্তাব।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

পেমেন্ট ক্যাম্পেইনের আয় বঙ্গবাজার ক্ষতিগ্রস্তদের দেবে নগদ

জুড়ীতে ব্যক্তিগত অর্থায়নে কম্বল বিতরণ করলেন পরিবেশমন্ত্রী

পিরোজপুরের চাঞ্চল্যকর হত্যার ক্লুলেস রহস্য উদঘাটন, মূল হোতাসহ গ্রেফতার ২

‘এশিয়ার সেরা এমপ্লয়ার ব্র্যান্ড ২০২২’ পুরস্কারে ভূষিত বার্জার

আগামীকাল আওয়ামী লীগের নির্বাচনী উপ-কমিটির প্রথম সভা

মটর সাইকেল ছিনতাই মামলায় আ’লীগ নেতা সাবেক ইউপি চেয়ারম্যান গ্রেফতার

মাস্ক ব্যবহার নিশ্চিতে ফের ভ্রাম্যমাণ আদালত পরিচালনার নির্দেশ প্রধানমন্ত্রীর

কূপে আটকে পড়া শ্রমিককে ১০ ঘণ্টা পর জীবিত উদ্ধার

প্রথমবারের মতাে মৃত্যুহীন থাকলাে বাংলাদেশ

ঢাকা উত্তরে মোবাইল কোর্টে ১৯ মামলায় ৯১ হাজার টাকা জরিমানা

ব্রেকিং নিউজ :