300X70
বৃহস্পতিবার , ১৩ জুলাই ২০২৩ | ১লা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

এবার ১৫ শতাংশ জমি পেল তৃতীয় লিঙ্গের সংগঠন ‘স্বপ্নজয়’

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
জুলাই ১৩, ২০২৩ ৯:০৩ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক : ১৫ শতাংশ জমি পেয়েছে ঢাকা জেলার তৃতীয় লিঙ্গের সামাজিক সংগঠন ‘স্বপ্নজয় বাংলাদেশ ফাউন্ডেশন’। ডেমরা রাজস্ব সার্কেলের শূন্য মৌজায় মোট ১৫ শতক অর্পিত সম্পত্তি তাদের ইজারা দিয়েছে ঢাকা জেলা প্রশাসন।

আজ বৃহস্পতিবার ঢাকা জেলা প্রশাসকের কার্যালয়ে স্বপ্নজয় বাংলাদেশ ফাউন্ডেশনের সভাপতি শর্মিতা ফারহিন ও সাধারণ সম্পাদক হিমেলের হাতে এ অর্পিত সম্পত্তির বরাদ্দপত্র দেন ঢাকা জেলার জেলা প্রশাসক মোহাম্মদ মমিনুর রহমান।

এসময় জেলা প্রশাসক মমিনুর রহমান বলেন, প্রধানমন্ত্রীর অন্তর্ভুক্তিমূলক মডেলের অন্যতম লক্ষ্য হচ্ছে সমাজের সব স্তর, শ্রেণি, পেশা ও লিঙ্গের উন্নয়ন তথা সামগ্রিক উন্নয়নের মাধ্যমে আগামীর উন্নত ও সমৃদ্ধ বাংলাদেশ বিনির্মাণ করা। তারই ধারাবাহিকতায় হাজার বছরের বাঙালি সভ্যতার ইতিহাসে হিজড়া জনগোষ্ঠীদের প্রথমবারের মতো রাষ্ট্রীয়ভাবে তৃতীয় লিঙ্গের স্বীকৃতি দেওয়া হয় ২০১৩ সালের ১১ নভেম্বর ।

এরপর থেকে এ জনগোষ্ঠী উন্নয়ন, সুযোগ ও সাম্যের আধুনিক ধারায় প্রবেশ করে। একে একে উন্মোচিত হতে থাকে ভোটাধিকারপ্রাপ্তি, জনপ্রতিনিধি হওয়ার ও কর্মসংস্থান লাভের সুযোগ। দেশের প্রাচীন ও ঐতিহ্যবাহী ঢাকা জেলা প্রশাসন একই অন্তর্ভুক্তিমূলক চেতনায় বলীয়ান হয়ে নিরন্তর কাজ করে চলেছে।

তিনি আরও বলেন, তৃতীয় লিঙ্গের সব সদস্য দেশের গুরুত্বপূর্ণ নাগরিক। ২০৪১ এর উন্নত বাংলাদেশ বিনির্মাণে নারী, পুরুষ ও তৃতীয় লিঙ্গের সবাইকে একযোগে কাজ করতে হবে। তৃতীয় লিঙ্গের সব সদস্যকে সুনাগরিক হিসেবে গড়ে তুলতে তাদের উন্নয়ন সর্বাগ্রে প্রয়োজন।

ঢাকা জেলা প্রশাসন এরই মধ্যে বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক, ক্রীড়া সংগঠন ও অস্বচ্ছল জাতীয় ব্যক্তিত্বকে অর্পিত ও খাস সম্পত্তি প্রদানের যে উদ্যোগ গ্রহণ করেছে তারই পথচলায় আজ তৃতীয় লিঙ্গের সামাজিক সংগঠন স্বপ্নজয় বাংলাদেশ ফাউন্ডেশনকে ডেমরা এলাকায় ১৫ শতাংশ অর্পিত সম্পত্তি প্রদান করেছি। স্বপ্নজয়ের স্বপ্নের বীজ এখানেই বপিত হোক।

ঢাকা জেলা প্রশাসন স্বপ্নজয়ের এ অদম্য অগ্রযাত্রায় সর্বদা সহযোগিতার হাত বাড়িয়ে দেবে। এসময় উপস্থিত ছিলেন স্থানীয় সরকার মন্ত্রণালয়ের উপপরিচালক মো. রফিকুল ইসলাম, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মো. শিবলী সাদিক, সিনিয়র সহকারী কমিশনার (অর্পিত সম্পত্তি শাখা) সাখাওয়াত জামিল সৈকতসহ স্বপ্নজয় বাংলাদেশ ফাউন্ডেশনের সদস্যরা।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

বাংলাদেশের অভ্যন্তরে ঢুকে বৃদ্ধাকে মারধরের অভিযোগ বিএসএফের বিরুদ্ধে-

২০৩০ সালে খাদ্য শস্য সংরক্ষণ সক্ষমতা উন্নীত হবে ৩৫ লাখ টন : খাদ্যমন্ত্রী

তিন দিন জাতীয় স্মৃতিসৌধ এলাকায় সর্বসাধারণের প্রবেশ নিষিদ্ধ

সৌদি সফরে যাচ্ছেন চীনের প্রেসিডেন্ট, চিন্তায় আমেরিকা

সৌদি আরবে রমজান শুরু, ঢাকায় চাঁদ দেখা কমিটির বৈঠক আজ

মহররম মাসের চাঁদ দেখা যায়নি, পবিত্র আশুরা ২৯ জুলাই

বঙ্গবন্ধুকন্যাকে গ্রেপ্তারের মধ্য দিয়ে প্রকৃতপক্ষে গণতন্ত্রকেই বন্দী করা হয়েছিল : তথ্যমন্ত্রী

দৌলতদিয়ায় অসহায় ১৫শ পরিবারের মাঝে কোরবানির মাংস বিতরণ

ইশারা ভাষা বিদ্যালয় প্রতিষ্ঠা করা হবে : সমাজকল্যাণমন্ত্রী

জাপা‌ন পূর্ণ সহযোগিতার প্রতিশ্রুতি দিলেন বাংলাদেশকে

ব্রেকিং নিউজ :