300X70
সোমবার , ৪ সেপ্টেম্বর ২০২৩ | ১৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

এরশাদের উপহার জন্মাষ্টমীতে সরকারি ছুটি

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
সেপ্টেম্বর ৪, ২০২৩ ৯:১০ অপরাহ্ণ

খন্দকার দেলোয়ার জালালী : “জন্মাষ্টমী” পবিত্রতায় ভরা উৎসবমূখর একটি দিন। ভগবান শ্রী কৃষ্ণের শুভ জন্মদিনটি সনাতন ধর্মাবলম্বিদের কাছে অত্যান্ত আনন্দঘন। শ্রাবণ বা ভাদ্রমাসের কৃষ্ণপক্ষীয় অষ্টমী তিথিতে সনাতন হিন্দু ধর্মমতে ভগবান শ্রীকৃষ্ণের শুভ জন্মদিন। হিন্দু ধর্মাবলম্বিদের কাছে দিনটি অত্যান্ত শুভময়। তাই সনাতন ধর্মাবলম্বীরা এই দিনটির জন্য একটি বছর অপেক্ষা করে থাকেন।

বাংলাদেশের এই ভুখন্ডে ঐতিহ্য আছে জন্মাষ্টমীর শোভাযাত্রার। ভগবান শ্রীকৃষ্ণের জন্মদিনে হিন্দু সম্প্রদায়ের নারী-পুরুষ ও শিশুরা নতুন ও পরিচ্ছন্ন পোশাকে বের হন। শিশু ও নারীরাও উৎসবের সাজে সাজিয়ে নেয় নিজেকে।
১৯৫৫ সালে রাধাষ্টমীর সময় পুরান ঢাকার বংশাল এলাকায় পিরু মুন্সীর পুকুরপাড় থেকে জন্মাষ্টমীর একটি আনন্দ শোভাযাত্রা বের হতো।

পরবর্তীতে নবাবপুরের লক্ষীনারায়ণ মন্দির থেকে কৃষ্ণদাসের নেতৃত্বেও আরো সুদৃশ্য শোভাযাত্রা বের হতো। মিছিলে অনেকেই গোপ ও ব্রজবাসী সেজে র‌্যালীতে যোগ দিতেন। খোল-কর্তাল আর হরিনাম শ্লোগানে উৎসব মুখর হতো আশপাশের এলাকা। মিছিলে পতাকা, নিশান, বল্লম প্রদর্শিত হতো।

এরপর পুরনো ঢাকার ধনাঢ্য ব্যবসায়ীরা নিজ নিজ মন্দির থেকে জন্মাষ্টমীর আনন্দ শোভাযাত্রা বের করতেন। ঢাকায় জন্মাষ্টমীর শোভাযাত্রা এতই বনার্ঢ্য ও উৎসব মূখর হতো যে দূর দূরান্তের গ্রাম থেকেও মানুষ আসতো এই উৎসবে যোগ দিতে। সে সময় কলকাতা থেকেও জন্মাষ্টমীর উৎসবে যোগ দিতে ঢাকায় আসতেন অনেকেই। সার্বজনীন এই আনন্দ উৎসবে যোগ দিতেন মুসলিমসহ অন্যান্য ধর্মাবলম্বীরাও। বুড়িগঙ্গা নদীতে নৌকা বাইচ ও নদী পাড়ে মেলাও বসতো জন্মাষ্টমীর উৎসবে।

প্রাপ্ত তথ্যে জানা যায় ১৯৪৭ সালে দেশ বিভাগের পরও দু’বছর নানা প্রতিবন্ধকতার মধ্য দিয়ে ঢাকায় জন্মাষ্টমীর শোভাযাত্রা বের হয়। কিন্তু ১৯৫০ সাল থেকে দাঙ্গা ও নিরাপত্তাজনিত কারণে ঢাকায় জন্মাষ্টমীর আনন্দ শোভাযাত্রা বন্ধ হয়ে যায়।

প্রয়াত রাষ্ট্রপতি ও জাতীয় পার্টির প্রতিষ্ঠাতা চেয়ারম্যান পল্লীবন্ধু হুসেইন মুহম্মদ এরশাদের দেশ পরিচালনার সময়ে আবারো উদ্যোগ নেয়া হয় শুভ জন্মাষ্টমীতে শোভাযাত্রা বের করার।

পল্লীবন্ধুর উৎসাহ ও প্রত্যক্ষ সহায়তায় দীর্ঘ ৩৯ বছর পর ১৯৮৯ সালে আবারো জন্মাষ্টমীর আনন্দ শোভাযাত্রা বের হয় ঢাকায়। সে বছর মহানগর সার্বজনীন পূজা উদযাপন কমিটির উদ্যোগে ঢাকেশ^রী মন্দির থেকে জন্মাষ্টমীর আনন্দ শোভাযাত্রা বের করার উদ্যোগ নেয়া হয়। এসময় সাবেক রাষ্ট্রপতি পল্লীবন্ধু হুসেইন মুহম্মদ এরশাদের সার্বিক সহায়তা ছিলো জন্মাষ্টমীর আনন্দ শোভাযাত্রা সফল ও নিরাপদ করতে। দেয়া হয় আর্থিক সহায়তাও। নিচ্ছিদ্র নিরাপত্তা নিশ্চিত করা হয় জন্মষ্টমীর আনন্দ শোভাযাত্রা।

পল্লীবন্ধু হুসেইন মুহম্মদ এরশাদ এর আগে কোন সরকার বা রাষ্ট্রপ্রধানের কল্পনায় ছিলো না এমন পবিত্র ও আনন্দময় দিনে সরকারি ছুটি প্রয়োজন। প্রয়াত রাষ্ট্রপতি পল্লীবন্ধু হুসেইন মুহম্মদ এরশাদ জন্মাষ্টমির দিনটিকে সরকারী ছুটি ঘোষণা করেন।

যাতে সনাতন ধর্মাবলম্বীরা ভগবান শ্রীকৃষ্ণের জন্মদিনটি উৎসব মূখর আয়োজনে উদযাপন করতে পারেন। একটু সময় নিয়েই করতে পারেন পূজা-অর্চনা। সরকারী ছুটির কারণে জন্মাষ্টমীর আয়োজনে অন্যান্য ধর্মাবলম্বীরাও যোগ দিতে পারেন অনায়াসে।

বাংলাদেশে জন্মাষ্টমীর উৎসবের সাথে সাবেক রাষ্ট্রপতি ও জাতীয় পার্টির প্রতিষ্ঠাতা চেয়ারম্যান পল্লীবন্ধু হুসেইন মুহম্মদ এরশাদের অবদান আজীবন স্মরণীয় হয়ে থাকবে। শুধু জন্মাষ্টমীতে সরকারী ছুটিই নয়, ২ কোটি টাকা বরাদ্দ দিয়ে হিন্দু ধর্ম কল্যান ট্রাষ্ট গঠন করেছিলেন পল্লীবন্ধু হুসেইন মুহম্মদ এরশাদ। পল্লীবন্ধু হুসেইন মুহম্মদ এরশাদ এর হাতে গড়া হিন্দু কল্যাণ ট্রাষ্টে এখন অন্তত একশো কোটি টাকা মজুদ আছে।

পাশাপাশি নরায়নগঞ্জের লাঙ্গলবন্দে পূণ্যস্নান এর জন্য ঐতিহাসিক ঘাট নির্মাণ করে পল্লীবন্ধু সনাতন ধর্মাবলম্বীদের ভালোবাসা অর্জন করেন। চাকরী ক্ষেত্রে বৈষম্য দূর করে সাম্প্রদায়িক সম্প্রীতির অনন্য দৃষ্টান্ত স্থাপণ করেন। হুসেইন মুহম্মদ এরশাদের দেশ পরিচালনার সময়ে নিয়োগ পাওয়া প্রশাসনে সনাতন ধর্মের অনেক বড় বড় কর্মকর্তারা এখন দেশের গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করছেন।

২০১৯ সালের ১৪ জুলাই সকাল ৭টা ৪৫ মিনিটে পৃথিবীর মায়া ত্যাগ করে মহান আল্লাহর ডাকে আমাদের ছেড়ে গেছেন সাবেক সফল রাষ্ট্রপতি ও জাতীয় পার্টির প্রতিষ্ঠাতা চেয়ারম্যান পল্লীবন্ধু হুসেইন মুহম্মদ এরশাদ। সে অনুযায়ী ২০১৯ সালের ২৩ আগষ্ট পল্লীবন্ধু হুসেইন মুহম্মদ এরশাদের চল্লিশা হবার কথা ছিলো। কিন্তু ঐ বছর ২৩ আগস্ট ছিলো শুভ জন্মাষ্টমী।

তাই জাতীয় পার্টি চেয়ারম্যান ও বিরোধী দলীয় উপনেতা জনবন্ধু গোলাম কাদের এমপি জন্মাষ্টমীর প্রতি সম্মান জানিয়ে ২৩ আগষ্টের পরিবর্তে ৩১ আগষ্ট পল্লীবন্ধুর চল্লিশা উপলক্ষ্যে দোয়া-মাহফিল ও আলোচনা সভার আয়োজন করেন। জাতীয় পার্টি চেয়ারম্যান ও বিরোধী দলীয় উপনেতা জনবন্ধু গোলাম মোহাম্মদ কাদের এর এমন সিদ্ধান্ত শুধু হিন্দু সম্প্রদায় নয়, সকল ধর্মাবলম্বীর কাছেই প্রশংসিত হয়েছে।

এবারও শুভ জন্মাষ্টমী উপলক্ষে বাণী দিয়েছেন জাতীয় পার্টি চেয়াম্যান ও বিরোধী দলীয় উপনেতা জনবন্ধু গোলাম মোহাম্মদ কাদের এমপি। এবছর বাণীতে গোলাম মোহাম্মদ কাদের দেশের হিন্দু সম্প্রদায়ের প্রতি গভীর শ্রদ্ধা ও ভালোবাসা প্রকাশ করেছেন। তিনি আশা প্রকাশ করে বলেন, শ্রীকৃষ্ণের জন্মদিনের সকল আয়োজন সফল, সুন্দর ও আনন্দঘন হবে। জন্মাষ্টমীর এই শুভ লগ্নে তিনি বিশ^ শান্তি, সংহতি ও ভ্রাতৃত্ব কামনা করে বলেন, আগামী দিনে বাংলাদেশে সাম্প্রদায়িক সম্প্রীতি ও সৌহার্দ আরো সুদৃঢ় হবে।

গোলাম মোহাম্মদ কাদের বলেন, পৃথিবীর সকল ধর্মই সাম্য, মানবতা, ভ্রাতৃত্ব আর ভালোবাসার কথা বলেছে। বাংলাদেশের শান্তিপ্রিয় মানুষ সাম্প্রদায়িক সম্প্রীতির ঐতিহ্য দৃঢ়ভাবে রক্ষা করবে। জন্মাষ্টমী উপলক্ষে দেয়া বাণীতে জাতীয় পার্টি চেয়ারম্যান আরো আশা প্রকাশ করে বলেন, বাংলাদেশের সাম্প্রদায়িক সম্প্রীতি ও সৌহার্দ সুদৃঢ় করতে আমরা বদ্ধপরিকর।

জাতীয় পার্টি মহাসচিব মোঃ মুজিবুল হক চুন্নু এমপি বলেন, জাতীয় পার্টির শাসনামলে কখনোই সংখ্যালঘু সম্প্রদায়ের ওপর নির্যাতনের ঘটনা ঘটেনি।

জাতীয় পার্টির কাছে দেশের সকল নাগরিকই সমান। জাতীয় পার্টি সংখ্যালঘুদের আর্থ-সামাজিক নিরাপত্তা রক্ষায় সব সময় ইতিবাচক ভুমিকা রেখেছে।
বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ এর সভাপতি জিএল রায় বলেন, পল্লীবন্ধু হুসেইন মুহম্মদ এরশাদ সংখ্যালঘু বান্ধব ছিলেন। সহজ-সরল মনের এরশাদ সাহেব এর দরদ ছিলো সংখ্যালঘুদের প্রতি।

তিনি বলেন, এরশাদ সাহেবই সরকারী চাকরীতে হিন্দু সম্প্রদায়ের প্রবেশাধিকার নিশ্চিত করেছেন। তাঁর জন্যই এখন বাংলাদেশে সনাতন ধর্মের অনেক মেধাবী সন্তান দেশের গুরুত্বপূর্ণ পদে অধিষ্ঠিত হতে পেরেছেন। এখন যারা সচিব বা সিনিয়র সচিব হিসেবে দায়িত্ব পালন করছেন তাদের নিয়োগ হয়েছিলো হুসেইন মুহম্মদ এরশাদ এর দেশ পরিচালনার সময়ে। তিনি কৃতজ্ঞচিত্তে জন্মাষ্টমীতে সরকারি ছুটি ঘোষণা, হিন্দু কল্যান ট্রাষ্ট গঠন এর কথা উল্লেখ করেছেন।

জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য সুনীল শুভরায় এ প্রসঙ্গে বলেন, পল্লীবন্ধু হুসেইন মুহম্মদ এরশাদ ছিলেন বাংলাদেশের সবচেয়ে অসাম্প্রদায়িক রাষ্ট্রনেতা। কোন ধর্মের প্রতি তাঁর বৈষম্য ছিলোনা, সবাইকে একই চোখে দেখেছেন পল্লীবন্ধু। শুধু মসজিদের নয় পল্লীবন্ধু মন্দির, গীর্জা, প্যাগোডাসহ সকল উপসনালয়ের পানি ও বিদ্যুৎ বিল মওকুফ করে দৃষ্টান্ত স্থাপণ করেছেন।

জাতীয় পার্টির সাংগঠনিক সম্পাদক নির্মল দাশ বলেন, পল্লীবন্ধু এরশাদ অসাম্প্রদায়িক মানসিকতা পোষন করতেন। সংখ্যালঘুদের প্রতি এরশাদের আলাদা দরদ ছিলো। হিন্দু সম্প্রদায়ের মানুষ এখনো এরশাদের বিভিন্ন অবদান কৃতজ্ঞতার সাথে স্মরণ করেন।

জাতীয় পার্টির যুগ্ম সাংগঠনিক সম্পাদক সাংবাদিক সুজন দে বলেন, পল্লীবন্ধু হুসেইন মুহম্মদ এরশাদ এর দারুন অনুরাগ ছিলো হিন্দু সম্প্রদায়ের প্রতি। আর জাতীয় পার্টির নেতা-কর্মীরাও হিন্দু সম্প্রদায়ের সুখ-দুঃখে পাশে থাকেন। তাই সনাতন ধর্মাবলম্বিদের কাছে জাতীয় পার্টি অত্যন্ত আস্থার রাজনৈতিক সংগঠন।

জাতীয় পার্টির যুগ্ম দপ্তর সম্পাদক সমরেশ মন্ডল মানিক বলেন, হুসেইন মুহম্মদ এরশাদ এর কাছে বাংলাদেশের সনাতন ধর্মের মানুষের অসীম কৃতজ্ঞতা। তিনি বলেন, এরশাদ সাহেব সম্প্রীতির অনন্য দৃষ্টান্ত স্থাপণ করেছেন। হিন্দু সম্প্রদায়ের ধর্মীয়, রাজনৈতিক, সামাজিক অধিকার নিশ্চিত করেছিলেন। ১৯৮৮ সালে জন্মাষ্টমীর দিনটিতে সরকারী ছুটি ঘোষণা করে সনাতন ধর্মাবলম্বীদের অনন্য উপহার দিয়েছেন হুসেইন মুহম্মদ এরশাদ।

জাতীয় পার্টির নির্বাহী সদস্য ঝুটন দত্ত বলেন, পল্লীবন্ধু হুসেইন মুহম্মদ এরশাদের আদর্শ সকল ধর্মের নিরাপত্তা নিশ্চিত করে। পল্লীবন্ধু ধর্মীয় সংখ্যালঘুদের নিরাপত্তা নিশ্চিত করেছিলেন। সনাতন ধর্মাবলম্বীদের আর্থ-সামাজিক উন্নয়ণে পল্লীবন্ধু অসংখ্য উদ্যোগ নিয়েছিলেন।
(লেখক – খন্দকার দেলোয়ার জালালী, সাংবাদিক ও জাতীয় পার্টি চেয়ারম্যানের প্রেস সেক্রেটারি-২।)

(এ বিভাগে প্রকাশিত মতামত লেখকের নিজস্ব। বাঙলা প্রতিদিন এবং বাঙলা প্রতিদিন -এর সম্পাদকীয় নীতির সঙ্গে প্রকাশিত মতামত সামঞ্জস্যপূর্ণ নাও হতে পারে।)

-আমরা সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

সর্বশেষ - খবর

ব্রেকিং নিউজ :