300X70
শুক্রবার , ১৩ জানুয়ারি ২০২৩ | ২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

এসএমই খাতের উদ্যোক্তাদের অংশ গ্রহণ নিশ্চিত করতে হবে : বাণিজ্যমন্ত্রী

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
জানুয়ারি ১৩, ২০২৩ ৮:৫১ অপরাহ্ণ

অর্থনৈতিক প্রতিবেদক, বাঙলা প্রতিদিন : বাণিজ্যমন্ত্রী বীরমুক্তিযোদ্ধা টিপু মুনশি,এমপি বলেছেন, নতুন চিন্তা, নতুন উদ্যোগ  হলিডে মার্কেট। উন্নত বিশ্বের আদলে এ ধরনের হলিডে মার্কেট উদ্যোক্তা এবং ভোক্তাদের উৎসাহিত করবে। এসএমই খাতে আমাদের অনেক উদ্যোক্তা সৃষ্টি হয়েছে, উৎপাদিত পণ্যের মানও বেশ ভালো। এ সকল উদ্যোক্তাকে আমাদের উৎসাহিত করা প্রয়োজন। এখাতে এসএমই খাতের উদ্যোক্তাদের অবদান এখনও ২৫ ভাগের মধ্যে, বাজারে প্রভাব ফেলতে এ অবদান ৫০ ভাগ হওয়া দরকার। বাণিজ্যমন্ত্রী বলেন, এসএমই খাতের বেশির ভাগ উদ্যোক্তা মহিলা। সেকারনে হলিডে মার্কেটে অবদান রাখার জন্য মহিলাদের বেশি সুযোগ দিতে হবে।

আমাদের জনসংখ্যার অর্ধেক নারী, এ বিপুল জনসংখ্যাকে পিছনে রেখে এগিয়ে যাওয়া যায় না। এসএমই খাতের উদ্যোক্তারা আমাদের সম্ভাবনার দুয়ার খুলে দিয়েছে। আমাদের অর্থনৈতিক মুক্তির জন্য এ খাতের উন্নয়ন খুবই প্রয়োজন। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান আমাদের বাংলাদেশ স্বাধীন করে দিয়ে গেছেন, আজ বঙ্গবন্ধুর স্বপ্নেনের সোনার বাংলা গড়ার জন্য তাঁরই কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা দিনরাত সফল ভাবে কাজ করে যাচ্ছেন।

এসএমই খাতের উদ্যোক্তাদের পণ্য বিক্রয়ের উদ্দেশ্যে ঢাকা উত্তর সিটি করপোরেশনের উদ্যোগ ডিএনসিসি ঐক্য হলিডে মার্কেট এর কার্যক্রম সফল করতে আমাদের নিজ নিজ অবস্থানে থেকে অবদান রাখতে হবে।  এখানে এমন একটি পরিবেশ সৃষ্টি করতে হবে যাতে উদ্যোক্তা এবং ভোক্তা আগ্রহ নিয়ে ডিএনসিসি ঐক্য হলিডে মার্কেটে আসেন। বাণিজ্যমন্ত্রী আজ (১৩ জানুয়ারি) ঢাকা আগারগাওঁ এর আইসিটি রোডে এসএমই খাতের উদ্যোক্তাদের পণ্য বিক্রয়ের উদ্দেশ্যে ঢাকা উত্তর সিটি করপোরেশনের উদ্যোগে পাইলট প্রকল্প হিসেবে “ডিএনসিসি ঐক্য হলিডে মার্কেট” এর উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।

উল্লেখ্য, ডিএনসিসি ঐক্য হলিডে মার্কেট আগারগাঁ শেরে বাংলা রোড যা পর্যটন ভবন থেকে নির্বাচন কমিশন ভবন পর্যন্ত রাস্তার দু’পাশে এ মার্কেট সপ্তাহিক ছুটির দিন শুক্রবার ও শনিবার বসবে। ঢাকা উত্তর সিটি করপোরেশনের উদ্যোগে পাইলট প্রকল্প হিসেবে ডিএসসিসি এবং ঐক্য ফাউন্ডেশন প্রথমবারের মতো এ মার্কেট পরিচালনার করছে।

রাস্তার দু’পাশে ৫০টি করে মোট একশতটি স্টল থাকবে।  এসএমই পণ্যের প্রচার, প্রসার ও বাজারজাত করণ অনলাইন মার্কেটিং, নতুন এসএমই উদ্যোক্তা সৃষ্টি করতে এসএমই অনলাইন মার্কেট ডট কম ডট বিডি কাজ করছে। হলিডে মার্কেটে চামড়াজাত পন্য, পাটজাত পণ্য, হস্তশিল্প, ফ্যাশন ও লাইফ স্টাইল পণ্য, হোমডেকর পণ্য, অর্গানিক কৃষি পণ্য, পার্বত্য অঞ্চলের কৃষি পণ্য ছাতার নীচে পাওয়া যাবে।

ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র মো. আতিকুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা (অতিরিক্ত সচিব) মো. সেলিম রেজা, অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন ঢাকা মেট্রোপলিটন পুলিশের অতিরিক্ত পুলিশ কমিশনার মীর রেজাউল আলম। এছাড়া ঢাকা উত্তর সিটি করপোরেশনের ২৮ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর হাজী মো. ফোরকান হোসেন অনুষ্ঠানে বক্তব্য রাখেন।

সর্বশেষ - খবর

ব্রেকিং নিউজ :