300X70
মঙ্গলবার , ২ মে ২০২৩ | ২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

ঐতিহাসিক রোজ গার্ডেনের খসড়া সংরক্ষণ পরিকল্পনা সংক্রান্ত পর্যালোচনা সেমিনার অনুষ্ঠিত

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
মে ২, ২০২৩ ৯:১৩ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক, বাঙলা প্রতিদিন : ঐতিহাসিক রোজ গার্ডেনের খসড়া সংস্কার-সংরক্ষণ পরিকল্পনা সংক্রান্ত এক পর্যালোচনা সেমিনার আজ রাজধানীর টিকাটুলির কে এম দাস লেনস্থ রোজ গার্ডেনের মূল ভবনে অনুষ্ঠিত হয়।

সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ এমপি।

প্রত্নতত্ত্ব অধিদপ্তরের সংরক্ষিত পুরাকীর্তি ‘ঐতিহাসিক রোজ গার্ডেন এর প্রত্নতাত্ত্বিক সংস্কার-সংরক্ষণ এবং ঢাকা মহানগর জাদুঘর স্থাপন’ শীর্ষক প্রকল্পের মূল ভবনের সংস্কার-সংরক্ষণ ও ডকুমেন্টেশন কাজে নিযুক্ত পরামর্শক প্রতিষ্ঠান ‘ডিজাইন ল্যাব আর্কিটেক্ট’ এ সেমিনারের আয়োজন করে।

প্রতিমন্ত্রী প্রকল্প এলাকা রোজ গার্ডেনের বিভিন্ন অংশ ঘুরে দেখেন এবং প্রয়োজনীয় দিকনির্দেশনা প্রদান করেন। তিনি যথাসম্ভব দ্রুততম সময়ের মধ্যে প্রকল্পের কাজ সম্পন্নের জন্য সংশ্লিষ্টদের অনুরোধ করেন।

প্রত্নতত্ত্ব অধিদপ্তরের মহাপরিচালক চন্দন কুমার দে এর সভাপতিত্বে সেমিনারে ঐতিহাসিক রোজ গার্ডেনের খসড়া সংরক্ষণ পরিকল্পনা সংক্রান্ত পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশন উপস্থাপনা করেন ‘ডিজাইন ল্যাব আর্কিটেক্ট’ এর টিম লিডার বিশিষ্ট সংরক্ষণ স্থপতি অধ্যাপক ড. আবু সাঈদ এম আহমেদ। সেমিনারে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (উন্নয়ন ও পরিকল্পনা) মোঃ ইমরুল চৌধুরী, যুগ্মসচিব (উন্নয়ন ও পরিকল্পনা) মোঃ শামীম খানসহ প্রকল্প সংশ্লিষ্ট বিভিন্ন দপ্তরের কর্মকর্তাবৃন্দ অংশগ্রহণ করেন। উপস্থাপনা করেন প্রত্নতত্ত্ব অধিদপ্তরের আঞ্চলিক পরিচালক (রাজশাহী ও রংপুর বিভাগ) নাহিদ সুলতানা।

উল্লেখ্য, প্রকল্পটির মেয়াদকাল নির্ধারণ করা হয়েছে জানুয়ারি ২০২২ থেকে ডিসেম্বর ২০২৩ পর্যন্ত দুই বছর এবং প্রাক্কলিত ব্যয় ধরা হয়েছে ৩৩ কোটি ৪৮.৫২ লক্ষ টাকা। প্রকল্পটি বাস্তবায়িত হলে ঐতিহাসিক রোজ গার্ডেন প্রাসাদের হারানো গৌরব ফিরে আসবে এবং সাধারণ দর্শকগণ এর সৌন্দর্য উপভোগ করতে পারবেন। এছাড়া প্রস্তাবিত ঢাকা মহানগর জাদুঘরে প্রদর্শনের জন্য প্রদর্শিত নিদর্শনসমূহ পরিদর্শন করে ঢাকার ঐতিহ্য সম্পর্কে ধারণা লাভ করতে পারবেন। বেঙ্গল স্টুডিওতে পুনরায় শ্যুটিং কার্যক্রম শুরু হওয়ার ফলে চলচ্চিত্র শিল্পীদের মধ্যে নতুন উদ্দীপনা ও কর্মজোয়ার সৃষ্টি হবে। দেশীয় সংস্কৃতি সমৃদ্ধশালী হওয়ার ফলে সমাজ অপসংস্কৃতির করাল গ্রাস থেকে রক্ষা পাবে।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

সেতুমন্ত্রীর বোনের বাসায় বোমা হামলার  প্রতিবাদে বিক্ষোভ মিছিলও প্রতিবাদ সভা  

বগুড়ায় কারখানায় আগুন: ৫ জনের মৃত্যু, আরও হতাহতের শঙ্কা

শামীম এন্ড শাকিল কারিগরি কলেজে বেঞ্চ দিলো গোবিন্দগঞ্জ পৌরসভা

মধ্য আফ্রিকান প্রজাতন্ত্রে বাংলাদেশ বিমান বাহিনীর শান্তিরক্ষা কন্টিনজেন্টের প্রতিস্থাপন

নৌবাহিনী প্রধানের সাথে ভারতীয় বিমান বাহিনী প্রধানের সৌজন্য সাক্ষাৎ

বিএইচবিএফসি’র উদ্যোগে শেখ রাসেল দিবস উদযাপন

জাটকা আহরণে বিরত জেলেদের জন্য ২৬ হাজার মেট্রিক টন ভিজিএফ চাল বরাদ্দ

সারাদেশে নাশকতার ছক এঁকেছে বিএনপি-জামাত : তথ্যমন্ত্রী

যুক্তরাষ্ট্রে প্রাইভেট বিমান বিধ্বস্ত, নিহত ৬

মোংলায় বাল্কহেড ডুবি: আরও ১ মরদেহ উদ্ধার

ব্রেকিং নিউজ :