300X70
বৃহস্পতিবার , ১ জুলাই ২০২১ | ৩রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

ওআইসি নলেজ মাস্টার” কুইজ প্রতিযোগিতার এর সমাপনী অনুষ্ঠান অনুষ্ঠিত

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
জুলাই ১, ২০২১ ২:৫৮ পূর্বাহ্ণ

মাঠে মাঠে ডেস্ক : যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের আয়োজনে আজ ৩০ জুন ২০২১ তারিখ বিকালে যুব উন্নয়ন অধিদপ্তর এর অধীনে ইয়্যুথ ডিজিটাল স্টুডিওতে আয়োজিত হয় ঢাকা ওআইসি ইয়্যুথ ক্যাপিটাল ২০২০ এর অন্যতম মেগা ইভেন্ট “ওআইসি নলেজ মাস্টার” কুইজ প্রতিযোগিতার এর সমাপনী অনুষ্ঠান।

অনুষ্ঠানে প্রধান অতিথি উপস্থিত ছিলেন, ডাক ও টেলিযোগাযোগ বিভাগের মন্ত্রী, মোস্তাফা জব্বার। এছাড়াও সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শিক্ষা মন্ত্রণালয়ের উপমন্ত্রী, মহিবুল হাসান চৌধুরী, এম.পি. এবং ইসলামিক কোঅপারেশন ইয়্যুথ ফোরাম (আইসিওয়াইএফ) এর প্রেসিডেন্ট, তাহা আয়হান। অনুষ্ঠানটির সভাপতিত্ব করেন যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মোঃ জাহিদ আহসান রাসেল এমপি। এসময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মোঃ আখতার হোসেন।

স্বাগত বক্তব্যে প্রদান করেন যুব উন্নয়ন অধিদপ্তর মহাপরিচালক মো: আজহারুল ইসলাম খান। বিশেষ অতিথির বক্তব্যে যুব ও ক্রীড়া মন্ত্রণালয় এর সি‌নিয়র সচিব, মো: আখতার হোসেন বলেন, “‘ওআইসি নলেজ মাস্টার’ শীর্ষক এই আন্তর্জাতিক প্রতিযোগিতাটি ঢাকা ওআইসি ইয়্যুথ ক্যাপিটালের অন্যতম একটি মেগা ইভেন্ট যা বিশ্বজুড়ে যুবকদের তাদের জ্ঞান দক্ষতা প্রদর্শনের জন্য একটি প্ল্যাটফর্ম হিসেবে সফলভাবে আয়োজিত হয়েছে। এর অংশগ্রহণকারীরা নিজেদের মধ্যে যোগাযোগের মাধ্যমে নতুন ধারণা ও জ্ঞান অর্জন করতে এবং অন্যান্য দেশের সংস্কৃতি সম্পর্কে জানতে সক্ষম হয়েছে।”

সম্মানিত অতিথির বক্তব্যে শিক্ষা মন্ত্রণালয় এর মাননীয় উপমন্ত্রী, মহিবুল হাসান চৌধুরী, এম.পি. বলেন, “আমাদের দেশের আর্থসামাজিক উন্নয়নের চলমান ধারাটি ত্বরান্বিত করার জন্য, আমি মনে করি যে এই প্রতিযোগিতাটি আমাদের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার আহ্বানে একটি স্থিতিশীল এবং টেকসই ভবিষ্যতের গড়ার জন্য যুবসমাজকে সিদ্ধান্ত গ্রহণ, ধারণা এবং উদ্ভাবনের সাথে জড়িত করতে সহায়তা করবে।”

প্রধান অতিথির বক্তব্যে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার বিজয়ীদের স্বাগত জানিয়ে বলেন, কুইজ প্রতিযোগিতার মাধ্যমে অংশগ্রহণকারীরা জেতার জন্য অংশগ্রহণ করে নি, বরং সুন্দর ভবিষ্যৎ গড়ার জন্য জ্ঞান অন্বেষণে যোগদান করেছে। শেখার প্রক্রিয়া হিসেবে কুইজ প্রতিযোগিতা বেশ কার্যকরী কারণ এর মাধ্যমে শিক্ষার্থীদের পাঠ্যবই এর বাইরের থেকে পড়া অভ্যাস গড়ে ওঠে।”

সকলকে ধন্যবাদ জানিয়ে অনুষ্ঠানের সভাপতি যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মোঃ জাহিদ আহসান রাসেল এমপি বলেন, “বিশ্বের প্রতিটি প্রান্তে শিক্ষা দান প্রক্রিয়ায় কুইজ প্রতিযোগিতা নিঃসন্দেহে শিক্ষার্থীদের বিভিন্ন বিষয় সম্পর্কে শেখার জন্য সবচেয়ে কার্যকর প্রক্রিয়া। আমাদের দেশেও এটির নিয়মিত চর্চা হচ্ছে । আমরা বাংলাদেশ তথা বিশ্বের সকল তরুণদের জন্য জ্ঞান অর্জনের জন্য এমন একটি প্লাটফর্ম আয়োজন করতে পেরে গর্বিত ও কৃতজ্ঞ।”

উল্লেখ্য, এ প্রতিযোগিতায় বিশ্বের ৬ টি অন্ঞলের ৬৬০ জন প্রতিযোগী অংশগ্রহণ করে এবং বিভিন্ন ধাপ সফলভাবে অতিক্রম করে ৩ জন প্রতিযোগি চুড়ান্তভাবে বিজয়ী হওয়ার গৌরব অর্জন করে ।

ইয়্যুথ ডিজিটাল স্টুডিও-এর যাত্রা শুরু

যুব ভবনে নির্মিত হলো সর্বাধুনিক প্রযুক্তির ইয়্যুথ ডিজিটাল স্টুডিও। যুব উন্নয়ন অধিদপ্তরের উদ্যোগে নবনির্মিত এ ডিজিটাল স্টুডিও উদ্বোধন করেন যুব ও ক্রীড়া মন্ত্রণালয়-এর প্রতিমন্ত্রী মোঃ জাহিদ আহসান রাসেল, এমপি।

চলমান করোনা পরিস্থিতির কারণে  বুধবার বিকালে অনাড়ম্বর এক উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ উপস্থিত ছিলেন যুব ও ক্রীড়া মন্ত্রণালয়-এর সিনিয়র সচিব মো: আখতার হোসেন, যুব উন্নয়ন অধিদপ্তর এর মহাপরিচালক, অতিরিক্ত সচিব মো: আজহারুল ইসলাম খান। এ সময়ে যুব ও ক্রীড়া মন্ত্রণালয় ও যুব উন্নয়ন অধিদপ্তরের ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ।
উদ্বোধনকালে যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী মোঃ জাহিদ আহসান রাসেল এমপি বলেন, বাংলাদেশের মোট জনসংখ্যার এক-তৃতীয়াংশ হচ্ছে যুবক যার সংখ্যা প্রায় ৫ কোটি ৩০ লক্ষ।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও তাঁর আইসিটি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়ের দৃঢ় ও গতিশীল নেতৃত্বে যে ডিজিটাল বাংলাদেশ গড়ে উঠেছে তাঁর গতিধারা অব্যাহত রাখা এবং মাননীয় প্রধানমন্ত্রীর রূপকল্প ২০৪১ বাস্তবায়নে আমাদের এ বিশাল যুব গোষ্ঠীকে যুব শক্তিতে রূপান্তরের বিকল্প নেই। তিনি আরও বলেন, আমাদের যুবকদেরকে যথাযথ প্রশিক্ষণের মাধ্যমে যুব শক্তিতে রূপান্তরে যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের সার্বিক দিক নির্দেশনায় যুব উন্নয়ন অধিদপ্তর নিরলসভাবে কাজ করে যাচ্ছে এই ডিজিটাল স্টুডিও যার অংশ।

উল্লেখ্য যে, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান-এর জন্মশতবার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে আয়োজিত ঢাকা ওআইসি ইয়ুথ ক্যাপিটাল ২০২০-এর আওতায় যুব উন্নয়ন অধিদপ্তর আয়োজিত নানাবিধ ভার্চুয়াল অনুষ্ঠানমালা সুষ্ঠুভাবে আয়োজন ও রেকর্ডিং-এর লক্ষ্যে যুব ভবনের ৬ষ্ঠ তলায় ডিজিটাল স্টুডিও নির্মাণ করা হয়। যুব প্রশিক্ষণের মাধ্যমে একটি সমৃদ্ধ বাংলাদেশ গড়ে তুলতে এই স্টুডিওতে সর্বাধুনিক প্রযুক্তির প্রশিক্ষণমূলক ডিজিটাল কনটেন্ট প্রস্তুত করা হবে।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত
ব্রেকিং নিউজ :