300X70
শুক্রবার , ২৬ ফেব্রুয়ারি ২০২১ | ২৮শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

ওয়াটারএইড বাংলাদেশ ও রেলপথ মন্ত্রণালয়ের মধ্যে সমঝোতা চুক্তি

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
ফেব্রুয়ারি ২৬, ২০২১ ৩:০৩ পূর্বাহ্ণ

টার্গেট যাত্রীদের নিরাপদ ও স্বাস্থ্যকর পাবলিক টয়লেট সেবাদান

নিজস্ব প্রতিবেদক: যাত্রীদের নিরাপদ ও স্বাস্থ্যকর পাবলিক টয়লেট সেবাদানের লক্ষ্যে রেলপথ মন্ত্রণালয়ের সাথে ওয়াটারএইডের সমঝোতা স্মারক স্বাক্ষর অনুষ্ঠিত হয়েছে।

এ সমঝোতা স্মারক অনুযায়ী, ওয়াটারএইড রেল যাত্রীদের জন্য পানি, স্যানিটেশন এবং হাইজিন (ওয়াশ) সংক্রান্ত পরিষেবাগুলোর উন্নতি সাধনে বাংলাদেশ রেলওয়েকে কারিগরি সহায়তা প্রদান করবে। যাত্রী ও সাধারণ মানুষের জন্য উন্নত পরিষেবা নিশ্চিত করতে রেলস্টেশনে তাদের জন্য পয়ঃনিষ্কাশন ব্যবস্থা নির্মাণ ও পরিচালনার উন্নত মডেল তৈরিতে কাজ করবে ওয়াটারএইড।

যা পরবর্তীতে পারস্পরিক শিখন কর্মসূচির অনুসরণে (হরাইজন্টাল লার্নিং কর্মসূচি) সারা দেশে ছড়িয়ে দেয়া হবে। এই সমঝোতা চুক্তির আওতায়, ওয়াটারএইড রাজধানীর বিমানবন্দর রেল স্টেশনে নিরাপদ এবং স্বাস্থ্যকর পাবলিক টয়লেট নির্মাণ করবে এবং অন্যান্য স্টেশনগুলোতে পাবলিক টয়লেট এবং ওয়াশ পরিষেবা স¤প্রসারণের উদ্দেশ্যে রেল কর্মীদের মাঝে পারস্পরিক শিখন কর্মসূচির শিখন সম্প্রসারণ করবে।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানটি উদ্বোধন করেন অনুষ্ঠানের প্রধান অতিথি রেলপথ মন্ত্রণালয়ে মন্ত্রী নুরুল ইসলাম সুজন । বৃহস্পতিবার (২৫ ফেব্রুয়ারি) বাংলাদেশ রেলওয়ে ভবনে উদ্বোধনী এই অনুষ্ঠান আয়োজিত হয়। অনুষ্ঠানে অন্যানদের মধ্যে উপস্থিত ছিলেন বাংলাদেশ রেলওয়ের মহাপরিচালক ধীরেন্দ্র নাথ মজুমদার, রেল সচিব মো. সেলিম রেজা, ওয়াটারএইড বাংলাদেশ-এর কান্ট্রি ডিরেক্টর হাসিন জাহান এবং সিনিয়র ডিসেন্ট্রালাইজেশন ওয়াশ স্পেশালিষ্ট শান্তনু লাহিড়ী। অনুষ্ঠানে অতিথিরা রেলস্টেশনগুলোর সামগ্রিক ওয়াশ ব্যবস্থাপনার উন্নয়ন বিষয়ে তাদের ম‚ল্যবান মতামত পেশ করেন।

স্বাক্ষরিত সমঝোতা স্মারকের আওতায় পর্যায়ক্রমে তিনটি পাবলিক টয়লেট নির্মাণ করা হবে। নারী, পুরুষ, শিশু এবং বিশেষ চাহিদাসম্পন্ন ব্যক্তিদের চাহিদা প‚রণ করতে সার্বজনীন এই পাবলিক টয়লেটগুলো রেল স্টেশনের বাইরে নির্মাণ করা হবে। পাবলিক টয়লেটগুলোতে নারী ও পুরুষের জন্য পৃথক কক্ষের ব্যবস্থা থাকবে। নারী কক্ষের জন্য নারী পরিচারিকা, লকার, হাত ধোয়ার জায়গা, শাওয়ার, পানীয় জলের সুবিধার পাশাপাশি থাকবে ২৪/৭ বিদ্যুৎ সুবিধা এবং নিরাপত্তা।

সবার জন্য নিরাপদ এবং আধুনিক পাবলিক টয়লেট নিশ্চিত করতে ওয়াটারএইড ইতিমধ্যে ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি কর্পোরেশন সহ সারাদেশের বিভিন্ন কৌশলগত স্থানে ৪২টি পাবলিক টয়লেট নির্মাণ ও পরিচালনা করছে।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

দিহানের দায় স্বীকার : ঢাকায় স্কুলছাত্রীকে ধর্ষণের পর হত্যা

রাজধানীতে পশুর বর্জ্য ২৪ ঘণ্টার মধ্যেই অপসারণ হবে

বঙ্গবন্ধুর ঐতিহাসিক স্বদেশ প্রত্যাবর্তন দিবস আজ

খাদ্য নিরাপত্তা আরও বাস্তবমুখী ও শক্তিশালী করা হচ্ছে : খাদ্যমন্ত্রী

বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

চীনা এসবিএস জিপার বেপজা অর্থনৈতিক অঞ্চলে ১৯.৯৭ মিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করবে

হজযাত্রীদের জন্য ইসলামী ব্যাংকের উপহার

নেত্রকোনায় নকল বিড়ি ও বিএটি’র আগ্রাসন বন্ধের দাবিতে মানববন্ধন 

নোয়াখালীতে অস্ত্রসহ মাদক ব্যবসায়ী গ্রেফতার

মুজিবনগর দিবসে জাতির পিতার প্রতিকৃতিতে মেয়র শেখ তাপসের শ্রদ্ধা

ব্রেকিং নিউজ :