300X70
শনিবার , ১৫ এপ্রিল ২০২৩ | ৩০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

কঙ্গোতে সন্ত্রাসী হামলা, নিহত ৩০

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
এপ্রিল ১৫, ২০২৩ ১২:১৫ অপরাহ্ণ

বাহিরের দেশ ডেস্ক:  ডেমোক্রেটিক রিপাবলিক অব কঙ্গোর এক গ্রামে সশস্ত্র সন্ত্রাসী গোষ্ঠীর হামলায় ৩০ জন বেসামরিক লোক নিহত হয়েছে। এ ঘটনায় হতাহত হয়েছে অনেক।

স্থানীয় সময় শুক্রবার উগান্ডার থেকে উত্তর-পূর্ব সীমান্তের একটি এলাকা ইটুরি প্রদেশে এ হামলার ঘটনা ঘটে বলে জানায় আল জাজিরা। ২০১৭ সাল থেকে প্রায়ই এই এলাকায় বসবাসরত সম্প্রদায়ের উপর নিয়মিত আক্রমণ হয়ে থাকে।

স্থানীয় সিভিল সোসাইটির প্রধান চ্যারিটে বানজা রয়টার্সকে জানান, শুক্রবারের হামলায় প্রায় ৩০ জন নিহত হয়েছে। সন্ত্রাসীরা বেশ কয়েকটি বাড়িতে আগুন লাগিয়ে দেয় এবং সম্পত্তি লুট করে বলেও জানান তিনি।

এদিকে অন্যান্য সূত্র থেকে পাওয়া তথ্য অনুযায়ী বার্তা সংস্থা এএফপি জানায়, যে মৃতের সংখ্যা ৪০ ছাড়িয়ে গেছে।

এ ছাড়া ইনোসেন্ট মাতুকাদালা নামে একজন আঞ্চলিক প্রশাসক জানান, যে কিলো ইটাত শহরে ৩৬টি মৃতদেহ পাওয়া গেছে এবং মেটেতে আটটি আর ইটেনডিতে আরো কিছু মৃতদেহ পাওয়া গেছে।

ওই এলাকার আরেক নাগরিক সমাজের নেতা রবার্ট বাসিলোকো এএফপিকে বলেন, এ সন্ত্রাসী হামলায় পাঁচ শিশুসহ ৪৩ জন নিহত হয়েছেন। তিনি বলেন, প্রতিদিনই মৃত্যু হচ্ছে। “আমরা এতে ক্লান্ত।”

এক সূত্র থেকে পাওয়া তথ্য অনুযায়ী রয়টার্স এবং এএফপি বলছে কো-অপারেটিভ বা কোডেকো নামে মিলিশিয়াদের একটি গ্রুপকে হামলার সন্দেহভাজন অপরাধী হিসাবে চিহ্নিত করেছে পুলিশ।

জাতিসংঘের তথ্য অনুযায়ী সহিংসতা এবং নিরাপত্তাহীনতার কারণে গত ছয় বছরে কঙ্গোর ইটুরি প্রদেশে আনুমানিক ১৫ লাখ মানুষ বাস্তুচ্যুত হয়েছে।

সর্বশেষ - খবর

ব্রেকিং নিউজ :