300X70
মঙ্গলবার , ২৭ ডিসেম্বর ২০২২ | ২৭শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

কড়া নিরাপত্তা বলয়ে রংপুর সিটিতে ইভিএমে ভোট গ্রহন হচ্ছে

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
ডিসেম্বর ২৭, ২০২২ ১:৪২ পূর্বাহ্ণ

এস.এম জাকির হুসাইন ও এমডি আরিফ সাদিক, রংপুর : আজ রংপুর সিটি করপোরেশন (রসিক) এর তৃতীয় বারের নির্বাচনের ভোটগ্রহণ। এই নির্বাচন উপলক্ষে সব ধরনের প্রস্তুতি সম্পন্ন করেছে নির্বাচন কমিশন।

কড়াকড়ি বিধি- নিষেধ ও বিভিন্ন স্তরের নিরাপত্তা ব্যবস্থা গ্রহন।গতকাল সকাল থেকে দুপুরের মধ্যে সকল ভোট কেন্দ্র নির্বাচনী সরঞ্জাম পাঠানো শেষ করে নির্বাচন কমিশন।

ভোটকেন্দ্র ও ভোটকক্ষে বসানো হয়েছে সিসিটিভি ক্যামেরা। ভোট কেন্দ্রেগুলোর মধ্যে ৮৬টি অতি ঝুকিপূর্ণ বলেছেন আইন শৃংখলা বাহিনী।
সোমবার (২৬ ডিসেম্বর) বেলা সাড়ে ১১টা থেকে রংপুর পুলিশ লাইন্স স্কুল অ্যান্ড কলেজ মাঠ থেকে কেন্দ্রগুলোতে ইভিএমসহ নির্বাচনী সরঞ্জামাদি পাঠানো হয়। নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা আবদুল বাতেন আনুষ্ঠানিকভাবে সরঞ্জামাদি বিতরণ কার্যক্রমের উদ্বোধন করেন।

নির্বাচনী এলাকার ২২৯ কেন্দ্রের ১ হাজার ৩৪৯ কক্ষে নেয়া হচ্ছে ইভিএম ভোট গ্রহন করা হবে। নির্বাচনের কাজে নিয়োজিত রয়েছেন প্রায় ৭ হাজার আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য। থাকছে র্যা ব ও বিজিবির পাশাপাশি এপিবিএন ও পুলিশের টহল গাড়ি।

এই নির্বাচনে ২২৯ কেন্দ্রের মধ্যে ৮৬টিকে অধিক গুরুত্বপূর্ণ (ঝুঁকিপূর্ণ) কেন্দ্র হিসেবে বলেছেন আইনশৃঙ্খলা বাহিনী।

আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী ও দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তাদের উদ্দেশ্যে রিটার্নিং কর্মকর্তা আবদুল বাতেন গতকাল সোমবার নির্বাচনী সরঞ্জাম
প্রদানকালে বলেন, নির্বাচন শান্তিপূর্ণ হবে। আমরা আপনাদের ওপর আস্থা রাখছি। এটি মডেল নির্বাচন হবে। আমার দৃঢ় বিশ্বাস আপনারা এই নির্বাচনে সঠিকভাবে দায়িত্ব পালন করবেন।

দায়িত্বে অবহেলা হলে ডিপার্টমেন্ট কোনো দায় নেবে না, কাজেই নির্বাচনী বিধি মেনে সবাইকে দায়িত্ব পালন করতে হবে। আর যদি কোনো আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যের বিরুদ্ধে কোনো নিয়ম ভঙ্গের অভিযোগ ওঠে, তাহলে কোন ছাড় দেওয়া হবে না।

তিনি আরও বলেন, নির্বাচনে মাঠের পরিস্থিতি ঠিক রাখতে মাঠে ৪৯ জন নির্বাহী ও বিচারিক ম্যাজিস্ট্রেট কাজ করছেন। এর মধ্যে নির্বাহী ম্যাজিস্ট্রেট রয়েছে ৩৩ এবং ১৬ জন বিচারিক ম্যাজিস্ট্রেট। এছাড়াও ১১ প্লাটুন বিজিবির সদস্যও কাজ করছেন।

রিটার্নিং কর্মকর্তা জানান, ২২৯টি কেন্দ্রের মধ্যে ৮৬টি কেন্দ্র অধিক গুরুত্বপূর্ণ। এসব কেন্দ্রে প্রয়োজনের তুলনায় অধিক সংখ্যক আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য মোতায়েন রয়েছে। ভোটার ছাড়া অন্য কেউ ভোটকক্ষের গোপন বুথে প্রবেশ করতে পারবেন না। প্রবেশ করলেই সিসিটিভি ক্যামেরায় ধরা পড়বে এবং তার বিরুদ্ধে তাৎক্ষণিক আইন অনুযায়ী ব্যবস্থা গ্রহণ করা হবে।

রংপুর মেট্রোপলিটন পুলিশ কমিশনার নুরে আলম মিনা বলেন, যদি আইনশৃঙ্খলা বাহিনীর কোনো সদস্যের বিরুদ্ধে নিয়ম ভঙ্গের অভিযোগ ওঠে তাহলে ছাড় দেওয়া হবে না।

আরপিএমপি কমিশনার বলেন, নির্বাচনে মোবাইল ও স্ট্রাইকিং ফোর্স হিসেবে পুলিশ, এপিবিএন ও ব্যাটালিয়ন আনসার সমন্বয়ে প্রতিটি সাধারণ ওয়ার্ডে একটি মোবাইল ফোর্স থাকবে।

এছাড়া প্রতি ৩টি সাধারণ ওয়ার্ডে একটি স্ট্রাইকিং ফোর্স এবং প্রতি থানায় একটি করে রিজার্ভ স্ট্রাইকিং ফোর্স থাকবে। আর প্রতি ২টি সাধারণ ওয়ার্ডে একটি করে র্যা বের দল থাকবে।

আর গুরুত্বপূর্ণ বা ঝুঁকিপূর্ণ ভোটকেন্দ্রে ৪ জন অস্ত্রসহ পুলিশ, দুইজন অস্ত্রসহ অঙ্গীভূত আনসার ও ১০ জন লাঠিসহ অঙ্গীভূত আনসার-ভিডিপি সদস্য মোতায়েন থাকবে।

২০১২ সালে ১ম রংপুর সিটি করপোরেশন নির্বাচন অনুষ্ঠিত হয়। সে সময়ে মোট ভোটার ছিলেন ৩ লাখ ৫৭ হাজার ৭৪২ জন। পুরুষ ভোটার ১লাখ ৭৯ হাজার ১২৮ জন এবং নারী ভোটার ১ লাখ ৭৮ হাজার ৬১৪ জন।

দ্বিতীয় মেয়াদে ২০১৭ সালের ২১ ডিসেম্বর দলীয় প্রতীকে অংশ নিয়ে জাতীয় পার্টির প্রার্থী মোস্তাফিজার রহমান মোস্তফা এক লাখ ৬০ হাজার ৪৮৯ ভোট পেয়ে মেয়র নির্বাচিত হন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী আওয়ামী লীগের সরফুদ্দিন আহমেদ ঝন্টু পেয়েছিলেন ৬২ হাজার ৪০০ ভোট এবং বিএনপির প্রার্থী কাওসার জামান বাবলা পেয়েছিলেন ৩৫ হাজার ১৩৬ ভোট।

ওই বছর ভোটার সংখ্যা ছিল তিন লাখ ৯৩ হাজার ৯৯৪ জন। এর মধ্যে পুরুষ এক লাখ ৯৬ হাজার ৩৫৬ ও নারী এক লাখ ৯৭ হাজার ৬৩৮ জন।

তৃতীয় মেয়াদের আজকের ২৭ ডিসেম্বর মঙ্গলবার এই সিটির ভোট ২২৯টি কেন্দ্রের ১ হাজার ৩৪৯টি কক্ষে সকাল সাড়ে ৮থেকে বিকেল সাড়ে ৪টা পর্যন্ত বিরতিহীনভাবে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।

এবারের এই নির্বাচনে ভোটার ৪ লাখ ২৬ হাজার ৪৭০ জন। নারী ভোটার ২লাখ ১৪ হাজার ১৬৬ জন, পুরুষ ২লাখ ১২ হাজার ৩০৩
জন এবং তৃতীয় লিঙ্গের ভোটার মাত্র ১জন।

এ নির্বাচনে মেয়র পদে ৯ জন, সাধারণ কাউন্সিলর পদে ১৮৩ জন, সংরক্ষিত মহিলা কাউন্সিলর পদে ৬৮ জন প্রতিদ্বদ্বিতা করছেন। কেবল ৩০ নং ওয়ার্ডে ১জন সাধারণ কাউন্সিলর জাহাঙ্গীর আলম তোতা বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হন। মোট ২২৯ জন প্রিসাইডিং কর্মকর্তা এবং ১ হাজার ৩৪৯ জন সহকারী প্রিসাইডিং কর্মকর্তা দায়িত্ব পালন করছেন।

এছাড়া দুই হাজার ৬৯৮ জন পোলিং অফিসার রয়েছেন।

উল্লেখ্য-রংপুর সিটি কর্পোরেশনের মেয়াদ উত্তীর্ণ হলে নির্বাচন কমিশন তফসিল ঘোষনা করেন ৭নভেম্বর, মনোনয়ন গ্রহন ও দাখিলের শেষ তারিখ ছিল ২৯ নভেম্বর।

১ ডিসেম্বর মনোনয়নপত্র বাছাই এবং ৮ ডিসেম্বর মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ তারিখ ছিল। ৯ ডিসেম্বর প্রতীক বরাদ্দের পর নির্বাচনী
প্রচারনায় নামেন প্রতিদ্বন্দ্বীরা। যাচাই বাছোইয়ে ৩৬টি মনোনয়ন বাতিল করা হয়। পরে এর মধ্যে গত ৩৩জন মনোনয়ন ফেরাতে আপীল করলেও শুনানীর পর গত ৭ ডিসেম্বর ২২জন মনোনয়ন ফেরত পান।

সাবেক এই মেয়র বলেন, আমার আগের সরকারি দলের মেয়র পাঁচ বছরে ২৭০ কোটি টাকার উন্নয়ন কাজ করলেও আমার আমলে সাড়ে ১২০০ কোটি টাকার কাজ হয়েছে।

বিএনপি ও জামায়াতে ইসলামীর ২ নেতা তফসিল ঘোষণার আগে থেকে প্রচারণা চালানোর পর মনোনয়নপত্র কিনলেও শেষ পর্যন্ত দলীয় সিদ্ধান্তে মনোনয়ন জমা দেননি।

ভোটাররা বলছেন, প্রচারণা ও গণসংযোগে জাতীয় পার্টির মেয়র প্রার্থী সাবেক মেয়র মোস্তাফিজার রহমান মোস্তফা এগিয়ে রয়েছেন। একইভাবে প্রচারণায় রয়েছেন আওয়ামী লীগের প্রার্থী হোসনে আরা লুৎফা ডালিয়া এবং আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী(বহিস্কৃত) লতিফুর রহমান মিলন ও ইসলামী আন্দোলনের নেতা আমিরুজ্জামান পিয়ালসহ নয়জন মেয়র প্রার্থীই প্রচারনায় ছিলেন।

ইসলামী আন্দোলন বাংলাদেশের প্রার্থী আমিরুজ্জামান পিয়ালের কর্মী-সমর্থকরা বলছেন, লাঙ্গল প্রতীকের সাথে মূল প্রতিদ্বন্দ্বিতায় নৌকার চেয়েও এগিয়ে থাকার সম্ভাবনা হাতপাখার বেশি রয়েছে।

জাতীয় সমাজতান্ত্রিক দলের (জাসদ-ইনু) শফিয়ার রহমান, খেলাফত মজলিশের তৌহিদুর রহমান মণ্ডল রাজু, জাকের পার্টির খোরশেদ আলম খোকন, বাংলাদেশ কংগ্রেস পার্টির আবু রায়হান এবং স্বতন্ত্র প্রার্থী হিসেবে মেহেদী হাসান বনি মেয়র পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন।

রংপুর সিটি করপোরেশনের ৩৩টি ওয়ার্ডের মোট জনসংখ্যা প্রায় ১০ লাখ। ভোটার চার লাখ ২৬ হাজার ৪৭০ জন। দ্বিতীয় মেয়াদে ২০১৭ সালের ২১ ডিসেম্বর দলীয় প্রতীকে অংশ নিয়ে জাতীয় পার্টির প্রার্থী মোস্তাফিজার রহমান মোস্তফা ১ লাখ ৬০ হাজার ৪৮৯ ভোট
পেয়ে মেয়র নির্বাচিত হন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী আওয়ামী লীগের সরফুদ্দিন আহমেদ ঝন্টু পেয়েছিলেন ৬২ হাজার ৪০০ ভোট এবং বিএনপির প্রার্থী কাওসার জামান বাবলা পেয়েছিলেন ৩৫ হাজার ১৩৬ ভোট। ভোটার সংখ্যা ছিল ৩ লাখ ৯৩ হাজার ৯৯৪ জন। এর মধ্যে পুরুষ এক লাখ ৯৬ হাজার ৩৫৬ ও নারী এক লাখ ৯৭ হাজার ৬৩৮ জন।

প্রসঙ্গত, ২০১২ সালের ২৮ জুন ৩৩টি ওয়ার্ড নিয়ে রংপুর সিটি করপোরেশন গঠন হয়। ১ম বারের নির্বাচন ২০ ডিসেম্বর প্রথমবারের মতো দলীয় প্রতীক ছাড়া নির্বাচন অনুষ্ঠিত হয়। ১ লাখ ৬ হাজার ২৫৫ ভোট পেয়ে মেয়র নির্বাচিত হন সরফুদ্দিন আহমেদ ঝন্টু। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী মোস্তাফিজার রহমান মোস্তফা পেয়েছিলেন ৭৭ হাজার ৮০৫ ভোট এবং বিএনপি নেতা কাওসার জামান বাবলা
পেয়েছিলেন ২১ হাজার ২৩৫ ভোট।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

অস্ত্র মামলায় নিজেদের নির্দোষ দাবি করলেন পাপিয়া দম্পতি

জমি ও বাড়ীর মালিক হয়ে স্বপ্ন পূরণ হলো ১৭৯৫ পরিবারের

যমুনা নদীর ভাঙ্গন ঠেকাতে স্থায়ী বাঁধের উদ্বোধন

জেনে নেওয়া যাক রসুনের বিভিন্ন অপকারিতা

শিবির সন্দেহে ৪ ছাত্রকে বেঁধে নির্যাতন: চমেকে বহিষ্কার ৭ শিক্ষার্থী

৫ ডিসেম্বর পর্যন্ত জিএম কাদেরের দায়িত্ব পালন নিয়ে হাইকোর্টের আদেশ স্থগিত

রূপালী ইন্স্যুরেন্সের ১০ শতাংশ লভ্যাংশ ঘোষণা

ঈদে চিকিৎসা সেবায় কোন ব্যাঘাত ঘটেনি : স্বাস্থ্য মন্ত্রী

এবার কেনাকাটা হোক ঘরে বসে ডায়মন্ড ওয়ার্ল্ড অনলাইন শপ এ

পদ্মা সেতুর মাধ্যমে অর্থনীতির নতুন দ্বার উন্মোচিত হয়েছে :মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী

ব্রেকিং নিউজ :