300X70
রবিবার , ১০ এপ্রিল ২০২২ | ২রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

জমি ও বাড়ীর মালিক হয়ে স্বপ্ন পূরণ হলো ১৭৯৫ পরিবারের

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
এপ্রিল ১০, ২০২২ ১১:২৬ পূর্বাহ্ণ

গাজীপুর প্রতিনিধি : মোফাজ্জল হোসেন(৫০) গাজীপুরের শ্রীপুর পৌর এলাকার বেরাইদের চালা গ্রামে এক অসহায় পরিবারে জন্ম। জন্ম থেকেই শারীরিক প্রতিবন্ধি, দু‘পা নেই। ভিটেমাটিহীন অবস্থায় বাবা মারা যান। এর পর থেকেই অন্যের আশ্রয়ে দিন কাটতে থাকে।

জীবিকার তাগিদে বিভিন্ন ভাবে ধারদেনা করে প্রায় ১৫বছর পূর্বে একটি দোকান দেন তিনি। তার অসহায়ত্বকে পুঁজি করে স্থানীয়দের রোশানলে পড়ে পুঁজি হারিয়ে ব্যবসা গুটিয়ে যায়। একটি সময় অন্যের বাড়ীতে আশ্রয়ও হারান।

পরে জীবিকার জন্য বেছে নেন ভিক্ষাবৃত্তিকে। প্রতিমাসে বাড়ী ভাড়া বাবদ তাকে গুনতে হতো তিনহাজার টাকা। ভিক্ষা করেই সে টাকার যোগান দিতে হতো। অভাব অনটনের সংসারে একমাত্র ছেলের লেখাপড়া বন্ধ হয়ে যায়। জীবন যুদ্ধে পরাজিত সৈনিকের ভূমিকায় নিজের জীবনের প্রতিই খেদ তৈরী হয় তার। নিজের জমি, বাড়ী ঘরের কথা স্বপ্নতেই আসতো না কখনও। শুধু মাত্র ক্ষুধার যন্ত্রনা লাগবের বিষয়টি মাথায় ঘুরতো।

মুজিববর্ষ উপলক্ষে সরকার তার জন্য শ্রীপুরের তেলিহাটি ইউনিয়নের তালতলি গ্রামে আশ্রয়ের ব্যবস্থা করে দেন। হঠাৎ করেই পাকা বাড়ী ও দুই শতাংশ জমির মালিক হয়ে যান তিনি। গত এক বছর ধরেই নিজের বাড়ীতে বসবাস করছেন মোফাজ্জল হোসেন। এখন আর বাড়ী ভাড়া লাগে না। ছেলের লেখাপড়াও শুরু হয়েছে। আগামী বছর এসএসসি পরীক্ষা দেবে ছেলে। নিজেও ভিক্ষাবৃত্তিকে বিদায় দিয়েছেন।

ব্যাটারীচালিত একটি গাড়ী তৈরী করেছেন। এ নিয়ে এলাকায় বিভিন্ন মৌসুমী ব্যবসার পরিকল্পনা করছেন এখন। পুরো পরিবারে সুখের গল্প বাস্তবে রুপ পেয়েছে।

আম্বিয়া খাতুন(৫০) তেমনি এক অসহায় নারী। কাওরাইদ দায়পাড়া গ্রামের জালাল উদ্দিনের স্ত্রী। জালাল উদ্দিন একজন অসহায় প্রতিবন্ধি, এক পা অচল থাকায় চলার শক্তি নেই তার। কাওরাইদ এলাকার এক ব্যক্তির জমিতে ছাপড়া ঘর তুলে দিন অতিবাহিত হচ্ছিল। আম্বিয়া খাতুন অন্যের বাড়ীতে ঝিয়ের কাজ করতো। শারীরিক অসুস্থতায় এক সময় আর কাজ করতে পারছিলেন না। এ দিকে সংসারের হাল ধরতে জালাল উদ্দিন ভিক্ষাবৃত্তিতে নামে।

এরই মধ্যে দু ছেলে ও দু মেয়ের জন্ম হয়। গত ৫বছর পূর্বে হঠাৎ জমির দাম বেড়ে যাওয়ায় জমির মালিক তাদের তাড়িয়ে দেয়। এর পর থেকেই অন্যের বাড়ীতে ভাড়া থাকতে হতো। জীবনের চলার সাথে সঙ্গতিপূর্ণ আয় না থাকায় এক বেলা খেয়ে অন্য বেলা না খেয়ে থাকতে হতো তাদের। গত বছর হঠাৎ করেই স্থানীয় ভূমি অফিসের ডাক মেলে তাদের।

এর পরই মেলে মুজিব বর্ষের মাননীয় প্রধানমন্ত্রীর উপহারের ঘর। এখন বাড়ী ও জমির মালিক অসহায় এই পরিবারটি। সংসারে সচ্ছলতা আনতে ইতিমধ্যেই তাদের এক মেয়ে প্রবাশে পাড়ি দিয়েছেন। ছোট ছেলেরাও লেখাপড়া করছেন। ভিক্ষাবৃত্তিও ছেড়ে দিয়েছেন জালাল উদ্দিন।

শুধু মোফাজ্জল হোসেন ও জালাল উদ্দিন নয় মুজিব বর্ষ উপলক্ষে গাজীপুরে মাননীয় প্রধানমন্ত্রীর উপহারের ঘরে আশ্রয় মিলেছে ১৭৯৫টি পরিবার। যাদের জীবনের গল্পটায় এখন অন্যরকম। এদের অনেকেরই শিল্পাঞ্চল গাজীপুরে জমি ও বাড়ীর মালিক হওয়াটা স্বপ্নতেই ছিল না। বর্তমান সরকারের মহতি একটি সিদ্ধান্তে মাননীয় প্রধানমন্ত্রীর প্রতি প্রশংসার বৃষ্টি ঝড়ছে এ পরিবারগুলোতে।

গাজীপুর জেলা প্রশাসনের দেয়া তথ্য মতে, মুজিব বর্ষ উপলক্ষে জেলায় তিনটি পর্যায়ে গাজীপুর সদরে ৫৭৫টি, কালিয়াকৈরে ২৪০টি, শ্রীপুরে ৮০টি, কালিগঞ্জে ৯০টি, কাপাসিয়ায় ১৫৭টি গৃহ নির্মাণ করা হয়েছে। প্রথম ও দ্বিতীয় পর্যায়ে গৃহগুলো হস্তান্তর করা হলেও তৃতীয় পর্যায়ে নির্মাণ কাজ চলমান রয়েছে।

এ ছাড়াও ৫ উপজেলায় চতুর্থ পর্যায়ে আরো ৬৫৩টি ঘরের নির্মাণ কাজ শুরু হওয়ার অপেক্ষায় রয়েছে। কয়েক ধাপে যাচাই-বাছাই করে প্রকৃত অসহায়দের এসব ঘরে আশ্রয় দেয়া হয়েছে। কঠোর নজরদারীর কারণে এসব ঘরের নির্মাণ কাজও হয়েছে উন্নত মানের।

এছাড়াও প্রত্যেকটা পরিবারের জন্য হস্তান্তর করা হয়েছে ঘর সহ দুই শতাংশ জমি। জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর প্রতি দশ পরিবারের জন্য সুপেয় পানির জন্য ১টি করে সাবমারসিবল পাম্পের ব্যবস্থা করেছে। সাথে পল্লী বিদ্যুৎ বিনামূল্যে বিদ্যুতের ব্যবস্থাও করেছে।

শ্রীপুর উপজেলা নির্বাহী অফিসার তরিকুল ইসলাম বলেন, সর্বোচ্চ গুরুত্ব দিয়ে আমরা মাননীয় প্রধানমন্ত্রীর উপহারের এসব ঘরের নির্মাণকাজ তদারকি করছি। তবে এর চেয়েও চ্যালেঞ্জ ছিল প্রকৃত আশ্রয়প্রার্থী বাছাই করা। আমরা কয়েকধাপে প্রকৃতদের বাছাই করেছি।

যাদের একটি জমি বা বাড়ী অনেকটা স্বপ্ন ছিল। মুজিববর্ষ উপলক্ষে প্রত্যেকটি পরিবারের মুখে এখন হাসি ফুঁটেছে। অনেকেই ভিক্ষা বৃত্তি ছেড়েছে, তাদের সন্তানরা লেখাপড়া করছে। এসব পরিবারগুলো নতুন দিনের স্বপ্ন রচনার দ্বার খুলেছে।

গাজীপুরের জেলা প্রশাসক আনিসুর রহমান বলেন, মুজিবর্ষে মাননীয় প্রধানমন্ত্রীর উপহার ঘর পেয়ে অসহায় এ পরিবারগুলো ঘুরে দাড়িয়েছে। তারা এখন জমি ও বাড়ীর মালিক। বর্তমান সরকার অসহায় মানুষের পাশে থেকে সর্বোচ্চ সহায়তা অব্যাহত রাখবে। গাজীপুরে অসহায়দের এসব ঘর তৈরীতে আমরা সর্বোচ্চ নজরদারী ও কাজের গুনগত মান উন্নত করার চেষ্টা করে যাচ্ছি। গাজীপুরে আমাদের প্রশাসন এ বিষয়ে সচেষ্ট।

তিনি আরো বলেন, একটি ঘর একটি মানুষের বেঁচে থাকার প্রেরণা জোগায়, এ ঘরকে কেন্দ্র করেই তাদের মধ্যে আশা তৈরী হয়। এটি দারিদ্র বিমোচনে অর্ন্তভুক্তিমূলক উন্নয়নের শেখ হাসিনা মডেল।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

পঞ্চগড়ে দেবীগঞ্জ পৌর নির্বাচনে স্বতন্ত্র প্রার্থী বিজয়ী

শাহজালালে এক প্লেনের ডানার সঙ্গে আরেকটির ধাক্কা

বিএনপির মুখে মতপ্রকাশের স্বাধীনতা ভূতের মুখে রাম নাম: ওবায়দুল কাদের

থানা হচ্ছে না, মাঠই থাকছে তেঁতুলতলা

কুড়িগ্রাম জেলা পুলিশ ও বিকাশের সমন্বয় কর্মশালা

বরেণ্য অভিনেতা ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব আলী যাকের এর মৃত্যুতে সংস্কৃতি প্রতিমন্ত্রীর শোক

শনিবার আন্তঃসীমান্ত তেল পাইপলাইন উদ্বোধন করবেন শেখ হাসিনা-মোদি

ঢাবি চারুকলা অনুষদের মেধাবী শিক্ষার্থীদের পুরস্কৃত করলো বার্জার

ঢাকা উদ্যানে সিরাজুল ইসলাম সিরু হত্যার প্রধান দুই আসামী গ্রেফতার

ইসলামী ব্যাংকের কোটালীপাড়া উপশাখা উদ্বোধন

ব্রেকিং নিউজ :