300X70
শুক্রবার , ২৯ এপ্রিল ২০২২ | ২২শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

থানা হচ্ছে না, মাঠই থাকছে তেঁতুলতলা

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
এপ্রিল ২৯, ২০২২ ১২:৩৪ পূর্বাহ্ণ

# প্রধানমন্ত্রীর নির্দেশে মাঠটি উন্মুক্তই থাকছে
# মাঠের জায়গার মালিক কলাবাগান থানা

নিজস্ব প্রতিবেদক, বাঙলা প্রতিদিন : রাজধানীর ঢাকার কলাবাগানে তেঁতুলতলা মাঠে আর নির্মাণ হচ্ছে না থানা। সেটি মাঠ হিসেবেই থাকছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে মাঠটি উন্মুক্তই থাকছে এলাকাবাসীর ব্যবহারের জন্য। সরকারের এই সিদ্ধান্তের পর সন্তোষ প্রকাশ করেছেন মাঠ রক্ষার আন্দোলনে নেমে ছেলেসহ থানায় ১২ ঘণ্টা আটকে থাকা সৈয়দা রত্না।

যে প্রাচীর নির্মাণ হয়েছে তার কী হবে, এ প্রশ্নের জবাবে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ‘মাঠ আগে যেভাবে ব্যবহৃত হতো সেভাবেই সেটা এলাকার মানুষ ব্যবহার করবে। প্রাচীর খুব বেশি হয়নি। আপনারা গিয়ে দেখবেন, প্রাচীর খুব বেশি হয়নি। যদি কিছু অসুবিধা হয় সেগুলো আমরা দেখব। কিন্তু আপনারা নিশ্চয়ই জানেন, জায়গাটা পুলিশের এবং পুলিশেরই থাকবে। রক্ষণাবেক্ষণও পুলিশই করবে।’ জায়গাটা যেভাবে ব্যবহার করা হতো এখন সেভাবেই ব্যবহার করা হবে। এখানে আপাতত আর কোন নির্মাণ কাজ হবে না।’

তেঁতুলতলা খেলার মাঠ রক্ষার দাবিতে আন্দোলনে সংশ্লিষ্টতা এবং মাঠে থানা নির্মাণে বাধা দেওয়ার অভিযোগে তেঁতুলতলা মাঠ রক্ষা আন্দোলনের সমন্বয়ক সৈয়দা রত্না ও তার ছেলে প্রিয়াংশুকে আটক করে পুলিশ। পরে এলাকাবাসীর বিক্ষোভ ও সমালোচনার মুখে ১৩ ঘণ্টা আটক রাখার পর মুচলেকা দিয়ে তাদের ছেড়ে দেওয়া হয়।

স্থানীয় সূত্রে জানা গেছে, তেঁতুলতলা মাঠটি ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) ১৭ নম্বর ওয়ার্ডের মধ্যে পড়েছে। মাঠটি মুক্তিযুদ্ধ-পরবর্তী সময় থেকে খেলার মাঠ হিসেবে ব্যবহৃত হয়ে আসছে। ছোট এই মাঠে এলাকার শিশু-কিশোরেরা খেলাধুলা করে। এ ছাড়া ঈদের নামাজ, স্থানীয় কেউ মারা গেলে তার জানাজা এবং সামাজিক অনুষ্ঠানও হয় এই তেঁতুলতলা মাঠে। ২০২০ সালের দিকে ওই মাঠে ‘কলাবাগান থানার জন্য নির্ধারিত স্থান’ লেখা সাইনবোর্ড ঝোলানো হয়।

স্থানীয়দের প্রতিবাদের মুখে তখন সাইনবোর্ড খুলে ফেলা হলেও চলতি বছরের ৩১ জানুয়ারি কাঁটাতারের বেড়া দিয়ে মাঠ ঘিরে দেওয়া হয়। বসানো হয় পুলিশের পাহারা।

এদিকে তেঁতুলতলা মাঠে সীমানা দেয়াল তৈরির কাজ শেষ করেছে পুলিশ। মাঠটি রক্ষার দাবিতে এলাকাবাসী, পরিবেশবিদ ও নাগরিক সমাজের প্রতিনিধিদের আন্দোলনের মধ্যেই পুলিশ দেয়াল তৈরির কাজ সম্পন্ন করল। গত বুধবার রাতে এই দেয়াল তৈরির কাজ শেষ হয়।

এলাকাবাসী বলছেন, গত বুধবার প্রতিবাদ-সমাবেশ চলাকালে দেয়াল তৈরির কাজ বন্ধ ছিল। সবাই চলে যাওয়ার পর আবার কাজ শুরু হয়। রাতের মধ্যেই দেয়াল তৈরির কাজ শেষ করা হয়। গতকাল সকালে গিয়ে দেখা যায়, মাঠের উত্তর পাশে সীমানা বরাবর উঁচু দেয়াল তৈরি করা হয়েছে। শুধু এক পাশে সামান্য জায়গা খালি রাখা হয়েছে। সেখান দিয়ে মাঠে ঢোকা যায়। মাঠে কয়েকজন পুলিশ সদস্য বসে আছেন। ছড়িয়ে-ছিটিয়ে আছে নির্মাণসামগ্রী।

আন্দোলনকারীরা গত বৃহস্পতিবার মাঠের সীমানা ঘেঁষে ১৪টি দেশি প্রজাতির গাছ রোপণ করেন। গাছগুলো সেভাবেই রয়েছে।

তেঁতুলতলা মাঠটি স্কয়ার হাসপাতালের উল্টো দিকের একটি গলিতে। এটি মূলত একটি খালি জায়গা, যা পুলিশ জেলা প্রশাসনের কাছ থেকে বরাদ্দ নিয়ে কলাবাগান থানার ভবন নির্মাণ করছে। মাঠটি রক্ষার দাবিতে অনেক দিন ধরে আন্দোলন চলছিল।

তেঁতুলতলা মাঠে থানা ভবন হচ্ছে না- সরকারের এই সিদ্ধান্তের পর সন্তোষ প্রকাশ করেছেন মাঠ রক্ষার আন্দোলনে নেমে ছেলেসহ থানায় ১২ ঘণ্টা আটকে থাকা সৈয়দা রত্না। তিনি গণমাধ্যমকে বলেন, আমি জানতাম প্রধানমন্ত্রীর কানে পৌঁছালে মাঠটিতে থানা হতে দেবেন না তিনি।

সৈয়দা রত্না বলেন, মাঠটি এলাকাবাসীর ফুসফুসের মতো। মাঠটি রক্ষার জন্য দীর্ঘদিন ধরে লড়াই করে যাচ্ছিলাম। আশার কথা হচ্ছে, প্রধানমন্ত্রী নিজেই সিদ্ধান্ত নিয়েছেন যে, এই মাঠে থানা ভবন নির্মাণ হবে না।

তেঁতুলতলা মাঠে ভবন নির্মাণকাজের প্রতিবাদে গতকাল সংবাদ সম্মেলনের প্রস্তুতি চলছিল। এরই মধ্যে খবর আসে, মাঠে থানা ভবন হচ্ছে না। কিছুক্ষণের মধ্যেই ওই সমাবেশ রূপ নেয় আনন্দের সমাবেশে। সংবাদ সম্মেলন শেষ করে সবাই সম্মিলিত কণ্ঠে গেয়ে উঠেন, ‘আমরা করেছি জয় আজকে’। এ সময় আন্দোলনকারীদের সঙ্গে এলাকাবাসী ও শিশু কিশোরেরাও এসে যুক্ত হয়। সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রীর নির্দেশনা গণমাধ্যমের সামনে পড়ে শোনান মাঠ রক্ষা আন্দোলনের অন্যতম সংগঠক সৈয়দা রত্না। সুবিবেচনার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ধন্যবাদ জানান।

সর্বশেষ - খবর

ব্রেকিং নিউজ :