300X70
সোমবার , ১৬ মে ২০২২ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

কবিতার ইতিহাসে বিদ্রোহী এক অনন্য সাধারণ রচনা : সংস্কৃতি প্রতিমন্ত্রী

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
মে ১৬, ২০২২ ৭:১৪ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক : সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ এমপি বলেছেন, কবিতার ইতিহাসে ‘বিদ্রোহী’ এক অনন্য সাধারণ রচনা। বিশ্বসাহিত্যেও এর তুলনা নেই। অনবদ্য ছন্দ অতি ভাবানুগত ধ্বনি-মাধুর্যে গরীয়ান ‘বিদ্রোহী’ কবিতাটি বাংলা সাহিত্যের একটি অতি বিশিষ্ট কাব্য। মাত্র ২২ বছর বয়সে নজরুল রচনা করেন প্রায় ১৪১ পঙক্তির এই ভুবনবিজয়ী কবিতা। ১৯২১ সালের ডিসেম্বরের শেষ সপ্তাহে কলকাতার ৩/৪-সি তালতলা লেনের ভাড়াবাড়ির একতলায় তিনি কবিতাটি রচনা করেন। ঔপনিবেশিক শোষণ, সামন্ত মূল্যবোধ ও ধর্মীয় কুসংস্কারের বিরুদ্ধে সচেতন বিদ্রোহী রূপে ‘বিদ্রোহী’ কবিতায় আবির্ভূত হন নজরুল।

প্রতিমন্ত্রী আজ বিকালে রাজধানীর বাংলাদেশ জাতীয় জাদুঘর এর কবি সুফিয়া কামাল মিলনায়তনে জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ‘বিদ্রোহী’ কবিতার শতবর্ষ উদযাপন উপলক্ষ্যে কবি নজরুল ইনস্টিটিউট আয়োজিত আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

প্রধান অতিথি বলেন, ‘বিদ্রোহী’ কবিতার প্রথম শ্রোতা ছিলেন মুজাফফর আহমদ। মুজাফফর আহমদের স্মৃতিকথা উদ্ধৃত করে প্রতিমন্ত্রী বলেন, নজরুল সম্ভবত শেষ রাত্রে ঘুম থেকে উঠে একবসায় কবিতাটি লিখেছেন। দোয়াতে বারে কলম ডোবাতে গিয়ে তার মাথার সঙ্গে তার হাত তাল রাখতে পারবে না ভেবে নজরুল কবিতাটি প্রথমে পেন্সিলে লিখেছিলেন। জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ‘বিদ্রোহী’ কবিতার শতবর্ষ উদযাপন উপলক্ষ্যে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের বিভিন্ন কর্মসূচির কথা উল্লেখ করে কে এম খালিদ বলেন, এ উপলক্ষ্যে কবি নজরুল ইনস্টিটিউট ‘বিদ্রোহী’ কবিতা নিয়ে ১০০টি প্রবন্ধের একটি সংকলন গ্রন্থ প্রকাশ করেছে।

কবি নজরুল ইনস্টিটিউট এর নির্বাহী পরিচালক মোহাম্মদ জাকীর হোসেন এর সভাপতিত্বে অনুষ্ঠানে সম্মানিত অতিথি হিসাবে বক্তৃতা করেন কবিপৌত্রী খিলখিল কাজী। অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বাংলা একাডেমির মহাপরিচালক কবি মুহম্মদ নূরুল হুদা। আলোচনা করেন বিশিষ্ট নজরুল গবেষক ও বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশন (বিএডিসি) এর চেয়ারম্যান এ এফ এম হায়াতুল্লাহ।

অনুষ্ঠানে ‘বিদ্রোহী’ কবিতা আবৃত্তি করেন বিশিষ্ট আবৃত্তিশিল্পী মাহিদুল ইসলাম। আরো আবৃত্তি করেন আবৃত্তিশিল্পী ড. শাহাদাৎ হোসেন নিপু। একক সংগীত পরিবেশন করেন বিশিষ্ট নজরুল সংগীত শিল্পী ইয়াকুব আলী খান, ফাতেমা-তুজ-জোহরা, সালাউদ্দিন আহমেদ, ইয়াসমিন মুসতারি, রুমি আজনবী, বদরুন্নেছা ডালিয়া ও সুমন দাস।

কবি রেজাউদ্দিন স্টালিনের উপস্থাপনায় অনুষ্ঠানে দলীয় নৃত্য পরিবেশন করেন কবিরুল ইসলাম রতন ও তার দল। তাছাড়া অনুষ্ঠানে কবি নজরুল ইনস্টিটিউটের প্রশিক্ষণার্থী শিল্পীবৃন্দের পরিবেশনায় দলীয় সংগীত পরিবেশিত হয়।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

নির্বাচন এলেই ষড়যন্ত্রকারীরা এক হয়ে যায়: স্বরাষ্ট্রমন্ত্রী

বীর মুক্তিযোদ্ধা আইয়ুব খান বাচ্চুর প্রথম মৃত্যুবার্ষিকীতে দুঃস্থদের মধ্যে খাবার বিতরণ করবে পরিবার

উন্নত-সমৃদ্ধ সোনার বাংলা গড়তে শিশুশ্রম নিরসন করতেই হবে : শ্রম প্রতিমন্ত্রী

করোনায় বিশ্বজুড়ে কমছে সংক্রমণ ও মৃত্যুর হার

উপ-সচিব আবু নাসার উদ্দিনকে সংবর্ধনা

সোমালিয়ায় সেনা অভিযানে নিহত ২১

ক্রমাগতভাবে নির্বাচন থেকে পালালে একসময় বিএনপি দলটাই পালিয়ে যাবে : তথ্যমন্ত্রী

মহাসড়কে মোটরবাইক রাইডিং নিয়ে সচেতনতায় একদল তরুণ

সেরা টি-টোয়েন্টি বিশ্বকাপ কাটাচ্ছে বাংলাদেশ

কেন্দ্রীয় যুবলীগ নেতা কাজী সরোয়ার হোসেনের উদ্যোগে ঈদ উপহার বিতরণ

ব্রেকিং নিউজ :