300X70
বৃহস্পতিবার , ২ সেপ্টেম্বর ২০২১ | ২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

করােনা আক্রান্তের হার ১০ শতাংশের নিচে নামলেই খুলতে পারে শিক্ষাপ্রতিষ্ঠান!

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
সেপ্টেম্বর ২, ২০২১ ২:০৮ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক, বাঙলা প্রতিদিন:
করােনার দীর্ঘ বিরতির পর দেশের শিক্ষা প্রতিষ্ঠান খুলে দেওয়ার ঘােষণা দিলেও আবারও ধোঁয়াশা দেখা দিয়েছে। কারণ, ঘােষণা অনুযায়ী করােনা সংক্রমণ ৭-৮ শতাংশে নামলে স্কুল-কলেজ খুলবে শিক্ষা মন্ত্রণালয়। বর্তমানে সংক্রমণের এ হার ১০,১১ শতাংশে নেমেছে। কয়েক দিনের মধ্যে তা ১০ শতাংশের নিচে নেমে যাবে বলে আশা করা হচ্ছে; কিন্তু শিক্ষা প্রতিষ্ঠান খুলবে কি না তা চূড়ান্ত নয়। এই ধােয়াশা নিয়ে উদ্বেগ উৎকণ্ঠায় রয়েছেন শিক্ষার্থী ও অভিভাবকরা।

আর এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নিতে আগামী রােববার উচ্চপর্যায়ের বৈঠক ডাকা হয়েছে। কবে থেকে স্কুল-কলেজ খুলে দেওয়া হবে বৈঠকে সিদ্ধান্ত নেওয়া হবে। শিক্ষামন্ত্রীর সভাপতিত্বে এ সভা অনুষ্ঠিত হবে বলে জানা গেছে।

বিষয়টি নিশ্চিত করে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মাে. মাহবুব হােসেন বলেন, শিক্ষাপ্রতিষ্ঠান কবে থেকে খােলা হবে তা আগামী ৫ সেপ্টেম্বর (রোববার) বিকাল ৩টায় আন্তঃমন্ত্রণালয়ের বৈঠকে সিদ্ধান্ত নেওয়া হবে।

স্কুল-কলেজ খােলার পর কী কী করণীয় হবে সেসব বিষয়েও সিদ্ধান্ত নেওয়া হবে। তিনি বলেন, দীর্ঘদিন শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকায় শিক্ষার্থীরা অনেক পিছিয়ে গেছে, সেই ক্ষতি কীভাবে পুষিয়ে নেওয়া যায় সে বিষয়ে আমরা কিছু পরিকল্পনা তৈরি করেছি।

বৈঠকে আমরা তা উপস্থাপন করবাে। এসব পরিকল্পনা আলােচনার মাধ্যমে চূড়ান্ত করা হবে। এরপর সব সিদ্ধান্ত গণমাধ্যমে জানিয়ে দেওয়া হবে। শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এ বৈঠকে সভাপতিত্ব করবেন বলেও জানান তিনি।

জানা গেছে, শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়া ও খােলার পর দীর্ঘদিনের ক্ষতি কাটিয়ে উঠতে পরিকল্পনা চূড়ান্তকরণ, স্বাস্থ্যবিধি নিশ্চিতকরণ ও অনুসরণ পদ্ধতি প্রণয়ন, এসএসসি-এইচএসসি সমমান পরীক্ষাগুলাে দ্রুত সম্পন্ন করাসহ বেশ কিছু বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে। এ বৈঠকে শিক্ষা মন্ত্রণালয়, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়, স্বাস্থ্য মন্ত্রণালয় ও জাতীয় পর্যায়ের টেকনিক্যাল কমিটির সদস্যরা উপস্থিত থাকবেন।

জানা গেছে, করােনা সংক্রমণের হার ১০ শতাংশের নিচে নামলে শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দিতে জাতীয় পরামর্শক কমিটি মতামত দিয়েছে। বর্তমানে এ হার ১২ শতাংশে নেমেছে। কয়েকদিনের মধ্যে তা ১০ শতাংশে নেমে যাবে।

তবে সংক্রমণ ৭-৮ শতাংশে নামলে স্কুল-কলেজ খােলার চিন্তা করছে শিক্ষ। মন্ত্রণালয়। সেক্ষেত্রে শিক্ষাপ্রতিষ্ঠান খুলে আগের ঘােষণা অনুযায়ী চলতি বছরের এসএসসি ও এইচএসসি পরীক্ষার্থীদের সপ্তাহে ছয়দিন করে ক্লাস নেওয়া হবে। আর প্রথম ধাপে অন্য ক্লাসের শিক্ষার্থীদের একদিন করে ক্লাস নেওয়া হবে। একটি ক্লাসের শিক্ষার্থীদের তিনটি কক্ষে বসানাে হবে। পরিস্থিতি নিয়ন্ত্রণে এলে তাদের সপ্তাহে দুইদিন করে ক্লাস নেওয়া হবে।

আগামী ১১ সেপ্টেম্বরের ছুটি বৃদ্ধি করে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত করা হবে। ১ অক্টোবর থেকে স্কুল-কলেজ খুলে দেওয়া হবে। এদিকে গত ২৬ আগস্ট আন্তঃমন্ত্রণালয়ের বৈঠকে শিক্ষামন্ত্রী জানান, স্বাস্থ্যবিধি মেনে আগামী ১৭ অক্টোবর থেকে ধাপে ধাপে বিশ্ববিদ্যালয় খােলা যেতে পারে। তার আগে কোন বিশ্ববিদ্যালয়ে কতজন শিক্ষক-শিক্ষার্থী টিকা নিয়েছেন তার তথ্য ছক আকারে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনে (ইউজিসি) পাঠাতে হবে।

তার মধ্যে কতজন টিকার দ্বিতীয় ডােজ নিয়েছেন, আর কতজন প্রথম ডোজ নিয়েছেন, আবাসিক হলের কতজন শিক্ষার্থী টিকার আওতায় এসেছেন এ সংক্রান্ত তথ্য ইউজিসিতে পাঠাতে হবে। এরপর চলতি সপ্তাহে ইউজিসি থেকে সব বিশ্ববিদ্যালয়ে চিঠি দিয়ে পরবর্তী সাতদিনের মধ্যে এ সংক্রান্ত তথ্য চাওয়া হয়েছে।

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেন, শিক্ষাপ্রতিষ্ঠান বেশিদিন বন্ধ রাখার সুযােগ নেই। স্কুল-কলেজ ও শিক্ষার্থী-অভিভাবকদের চাপ রয়েছে, খুললেও করােনা আক্রান্তের আশঙ্কা রয়েছে। সব মিলিয়ে আক্রান্তের হার ১০ শতাংশের নিচে নামলে শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দিতে চাই। সেজন্য আগামী সপ্তাহের শুরুতে জাতীয় পরামর্শক কমিটির কাছে এ বিষয়ে জানতে চাওয়া হবে।

তাদের পরামর্শ অনুযায়ী চলতি সপ্তাহে বুধবার আবারও উভয় মন্ত্রণালয়সহ সংশ্লিষ্টদের নিয়ে | বৈঠক হওয়ার কথা থাকলেও তা পিছিয়ে আগামী ৫ সেপ্টেম্বর করা হয়েছে। | এদিকে, বিশ্ববিদ্যালয়গুলাে হল খুলে দিতে তােড়জোড় শুরু করেছে। ঢাকা বিশ্ববিদ্যালয় ঘােষণা দিয়েছে, পরিস্থিতি নিয়ন্ত্রণে থাকলে অক্টোরব নাগাদ হলগুলাে সীমিত পরিসরে খুলে দেওয়া হতে পারে।

আর স্কুল-কলেজে শুরুতে এ বছরের এসএসসি ও এইচএসসি পরীক্ষার্থীরা সপ্তাহের ছয় দিন ক্লাস করবে। অন্যান্য শ্রেণির ক্লাস সপ্তাহে এক থেকে দুই দিন হতে পারে। এছাড়া বিশ্ববিদ্যালয়গুলাে তাদের একাডেমিক কাউন্সিল ও সিন্ডিকেটের বৈঠকে খােলার সিদ্ধান্ত নেবে। তবে এ ব্যাপারে রূপরেখা দেবে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)।

এদিকে, বৈশ্বিক মহামারি করােনাভাইরাসের কারণে দেশের শিক্ষাপ্রতিষ্ঠানে সাধারণ ছুটি ঘােষনা হয়। দেশে গত বছরের ৮ মার্চ প্রথম করােনা রােগী শনাক্ত হওয়ার পর শিক্ষার্থীদের নিরাপদ রাখতে শিক্ষাপ্রতিষ্ঠানে ছুটি ঘােষণা করা হয়। ১৬ মার্চ শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি দেশের সব স্কুল, কলেজ, মাদরাসা ও বিশ্ববিদ্যালয় ১৭ মার্চ থেকে বন্ধের ঘােষণা দেন। প্রথম দফায় ১৭-৩১ মার্চ পর্যন্ত বন্ধের ঘােষণা দেয়া হলেও পরিস্থিতির অবনতি হওয়ায় সেই দুটি দফায় দফায় বাড়তে থাকে। দুটি এখনও চলছে।

গত বছর জুন থেকে পর্যায়ক্রমে অন্যান্য খাত সচল হলেও শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের সিদ্ধান্তে অটল থাকে সরকার। তবে বন্ধের এ সময় অনলাইন, সংসদ টিভি, বেতারসহ বিভিন্ন ভার্চুয়াল প্লাটফর্মে ক্লাস চলমান ছিল। মাঝে সংক্রমণ কমে আসায় ৩০ মার্চ থেকে স্কুলকলেজ খুলে দেয়ার ঘােষণা দেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। কিন্তু ইতােমধ্যে সংক্রমণ ফের উর্ধ্বমুখী হওয়ায় ৩০ মার্চ থেকে শিক্ষাপ্রতিষ্ঠান খােলা নিয়ে ফের অনিশ্চয়তা দেখে দেয়। দীর্ঘ সময় পর শিক্ষাপ্রতিষ্ঠান খােলার ঘােষণা দিলেও নতুন করে করােনা শনাক্তের উর্ধগতির কারণে শিক্ষার্থী-অভিভাবকদের মাঝে উদ্বেগ-উৎকণ্ঠা বিরাজ করেছে।

অভিভাবকরা বলছেন, বেসরকারি স্কুলগুলো আর্থিক সংকটে পড়েছে। তাই তারা দ্রুত স্কুল খােলার পক্ষে। শিশুদের শিক্ষার ক্ষতি পুষিয়ে নিতে অনলাইনে ক্লাস ও পরীক্ষা নিচ্ছে অনেক শিক্ষাপ্রতিষ্ঠান। কিন্তু বেশির ভাগের সেদিকে নজর নেই। আর সরকারি বিদ্যালয়ে অনলাইনে শিক্ষার ব্যবস্থা করা যায়নি নানা কারণে।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

দক্ষিণ কেরাণীগঞ্জের মুক্তিযোদ্ধাকে হত্যার পর লাশ পুড়ানো মামলার মৃত্যুদন্ড প্রাপ্ত তানু গ্রেফতার

ডোনাল্ড ট্রাম্পকে ককটেল অ্যান্টিবডি থেরাপি দেওয়া হচ্ছে : ড. বিজন

পরিবেশ সুরক্ষায় হবিগঞ্জের ‘এরাবরাক নদী (বদ্ধ)’ জলমহালটি জলমহালের তালিকা থেকে বাদ

বোরো মৌসুমে ৪৫ টাকা দরে চাল কিনবে সরকার

টঙ্গীতে গাজীপুর মহানগর ছাত্রলীগের ক্যারিয়ার গঠন শীর্ষক সেমিনার

দেশে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে আরও ৩০ জনের মৃত্যু

খাদ্য সম্মেলনে যোগ দিতে ইতালি যাচ্ছেন প্রধানমন্ত্রী

রাজনীতি করলে আদর্শ মেনে চলতে হবে: স্বরাষ্ট্রমন্ত্রী

ক্রয়-পরবর্তী সেবা দিতে ব্যবহারকারীদের জন্য রিয়েলমি’র ‘সেফগার্ড সার্ভিস’

রুপগঞ্জে দেশীয় অস্ত্র ও মাদকসহ ৫ জন গ্রেফতার

ব্রেকিং নিউজ :