300X70
শনিবার , ২২ মে ২০২১ | ২৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

করোনাকালে উচ্চশিক্ষা পরিস্থিতি নিয়ে রবীন্দ্র সৃজনকলা বিশ্ববিদ্যালয়ের অন্তর্জালিক আলোচনা

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
মে ২২, ২০২১ ৫:০৫ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক: বাংলাদেশের বেসরকারি বিশ্ববিদ্যালয় অঙ্গনে ভিন্নধারার শিক্ষালয় রবীন্দ্র সৃজনকলা বিশ্ববিদ্যালয় গতকাল করোনাকালে উচ্চশিক্ষা পরিস্থিতি নিয়ে ‘ক্রান্তিকালে উচ্চশিক্ষা: উত্তরণের পথ’ শিরোনামে একটি অন্তর্জালিক আলোচনার আয়োজন করে। এতে অংশ নেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন উপাচার্য আ আ ম স আরেফিন সিদ্দিক, তত্ত্বাবধায়ক সরকারের প্রাক্তন গণশিক্ষা ও সংস্কৃতি বিষয়ক উপদেষ্টা ও গণসাক্ষরতা অভিযানের নির্বাহী পরিচালক রাশেদা কে চৌধুরী এবং বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি)-এর সদস্য অধ্যাপক ড. বিশ্বজিৎ চন্দ।

শিক্ষাব্যবস্থা নিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন উপাচার্য আ আ ম স আরেফিন সিদ্দিক বলেন, করোনাকালীন পরিস্থিতিতে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের সময়ে উচিত হবে শিক্ষার্থীদের কাছে রবীন্দ্র, নজরুল, বঙ্গবন্ধু এবং মুক্তিযুদ্ধের চেতনা ও আদর্শ পৌঁছে দেওয়া, যাতে তারা মানবিক হওয়ার শিক্ষা পায়। রবীন্দ্র সৃজনকলা বিশ্ববিদ্যালয় প্রসঙ্গে তিনি রবীন্দ্রনাথের শিক্ষাদর্শনে সঞ্জীবিত হয়ে এই বিশ্ববিদ্যালয়কে প্রায়োগিক শিক্ষাদান, প্রকৃতির মধ্যে শিক্ষাদান এবং বহুমাত্রিক শিক্ষা কার্যক্রম চালু করার অনুরোধ জানান।

ক্রান্তিকালে উচ্চশিক্ষা পরিস্থিতি নিয়ে তত্ত্বাবধায়ক সরকারের প্রাক্তন গণশিক্ষা ও সংস্কৃতি বিষয়ক উপদেষ্টা ও গণসাক্ষরতা অভিযানের নির্বাহী পরিচালক রাশেদা কে চৌধুরী বাজেট ও অন্যান্য ক্ষেত্রে শিক্ষাকে প্রাধিকার প্রদানের আহ্বান জানান। সমসাময়িক প্রেক্ষাপট নিয়ে এই আলোচনা সভা আয়োজন করার জন্য তিনি রবীন্দ্র সৃজনকলা বিশ্ববিদ্যালয়কে অভিনন্দন জানান।

বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি)-এর সদস্য অধ্যাপক ড. বিশ্বজিৎ চন্দ উচ্চশিক্ষার ক্রান্তিকাল উত্তরণে বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি) গৃহীত বিভিন্ন পদক্ষেপ এবং ভবিষ্যত পরিকল্পনা নিয়ে বক্তব্য উপস্থাপন করেন। তিনি অনলাইন ও সরাসরি ক্লাসরুমে শিক্ষার বিভিন্ন দিক বিবেচনা এবং প্রযুক্তির মাধ্যমে পরীক্ষা নেওয়া শুরুর সম্ভাব্যতাও তুলে ধরেন।

রবীন্দ্র সৃজনকলা বিশ্ববিদ্যালয়ের ট্রাস্টি বোর্ডের সচিব ও সমন্বয়কারী ট্রাস্টি রবিন খান অনুষ্ঠানটি পরিচালনা এবং বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ পরামর্শক মোস্তফা মল্লিক সঞ্চালনা করেন । এটি চ্যানেল আই অনলাইন এবং বিশ্ববিদ্যালয়ের ফেসবুক পেজে সরাসরি সম্প্রচারিত হয়।

সংক্ষেপে রবীন্দ্র সৃজনকলা বিশ্ববিদ্যালয়: রবীন্দ্র সৃজনকলা বিশ্ববিদ্যালয় বাংলাদেশের বেসরকারি বিশ্ববিদ্যালয় অঙ্গনে একটি ভিন্নধারার শিক্ষালয়। বিশ্ববিদ্যালয়টি বাংলাদেশ সরকারের শিক্ষা মন্ত্রণালয় ও বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের (ইউজিসি) দ্বারা অনুমোদিত। প্রয়াত জাতীয় অধ্যাপক ড. আনিসুজ্জামানের অনুপ্রেরণাকে পাথেয় করে সংগীত, নাট্যকলা, ফ্যাশন ডিজাইন ও বিবিএ নিয়ে এই বিশ্ববিদ্যালয়ের যাত্রা শুরু।

বিশ্ববিদ্যালয়ের ফ্যাশন ডিজাইন বিভাগে রয়েছে সমৃদ্ধ সুইয়িং ল্যাব, প্যাটার্ন ল্যাব ও ই-ফ্যাশন ল্যাব। সংগীত ও নাট্যকলা বিভাগের অনুশীলন কক্ষ নানারকম বাদ্যযন্ত্র ও নাট্যসামগ্রীর সমন্বয়ে সুবিন্যাস্ত। বিবিএ-সহ প্রতিটি বিভাগে রয়েছে মাল্টিমিডিয়া সুবিধার আলোকোজ্জ্বল শ্রেণিকক্ষ। বিশ্ববিদ্যালয়ের গ্রন্থাগারটি প্রতিটি বিষয়ের প্রয়োজনীয় রেফারেন্স বই নিয়ে সমৃদ্ধ। গ্রন্থাগারে রয়েছে বঙ্গবন্ধু ও বাংলাদেশের মুক্তিযুদ্ধ সংগ্রহ নিয়ে পৃথক বঙ্গবন্ধু কর্ণার। এছাড়া রয়েছে দৃষ্টিনন্দন মঞ্চের আধুনিক মিলনায়তন ও রুফটপ ক্যাফেটেরিয়া ‘উত্তরায়ণ’। বিস্তারিত জানতে ভিজিট করুন: www.tuca.edu.bd

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

প্রেম সংক্রান্ত বিরোধে শিক্ষার্থীকে হত্যা, আহত ৩

কোস্ট গার্ডের অভিযানে ৩১ জন ভারতীয় জেলেসহ ২টি মাছ ধরার ট্রলার আটক

শক্তিশালী কৃষি বাণিজ্যিকীকরণ অর্থনীতির অগ্রগতির জন্য অপরিহার্য : স্থানীয় সরকার মন্ত্রী

কৃষি উন্নয়নে দেশে কাজু বাদাম চাষে ব্যাপক সম্ভাবনা

অবৈধ লেগুনা চলাচলে ঢাকা-আরিচা মহাসড়কে যানজটে ভোগান্তি

দেশবিরোধী ষড়যন্ত্র-তৎপরতা বাড়াতেই খালেদা জিয়াকে বিদেশ নিতে চেয়েছিল বিএনপি : তথ্যমন্ত্রী

ব্রয়লার মুরগির মাংসে জনস্বাস্থ্যের জন্য কোনো ঝুঁকি নেই : কৃষিমন্ত্রী

কাঁচা হলুদের চাষ পদ্ধতি এবং ব্যবহার

বাংলাদেশি শিল্পীর গানে আলজেরিয়ান মডেল

ধামরাইয়ে অজ্ঞাত ব্যক্তির গলাকাটা লাশ উদ্ধার

ব্রেকিং নিউজ :