300X70
শুক্রবার , ২২ এপ্রিল ২০২২ | ৩১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

কর্মসংস্থান বাড়ছে মৌ চাষে

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
এপ্রিল ২২, ২০২২ ১:১৬ পূর্বাহ্ণ

প্রতিনিধি, গাজীপুর : গাজীপুরের শ্রীপুরে প্রতি বছর এ মৌসুমে লিচুর ফুল থেকে তিনবার মধু সংগ্রহ করেন মধু চাষিরা।

ইতোমধ্যে দুবার সংগ্রহ করেছেন। মধু সংগ্রহ লাভজনক হওয়ায় চাষিদের সংখ্যা বাড়ছে। প্রাকৃতিক এই মধু সংগ্রহ করে অর্থনৈতিকভাবে সমৃদ্ধ হচ্ছেন বাগান মালিক ও চাষিরা।

এ ছাড়া, মৌ বাক্সে নতুন নতুন প্রশিক্ষিতদের কর্মসংস্থানের সুযোগ হচ্ছে।
শ্রীপুর উপজেলা কৃষি অধিদপ্তরের সূত্রে জানা গেছে, স্থানীয়ভাবে ৭২৮ হেক্টর জমিতে বেশ কয়েকটি জাতের লিচু চাষ করা হয়। চলতি বছর লিচু উৎপাদনের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৩ হাজার ৮৯৫ মেট্রিক টন। এখানকার লিচু বাগানগুলোতে এখন সারি সারি মৌ-বাক্স শোভা পাচ্ছে। লিচু ফুলে উড়ে বেড়াচ্ছে হাজার হাজার মৌমাছি। মৌ চাষিরা ৩৫০ মেট্রিক টন লিচুর মধু উৎপাদনের লক্ষ্য নিয়ে এ বছর মৌ-বাক্স সাজিয়ে বসেছেন। লিচুর মধু স্বাদেও অনন্য।
উপজেলার তেলিহাটি ইউনিয়নের মুলাইদ গ্রামের মৌ চাষি মোহাম্মদ আলী বলেন, সার্বিকভাবে দেশে মধু উৎপাদন আগের থেকে অনেক ভালো। ব্যক্তি পর্যায়ে দেশের বাইরেও এখন মধু রপ্তানি হচ্ছে। শ্রীপুরে যে পরিমাণ লিচু বাগান রয়েছে, তাতে বসন্তকালে বাগানে বাক্স স্থাপন করা হলে শত শত টন মধু সংগ্রহ করা সম্ভব। এবছর অতিরিক্ত খরায় ফুল থেকে মধু বাষ্প হয়ে উড়ে গেছে। প্রতি বছর ১৫ টন মধু আহরণ করলেও গত বছরের তুলনায় এবছর উৎপাদন ২০-২৫ ভাগ কম হবে।মোহাম্মদ আলী আরো বলেন, বসন্তের আবহাওয়া বৃষ্টি ও ঠাÐামুক্ত থাকলে ১০০ বাক্সের বিপরীতে আট থেকে সাড়ে আটশ মণ মধু সংগ্রহ করা যায়। চলতি বছর বসন্তের প্রথম দিকে কিছুটা ঠাÐা আবহাওয়া ছিল। মৌমাছি সাধারণত দুপুরে মধু সংগ্রহে বের হয়। ফলে এবার অন্য বছরের তুলনায় মধুর উৎপাদন কম। টেপিরবাড়ির মৃধাপাড়া এলাকায় আমার তিনটি বাগানে প্রায় ৫০০ মৌ-বাক্স আছে। পুরো উপজেলায় ৪ হাজারের বেশি মৌ-বাক্স বসানো হয়েছে। মধু সংগ্রহে বসন্তের এ সময়ে কমপক্ষে স্থানীয় ২০০ প্রশিক্ষিত শ্রমিক দুই মাসের জন্য কর্মসংস্থানের সুযোগ পায় বলেও জানান তিনি।
স্থানীয় মৌ চাষি আমীর আলী জানান, তিনি ১৯৯১ সাল থেকে মৌ-চাষে যুক্ত। প্রথমে সেরেনা জাতের মৌমাছি দিয়ে মধু উৎপাদন করতেন। এখন ম্যালিফেরা জাতের মৌমাছি দিয়ে মধু উৎপাদন করেন। ম্যালিফেরা জাতের মৌমাছি দিয়ে মানসম্মত মধু তৈরি করা যায় বলেও জানান তিনি।আরেক মৌ চাষি মাজহারুল ইসলাম জানান, মধু লাভজনক চাষ হওয়ায় প্রশিক্ষণ নিয়ে তিনি মৌ চাষ শুরু করেন। এই পেশায় তার মতো অনেকেই যুক্ত আছেন। সেইসঙ্গে অধিকাংশই লাভবান হয়েছেন।
মৌয়ালরা জানান, প্রশিক্ষিত ব্যক্তি ছাড়া মধু সংগ্রহ করা যায় না। চাক থেকে মেশিনে মধু নিষ্কাশন, বাক্স থেকে ফ্রেম বের করে মধু ছেঁকে আবারো বসাতে হয়। প্রশিক্ষণ ছাড়া মধু সংগ্রহ ও পরিচর্যা করতে গেলে মৌমাছির ক্ষতি হয়। চাকে মধু থেকে যায়, ডিম লার্ভা নষ্ট হয়ে মৌমাছি মারা যায়শ্রীপুর পৌর এলাকার কেওয়া গ্রামের লিচু বাগান মালিক নুরুল আলম মাস্টার জানান, কয়েক বছর ধরে তিনি লিচু গাছে ফুল ফোটার পর কীটনাশক ব্যবহার করেন না। কৃষি অফিসের পরামর্শে ফুলের আঁটি বের হওয়ার সময় ও ফুল ঝরার পর লিচুর গুটি হলে কীটনাশক দেওয়া হয়। এতে মৌ চাষিদের মধু সংগ্রহ করতে সুবিধা হয় বলেও তিনি জানান।কেওয়া গ্রামের আরেক লিচু বাগান মালিক আলমাস উদ্দিন বলেন, বাগানে মধু চাষিরা মৌমাছির বাক্স স্থাপন করায় পরাগায়ন বেশি হয়। ফলে লিচুর উৎপাদন ২৫ ভাগ বেশি হয়।
টেপিরবাড়ি গ্রামের মধু ক্রেতা আমীর হোসেন বলেন, লিচুর মধু নিয়মিত ব্যবহার করি। এই মধু দীর্ঘদিন সংরক্ষণ করা যায়। এর স্বাদ অন্যান্য মধুর চেয়ে বেশি। এই মৌসুমে প্রতি কেজি মধু সাড়ে ৩০০ টাকায় বিক্রি হয়।শ্রীপুর উপজেলা কৃষি স¤প্রসারণ কর্মকর্তা ইমতিয়াজ জাহান খান বলেন, উপজেলায় এবছর চার হাজার ২১০টি মৌ বাক্স স্থাপন করা হয়েছে। শ্রীপুর পৌরসভা ও তেলিহাটী ইউনিয়নে চাষ বেশি হয়। লিচু আবাদের সঙ্গে মৌ-চাষের ফলে লিচুর ফলন বৃদ্ধি পায়। ফুল ফোঁটার সময় চাষিদের কীটনাশক প্রয়োগ থেকে বিরত থাকার পরামর্শ দেওয়া হয়েছে। ঘন ঘন পরাগায়ন মৌ চাষ উপযুক্ত মাধ্যম হিসেবে কাজ করে। এবছর উপজেলায় ৩৫০ মেট্রিক টন মধু লিচুর ফুল থেকে আহরণের সম্ভাবনা রয়েছে বলেও তিনি জানান।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত
ব্রেকিং নিউজ :