300X70
শনিবার , ৬ মে ২০২৩ | ৩১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

কাজুবাদাম-কফিতে সমৃদ্ধির পথে বান্দরবান

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
মে ৬, ২০২৩ ৮:০২ অপরাহ্ণ

বান্দরবান প্রতিনিধি : বিশ্ববাজারে ব্যাপক চাহিদা থাকায় আমাদের দেশে অর্থকরী ফসলের মধ্যে নতুন করে যোগ হয়েছে কফি ও কাজুবাদাম। এ চাষের উপযোগী হিসেবে পার্বত্য অঞ্চলের পাহাড়গুলোতে কফি ও কাজুবাদাম সম্প্রসারণের উদ্যোগ নিয়েছে সরকার। কৃষকদের আগ্রহী করে তুলতে কফি-কাজুবাদাম প্রকল্পে বীজ, চারা, সার ও নগদ অর্থ দিয়ে সমহায়তা করা হচ্ছে। কৃষক ও উদ্যোক্তার আগ্রহের ফলে বান্দরবানে দিনদিন বৃদ্ধি পাচ্ছে সম্ভাবনার ফসল কফি ও কাজুবাদাম।জেলায় ২০২১-২২ অর্থবছরে কফি ও কাজু বাদাম চাষ হয়েছে ৬৮৪০ একর জমিতে ।

কৃষি বিভাগের মতে, কাজুবাদাম চাষের উপযোগী হলো সমুদ্রপৃষ্ঠ থেকে উচ্চতা এবং বন্যামুক্ত অ¤øীয় বালু বা বালু দোঁআশ মাটি। অন্যদিকে, কফি গাছ ছায়া সহ্য করতে পারে। তাই বড় গাছ কিংবা ফলজ গাছের ছায়তলে বেড়ে উঠতে কফি গাছের কোনো সমস্যা হয় না। পানি নিষ্কাশনযুক্ত উঁচু জমিতে কফি চাষ ভালো হয়। এসব দিক বিবেচনায় কফি ও কাজুবাদাম চাষের উপযুক্ত পরিবেশ পাহাড়ি অঞ্চল।

পাহাড়কে কাজে লাগাতে সরকার ২০২০-২১ অর্থবছর থেকে কফি ও কাজুবাদাম চাষীদের জন্য নতুন প্রকল্প চালু করে। এই প্রকল্পের আওতায় চাষিদের বিনামূল্যে বীজ, চারা, সার ও নগদ অর্থ দিয়ে সহায়তা করে আসছে। এতে আগ্রহী হচ্ছে কৃষক ও উদ্যোক্তারা।

কৃষি অফিসের তথ্যমতে ২০২১-২২ অর্থবছওে জেলার সদর উপজেলায় কফি ১০০ ও কাজুবাদাম ৩০৫, রোয়াংছড়িতে কফি ২১০ ও কাজুবাদাম ৭২০, রুমায় কফি ১১৭.৫ ও কাজুবাদাম ১৫৭০, থানচিতে কফি ৮৭.৫ ও কাজুবাদাম ২৪৫০, লামায় কফি ১২৫ ও কাজুবাদাম ৬০৫, আলীকদমে কফি ৪৫ ও কাজুবাদাম ১১৭.৫ এবং নাইক্ষংছড়িতে কফি ১০২.৫ ও কাজুবাদাম ২৮০ একর জায়গাজুড়ে চাষ হয়েছে। এই অর্থবছরে জেলায় চাষ হয়েছে কফি ৭৮৭ একর এবং কাজুবাদাম ৬০৫২ একরসহ মোট ৬৮৪০ একর।

এছাড়া ২০২০-২১ ও ২০২২-২৩ অর্থবছর যোগ করলে বাগানের পরিমাণ আরো বেশি হবে। প্রকল্প চালু হওয়ার পর থেকে এ পর্যন্ত ৫৭ একর কফি ও ৩২২৫ একর কাজুবাদাম বাগান হতে ফসল সংগ্রহ করা হয়েছে। চলমান অর্থবছরে কফি আড়াই হাজার একর ও কাজুবাদাম ২৫ হাজার একর ছাড়িয়ে যাবে বলে জানিয়েছেন জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক।

প্রক্রিয়াজাতকরণের জন্য বান্দরবানের বালাঘাটায় একটি কাজুবাদাম কারখানা থাকলেও কফির জন্য কোনো কারখানা বা মেশিন না থাকায় উদ্বেগ জানিয়েছেন কৃষক ও উদ্যোক্তারা।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক এম,এম,শাহ্ নেয়াজ এ প্রতিবেদককে বলেন, ২০২০-২১ অর্থবছর থেকে ১৯টি জেলায় কফি ও কাজুবাদাম প্রকল্প চালু হয়েছে। প্রকল্পের আওতায় বান্দরবানে দ্রুত সম্প্রসারিত হচ্ছে কফি ও কাজুবাদাম বাগান।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত
ব্রেকিং নিউজ :