300X70
বৃহস্পতিবার , ২১ অক্টোবর ২০২১ | ২৩শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

কানাডায় ১৮ বছরের মধ্যে মুদ্রাস্ফীতি সর্বোচ্চ

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
অক্টোবর ২১, ২০২১ ১:৪০ অপরাহ্ণ

বাইরের ডেস্ক: কানাডায় মুদ্রাস্ফীতি ও দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি প্রকট আকার ধারণ করেছে। সেপ্টেম্বরে দেশটিতে এই হার গত ১৮ বছরের মধ্যে সবচেয়ে বেশি। খবর বিবিসির।

এছাড়া চলতি বছরের আগস্টে দেশটিতে বার্ষিক মুদ্রাস্ফীতির হার বেড়ে হয়েছে ৪.৪ শতাংশ, এর আগে যা ছিল ৪.১ শতাংশ। ২০০৩ সালের পর যা দেশটিতে সর্বোচ্চ।

কানাডায় পরিবহণ, আবাসন এবং খাবারের খরচ বেড়েছে বলে জানিয়েছে দেশটির সরকারি পরিসংখ্যান। এছাড়া সুদের হার বাড়াতে হবে কিনা তা নির্ধারণের জন্যেও আগামী সপ্তাহে বৈঠকে বসছে দেশটির কেন্দ্রীয় ব্যাংক।

অন্যান্য অনেক দেশের মতোই করোনাভাইরাসের ধাক্কা লেগেছে কানাডাতেও। দেশটিতে দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির কারণে মুদ্রাস্ফীতিও দেখা গেছে। লকডাউন খোলার পর থেকেই মূলত দেশটিতে এই পরিস্থিতির সৃষ্টি হয়।

ভোক্তাদের বাড়তে থাকা চাহিদা, বিশ্বব্যাপী চেইন সাপ্লাই ইস্যু, পণ্যের ঘাটতি এবং তেলের মূল্যবৃদ্ধি এসবের ফলে ক্রমেই দেশটিতে জীবনযাত্রার ব্যয় বেড়েই চলেছে।

পরিসংখ্যানে দেখা যায়, জ্বালানী তেলের মূল্য সবচেয়ে বেশি বেড়েছে গত মাসে। ২০২০ সালের সেপ্টেম্বর মাসের চেয়ে এক বছরে পাম্পে জ্বালানী তেলের মূল্য বৃদ্ধি পেয়েছে ৩২.৮ শতাংশ।

গত বছরে যেখানে খাদ্যের দাম বেড়েছিল ৩.৯ শতাংশ, সেখানে চলতি বছরে এই হার ৯.৫ শতাংশ। এছাড়া আবাসন খাতে ৪.৮ শতাংশ খরচ বেড়েছে।

গত সপ্তাহে ব্যাংক অফ কানাডার গভর্নর টিফ ম্যাকলেম বলেন, সাপ্লাই চেইনে বাঁধা মানে মুদ্রাস্ফীতি আগের চেয়ে কমতে তুলনামূলক সময় বেশি লাগবে।

তিনি বলেন, এই বিষয়গুলো নিয়ন্ত্রণে আনতে কিছুটা সময় লাগবে, কিন্তু আমাদের অবশ্যই দৃঢ় এবং শক্ত অবস্থানে থাকতে হবে।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত
ব্রেকিং নিউজ :