300X70
শনিবার , ২৮ আগস্ট ২০২১ | ৪ঠা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

‘কার্যকর নীতির জন্য তরুণদের অন্তর্ভুক্তি করার আহবান’

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
আগস্ট ২৮, ২০২১ ৩:৩৬ অপরাহ্ণ

জাগো ফাউন্ডেশন ও দ্য এশিয়া ফাউন্ডেশন আয়োজিত সংলাপে আলোচনায় বক্তারা

নিজস্ব প্রতিবেদক, বাঙলা প্রতিদিন:
যুব ও নীতিনির্ধারকদের মধ্যে সিদ্ধান্ত গ্রহণ প্রক্রিয়ায় তরুণদের অংশগ্রহণ বাড়ানোর জন্য নীতিনির্ধারকদের সাথে একটি ভার্চুয়াল সংলাপের আয়োজন করা হয়, সংলাপটি যুবসমাজের মাঝে একটি ইতিবাচক এবং অর্থপূর্ণ যোগদানের সুযোগ সৃষ্টি করেছে। ৬৪ জেলা থেকে যুব প্রতিনিধি ও বিভিন্ন জাতীয় দলের নীতি নির্ধারকদেরকে নিয়ে জাগো ফাউন্ডেশন ও এশিয়া ফাউন্ডেশন সংলাপটি আয়োজন করে।

বাংলাদেশ আওয়ামী লীগ, বাংলাদেশ ন্যাশনালিস্ট পার্টি এবং বাংলাদেশ জাতীয় পার্টি থেকে তিনজন প্যানেলিস্ট অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। তারা নীতিনির্ধারণ প্রক্রিয়ায় ও সুষ্ঠ শিক্ষা ব্যবস্থায় যুবসমাজকে সম্পৃক্ত করতে উৎসাহিত করে এবং এই প্রক্রিয়ায় বিভিন্ন সমস্যা থেকে বেরিয়ে আসার বিষয়ে আলোচনা করেন।

শরীয়তপুর-৩ আসনের এমপি ব্যারিস্টার নাহিম রাজ্জাক বলেন, আমরা নিসন্দেহে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধের কারণে ক্ষতিগ্রস্ত হয়েছি। কিন্তু আমরা জানি না যে আমরা এখনও প্রতিষ্ঠান খোলার জন্য প্রস্তুত কিনা। তিনি আরও যোগ করেছেন যে, “তৃণমূল পর্যায়ে কতটা ইন্টারনেট পাওয়া যায় সে সম্পর্কে আমাদের ধারণা থাকতে হবে এবং তাদের ভর্তুকি হারে ইন্টারনেট সরবরাহ করতে হবে যাতে প্রত্যেকের সমান সুবিধা থাকতে পারে।

তিনি সুপারিশ করেছিলেন যে, “আমাদের বর্তমান শিক্ষাব্যবস্থা সম্পর্কে আরও প্ল্যাটফর্ম বা আলোচনা প্রয়োজন, যেখানে আমাদের মতো দায়িত্বশীল কর্তৃপক্ষ বা জবাবদিহিত ব্যক্তিরা এসে কথা বলতে পারেন।”

বিএনপির জাতীয় নির্বাহী কমিটি সদস্য তাবিথ মোহাম্মদ আউয়াল বলেন যে, “আমাদের শিক্ষক এবং কর্তৃপক্ষকে মানসিকভাবে হতাশ ছাত্রদের গ্রহণ এবং তাদের সাহায্য করার জন্য প্রশিক্ষিত করা উচিত, এবং আমাদের স্কুলগুলিকে সামাজিক দূরত্বের নিয়ম বজায় রাখার জন্য প্রস্তুত থাকতে হবে।

” তিনি রাজনৈতিক ক্ষেত্রে জবাবদিহিতার কথা বলতে গিয়ে বলেন, “জবাবদিহিতা খুবই গুরুত্বপূর্ণ কিন্তু এই জবাবদিহিতা উভয় পক্ষ থেকেই আসে। উভয় পক্ষেরই জবাবদিহিতার মানসিকতা থাকতে হবে। যারা প্রশাসনিক জবাবদিহিতা চান এবং তাদের ধীরে ধীরে সব সেক্টরে প্রসারিত করতে চান তাদের দিয়ে আমাদের শুরু করতে হবে।

আহসান আদেলুর রহমান, সংসদ সদস্য, নীলফামারী-৪, গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ, নাহিম রাজ্জাক এমপির সাথে একমত পোষণ করে বলেন, “আমাদের দেশে অনলাইন শিক্ষা খুব বাস্তবসম্মত নয়, কারণ সবার অর্থনৈতিক পটভূমি এবং সুযোগ-সুবিধা সমান নয়।

এই বৈষম্য হ্রাস পাবে যদি আমরা গ্রান্ট এবং ভর্তুকিযুক্ত হারের মাধ্যমে ইন্টারনেট অ্যাক্সেস এবং ডিভাইস সরবরাহ করতে পারি।” তরুণদের রাজনীতিতে প্রবেশের পক্ষে, তিনি ব্যাখ্যা করেন যে, “রাজনীতিতে যুবদের অংশগ্রহণ গুরুত্বপূর্ণ।

দেশ এবং এর জনগণের প্রতি প্রতিশ্রুতি থাকা গুরুত্বপূর্ণ এবং এজন্যই ছাত্র রাজনীতি গুরুত্বপূর্ণ। আমাদের বিজ্ঞাপন প্রচারাভিযান চালাতে হবে এবং তরুণদের গাইড করতে হবে যে কমিউনিটি কাজ আমাদের সমাজকে বদলে দিতে পারে। আমরা যদি তরুণদের সঙ্গে আরও সংলাপ ও আলোচনার ব্যবস্থা করি তাহলে আমরা তাদের আমাদের দেশকে আরও বেশি করে সেবা করতে উদ্বুদ্ধ করতে পারি

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

নির্বাচনের একদিন আগে প্রার্থীর মৃত্যু, এলাকায় শোকের ছায়া

আজ ৬৬ হাজার ১৮৯টি ভূমিহীন ও গৃহহীন পরিবার বাড়ি পাচ্ছে

তথ্যের অবাধ প্রবাহ নিশ্চিত করতে সরকার সকল পদক্ষেপ গ্রহণ করেছে : গণপূর্ত প্রতিমন্ত্রী

টুঙ্গিপাড়ায় জাতির পিতার সমাধিতে ডিইউজের শ্রদ্ধা

বিশ্ব প্রযুক্তির টেক জায়ান্ট মাইক্রোসফটের বিস্ময়কর উদ্ভাবন কার্যক্রম প্রত্যক্ষ করলেন প্রতিমন্ত্রী পলক

খুলনায় বিস্ফোরক আইনে দুই জঙ্গির ২০ বছরের কারাদণ্ড

খুলনা অঞ্চলের তিনশো শ্রমিককে ৯০ লাখ টাকার আর্থিক সহায়তার চেক প্রদান

ইবির দুই শিক্ষার্থীর ছাত্রত্ব বাতিল

বাংলাদেশ কোরিয়া কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রের প্রশাসনিক, প্রশিক্ষণ ও কাঠামোগত উন্নয়নে কাজ করে যাচ্ছি : অধ্যক্ষ প্রকৌশলী লুৎফর রহমান

অনলাইনে গবাদিপশু ক্রয়ে যাতে কেউ প্রতারিত না হয় সেটি নিশ্চিত করতে হবে : মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী

ব্রেকিং নিউজ :