300X70
বুধবার , ১৪ জুলাই ২০২১ | ৮ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

কালীগঞ্জে লকডাউনে বিপাকে কলাচাষীরা

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
জুলাই ১৪, ২০২১ ১১:৫১ পূর্বাহ্ণ

জাহিদুল ইসলাম, ঝিনাইদহ: টানা লকডাউনে কলা বিক্রি কম হওয়ায় ঝিনাইদহের কালীগঞ্জে বিপাকে পড়েছে কলাচাষিরা। ভাগ্য বদলের আশায় কলাচাষ করেছিলেন জেলার কয়েকশ’ কলাচাষি। সম্প্রতি করোনা সংক্রমণ ও কঠোর লকডাউনে কলার ভালো দাম না থাকায় দুশ্চিন্তার ভাঁজ পড়েছে তাদের চোখে-মুখে।

কালীগঞ্জ শহরের যশোর-ঝিনাইদহ মহাসড়কের কলার বড় হাটে গিয়ে দেখা যায়, সেখানে বেপারীদের আনাগোনা কম। নেই কোনো কোলাহল। অনেক চাষিরা কলা নিয়ে বসে আছেন সপ্তাহের পর সপ্তাহ। আর্থিক সংকটের মুখে রয়েছে অনেকে।

এক সময় সপ্তাহে দুদিন কলা কেনার জন্য ভিড় লেগেই থাকতো বেপারীদের।কিন্তু কঠোর লকডাউনে পরিবহন না চলাতে কোনো ব্যাপারি আসতে পারছে না। ফলে অনেক কলা আড়তেই পচে নষ্ট হচ্ছে। কালীগঞ্জ উপজেলায় , রায়গ্রাম, ফরাশপুর, বেলেডাঙ্গা, সুন্দরপুর, কালুখালী , বারবাজার, কলার চাষ বেশি হয়েছে। প্রথমদিকে ভালো দাম পেলেও কঠোর লকডাউন শুরুর পর থেকে কলার দাম কমে যাওয়ায় লোকশান গুনছেন চাষিরা।

সপ্তাহে দুইদিন ছোট থেকে বড় ট্রাক ২০ থেকে ২৫টি লোড হতো। সেখানে বর্তমানে শূন্যের কোঠায় নেমে এসেছে। বড় বড় ব্যবসায়ীরা এখন আর আসছে না। এক কাঁদি চাপাকলা (স্থানীয় নাম ঘাউর) ১৫০ থেকে ৩৫০ টাকায় বিক্রি হয়। সবরি কলার কাঁদি ৪০০ থেকে ৫০০ টাকা, সাগর ও রঙিন মেহের সাগর কলার কাঁদি পাইকারি ২৫০ থেকে ৩০০ টাকা বিক্রি হয়। সেখানে প্রতি কাঁদি কলা ২০০ টাকা থেকে ৩০০ টাকায় নেমে এসেছে। কালীগঞ্জ উপজেলার কলার আড়তে বিভিন্ন গ্রামে থেকে কলা নিয়ে আসেন বেপারী। কালীগঞ্জের কলার আড়তে ঢাকা, মানিকগঞ্জ, বগুড়া, বরিশাল, খুলনা, সিলেট, চিটাগাং থেকে ব্যবসায়ীরা আসেন কলা কিনতে।

বর্তমানে কঠোর লকডাউনের কারণে হাট বাজারে লোক সমাগম কম থাকায় ব্যবসায়ীরা আসছেন না। ত্রিলোচনপুর ইউনিয়নের কলাচাষি শাহজান আলী বলেন, সংসারে অভাব-অনটন থেকে মুক্তি পেতে কলাচাষ করেছি। কিন্তু এ বছর করোনা মহামারি ও কঠোর লকডাউনের কারণে কলার ভালো দাম না থাকায় লোকশান গুনতে হচ্ছে। তিনি বলেন, আমার দেখাদেখি এই এলাকায় বেশ কয়েকজন কলাচাষে ঝুঁকেছেন।

স্থানীয় পাইকারি ব্যবসায়ী জামাল হোসেন বলেন, ঝিনাইদহ জেলার মাটি কলাচাষের জন্য ভালো। সারা দেশে কালীগঞ্জ উপজেলার কলার সুনাম রয়েছে। কালীগঞ্জ উপজেলা থেকে প্রতিদিন কলা আসলে কঠোর লকডাউন থাকায় এখন তেমন আসছে না। কালীগঞ্জ কৃষি অফিসার শিকদার মোহাইমেন আক্তার বলেন, চলতি বছর কলার উৎপাদন ভালো হয়েছে। তবে কঠোর লকডাউনে বাইরের জেলা থেকে কলা ব্যবসায়ীরা না আশায় লোকশানে পড়েছেন চাষিরা। আমরা কলাচাষিদের উদ্বুদ্ধ করতে বিভিন্ন ধরনের প্রশিক্ষণ ও পরামর্শ প্রদান করছি।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

চুয়াডাঙ্গা-২ আসনে মনোনয়ন প্রত্যাশী নূর হাকিম নৌকায় ভোট চাইলেন

বাঁশির সুরে জীবন চলে জগদিসের

টেকসই নবায়নযোগ্য জ্বালানি নিশ্চিতে নারীর ক্ষমতায়নের আহ্বান

২য় প্রাইম ব্যাংক নিউ ইয়ার কাপ গলফ টুর্নামেন্টের উদ্বোধন

সাভারে হাতের কব্জি কেটে নিল ভূমিদস্যুরা, চলতে হয় স্ত্রী-মার সাহায্যে 

দিল্লিতে শীতের দাপট, তাপমাত্রা ১ দশমিক ৯

ইউপি সদস্যের বিরুদ্ধে মিথ্যা মামলা প্রত্যাহারের দাবিতে এলাকাবাসীর মানববন্ধন

এশিয়া কাপ জিতে কত টাকা পেল শ্রীলঙ্কা?

স্বর্ণপদক অর্জন করলো বাংলাদেশের ইমরানুর রহমান

‘গঙ্গা বিলাস’ বাংলাদেশ-ভারত বন্ধুত্বকে ছড়িয়ে দিয়ে আরো রঙিন করে দিয়ে যাবে : নৌপরিবহন প্রতিমন্ত্রী

ব্রেকিং নিউজ :