300X70
রবিবার , ২ মে ২০২১ | ২১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

কিশোরগঞ্জে সত্যজিৎ রায়ের নামে স্মৃতিজাদুঘর গড়ে তোলার আহ্বান টেলিযোগাযোগ মন্ত্রীর

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
মে ২, ২০২১ ১০:১৫ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক : ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী জনাব মোস্তাফা জব্বার বলেছেন, সত্যজিৎ রায় ছিলেন বাংলা ও বাঙালির গৌরবের ধন। তিনি কেবল বাংলা চলচ্চিত্রেই নয়, দুনিয়ার সব চলচ্চিত্রের শ্রেষ্টজনদের একজন। তিনি ছিলেন অসাধারণ মেধাবী ও সৃজনশীল একজন মানুষ। গ্রাফিক্স-ডিজাইনসহ বাংলা টাইপোগ্রাফি বা হরফ মালা সৃষ্টির জন্য তিনি অসাধারণ কাজ করে গেছেন।

কিশোরগঞ্জ জেলার কটিয়াদি উপজেলার মসুয়া গ্রামে তার পৈত্রিক ভিটাটি সত্যজিৎ রায়ের স্মৃতি সংরক্ষণে একটি স্মৃতি জাদুঘর ঘরে তোলার মাধ্যমে এই মহান মানুষটিকে চির স্মরণীয় করে রাখার জন্য সংস্কৃতিকর্মীসহ সংশ্লিষ্টদের এগিয়ে আসার আহ্বান জানান। অনুষ্ঠানের প্রধান অতিথি সংস্কৃতি প্রতিমন্ত্রী জনাব কে এম খালিদ অবিলম্বে এই কাজটি সম্পন্ন করার প্রতিশ্রুতি প্রদান করেন।

বৃহ্ত্তর ময়মনসিংহ সাংস্কৃতিক ফোরামের সভাপতি, ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী জনাব মোস্তাফা জব্বার আজ ঢাকায় ভারতীয় উপমহাদেশের প্রখ্যাত চলচ্চিত্রকার বৃহ্ত্তর ময়মনসিংহের কীর্তিমান প্রবাদপুরুষ সত্যজিৎ রায়ের জন্মশতবার্ষিকী উপলক্ষে বৃহত্তর সাংস্কৃতিক ফোরাম আয়োজিত ভার্চুয়াল আলোচনা অনুষ্ঠানে সভাপতির বক্তৃতায় এসব কথা বলেন।

অনুষ্ঠানে সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী কেএম খালিদ, বৃহত্তর ময়মনসিংহ সমন্বয় পরিষদের সভাপতি আবুল কালাম আজাদ, জাতীয় কবি কাজী নজরুল বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর এসএম মোস্তাফিজুর রহমান, সাবেক সচিব আবদুস সামাদ, বিশিষ্ট সাংস্কৃতিক ব্যক্তিত্ব ম. হামিদ, চলচ্চিত্র শিল্পি সমিতির সভাপতি মিশা সওদাগর, সাংস্কৃতিক ব্যক্তিত্ব মাহমুদ সাজ্জাদ, প্রমুখ বক্তৃতা করেন। বৃহ্ত্তর ময়মনসিংহ সাংস্কৃতিক ফোরামের সেক্রেটারি রাশেদুল হাসান শেলী অনুষ্ঠানটি উপস্থাপনা করেন।

সত্যজিতের পিতামহ উপেন্দ্রকিশোর রায়চৌধুরী এবং বাবা সুকুমার রায় দুজনেরই জন্ম হয়েছিল বাংলাদেশের কিশোরগঞ্জ জেলার কটিয়াদি উপজেলার মসূয়া গ্রামে উল্লেখ করে মন্ত্রী বলেন, অতীতকে সংরক্ষণ করতে না পারলে আমরা আমাদের গৌরবোজ্জ্বল অতীত খুঁজে পাব না।আমরা আমাদের পূর্বপুরুষদের স্মৃতি, তাদের ইতিহাস তুলে ধরতে না পারলে জাতি হিসেবে সামনে যেতে পারব না।বৃহত্তর ময়মনসিংহের অনেক স্মৃতি আছে। সেই স্মৃতি রক্ষা করা অনিবার্য। তিনি বলেন, জঙ্গল বাড়ির ঈসা খা, মুক্তাগাছার মহারাজা কিংবা বাংলা সাহিত্যের প্রথম মহিলা কবি চন্দ্রাবতীর স্মৃতিসহ অনেক স্মৃতি আছে যা সংরক্ষণ করা জরুরী।

তিনি বলেন, ইচ্ছা করলে ভাল কিছু সহজে করা যায়। জাতীয় কবি কাজী নজরুলের স্মৃতি রক্ষায় সাংস্কৃতিক ফোরামসহ সংশ্লিষ্ট সকলের আন্তরিক প্রচেষ্টায় আমরা কবি কাজী নজরুল বিশ্ব বিদ্যালয় প্রতিষ্ঠা করে জাতীয় কবি কাজী নজরুলের স্মৃতিকে যেমন অম্লান করে রাখতে পেরেছি তেমনি সত্যজিৎ রায়ের স্মৃতি বিজড়িত মসুয়াকে আমরা সকলে মিলে অমর করে রাখতে চাই বলে তিনি উল্লেখ করেন।

অনুষ্ঠানে বক্তারা সত্যজিৎ রায়ের চলচ্চিত্র প্রতিভার বিভিন্ন দিক নিয়ে আলোকপাত করেন।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

গ্যাস সিলিন্ডার বিস্ফোরণে দগ্ধ হওয়া ৫ রোহিঙ্গা শিশুই মারা গেছে

নান্দাইলে স্বর্ণের দোকানে দুর্ধর্ষ ডাকাতি, পুলিশ দেখে ককটেল বিস্ফোরণ

আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে জাতীয় বিশ্ববিদ্যালয়ের কর্মসূচি ঘোষনা

তাজিয়া মিছিলে বোমা হামলা: দুইজনের কারাদণ্ড, ৬ জন খালাস

সংশোধিত কপিরাইট আইন পাস হলে সংগীত সংশ্লিষ্টদের দাবি-দাওয়া অনেকটাই পূরণ হবে : সংস্কৃতি প্রতিমন্ত্রী

ইসলামী ব্যাংকের ঢাকা সাউথ, খুলনা ও বগুড়া জোনের ব্যবসায় উন্নয়ন সম্মেলন অনুষ্ঠিত

ইরানে পাল্টা ক্ষেপণাস্ত্র হামলা চালালো পাকিস্তান

বিএনপি-জামাতের অবরোধের নামে আগুনসন্ত্রাসের প্রতিবাদে জাসদের সমাবেশ ও বিক্ষোভ মিছিল

BMCCI New Members Induction Ceremony

তিন দিনের মধ্যেই ৪৪৩ শিক্ষা প্রতিষ্ঠান পরিষ্কার-পরিচ্ছন্নতা করবে ডিএনসিসি

ব্রেকিং নিউজ :