300X70
সোমবার , ২৯ মে ২০২৩ | ২৪শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

কুবি’র ১৭তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে সাংস্কৃতিক সন্ধ্যার আয়োজন

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
মে ২৯, ২০২৩ ১:৪২ পূর্বাহ্ণ

কুবি প্রতিনিধি : কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের ১৭তম প্রতিষ্ঠাবার্ষিকী ও বিশ্ববিদ্যালয় (কুবি) দিবস-২০২৩ উপলক্ষে বিশ্ববিদ্যালয় প্রশাসনের উদ্যোগে জমকালো সাংস্কৃতিক সন্ধ্যার আয়োজন করা হয়েছে। রবিবার (২৮ মে) বিকাল সাড়ে পাঁচটায় বিশ্ববিদ্যালয়ের মুক্তমঞ্চে এটি অনুষ্ঠিত হয়। এসময় উপাচার্য, উপ-উপাচার্য, কোষাধ্যক্ষ,বিভিন্ন অনুষদের ডিন, বিভাগীয় প্রধানসহ বিভিন্ন বিভাগের শিক্ষক-শিক্ষার্থীরা এসময় উপস্থিত ছিলেন।

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের গৌরবান্বিত বিভিন্ন বিষয় তুলে ধরা হয় কুমিল্লা বিশ্ববিদ্যালয় নিয়ে রচিত থিম সংয়ে। উপাচার্য অধ্যাপক ড এ এফ এম আবদুল মঈন,উপ উপাচার্য অধ্যাপক ড.মোহাম্মদ হুমায়ুন কবির, কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো. আসাদুজ্জামান থিম সংয়ের সূচনা অংশটুকু পরিবেশন করেন। এরপর বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা পুরো থিম সং পরিবেশ করেন। পুরো প্রোগ্রাম জুড়ে নবীন-প্রবীণ শিক্ষার্থীদের অংশগ্রহনে মুক্তমঞ্চ ছিল উদ্ভাসিত । পরবর্তীতে বিশ্ববিদ্যালয়ের সাংস্কৃতিক সংগঠন অনুপ্রাস, প্রতিবর্তন, থিয়েটার ও ব্যান্ড দল প্ল্যাটফর্মের গান, নাটক ও নৃত্যের পরিবেশনায় মুখরিত হয়ে উঠে ক্যাম্পাস।

বিশ্ববিদ্যালয় কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো. আসাদুজ্জামান বলেন, বিশ্ববিদ্যালয় দিবস আমাদের চেয়ে প্রথম বর্ষের শিক্ষার্থীদের জন্য বেশি আনন্দের। শিক্ষার্থীদের পড়াশোনা এবং অন্যান্য কার্যক্রমের মাধ্যমে নিজেকে এগিয়ে নিয়ে যাবে। আমরা এখন একটি স্বাধীন দেশের নাগরিক। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নিজের জীবন দশায় অনেক অত্যাচার সহ্য করে একটা স্বাধীন দেশ দিয়েছে। সেই দেশের মধ্যে দাঁড়িয়ে আছে কুমিল্লা বিশ্ববিদ্যালয়।

উপ-উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ হুমায়ুন কবির বলেন, আজকের এই বিশেষ দিনে প্রাক্তন শিক্ষার্থীরা উপস্থিত হয়েছে। তাদের মধ্যে থেকে কেউ কেউ শিক্ষক হয়ে দেশের সেবা করে। আবার কেউবা সরাসরি দেশের সেবা করে। প্রাক্তন শিক্ষার্থীদের আগমনে এই ক্যাম্পাসকে আরও বেশি উৎসবমুখর করে তুলেছে। তিনি আরো বলেন, সকলের সার্বিক সহযোগিতার মধ্য দিয়ে কুমিল্লা বিশ্ববিদ্যালয় এগিয়ে যাবে।

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এ এফ এম আবদুল মঈন বলেন, কুমিল্লা বিশ্ববিদ্যালয় এখন নেতৃত্ব দিতে প্রতিশ্রুতিবদ্ধ। বাংলাদেশের উচ্চশিক্ষা খাতে অবদান রাখার সময় এখন আমাদের। গত এক বছরে আমরা বেশকিছু পদক্ষেপ নিয়েছি যা কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের ইতিহাসে প্রথম। প্রথমত, আমরা গবেষণায় উদ্ভুদ্ধ করার জন্য ভাইস চ্যান্সেলর মেধা এওয়ার্ড চালু করেছি। কিন্তু এই পথচলা এতটা সহজ ছিল না। আমাদের অনেক চ্যালেঞ্জ গ্রহন করে এগিয়ে যেতে হয়েছে। এর দরুণ আমরা একটি শান্তিপূর্ণ পরিবেশ সৃষ্টি করতে পেরেছি।

এর আগে ১৭ তম বিশ্ববিদ্যালয় দিবস উপলক্ষে সকাল সাড়ে ১০ টায় পায়রা উড়ানো, আনন্দ শোভাযাত্রা, কেক কাঁটার মধ্য দিয়ে প্রশাসনের উদ্যোগে দিবসটি পালন করে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

প্রসঙ্গত, কুৃমিল্লা বিশ্ববিদ্যালয় ২০০৬ সালের ২৮মে প্রতিষ্ঠিত হয়।

সর্বশেষ - খবর

ব্রেকিং নিউজ :