300X70
শুক্রবার , ১১ আগস্ট ২০২৩ | ২রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

বাজার নিয়ন্ত্রণে আসছে নতুন ‘অ্যাপ’

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
আগস্ট ১১, ২০২৩ ২:০০ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক : বাজার নিয়ন্ত্রণে নতুন অ্যাপ আনছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর। এতে কারখানা থেকে ভোক্তার হাতে পৌঁছানো পর্যন্ত কোথায় কতটুকু তেল-চিনি থাকল, কতদিন পর হাত বদল হলো, তার পূর্ণাঙ্গ তথ্য তাৎক্ষণিক জানতে পারবে সংস্থাটি।

এ বিষয়ে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের মহাপরিচালক এ এইচ এম সফিকুজ্জামান বলেন, বাজার ব্যবস্থার কোনো একটি পর্যায় ব্লক করে বাজারে অস্থিরতা তৈরি করা কোনোভাবেই কাম্য নয়; বরং আইন বিরোধী।

তাই বিপণন ব্যবস্থার চিরচেনা এ দুর্বলতা দূর করতে অ্যাপ আনার পরিকল্পনা করছি আমরা। সংস্থাটি বলছে, অ্যাপ তৈরির ব্যাপারে এরই মধ্যে সংশ্লিষ্ট কোম্পানিগুলোকে চিঠিও দিয়েছে বাণিজ্য মন্ত্রণালয়।

একটি কারখানায় কবে কতটুকু ভোজ্যতেল ও চিনি উৎপাদন করা হলো; এরপর কত দামে কী পরিমাণ পণ্য কার হাতে গেল, সেখান থেকে আবার কতক্ষণ বা কতদিন পর কতটুকু পণ্য কত দামে হাতবদল হলো- জেলা পর্যন্ত এ সরবরাহ ব্যবস্থার হালনাগাদ তথ্য থাকবে ঐ অ্যাপে।

এ এইচ এম সফিকুজ্জামান বলেন, এ অ্যাপের মাধ্যমে আমরা জানবো যে উৎপাদনকারী কতটুকু উৎপাদন করেছে; সেখান থেকে কতটুকু সরবরাহ ব্যবস্থায় গেল; কার কাছে সেই পণ্য সরবরাহ করা হলো এবং কোন জেলায় গেল।

আমরা এ জিনিসগুলো যখন ট্র্যাক করতে পারব, তখন এটির সঙ্গে আমরা আমাদের জেলা প্রশাসকদের যুক্ত করব। জেলা প্রশাসক জানতে পারবেন যে, তার জেলায় এত ট্রাক চিনি বা এত ট্রাক তেল আসছে; সেই সঙ্গে তিনি জানবেন সেটি কে নিয়ে আসছে; কোন বাজারে যাচ্ছে।

তাহলে এই যে বিপণন ব্যবস্থার অনেক ক্ষেত্রে ব্লক তৈরি করে বাজার অস্থির করে দেয়ার বিষয়টি, সেটি আর থাকবে না। পাশাপাশি আমরা মিল থেকে পাওয়া তথ্য থেকেও বুঝতে পারবো যে, তারা আসলে কতটুকু উৎপাদন করে বা তারা কোথাও পণ্য মজুত করে বাজার অস্থির করছে কি না। আমরা এসব বিষয় এ অ্যাপ দিয়ে ধরতে পারবো।

বাজার অস্থিরতা রুখতেই এ অ্যাপ তৈরি করার উদ্যোগ নেয়া হয়েছে উল্লেখ করে সফিকুজ্জামান বলেন, একটি অ্যাপ তৈরি করতে হলে বাজার ব্যবস্থার খাত সংশ্লিষ্টদের তথ্যাদি নিতে হবে; তাদের সঙ্গে লিংক করতে হবে।

সুতরাং, সেখানে যদি তাদের সহযোগিতা পাওয়া যায়, তাহলে আমার তো মনে হয় এটি সর্বোচ্চ তিন থেকে চার মাসের মধ্যে করা সম্ভব। ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর বলছে, প্রাথমিক পর্যায়ে জেলা প্রশাসন পর্যন্ত যুক্ত করা এ অ্যাপের তথ্য ভান্ডারে পরবর্তীতে কোন বাজারের কোন দোকানে কী পরিমাণ পণ্য গেল, সেই তথ্য-উপাত্তও যুক্ত করা হবে।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

বাংলাদেশে আসছে ইনফিনিক্সের ল্যাপটপ ‘ইনবুক’

মুক্তি পেলো ডকু ড্রামা “স্বপ্নপূরণ”

নভেম্বরে হতে পারে জাতীয় সংসদ নির্বাচনের তফসিল

মহেশপুরে যথাযোগ্য মর্যাদায় ঐতিহাসিক ৭ই মার্চ পালন

পিপিপি-সহ বিভিন্ন সংস্থার প্রকল্পনির্ভর কার্যক্রম পরিকল্পিত নগরী গড়তে বাধা : মেয়র শেখ তাপ

কংগ্রেস এমপি রাজীব সাতাভ আর নেই

ঢাকা-নিউ জলপাইগুড়ি আন্ত:দেশীয় “মিতালী এক্সপ্রেস” ট্রেনের উদ্বোধন

ছাত্রসমাবেশের জন্য বন্ধ থাকবে ঢাকার যেসব সড়ক

৪৮তম টরন্টো আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে ‘মুজিব : একটি জাতির রূপকার’-এর প্রিমিয়ার

সংবিধান সংশোধণ করে ক্ষমতার ভারসাম্য সৃষ্টি করা উচিৎ : মুজিবুল হক চুন্নু

ব্রেকিং নিউজ :