300X70
বুধবার , ২২ ফেব্রুয়ারি ২০২৩ | ৪ঠা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

কুমিল্লায় আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
ফেব্রুয়ারি ২২, ২০২৩ ১২:২০ পূর্বাহ্ণ

কুমিল্লা প্রতিনিধি : সারাদেশের ন্যায় আজ কুমিল্লায়ও একুশে ফেব্রুয়ারি, মহান শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হয়।
কুমিল্লা কান্দিরপাড় টাউনহল কেন্দ্রীয় শহিদ মিনারের বেদীতে পুষ্পস্তবক অর্পণ এবং বিভিন্ন স্থানে আলোচনা সভাসহ নানা কর্মসূচির মধ্য দিয়ে জাতি একুশের মহান শহিদদের প্রতি শ্রদ্ধা জানানো হয়।

সোমবার (২০ ফেব্রুয়ারি) দিবাগত রাত ১২টা একমিনিটে কেন্দ্রীয় শহিদ মিনারে পুষ্পস্তবক অর্পণের মধ্যদিয়ে একুশের কর্মসূচি শুরু হয়। একুশে ফেব্রুআরি উপলক্ষে জেলার সকল শিক্ষাপ্রতিষ্ঠান এবং সরকারি, আধা-সরকারি, স্বায়ত্তশাসিত ও বেসরকারি প্রতিষ্ঠানের ভবনে সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে সঠিক নিয়মে, সঠিক রং ও মাপে জাতীয় পতাকা অর্ধনমিত এবং কালো পতাকা উত্তোলন করা হয়।

দিবসটি পালন উপলক্ষে জাতীয় অনুষ্ঠানের সঙ্গে সঙ্গতি রেখে দেশের সকল শিক্ষাপ্রতিষ্ঠান, সকল স্থানীয় সরকারী প্রতিষ্ঠান, জেলা ও উপজেলা প্রশাসন বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেছে।

জেলার সকল উপাসনালয়ে ভাষা শহিদদের রুহের মাগফেরাত কামনায় প্রার্থনার আয়োজন করা হয়েছে। মাতৃভাষার সম্মান রক্ষার্থে আজ থেকে ৭১ বছর আগে ১৯৫২ সালের এই দিনে বাংলা মায়ের বীর সন্তানেরা বুকের রক্তে রঞ্জিত করেছিলেন ঢাকার রাজপথ। পৃথিবীর ইতিহাসে সৃষ্টি হয়েছিল মাতৃভাষার জন্য আত্মদানের অভূতপূর্ব নজির।

এদিকে, একুশে ফেব্রুআরি ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে সকাল ১০টা কুমিল্লা জেলা আইনজীবী সমিতি ভবনের দ্বিতীয়তলায় জেলা আইনজীবী সমিতির আয়োজনে চিত্রাংকন প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।

এতে জেলা আইনজীবী সমিতির সভাপতি এডভোকেট আহছান উল্লাহ খন্দকার এর সভাপতিত্ব এবং রিক্রিয়েশন সেক্রেটারি এডভোকেট শাহাবউদ্দিন আহমেদ এর ব্যবস্থাপনায় প্রধান অতিথি ছিলেন জেলা আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক এডভোকেট আবু তাহের এবং বিশেষ অতিথি ছিলেন জেলা আইনজীবী সমিতির সহ-সাধারণ সম্পাদক এডভোকেট শাহাজান সিরাজ ও ট্রেজারার এডভোকেট মোঃ আমির হোসেন খান, লাইব্রেরি সেক্রেটারি এডভোকেট লোকমান আহাম্মদ, আইটি সম্পাদক এডভোকেট এ.এম.এম মঈন, কার্যনির্বাহী সদস্য এডভোকেট মোহাম্মদ আবদুল হান্নান লিটন, এডভোকেট মোঃ ওমর খালেদ ও এডভোকেট ফাহমিদা রহমান সুপ্তি প্রমুখ।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

মহিলাদের ঈদ ও অন্যান্য নামায জামাতে পড়তে হবে কিনা, বিস্তারিত জানুন?

গণধর্ষণের পর আগুন দিয়ে বাকপ্রতিবন্ধীকে হত্যার অভিযোগ

সোমবার লঞ্চের আগাম টিকিট বিক্রি শুরু

নারায়ণগঞ্জের উন্নয়নে সবাইকে ঐক্যবদ্ধ থাকার আহ্বান স্থানীয় সরকার মন্ত্রীর

কল রেকর্ড মামলা প্রমাণের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ইভিডেন্স : মনিরুল ইসলাম

সোনারগাঁয়ে ছাত্রলীগের প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আনন্দ মিছিল

এবার ই-ভ্যালির বিরুদ্ধে প্রতারণার মামলা, তদন্ত করবে পিবিআই

বাসাবোর বৌদ্ধ মন্দির সড়কে ২৫ অবৈধ স্থাপনা উচ্ছেদ

কোভিডে ক্ষতিগ্রস্তদের সহায়তায় গ্রামীণফোন কর্মীরা

১৫ আগস্টের প্রথম প্রহরে মোমবাতি প্রজ্জ্বলন ডিএনসিসির

ব্রেকিং নিউজ :