300X70
সোমবার , ৪ সেপ্টেম্বর ২০২৩ | ৪ঠা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

কৃষকদেরকে ক্লাইমেট-স্মার্ট কৃষি পদ্ধতি গ্রহণে সহায়তায় বিশেষ উদ্যোগ

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
সেপ্টেম্বর ৪, ২০২৩ ১২:৩৭ পূর্বাহ্ণ

যৌথভাবে কাজ করছে ব্র্যাক ব্যাংক এবং কৃষি সম্প্রসারণ অধিদপ্তর


অর্থনৈতিক প্রতিবেদক, বাঙলা প্রতিদিন : তৃণমূল পর্যায়ের কৃষকদেরকে উচ্চ ফলনশীল ফসলের জাত এবং টেকসই চাষাবাদ পদ্ধতিতে রূপান্তরে সহায়তা করার লক্ষ্যে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের (ডিএই) সাথে চুক্তি করেছে ব্র্যাক ব্যাংক। দেশের কৃষি খাতে জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবেলা করার লক্ষ্যে এই যৌথ উদ্যোগটির পরিকল্পনা প্রণয়ন করা হয়েছে।

একটি বিশেষ কৃষি-কেন্দ্রিক কর্পোরেট সোশ্যাল রেসপনসিবিলিটি (সিএসআর) উদ্যোগ হিসেবে ব্র্যাক ব্যাংক কৃষি সম্প্রসারণ অধিদপ্তরকে (ডিএই) আর্থিক সহায়তা দিয়েছে। এটি কৃষকদেরকে তাদের অব্যবহৃত পতিত জমি এবং জলাবদ্ধ জমিগুলোকে কৃষির উপযোগী করে তুলতে সাহায্য করবে। এই পারস্পরিক সহযোগিতা কৃষকদেরকে রাসায়নিক সারের পরিবর্তে জৈব সার ব্যবহারে উদ্বুদ্ধ করার পাশাপাশি জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবেলায় আধুনিক প্রযুক্তির ব্যবহার বাড়াতেও উদ্বুদ্ধ করবে।

এই কর্মসূচির লক্ষ্য হলো, বহুমুখী কৃষি-প্রযুক্তি উদ্ভাবনের মাধ্যমে কৃষকদের শারীরিক এবং আর্থ-সামাজিক অবস্থার উন্নতি করা।

আনুষ্ঠানিক চুক্তিতে স্বাক্ষর করেন ব্র্যাক ব্যাংকের ডেপুটি ম্যানেজিং ডিরেক্টর অ্যান্ড সিওও মো. সাব্বির হোসেন এবং কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মহাপরিচালক বাদলচন্দ্র বিশ্বাস। এই চুক্তি-স্বাক্ষর অনুষ্ঠানটি অনুষ্ঠিত হয়েছিল কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের ঢাকাস্থ অফিসে।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের পক্ষ থেকে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন উক্ত প্রতিষ্ঠানের মাঠ জরিপ শাখার পরিচালক মো. তাজুল ইসলাম পাটওয়ারি এবং পরিকল্পনা প্রকল্প বাস্তবায়ন এবং আইসিটি শাখার পরিচালক রেজাউল করিম। অন্যদিকে ব্র্যাক ব্যাংকের পক্ষ থেকে উপস্থিত ছিলেন ডেপুটি ম্যানেজিং ডিরেক্টর অ্যান্ড হেড অব এসএমই সৈয়দ আব্দুল মোমেন এবং হেড অব এমএফআই অ্যান্ড এগ্রিকালচার ফাইন্যান্স তাপস কুমার রায়।

‘ব্র্যাক ব্যাংক-ডিএই কৃষি উন্নয়ন প্রকল্প’ নামে পরিচিত ব্র্যাক ব্যাংক এবং কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মধ্যকার এই যৌথ উদ্যোগটি সমাজে উল্লেখযোগ্য পরিবর্তন আনার লক্ষ্যেই গৃহীত হয়েছে। উদ্দেশ্যটি স্পষ্ট: কৃষক শ্রেণির মানুষদের জীবনে স্থিতিশীলতা আনয়ন, কৃষি উৎপাদন বৃদ্ধি এবং কৃষি খাতে জলবায়ু পরিবর্তনের ফলে সৃষ্ট প্রভাবগুলো হ্রাস করা।

এই চুক্তি নিয়ে বলতে গিয়ে ব্র্যাক ব্যাংকের ডেপুটি ম্যানেজিং ডিরেক্টর অ্যান্ড সিওও মো. সাব্বির হোসেন তার উচ্ছ্বাস প্রকাশ করে বলেন, “কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের সাথে সম্মিলিতভাবে কাজ করতে পারাটা সত্যিই অনেক আনন্দের। এই পারস্পরিক সহযোগিতা কৃষকদের জলবায়ু পরিবর্তনের কঠোর বাস্তবতাকে আরও কার্যকরভাবে মোকাবেলা করতে সক্ষম করে তোলার মাধ্যমে তাদের ফলন বৃদ্ধিতে ব্যাপকভাবে সাহায্য করবে।”

বিশেষকরে কৃষি খাতের ওপর জোর দিয়ে তিনি জাতীয় অর্থনীতিতে ব্র্যাক ব্যাংকের অঙ্গীকারের বিষয়ে আলোকপাত করেন। আমাদের ব্যাংকের লক্ষ্য হলো, ব্যাংকের প্রতিশ্রুত সিএসআর তহবিলকে এমন সব খাতে ব্যয় করা, যা জনসাধারণ এবং বৃহত্তর সমাজের ওপর দীর্ঘস্থায়ী ইতিবাচক প্রভাব ফেলার মাধ্যমে একটি টেকসই সমাজ গঠনে ভূমিকা রাখবে।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

বাঙালির ঐতিহ্য, সংস্কৃতি, সৃজনশীলতা ও তথ্য-প্রযুক্তির সাহায্যে পোশাক ডিজাইনের করতে হবে: প্রতিমন্ত্রী ইন্দিরা

এইচএসসি ও সমমান পরীক্ষার ফল প্রকাশ আজ

উচু ভবন করতে হলে নাগরিক সেবা নিশ্চিত করেই করতে হবে: স্থানীয় সরকার মন্ত্রী

রাজাকারদের মুক্তিযুদ্ধা সার্টিফিকেট দেওয়ার ব্যবস্থা করেছিলো বিএনপি : স্থানীয় সরকার মন্ত্রী

সুপ্রিম কোর্টের অবকাশ শুরু আজ থেকে

আন্দোলনরত শিক্ষকদের আজই বাড়ি ফিরতে বললেন শিক্ষামন্ত্রী

বাংলাদেশে ব্রাদার এর ২৫ বছর পূর্তী উদযাপন

অন্তঃসত্ত্বা গৃহবধূর মরদেহ উদ্ধার, স্বামী আটক

সাংবাদিকদের প্রতি শেখ হাসিনার সহায়তা এক অনন্য নজির: তথ্যমন্ত্রী

টিসিবি’র পণ্যে দেশের ৫ কোটি মানুষ উপকৃত হবেন : বাণিজ্যমন্ত্রী

ব্রেকিং নিউজ :