300X70
শুক্রবার , ৮ এপ্রিল ২০২২ | ২রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

কৃষক বেঁচে ১০০, খুচরায় ৪শ’

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
এপ্রিল ৮, ২০২২ ১:০৮ অপরাহ্ণ

প্রতিনিধি, চট্টগ্রাম : পবিত্র রমজানমাসে অস্বাভাবিক দাম বৃদ্ধির কারণে অসাধু ব্যবসায়িদেরকে ফোরাউনের বংশধরের সাথে তুলনা করেছেন নেটিজনরা। কারণ ‘ফেরাউনের প্রথম ব্যবসা ছিলো তরমুজের ব্যবসা। ফেরাউন তরমুজ পিস হিসেবে কিনে এনে দাঁড়িপাল্লায় মেপে বিক্রি করতেন। মেপে অনেক দামে বিক্রি করার কারণে সেসময় সাধারণ মানুষ তরমুজ কিনে খেতে পারতেন না। আজ থেকে তিন হাজার বছর আগে ফেরাউন ঠিকই মারা গেছে।

কিন্তু ফেরাউনের কিছু বংশধর মনে হয় বাংলাদেশে এখনো আছে। কারণ তারাও অতিরিক্ত মুনাফা অর্জনের জন্য একই পদ্ধতি অবলম্বন করছে। আল্লাহ এদের হেদায়েত দিক।’ কয়েকদিন ধরে তরমুজের গায়ে দাম লেখা একটি ছবি দিয়ে এরকম একটি স্ট্যাটাস ফেসবুকজুড়ে ভেসে বেড়াচ্ছে। ফেরাউনের তরমুজের ব্যবসার ঘটনার জেরে এদেশে তার বংশধরের ঘটনাটি সত্য না হলেও নেটিজেনরা কোনভাবেই যেন মানতে পারছেন না মৌসুমী ফল তরমুজের কেন এতো দাম? সেকারণে তারা তরমুজ ব্যবসায়ীদেরকে ফেরাউনের সঙ্গে হয়তো তুলনা করেছেন ক্ষোভে। পবিত্র রমজান আর তীব্র গরমে বেড়েছে মৌসুমী ফল তরমুজের চাহিদা। এর সাথে পাল্টা দিয়ে বেড়েছে দামও। পাইকারি বাজারের তুলনায় অন্তত তিনগুণ বাড়তি দরে তরমুজ বিক্রি হচ্ছে খুচরা বাজারে। উৎপাদন পর্যায়ে প্রতি পিস তরমুজ ১০০ টাকা, পাইকারি বাজারে এসে তা ১৫০ টাকা ও খুচরা বাজারে এসে তা ঠেকেছে ৩ শ’ থেকে ৪শ’ টাকা।

মৌসুমের শুরুতে খুচরা বাজারে কেজিপ্রতি তরমুজ বিক্রি হয়েছিল ৩০ টাকায়। রোজা শুরু হতে না হতেই তা বিক্রি হচ্ছে ৫০ থেকে ৬০ টাকায়। ভালো মান ও সাইজের তরমুজ বিক্রি হচ্ছে ৭০ টাকা কেজিতে। পরিবহণ খরচ ও মজুরি খরচ বাড়ার অজুহাতে বেশি দামে তরমুজ বিক্রি করতে হচ্ছে বলে দাবি খুচরা ব্যবসায়ীদের। অন্যদিকে পাইকারিতে দাম না বাড়লেও অসাধু ব্যবসায়ীদের সিন্ডিকেটের কারণে খুচরায় দাম বেড়েছে বলে দাবি পাইকারিদের।

নগরের ফলমন্ডি পাইকারি ফলের বাজারে খোঁজ নিয়ে জানা গেছে, ফলমন্ডিতে ফল সাজাতে ব্যস্ত সময় পার করছেন আড়তদাররা। সেই সঙ্গে বড়, মাঝারি ও ছোট সাইজের তরমুজ আলাদা করে রাখছেন দোকানের কর্মচারিরা। আড়তে পিস হিসেবে বিক্রি হচ্ছে তরমুজ। তবে ব্যবসায়ীদের কাছে কেজির হিসাব জানতে চাইলে তারা বললেন, ‘আড়তে পাঁচ কেজি ওজনের একটি তরমুজ ১৫০ টাকায় বিক্রি হলে কেজি প্রতি পড়ে ৩০ টাকা। অথচ খুচরা বাজারে পাঁচ কেজি ওজনের একটি তরমুজ ৩’শ টাকার উপরে বিক্রি হচ্ছে। সে হিসেবে খুচরায় কেজিতে গুণতে হচ্ছে ৬০ টাকার উপরে।’

জানা গেছে, বৃহত্তর চট্টগ্রামের রাঙ্গামাটি, পতেঙ্গা, স›দ্বীপ, বরিশাল, পটুয়াখালী, খুলনা, পঞ্চগড়, দিনাজপুর, নাটোর, রাজশাহী, যশোর এলাকায় তরমুজের ব্যাপক চাষাবাদ হয়ে থাকে। এসব জায়গা থেকে তরমুজ এনে থাকেন ব্যবসায়ীরা। একজন চাষী শত হিসেবে তরমুজ বিক্রি করে থাকেন। প্রতি একশ পিস তরমুজ কিনতে পাইকারদের মানভেদে গুণতে হয় ১০ থেকে ১২ হাজার টাকা। সে হিসেবে প্রতি পিস তরমুজ কৃষকের কাছ থেকে ১০০ থেকে ১২০ টাকায় কিনতে হয়। পাইকারি ব্যবসায়ীরা পরিবহণ ও শ্রমিকের মজুরি যোগ করে প্রতি পিস তরমুজ মানভেদে ১৫০ থেকে ১৮০ টাকায় বিক্রি করছেন। অথচ খুচরা ব্যবসায়ীরা মুনাফার লোভে পিসে বিক্রি না করে কেজি প্রতি তরমুজ ২৫০ থেকে ৪৫০ টাকায় বিক্রি করছেন।

ফলমন্ডির ব্যবসায়ী সোহরাব হোসেন বলেন, ‘পাইকারি বাজারে তরমুজের দাম খুব একটা বাড়েনি। এটা পচনশীল পণ্য। বেশি মুনাফার আশায় দাম ধরে বসে থাকলে আমাদেরই লোকসান। যেহেতু আমরা লাখ লাখ পিস তরমুজ বিক্রি করি। আমাদের পরিবহণ খরচ, দোকান ভাড়া, মজুরি খরচ যোগ করলে আমাদেরকেও বেশি দামে পণ্য বিক্রি করতে হয়। সে হিসেবে আমরা তরমুজের দাম বাড়াইনি। তবে জাহাজ ভাড়া বাড়ার কারণে আমদানি করা ফল যেমন আপেল, কমলা, মাল্টার দাম বেড়েছে পাইকারিতে।

চট্টগ্রাম ফল ব্যবসায়ী সমিতির সভাপতি আলী হোসেন বলেন, ‘পাইকারিতে পিস হিসেবে তরমুজ বিক্রি করা হয়। প্রতিদিন আড়ত থেকে লাখ লাখ পিস তরমুজ বিক্রি হয়। কিছুটা লাভ পেলেই সব বিক্রি করে দেয়া হচ্ছে, যেহেতু এটা পচনশীল। তবে অন্যান্য ফল যেমন আপেল, আঙ্গুর, কমলাসহ বিভিন্ন ফল দাম বাড়তির দিকে আছে। যেহেতু এগুলা আমদানি পণ্য এসব পণ্যের দাম বাড়ার বেশকিছু কারণও আছে। তবে খুচরা বাজারে কিভাবে পণ্য বিক্রি হচ্ছে বা বাড়তি দামে পণ্য বিক্রি হলে তা যথাযথ কর্তৃপক্ষ খতিয়ে দেখবে।

নগরীর বাইরে হাটহাজারী পৌর এলাকার ফল বিক্রেতা মো: ইদ্রিস বলেন আমি পিস ও কেজি দুই ভাবেই তরমুজ বিক্রি করি। তবে পিস হিসেবে বিক্রি করলে আমাদের পোষায় না। আর কেজিতে বিক্রি করলে কিছু টাকা লাভ করতে পারি। বেশিরভাগ মানুষ পিস হিসেবে নিতে চায়। তবে প্রচন্ড গরমের কারণে তরমুজের চাহিদা বেড়ে গেছে। তাই দামটাও বেশি

জানতে চাইলে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর চট্টগ্রাম জেলার সহকারি পরিচালক দিদার হোসেন গণমাধ্যমকে বলেন, আমরা প্রতিনিয়ত বাজার মনিটরিং করছি। সমস্যা হলো আমরা যতক্ষণ অভিযানে থাকি ততোক্ষণ সবকিছুই ঠিক থাকে। আমরা চলে গেলে অসাধু ব্যবসায়ীরা আবার আগের মত শুরু করে। এটা খুব দুঃখজনক তবুও আমরা ভোক্তাদের জানাতে চাই আপনারা প্রতারিত হলে আমাদের কাছে অভিযোগ করেন। আমরা যথাযথ ব্যবস্থা নেবো

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

আজ কোনো অভিযোগ নাই, অনুযোগও নাই: বিদায়ী পুলিশ প্রধান

কোনো সাংবাদিক অহেতুক হয়রানির শিকার হবেন না : তথ্যমন্ত্রী

গোবিন্দগঞ্জের বাড়ছে সেচ পাম্প চুরি, বোরো ধানের ফলনে বিপর্যয়ের আশঙ্কা

৩ দিনের সফরে ঢাকায় মালদ্বীপের ভাইস প্রেসিডেন্ট

একজন টেনিস খেলোয়াড় তৈরি করব, যার জন্য দেশবাসী গর্ববোধ করবে : নৌপরিবহন প্রতিমন্ত্রী

প্রথমবারের মতো বাংলাদেশ ও ভারত সীমান্তে সেতুর উদ্বোধন

সাভার উপজেলায় ৮ দিনে নামজারির এ ব্যবস্থা চালু

১ম বাংলাদেশ ফিন্টেক অ্যাওয়ার্ডে ১১টি বিভাগে ২৬টি অর্থ প্রযুক্তি উদ্ভাবনকে সম্মাননা প্রদান

যাত্রাবাড়ীতে ১০ কেজি গাঁজাসহ একজন গ্রেফতার

ওমরাহ শুরু ৩০ জুলাই

ব্রেকিং নিউজ :