300X70
সোমবার , ২৮ নভেম্বর ২০২২ | ২৮শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

কেউ ক্ষুধার্ত থকেবে না কর্মসূচির মাধ্যমে বাংলাদেশের মানুষকে সহায়তা দেয়া হচ্ছে

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
নভেম্বর ২৮, ২০২২ ১০:১৫ অপরাহ্ণ

  • ইস্তাম্বুলে কমসেক সম্মেলনে বাণিজ্যমন্ত্রী

    ‍‍‍‍‍‍‍‍

নিজস্ব প্রতিবেদক, বাঙলা প্রতিদিন : ইস্তাম্বুলে সফররত বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি,এমপি বলেছেন, বিশ্ব মহামারি কোভিড-১৯ এর ফলে সৃষ্ট আর্থ-সমাজিক সমস্যা হতে বাংলাদেশের জনসাধারণের রক্ষা করতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ সরকার প্রনদনা প্যাকেজ এর মাধ্যমে ব্যাপক কর্মসূচি গ্রহণ করে সফল হয়েছে। এর সুফল বাংলাদেশের মানুষ এখন ভোগ করছে। সামাজিক সুরক্ষাবলয়ের আওতায় স্বল্প, মধ্যম ও দীর্ঘ মেয়াদি কার্যক্রম সমূহ বাস্তবায়নে মোবাইল ব্যাংকিং সেবাসহ ডিজিটাল ব্যবস্থাদির ব্যবহার সফল হয়েছে, এখন তা জনপ্রিয় হয়ে উঠেছে। বাণিজ্যমন্ত্রী বলেন, জনসাধারণের অর্থনৈতিক সক্ষমতা অর্জনের জন্য সরকার ২৮টি আর্থিক ও স্টিমুলাস প্যাকেজ গ্রহণ করেছে। সরকারের -“ কেউ ক্ষুধার্ত থকেবে না (ঘড় ড়হব রিষষ মড় যঁহমৎু)” কর্মসূচির আওতায় বিনামূল্যে ও স্বল্পমূল্যে খাদ্য সরবরাহ করা হচ্ছে। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীতে গৃহহীন জনসাধারণের জন্য গৃহনির্মাণ করে দেয়া হচ্ছে। এ কর্মসূচি বাস্তবায়িত হলে বাংলাদেশের জনসাধারণের সামাজিক ও অর্থনৈতিক সক্ষমতা নিশ্চিত হবে।

বাণিজ্যমন্ত্রী আজ (২৮ নভেম্বর) তুরস্কের ইস্তাম্বুলে অনুষ্ঠিত কমসেক (ঞযব ঝঃধহফরহম ঈড়সসরঃঃবব ভড়ৎ ঊপড়হড়সরপ ধহফ ঈড়সসবৎপরধষ ঈড়ড়ঢ়বৎধঃরড়হ ড়ভ ঃযব ঙৎমধহরুধঃরড়হ ড়ভ ঃযব ওংষধসরপ ঈড়ড়ঢ়বৎধঃরড়হ) এর ৩৮তম বাণিজ্যমন্ত্রী পর্যায়ের বৈঠকে বাংলাদেশ এর পক্ষে বক্তব্য প্রদানের সময় এসব কথা বলেন।

উল্লেখ্য, কমসেক-এর এ অধিবেশনের প্রতিপাদ্য “ঊভভবপঃরাব ঝড়পরধষ অংংরংঃধহপব চৎড়ারংরড়হ ধহফ ঝড়পরড়বপড়হড়সরপ ঊসঢ়ড়বিৎসবহঃ রহ ঃযব ষরমযঃ ড়ভ ঈঙঠওউ-১৯ চধহফবসরপ.” অর্থাৎ, কোভিড ১৯ এর অভিঘাত মোকাবিলায় কার্যকর সামাজিক সহায়তা ও আর্থসামাজিক ক্ষমতায়নে সহযোগিতা প্রদান। ৫৭ সদস্য বিশিষ্ট ইসলামী সম্মেলন সংস্থা ( ওআইসি) এর চারটি স্ট্যান্ডিং কমিটির মধ্যে কমসেক উল্লেখযোগ্য এটি ওআইসিভুক্ত দেশ সমূহের অর্থনৈতিক ও বাণিজ্যিক সহযোগিতার জন্য গঠিত অন্যতম প্লাটফর্ম।। ৩৮তম কমসেক মন্ত্রী পর্যায়ের সম্মেলনের উদ্বোধন করেন তুরস্কের রাষ্ট্রপতি রেসেপ তাইপ এরদোগান। তিনি কমসেক এর বর্তমান চেয়ারম্যান।

আগামীকাল ২৯ নভেম্বর ২০২২ মিনিস্ট্রিয়াল ডিক্লেরেশন এর মাধ্যমে কমসেক মন্ত্রী পর্যায়ের ৩৮তম সম্মেলন শেষ হবে। এর আগে ২৬-২৭ নভেম্বর ২০২২ তারিখে ইস্তান্বুলে সিনিয়র কর্মকর্তাদের সভা অনুষ্ঠিত হয়। এ সম্মেলনে বাণিজ্যমন্ত্রী তিন সদস্য বিশিষ্ট বাংলাদেশ প্রতিনিধি দলের নেতৃত্ব দিচ্ছেন।

সর্বশেষ - খবর

ব্রেকিং নিউজ :