300X70
শনিবার , ২১ জানুয়ারি ২০২৩ | ২৮শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

হুইল চেয়ারের অভাবে থমকে আছে কালামের জীবন

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
জানুয়ারি ২১, ২০২৩ ১২:৫১ পূর্বাহ্ণ

তারিক লিটু, কয়রা (খুলনা) : খুলনার কয়রা উপজেলার মহারাজপুর ইউনিয়নের আবুল কালাম গাজী । বয়স আনুমানিক ৫৫ বছর। মাত্র ১৫ বছর বয়সে বিরল রোগে আক্রান্ত হয়ে তার দুই পা অকেজো হয়ে যায়,এরপর থেকে চলাফেরা করতে পারেন না তিনি।একটা হুইল চেয়ারের অভাবে থমকে গেছে তার বর্তমান জীবন।

জানা যায়, জন্মগত ভাবে তার আপন দুই ছোট ভাই প্রতিবন্ধী, তাদেরও পায়ে শক্তি না থাকায় হাটা চলা করতে পারে না। প্রতিনিয়তই সংগ্রাম করে মানবেতর জীবনযাপন করে বেঁচে আছে তিন ভাই। আবুল কালাম গাজী কয়রা বাজারে মানুষের দ্বারে দ্বারে গিয়ে হাত পেতে কোন রকম জীবিকা নির্বাহ করে। পা অবশ থাকায় হুইল চেয়ারে বসে চলাফেলা করে।

৬ বছর আগে একটি দাতব্য সংস্থা থেকে তার চলাচলের জন্য একটি হহুইল চেয়ার প্রদান করে কিন্তু দীর্ঘদিন ব্যবহার ফলে হুইল চেয়ারটি চলাচলে অকেজো হয়ে পড়ছে।হুইল চেয়ারের অভাবে কয়রা বাজারে মানুষের কাছে সাহায্য চাইতেও আসতে পারেন না তিনি।মানুষের থেকে সাহায্য সহযোগিতা না পাওয়ায় বর্তমানে সংসার চালাতে খুব কঠিন হয়ে পড়ছে।

প্রতিবন্ধী আবুল কালাম গাজী কান্না জরিত কণ্ঠে বলেন‘প্রায় ৪০ বছর আমি হুইল চেয়ারে ভর করে এদিক ওদিক ছুটে গিয়ে মানুষের কাছে হাত পেতে কোন রকম দিনাতিপাত করছি। এখন আর পারছিনা। আমার একটা হুইল চেয়ারের খুব প্রয়োজন। সমাজের বিত্তবান লোকজন যদি একটি হুইল চেয়ারের ব্যবস্থা করে দেয় আমি উপকৃত হব।’

কয়রা বাজারের ক্ষুদ্র ব্যবসায়ী জাফর ইকবাল ছোটন জানান, হুইল চেয়ার না থাকায় এখন আর তিনি ঠিকমতো চলতেও পারছেন না। হাতের উপর ভর করে একটা মানুষ কতক্ষণ চলতে পারে? কেউ যদি তাকে একটি হুইল চেয়ারের ব্যবস্থা করে দেয় তাহলে সে একটু ভালোভাবে চলতে পারবে।

স্থানীয় মহারাজপুর ইউনিয়ন পরিষদের সদস্য মো.মাসুম বিল্লাহ বলেন, আবুল কালাম গাজী পরিবারের অন্য ভাইয়েরা সবাই প্রতিবন্ধী। বৃদ্ধ মা কে নিয়ে তারা খুব অসহায় ভাবে দিনযাপন করে।হুইল চেয়ারের অভাবে চলাফেরা করতে পারে না।তার একটি হুইল চেয়ার খুব প্রয়োজন।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

সারাবিশ্বজুড়ে করোনায় আক্রান্ত ১০ কোটি ৮ লাখ ২২ হাজার ৪০১ জন

টেশিস কে ডিজিটাল যন্ত্র উৎপাদনের উপযোগী করতে হবে : টেলিযোগাযোগ মন্ত্রী

নোয়াখালীতে গৃহবধূকে ৪ টুকরো করে হত্যা, মরদেহ উদ্ধার

গ্লোবাল রোড সেইফটি উইক-২০২১ উদযাপন

বাংলালিংক গ্রাহকরা আকর্ষণীয় ডিসকাউন্ট পাবেন ভিভো স্মার্টফোনে

ভবিষ্যতের স্বপ্ন রচে জাতিকে এগিয়ে নেবে সাংবাদিকরা : তথ্যমন্ত্রী

যেসব অঞ্চলের ওপর দিয়ে ৬০ কিমি বেগে ঝড় বয়ে যেতে পারে

করােনা টিকাগ্রহণে মানুষের আগ্রহ বাড়ছে, দেশে নিবন্ধনকারীর সংখ্যা সাড়ে ৩ কোটি

জুয়েলারি শিল্পের সমস্যা সমাধানে প্রয়োজন ঐক্য

বঙ্গবন্ধুর স্বপ্নপূরণে দেশ আজ অদম্য : তথ্যমন্ত্রী

ব্রেকিং নিউজ :