300X70
বুধবার , ২৭ জানুয়ারি ২০২১ | ৩রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

সারাবিশ্বজুড়ে করোনায় আক্রান্ত ১০ কোটি ৮ লাখ ২২ হাজার ৪০১ জন

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
জানুয়ারি ২৭, ২০২১ ১১:৩০ পূর্বাহ্ণ

মৃত্যুর সংখ্যা সাড়ে ২১ লাখ, 

সুস্থ হয়েছে ৭ কোটি ২৮ লাখ ৩৭ হাজার ৪৯৬ জন

মৃত্যুর মিছিলে আরও ৪ হাজার মার্কিনি:

বাহিরের দেশ ডেস্ক: সারাবিশ্বজুড়ে বৈশ্বিক মহামারি করোনায় আক্রান্ত বেড়েই চলেছে। এখনও প্রতিদিন হাজার হাজার প্রাণহানি ঘটছে। সর্বশেষ করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ১০ কোটি ৮ লাখ ২২ হাজার ৪০১ জনে। আর বিশ্বে এখন মৃত্যুর সংখ্যা দাঁড়িয়েছে ২১ লাখ ৬৬ হাজার ৯৫০ জনে। এর মধ্যে সুস্থ হয়েছে ৭ কোটি ২৮ লাখ ৩৭ হাজার ৪৯৬ জন।

করোনাভাইরাসে আক্রান্তদের সংখ্যা ও প্রাণহানির পরিসংখ্যান রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডওমিটার থেকে এই তথ্য জানা যায়।

ওয়ার্ল্ডওমিটারের সর্বশেষ তথ্য অনুযায়ী, বিশ্বে করোনায় আক্রান্ত হয়ে সবচেয়ে বেশি মৃত্যু হয়েছে যুক্তরাষ্ট্রে। দেশটিতে ৪ লাখ ৩৫ হাজার ৪৫২ জন এখন পর্যন্ত মারা গেছেন। বিশ্বে সর্বোচ্চ আক্রান্তের সংখ্যাও এই দেশটিতে। এই পর্যন্ত ২ কোটি ৬০ লাখ ১১ হাজার ২২২ জন এখন পর্যন্ত আক্রান্ত হয়েছেন।

যুক্তরাষ্ট্রের পর মৃত্যু বিবেচনায় করোনায় সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশ হচ্ছে ব্রাজিল। আক্রান্তের দিক থেকে তৃতীয় স্থানে থাকলেও মৃত্যু বিবেচনায় দেশটির অবস্থান দ্বিতীয়। লাতিন আমেরিকার দেশটিতে এখন পর্যন্ত আক্রান্ত হয়েছে ৮৯ লাখ ৩৬ হাজার ৫৯০ জন এবং মৃত্যু হয়েছে ২ লাখ ১৮ হাজার ৯১৮ জনের।

আক্রান্তের দিক থেকে দ্বিতীয় স্থানে উঠে আসা ভারত মৃত্যু বিবেচনায় আছে তৃতীয় স্থানে। এ পর্যন্ত দেশটিতে আক্রান্তের সংখ্যা ১ কোটি ৬ লাখ ৯০ হাজার ২৭৯ জন। আর মৃত্যু হয়েছে ১ লাখ ৫৩ হাজার ৭৫১ জনের।

গত বছরের ডিসেম্বরে চীন থেকে সংক্রমণ শুরু হওয়ার পর বিশ্বব্যাপী এ পর্যন্ত ১৮৮টি দেশে ছড়িয়েছে প্রাণঘাতী করোনাভাইরাস। গত ১১ মার্চ করোনাভাইরাস সংকটকে মহামারি ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

মৃত্যুর মিছিলে আরও ৪ হাজার মার্কিনি:
বিশ্বের অন্যান্য দেশের মত যুক্তরাষ্ট্রজুড়ে চলছে টিকা প্রয়োগ। তারপরও থামছে না করোনার তাণ্ডব। গত একদিনেও ৪ হাজারের বেশি মার্কিনির মৃত্যু হয়েছে। আক্রান্ত বেড়ে ২ কোটি ৬০ লাখ অতিক্রম করেছে। তবে পিছিয়ে আছে সুস্থতা।

যুক্তরাষ্ট্রের স্বাস্থ্য মন্ত্রণালয়ের বরাত দিয়ে জরিপ সংস্থা ওয়ার্ল্ডোমিটার নিয়মিত পরিসংখ্যানের দেয়া তথ্যমতে, গত ২৪ ঘণ্টায় ১ লাখ ৪৮ হাজার ২৬৫ জন মানুষ করোনায় আক্রান্ত হয়েছেন। এতে করে সংক্রমিতের সংখ্যা বেড়ে ২ কোটি ৬০ লাখ ১১ হাজার ২২২ জনে দাঁড়িয়েছে। নতুন করে প্রাণ হারিয়েছেন ৪ হাজার ৪৫ জন। এ নিয়ে প্রাণহানি বেড়ে ৪ লাখ ৩৫ হাজার ৪৫২ জনে ঠেকেছে।

অপরদিকে, সংক্রমণের তুলনায় কম হলেও গত ২৪ ঘণ্টায় করোনামুক্ত হয়েছেন দেড় লাখ ভুক্তভোগী। এতে করে সুস্থতার সংখ্যা ১ কোটি ৫৭ লাখ ৬৭ হাজারে পৌঁছেছে।

গত বছরের ২১ জানুয়ারি শিকাগোর এক বাসিন্দার মধ্যে প্রথম করোনার সংক্রমণ শনাক্ত হয়। এরপর থেকে ক্রমান্বয়ে ভয়ানক হতে থাকে পরিস্থিতি।

যুক্তরাষ্ট্রের স্বাস্থ্য কর্মকর্তাদের ধারণা ইতোমধ্যে তাদের দেশের অন্তত ২০ মিলিয়ন (দুই কোটি) মানুষ করোনার শিকার হয়েছেন। দ্য সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল (সিডিসি) বলছে, ‘প্রকৃত তথ্য হলো, প্রকাশিত সংখ্যার অন্তত ১০ গুণ বেশি মানুষ করোনার ভয়াবহতার শিকার।’

এর মধ্যে সংক্রমণ আশঙ্কাজনক হারে দীর্ঘ হচ্ছে ক্যালিফোর্নিয়ায়। যেখানে সংক্রমিতের সংখ্যা ৩২ লাখ ২২ হাজার। এর মধ্যে মৃত্যু হয়েছে ৩৮ হাজার ২৫৫ জনের। টেক্সাসে আক্রান্তের সংখ্যা ২২ লাখ ৯৮ হাজার। যেখানে প্রাণহানি ঘটেছে ৩৫ হাজার ৬৬০ জনের। ফ্লোরিডায় করোনার শিকার ১৬ লাখ ৬৮ হাজার মানুষ। ইতোমধ্যে সেখানে ২৫ হাজার ৬৭৫ জনের প্রাণহানি ঘটেছে।

প্রাণহানিতে শীর্ষ শহর নিউইয়র্কে আক্রান্ত ১৩ লাখ ৯৫ হাজার। এর মধ্যে না ফেরার দেশে ৪২ হাজার ৮১৫ জন ভুক্তভোগী। ইলিনয়েসে এখন পর্যন্ত করোনার ভুক্তভোগী ১১ লাখ ৮ হাজার। এর মধ্যে প্রাণ হারিয়েছেন ২০ হাজার ৮৫৩ জন। জর্জিজায় করোনা রোগীর সংখ্যা ৮ লাখ ৭৯ হাজার। এর মধ্যে প্রাণ ঝরেছে ১৩ হাজার ৪৮২ জনের।

পেনসিলভেনিয়ায় আক্রান্তের সংখ্যা ৮ লাখ ১৮ হাজার। এর মধ্যে মৃত্যু হয়েছে ২০ হাজার ৯১৬ জন মানুষ। নিউ জার্সিতে করোনার শিকার ৬ লাখ ৭২ হাজার মানুষ। এর মধ্যে প্রাণহানি ঘটেছে ২১ হাজার ১০৫ জনের।

এছাড়া ওহিও, টেনেসিস, উত্তর ক্যারোলিনা, অ্যারিজোনা, মিশিগান, ইন্ডিয়ানা, উইসকনসিনের মতো শহরগুলোতে আক্রান্তের সংখ্যা ছয় লাখ ছাড়িয়েছে।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত
ব্রেকিং নিউজ :