300X70
বৃহস্পতিবার , ৮ ডিসেম্বর ২০২২ | ৩রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ‘ইন্টারন্যাশনাল ফ্লিট রিভিউ ২০২২’ এর উদ্বোধনী অনুষ্ঠানে ভাষণে যা বললেন

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
ডিসেম্বর ৮, ২০২২ ১২:৫৩ পূর্বাহ্ণ

ডেস্ক রিপোর্ট, বাঙলা প্রতিদিন : বুধবার (৭ ডিসেম্বর) কক্সবাজারে আয়োজিত ‘ইন্টারন্যাশনাল ফ্লিট রিভিউ ২০২২’ এর উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। উক্ত উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনার দেওয়া ভাষণ বাঙলা প্রতিদিন পাঠকের জন্য তুলে ধরা হলো;

সহকর্মীবৃন্দ,
কূটনৈতিক মিশনের সদস্যবৃন্দ,
সেনা, নৌ ও বিমান বাহিনীর প্রধানগণ,
অংশগ্রহণকারী আমন্ত্রিত নৌ বাহিনী ও কোস্টগার্ড প্রধানগণ, প্রতিনিধিবৃন্দ,
অন্যান্য সামরিক ও অসামরিক সদস্যগণ এবং উপস্থিত সুধিমণ্ডলী,
আসসালামু আলাইকুম ও শুভ সকাল।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী এবং বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপন উপলক্ষে কক্সবাজারে আয়োজিত ‘ইন্টারন্যাশনাল ফ্লিট রিভিউ ২০২২’ এর উদ্বোধন অনুষ্ঠানে উপস্থিত সবাইকে আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন জানাচ্ছি।

প্রথমবারের মতো ‘আইএফআর ২০২২’ আয়োজন করার জন্য আমি বাংলাদেশ নৌবাহিনীকে ধন্যবাদ জানাচ্ছি। আমি অংশগ্রহণকারী সকল দেশ, বিভিন্ন দেশের নৌ প্রধান এবং প্রতিনিধিদলকে ধন্যবাদ জানাচ্ছি।

ডিসেম্বর আমাদের বিজয়ের মাস। আমি গভীর শ্রদ্ধার সঙ্গে স্মরণ করছি সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে। শ্রদ্ধা জানাচ্ছি জাতীয় চার নেতা, মহান মুক্তিযুদ্ধের ৩০ লাখ শহিদ এবং ২ লাখ নির্যাতিত মা-বোনকে। বীর মুক্তিযোদ্ধাদের জানাই সশ্রদ্ধ সালাম।

আমি আরও স্মরণ করছি ’৭৫-এর ১৫ আগস্ট ঘাতকদের নির্মম বুলেটে নিহত আমার মা বঙ্গমাতা ফজিলাতুন নেছা মুজিব, আমার তিন ভাই- বীর মুক্তিযোদ্ধা ক্যাপ্টেন শেখ কামাল, বীর মুক্তিযোদ্ধা লেফটেন্যান্ট শেখ জামাল ও দশ বছরের ছোট শেখ রাসেল, দুই ভ্রাতৃবধূ, একমাত্র চাচা বীর মুক্তিযোদ্ধা শেখ আবু নাসের, আমার ফুফাত ভাই বীর মুক্তিযোদ্ধা শেখ ফজলুল হক মণি, ফুফা আবদুর রব সেরনিয়াবত, রাষ্ট্রপতির সামরিক সচিব ব্রিগেডিয়ার জেনারেল জামিল উদ্দীন আহমেদ, পুলিশ কর্মকর্তা সিদ্দিকুর রহমানসহ সকল শহিদকে।

সম্মানিত অতিথিবৃন্দ,
জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের দিকনির্দেশনায় আমাদের পররাষ্ট্রনীতির মূল প্রতিপাদ্য নির্ধারিত হয়েছে, “সবার সাথে বন্ধুত্ব, কারও সাথে বৈরিতা নয়”। জাতি হিসেবে আমরা সর্বদা বৈশ্বিক ও আঞ্চলিক শান্তিপূর্ণ সহাবস্থানকে অগ্রাধিকার দিয়ে থাকি। সেই নীতি মেনেই আমরা সকলের সঙ্গে সুসম্পর্ক বজায় রাখার চেষ্টা করে যাচ্ছি। নিকট প্রতিবেশি এবং আঞ্চলিক সব দেশের সঙ্গে আমাদের সুসম্পর্ক বিদ্যমান।

আমরা বিশ্বাস করি সংঘাত নয়, সমঝোতা এবং আলাপ-আলোচনার মাধ্যমে যে কোন সমস্যার সমাধান করা সম্ভব। বাংলাদেশের সশস্ত্র বাহিনীকে শক্তিশালী করা হচ্ছে যুদ্ধ করার জন্য নয়। আমাদের লক্ষ্য শান্তি স্থাপন এবং শান্তি বজায় রাখা।

যেকোন যুদ্ধ যে মানবজাতির জন্য কী ভয়াবহ পরিণতি ডেকে আনতে পারে চলমান রাশিয়া-ইউক্রেন যুদ্ধ তা আমাদের বুঝিয়ে দিচ্ছে। আমরা যুদ্ধ চাই না, শান্তি চাই।

নিকট অতীতে শান্তিপূর্ণ সহাবস্থানের প্রতি আমরা আমাদের অঙ্গীকারের প্রতিফলন দেখাতে সক্ষম হয়েছি। প্রতিবেশী ভারত ও মিয়ানমারের সঙ্গে সমুদ্রসীমা সম্পর্কিত মতপার্থক্য সৌহার্দপূর্ণভাবে সমাধানের মাধ্যমে বিশ্বের কাছে আমরা একটি উজ্জ¦ল দৃষ্টান্ত স্থাপন করেছি। এই বিরোধ নিষ্পত্তির ফলে তিনটি দেশরই সুনীল অর্থনীতি বিকাশের অবারিত সুযোগ সৃষ্টি হয়েছে। এছাড়া ভারতের সঙ্গে স্থল সীমানার শান্তিপূর্ণ নিষ্পত্তি আমরা করতে পেরেছি।

সুধিবৃন্দ,
অর্থনৈতিক অগ্রগতির পাশাপাশি বাংলাদেশ আজ বিভিন্ন ক্ষেত্রে সক্ষমতা অর্জন করেছে। ফলে বিভিন্ন আঞ্চলিক ও আন্তর্জাতিক ফোরামে বাংলাদেশ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। বিগত দুই দশক ধরে জাতিসংঘ শান্তিরক্ষা কার্যক্রমে বাংলাদেশ সর্বোচ্চ সৈন্য প্রেরণকারী দেশগুলোর একটি। ২০১০ সাল হতে সুদূর ভূমধ্যসাগরের লেবাননে জাতিসংঘ মিশনে বাংলাদেশ নৌবাহিনীর যুদ্ধজাহাজ মোতায়ন রয়েছে। এসব কার্যক্রম বিশ্ব শান্তির প্রতি আমাদের অঙ্গীকারেরই বহিঃপ্রকাশ।

প্রিয় অতিথিবৃন্দ,
সমসাময়িক সময়ে ভারত মহাসাগরের কৌশলগত এবং অর্থনৈতিক গুরুত্ব বহুলাংশে বৃদ্ধি পেয়েছে। বিশ্ব বাণিজ্যের ৯০ শতাংশ হয়ে থাকে সমুদ্র পথে। অবাধ বৈশ্বিক বাণিজ্যের স্বার্থেই সমুদ্রকে নিরাপদ রাখা আবশ্যক। সামুদ্রিক ব্যবসা-বাণিজ্য, অর্থনৈতিক সমৃদ্ধি এবং সমুদ্র সম্পদ আহরণ ও অনুসন্ধানের বিশাল সুযোগ ও সম্ভাবনা রয়েছে।

আমাদের সরকার সমুদ্র সম্পদের এই অপার সম্ভাবনা উপলব্ধি করে বাংলাদেশের সামুদ্রিক খাতের উন্নয়নে ব্যাপক উদ্যোগ গ্রহণ করেছে। তবে সমৃদ্ধ অর্থনীতি কেবল তখনই সম্ভব, যখন আমরা সমুদ্রে একটি নিরাপদ এবং সুরক্ষিত পরিবেশ নিশ্চিত করতে পারব। সে লক্ষ্যে আমরা আমাদের সমুদ্র সম্পদ রক্ষায় পরিকল্পিত সক্ষমতা বৃদ্ধিসহ সময়ের সঙ্গে সঙ্গে গুণগত উন্নয়নমূলক কর্মসূচির মাধ্যমে আমাদের নৌবাহিনীর আধুনিকায়ন করে যাচ্ছি।

প্রিয় সুধিমণ্ডলী,
আন্তর্জাতিক ভৌগোলিক সীমানার মাধ্যমে আমাদের সকল দেশ বিভক্ত হলেও বন্ধুত্বের সেতু বন্ধনে সমুদ্র উপকূলীয় সকল দেশের সঙ্গে আমরা একই সূত্রে গাঁথা। “Friendship Beyond the Horizon” এই উপজীব্যকে ধারণ করে বাংলাদেশ নৌবাহিনী আয়োজিত ‘আইএফআর-২০২২’ ইভেন্টটি আমাদের মধ্যে বন্ধুত্বের বন্ধনকে আরও সুদৃঢ় করতে সক্ষম হবে; যা সকল সামুদ্রিক দেশসমূহের মধ্যে পারস্পরিক আস্থা বৃদ্ধিতে এবং অর্থনৈতিক সমৃদ্ধি অর্জনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে বলে আমি দৃঢ়ভাবে বিশ্বাস করি।

প্রিয় অতিথিবৃন্দ,
অপরূপ প্রাকৃতিক সৌন্দর্য এবং বৈচিত্রের দেশ বাংলাদেশ। কক্সবাজার সমুদ্র সৈকত বিশে^র সর্ববৃহৎ সোনালি বালুকাময় সৈকত। বাংলাদেশ বিপুল সম্ভাবনার দেশ। আমি আশা করি, আইএফআর ২০২২ তে অংশগ্রহণকারী বিভিন্ন দেশের প্রতিনিধিগণ বাংলাদেশের সমুদ্র, সমুদ্র তীরবর্তী অঞ্চলে অবকাঠামো উন্নয়নের অপার সম্ভাবনা, পর্যটন ইত্যাদি সর্ম্পকে সম্যক ধারণা পাবেন।

আমি অংশগ্রহণকারী দেশগুলোর সরকারের প্রতি কৃতজ্ঞতা জানাচ্ছি; যাদের নিরবচ্ছিন্ন সহযোগিতা আজকের ‘আইএফআর ২০২২’-কে এত বর্ণিল ও মনোমুগ্ধকর করেছে। আমি বাংলাদেশ নৌবাহিনীকে ধন্যবাদ জানাই এই অত্যন্ত গুরুত্বপূর্ণ অনুষ্ঠান আয়োজনের জন্য।

বিদেশি অতিথি যাঁরা অংশগ্রহণ করছেন, আপনাদের বাংলাদেশে অবস্থান আনন্দদায়ক এবং সুখময় হোক-এই কামনা করছি।
‘ইন্টারন্যাশনাল ফ্লিট রিভিউ ২০২২’- এর মূল প্রতিপাদ্য “Friendship Beyond the Horizon” যেন প্রকৃত অর্থকে প্রতিফলিত করে এবং নীল সমুদ্রে আবদ্ধ জাতিগুলো পরস্পরের কল্যাণে কাজ করে- এ প্রত্যাশা করছি। আশা করি, আমাদের সামনের দিনগুলোতে এ ধরনের পেশাদার সহযোগিতামূলক কার্যক্রম অব্যাহত থাকবে। আমি ‘আইএফআর-২০২২’ এর সার্বিক সাফল্য কামনা করছি।
সামুদ্রিক জাতিসত্তার এই মিলনমেলার বিশ্বাস আর বন্ধুত্বের বন্ধন দীর্ঘজীবি হোক।

সবাইকে ধন্যবাদ।
খোদা হাফেজ।
জয় বাংলা, জয় বঙ্গবন্ধু
বাংলাদেশ চিরজীবী হোক।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

বিএসএ’র বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত

ফের বিধানসভা নির্বাচনে জয়লাভ মিমি চক্রবর্তীর

ঈদে লঞ্চের টিকিট কাটতে লাগবে এনআইডি, বন্ধ থাকবে বাল্কহেড

ইসলামী ব্যাংক ও বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের মধ্যে সেবাচুক্তি

ইউনিয়ন ব্যাংকের চট্টগ্রাম অঞ্চলের ত্রৈমাসিক ব্যবসা পর্যালোচনা সভা-২০২২

সাজগোজের কর্মীদের জন্য মেটলাইফের বীমা সুরক্ষা

তুরস্ক উপকূলে নৌকা ডুবে ৬ অভিবাসনপ্রত্যাশীর মৃত্যু

দেড় বছর পর বেনাপোল বর্ডার দিয়ে দেশে ফিরল ৪ বাংলাদেশি যুবতী

প্রচারণায় রাষ্ট্রীয় প্রটোকল নেননি শেখ হাসিনা : কাদের

এদেশের নারী উন্নয়নে নারীরাই মুখ্য ভূমিকা রাখছে: সংস্কৃতি প্রতিমন্ত্রী

ব্রেকিং নিউজ :