300X70
মঙ্গলবার , ১৩ জুন ২০২৩ | ২৪শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

কেন রোহিঙ্গারা এখন বাংলাদেশ থেকে তাদের মাতৃভূমি মিয়ানমারে ফিরতে চাচ্ছে?

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
জুন ১৩, ২০২৩ ১১:৪৫ অপরাহ্ণ

হারুনুর রশীদ : বারবার আলোচনা হয়েছে যে, মিয়ানমার রোহিঙ্গা সংকটের যৌক্তিক সমাধানের জন্য শুধু আশার বাণী দিয়েছে, কিন্তু কিছুই করা হয়নি। এ ছাড়া রোহিঙ্গাদের পর্যায়ক্রমে প্রত্যাবাসন করা হবে- এমন আশ্বাসও দেওয়া হয়েছিল বাংলাদেশকে। কিন্তু তা কখনই দিনের আলো দেখেনি। সম্প্রতি পত্রিকায় প্রকাশিত খবরে বলা হয়, রোহিঙ্গারা তাদের নিপীড়িত মাতৃভূমি মিয়ানমারে ফিরে যাওয়ার দাবিতে কক্সবাজারের বিভিন্ন ক্যাম্পে জড়ো হয়েছে।

এ সময় প্রত্যাবাসন নিয়ে ষড়যন্ত্র হচ্ছে বলেও অভিযোগ করেন তারা। তথ্যমতে, কক্সবাজারের উখিয়া ও টেকনাফে আশ্রয় নেওয়া অন্তত ১৩টি আশ্রয় শিবিরে রোহিঙ্গারা মানববন্ধন করে বৃহস্পতিবার সকাল ১০টার দিকে সমাবেশে অংশ নেয়। এ ক্ষেত্রে সংশ্লিষ্ট পক্ষগুলোকে বিবেচনায় নেওয়া দরকার, বাংলাদেশ ও মিয়ানমারের মধ্যে আলোচনা এবং দুই দেশের প্রতিনিধিদের সফর ও বিভিন্ন পদক্ষেপের মাঝখানে রোহিঙ্গারা এই সমাবেশ করেছে।

আমরা বলতে চাই, রোহিঙ্গা নেতারা যখন অভিযোগ করছেন যে দুই দেশের মধ্যে আলোচনার একপক্ষ প্রত্যাবাসন বন্ধে ষড়যন্ত্র করছে- তখন বিষয়টি বিবেচনায় নিয়ে পরিস্থিতি পর্যবেক্ষণ সাপেক্ষে উদ্যোগ নেওয়া সংশ্লিষ্টদের কর্তব্য। এ ছাড়া সমাবেশে বক্তারা বলেন, তারা মরিয়া হয়ে দেশে ফিরে নিজ বাড়িতে যেতে চায়। অন্যদিকে প্রত্যাবাসনে দুই দেশের মধ্যে চলমান আলোচনা সফল করারও আহ্বান জানিয়েছেন রোহিঙ্গা নেতারা। আমরা মনে করি, সমাবেশে রোহিঙ্গা নেতার কথাগুলো খতিয়ে দেখা উচিত এবং প্রত্যাবাসনের সার্বিক পরিস্থিতি বিবেচনায় নিয়ে কার্যকর উদ্যোগ অব্যাহত রাখা উচিত।

উল্লেখ্য, রোহিঙ্গাদের প্রত্যাবাসনের উদ্দেশ্যে বাংলাদেশ ২০১৮ সালে মিয়ানমারে ৮৮৮,০০০ রোহিঙ্গা শরণার্থীর একটি তালিকা পাঠিয়েছিল। এরপর মিয়ানমার থেকে ৬৮ হাজার রোহিঙ্গার ফেরত পাঠানোর তালিকা পাঠানো হয়। 2022 সালের জানুয়ারিতে, প্রাথমিকভাবে একটি পাইলট প্রকল্পের অংশ হিসাবে পরিবার-ভিত্তিক প্রত্যাবাসনের জন্য সেই তালিকা থেকে 1,140 জনকে বেছে নেওয়া হয়েছিল। এর মধ্যে মিয়ানমার ৭১১ জন রোহিঙ্গাকে প্রত্যাবাসনে সম্মত হলেও বাকি ৪২৯ জনকে আপত্তি জানায়।

প্রায় সাড়ে পাঁচ বছর আগে রোহিঙ্গাদের প্রত্যাবাসনে চীনের শেষ প্রচেষ্টা ব্যর্থ হওয়ার পর যখন প্রত্যাবাসন ইস্যুটি অনেকাংশে চাপা পড়ে যায়, তখন অনেকেই ধরে নিয়েছিলেন প্রত্যাবাসনে কোনো অগ্রগতি হবে না। রোহিঙ্গারা মিয়ানমারে। তবে চলতি বছরের এপ্রিলে হঠাৎ করেই চীনের মধ্যস্থতায় তৃতীয় ধাপের কার্যক্রম শুরু হয়।

চীনের কুনমিংয়ে বাংলাদেশ, মিয়ানমার ও চীনের মধ্যে ত্রিপক্ষীয় বৈঠকও অনুষ্ঠিত হয়েছে। এছাড়া এপ্রিলে মিয়ানমারের একটি প্রতিনিধি দল কক্সবাজারে এসে আগের তালিকায় থাকা বাকি ৪২৯ জন রোহিঙ্গার সাক্ষাৎকার নিয়ে ফিরে আসে। এরপর রাখাইনের পরিস্থিতি পর্যবেক্ষণ করে রোহিঙ্গাদের একটি প্রতিনিধি দলও দেশে ফিরেছে। এরপরই রোহিঙ্গা প্রত্যাবাসনে গতি আসে।

আমরা মনে করি, রোহিঙ্গাদের প্রত্যাবাসন নিয়ে বাংলাদেশ-মিয়ানমারের মধ্যে আলোচনা এবং দুই দেশের প্রতিনিধিদের সফর ও বিভিন্ন পদক্ষেপের মধ্যে যখন সমাবেশ হয়েছে, এবং রোহিঙ্গা নেতারা বলছেন, দুই দেশের মধ্যে আলোচনার একপক্ষ ষড়যন্ত্র করছে। প্রত্যাবাসন – তারপর এই বিষয়টি মাথায় রেখে পরিস্থিতি পর্যবেক্ষণ করা উচিত। একই সঙ্গে প্রত্যাবাসন সংক্রান্ত সার্বিক পরিস্থিতি বিবেচনায় নিয়ে যথাযথ উদ্যোগ অব্যাহত রাখতে হবে।

সর্বোপরি, আমরা বলতে চাই, ১৭ কোটির বেশি বাংলাদেশি নাগরিক অধ্যুষিত বাংলাদেশে রোহিঙ্গাদের আর কতদিন চাপ সহ্য করতে হবে- এই প্রশ্নটি অযৌক্তিক নয়। মানবিক কারণে রোহিঙ্গাদের আশ্রয় দেওয়ার অর্থ এই নয় যে তাদের চিরতরে রাখতে হবে। এটা এখন বাংলাদেশের জন্য বড় বোঝা।

বাংলাদেশ চায় সুষ্ঠু ও সুন্দর ব্যবস্থাপনায় নাগরিক হিসেবে তাদের পূর্ণ অধিকার নিয়ে ফিরিয়ে নেওয়া হোক। ফলে বাংলাদেশের জন্য বোঝা হয়ে ওঠা রোহিঙ্গা প্রত্যাবাসন সফল করতে প্রয়োজনীয় উদ্যোগ অব্যাহত থাকবে এবং প্রত্যাবাসন প্রক্রিয়া দিনের আলো দেখবে এটাই আমাদের প্রত্যাশা।

মিয়ানমার সরকারের নিপীড়ন, নির্যাতন ও হত্যার শিকার হয়ে প্রায় ছয় বছর আগে রাখাইন থেকে আসা রোহিঙ্গারা বাংলাদেশে আশ্রয় নেয়। মানবতা দেখিয়ে বাংলাদেশ সরকার রোহিঙ্গাদের উখিয়া ও টেকনাফে আশ্রয় দিয়েছে। এটি বিভিন্ন আন্তর্জাতিক সংস্থার সহযোগিতায় তাদের বসবাসের ব্যবস্থা করে।

রোহিঙ্গাদের ওপর নিপীড়ন ও বিতাড়নের প্রতিবাদে মিয়ানমার সরকারের নিন্দা থেকে শুরু করে বিভিন্ন নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র ও জাতিসংঘসহ প্রভাবশালী দেশগুলো। মায়ানমার সরকার এসবের খুব একটা পাত্তা দেয়নি। রোহিঙ্গাদের ফিরিয়ে নেওয়ার ব্যাপারে কোনো আন্তরিক আগ্রহ দেখা যায়নি। বাংলাদেশ সরকার মিয়ানমার সরকারের সঙ্গে নানাভাবে আলোচনা করেছে। সেটাও খুব একটা কাজে আসেনি।

আমরা সব সময় বলে আসছি, চীন যদি আন্তরিকভাবে উদ্যোগ নেয়, তাহলে রোহিঙ্গাদের তাদের দেশে প্রত্যাবর্তন অনেক সহজ হতে পারে। ভারত এতে যোগ দিলে আরও গতি পাবে। শুরুতে চীন এ বিষয়ে তেমন আগ্রহ না দেখালেও এখন তার তৎপরতা লক্ষ্য করা যাচ্ছে, যা আশাব্যঞ্জক। অনেকটা নীরবতা অবলম্বন করেছেন। কিছু কূটনৈতিক আলাপ ছাড়া আর কোনো বক্তব্য দেননি।

2017 সালে, যখন মিয়ানমারের সেনাবাহিনী রোহিঙ্গাদের ওপর দমন-পীড়ন শুরু করে, তখন প্রায় সাড়ে সাত লাখ রোহিঙ্গা বাংলাদেশে আশ্রয় নেয়। এই সংখ্যা এখন প্রায় দশ লাখ। সে সময় সারা বিশ্বে তোলপাড় ও নিন্দার ঝড় ওঠে। মিয়ানমারের সামরিক জান্তা রোহিঙ্গাদের হত্যা ও নির্যাতনের জন্য আন্তর্জাতিক অপরাধ আদালতে (আইসিসি) এবং গণহত্যার জন্য আন্তর্জাতিক বিচার আদালতে (আইসিজে) মামলা করেছে। মিয়ানমারে রোহিঙ্গাদের প্রত্যাবাসনে চীন মধ্যস্থতাকারী হিসেবে কাজ করেছে। তার হস্তক্ষেপে ২০২২ সালের জানুয়ারিতে রোহিঙ্গা প্রত্যাবাসন শুরুর উদ্যোগ নেওয়া হয়।

এরপর বাংলাদেশ থেকে ৮ লাখ রোহিঙ্গার তালিকা প্রত্যাবাসনের জন্য মিয়ানমারে পাঠানো হয়। এর মধ্যে পাইলট প্রকল্পের আওতায় প্রথম দফায় ১১৪০ রোহিঙ্গাকে অন্তর্ভুক্ত করা হয়েছে। ৭১১ রোহিঙ্গাকে প্রত্যাবাসনে রাজি মিয়ানমার। বাকি ৪২৯টি নিয়ে মিয়ানমারের আপত্তি ছিল। বাংলাদেশ সরকারের দাবির পরিপ্রেক্ষিতে মিয়ানমারের একটি প্রতিনিধিদল চলতি বছরের মার্চ মাসে টেকনাফ সফর করে ৪২৯ জন রোহিঙ্গা এবং তাদের পরিবারে জন্ম নেওয়া ৫১ শিশুর তথ্য সংগ্রহ করতে। তাদের আস্থা অর্জনের জন্য গত ৫ মে ২০ জন রোহিঙ্গার একটি প্রতিনিধি দলকে রাখাইনের পরিস্থিতি দেখানো হয়।

বলা যায়, রোহিঙ্গা প্রত্যাবাসনের ধীরগতি প্রক্রিয়া চলছে। এক সময় বিতাড়িত রোহিঙ্গারা তাদের নিরাপত্তার কথা বিবেচনা করে দেশে ফিরতে অস্বীকৃতি জানায়। আশার কথা, এখন রোহিঙ্গারা তাদের দেশে ফিরতে চায়। গত বৃহস্পতিবার সকালে শত শত রোহিঙ্গা নারী-পুরুষ উখিয়ার কুতুপালং আশ্রয় শিবিরে ‘গো হোম’ অভিযানে নিজ দেশে ফেরার জন্য মানববন্ধন করে। এছাড়া বিভিন্ন ক্যাম্পে তারা দেশে ফেরার প্রচারণা চালায়।

মানববন্ধনে রোহিঙ্গা নেতারা নাগরিকত্ব, রাখাইনে তাদের পৈত্রিক বাড়িতে পুনর্বাসন, চলাচলের স্বাধীনতা এবং লুণ্ঠিত সম্পদ ও জমি ফেরতসহ চারটি দাবি তুলে ধরেন। রোহিঙ্গাদের নিজ দেশে ফেরার এই আগ্রহ খুবই ইতিবাচক। বলাই বাহুল্য, বিদেশে যতই সুযোগ-সুবিধা দেওয়া হোক না কেন, সবাই কোনো না কোনো সময় দেশে ফিরতে চায়। নাগরিকরা স্বাধীনভাবে চলাফেরা করতে চায়। তারা বুঝতে পারছে রোহিঙ্গারা বাংলাদেশের জন্য বোঝা। তাদের সমর্থনে যথেষ্ট বেগ পেতে হবে বাংলাদেশকে। শুধু জনসংখ্যা বৃদ্ধি নয়, অর্থনৈতিক চাপ, সামাজিক সমস্যা, আইনশৃঙ্খলাও এক ধরনের ঝুঁকি তৈরি করেছে।

প্রতিবেশী হিসেবে মিয়ানমারের সঙ্গে বাংলাদেশের সুসম্পর্ক রয়েছে। দুই দেশ বাণিজ্য থেকে শুরু করে বিভিন্ন দ্বিপাক্ষিক বিষয়ে জড়িত। এর মধ্যে রোহিঙ্গা প্রত্যাবাসন ইস্যুটি কণ্টকাকীর্ণ। এ সমস্যা সৃষ্টি করেছে মিয়ানমার। এর সঙ্গে বাংলাদেশের কোনো সম্পর্ক নেই। বরং এটা তার জন্য সংকটে পরিণত হয়েছে।

ফলে এ সমস্যা দ্রুত সমাধান করা জরুরি। রোহিঙ্গাদের প্রত্যাবাসনে বাংলাদেশকে দ্রুত, আরও গতিশীল ও শক্তিশালী কূটনৈতিক উদ্যোগ নিতে হবে। এ ক্ষেত্রে চীনকে আরও সক্রিয় হওয়ার জন্য কার্যকর পদক্ষেপ নিতে হবে। চীনসহ আন্তর্জাতিক সম্প্রদায় কার্যকরভাবে ও আন্তরিকভাবে সহযোগিতা করলে রোহিঙ্গাদের প্রত্যাবাসন সংক্রান্ত জটিলতা নিরসনে বেশি সময় লাগবে না। রোহিঙ্গাদের প্রত্যাবর্তন সহজ ও নির্বিঘ্ন করতে হলে তাদের দাবি অনুযায়ী নিজ দেশে নাগরিকত্ব ও অন্যান্য সুযোগ-সুবিধা ও অধিকার নিশ্চিত করতে হবে।

লেখক : লন্ডন-ভিত্তিক বাংলাদেশী প্রবাসী যিনি একজন বাংলাদেশ ও মিয়ানমার বিষয়ক পর্যবেক্ষক, বিশ্লেষক এবং গবেষক। সাউথ এশিয়া জার্নালের নিবন্ধ

সর্বশেষ - খবর

ব্রেকিং নিউজ :