300X70
মঙ্গলবার , ১৩ ফেব্রুয়ারি ২০২৪ | ২৬শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

খাবার মানসম্মত না হলে ট্রেনে ক্যাটারিং প্রতিষ্ঠানের চুক্তি বাতিল করা হবে : রেলমন্ত্রী

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
ফেব্রুয়ারি ১৩, ২০২৪ ৭:৪২ অপরাহ্ণ

বাঙলা প্রতিদিন ডেস্ক : ট্রেনে ক্যাটারিং সার্ভিসের চুক্তি অনুযায়ী মান সম্মত খাবার প্রদানের বাধ্যবাধকতা রয়েছে উল্লেখ করে রেলপথ মন্ত্রণালয়ের মন্ত্রী মোঃ জিল্লুল হাকিম বলেছেন, খাবার মানসম্মত না হলে প্রয়োজনে সংশ্লিষ্ট ক্যাটারিং প্রতিষ্ঠানের সাথে রেলওয়ের চুক্তি বাতিল করা হবে, যাত্রীদের ভালো খাবারের ব্যবস্থা করতে হবে।

আজ মঙ্গলবার (১৩ ফেব্রুয়ারি) রেল ভবনের সভাকক্ষে বাংলাদেশ রেলওয়ের ট্রেনের পরিষ্কার-পরিচ্ছন্নতা ও ক্যাটারিং সার্ভিস এর সেবার মান এবং সার্বিক বিষয়ে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন মন্ত্রী।

রেলমন্ত্রী বলেন, বর্তমান বাজার মূল্য অনুযায়ী খাবার দাম বৃদ্ধি করা হয়েছে । কিন্তু যাত্রীদের অভিযোগ ক্যাটারিং প্রতিষ্ঠানগুলো বাসি রুটি ও গন্ধযুক্ত খাবার পরিবেশন করে । যারা ক্যাটারিং পরিচালনা করেন তাদের মানসিকতার পরিবর্তন করতে হবে, খাবারের মান ভালো করতে হবে। খাবারের মান খারাপ হলে বদনাম ক্যাটারিং সার্ভিস প্রতিষ্ঠানের হয় না। দূর্ণাম হয় রেলওয়ে কর্তৃপক্ষের, রেলমন্ত্রীর । খাবারের মান স্বাস্থ্যসম্মত করতে দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তাদের নিয়মিত মনিটরিং করার নির্দেশ দেন মন্ত্রী । কর্মকর্তাগণ যার যার দায়িত্ব যথাযথভাবে পালন করলে খাবার মানসম্মত হবে, পরিষ্কার-পরিচ্ছন্নতা বৃদ্ধি পাবে এবং টিকেট কালোবাজারি বন্ধ হবে। ট্রেনে হকারদের উৎপাত বন্ধ করতে হবে, হকারদের সাথে বসে আলোচনা করে ব্যবস্থা নিতে হবে ।

তিনি বলেন, ট্রেনে যাত্রীদের চাহিদা অনুযায়ী পরিষ্কার-পরিচ্ছন্নতা বৃদ্ধি করতে হবে। যাত্রীদের অভিযোগ ট্রেন অপরিষ্কার এবং অনেক সময় বাথরুম ব্যবহার অযোগ্য অবস্থায় থাকে, যা মেনে নেওয়া যায় না। সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে এ বিষয়ে দৃষ্টি আকর্ষণ করে পরিষ্কার পরিচ্ছন্নতা বৃদ্ধিতে পরিদর্শন বাড়ানোসহ নিয়োজিত পরিচ্ছন্ন কর্মীদের মনিটরিং করার নির্দেশ দেন।

মন্ত্রী বলেন, রেলে যারা দায়িত্বে আছেন তাদের হাওয়া খেলে চলবে না, কাজ করতে হবে। ভালো কাজের জন্য স্বীকৃতি দেওয়া হবে। দায়িত্বে অবহেলার কারণে বদনাম হলে সে বদনাম মন্ত্রীর হয়, এবং মাননীয় প্রধানমন্ত্রীকেও সে বদনামের ভাগীদার হতে হয় । প্রধানমন্ত্রীর বদনাম হয় এমন কাজ সহ্য করা হবে না। সকলকে দায়িত্বে সোচ্চার হওয়ার আহ্বান জানান মন্ত্রী।

সকালে মন্ত্রী এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংকের মহাপরিচালক Tkeo Konishi ও কান্ট্রি ডিরেক্টর Edimon Gintingএর সাথে বাংলাদেশ রেলওয়ের বিভিন্ন প্রকল্পে এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংকের আর্থিক সহযোগিতা বিষয়ে আলোচনা করেন। বাংলাদেশ রেলওয়েকে সহযোগিতার জন্য এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংক কর্তৃপক্ষকে ধন্যবাদ জানান এবং চলমান প্রকল্পসমুহে আর্থিক সহযোগিতা অব্যাহত রাখা এবং ভবিষ্যতে যেসব প্রকল্প নেয়া হবে সেই প্রকল্পে আর্থিক সহযোগিতা প্রদানের জন্য এশিয়ান ডেভলপমেন্ট ব্যাংকের মহাপরিচালক এবং কান্ট্রি ডিরেক্টরকে অনুরোধ করেন মন্ত্রী।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

কুমিল্লায় শিশু অপহরণ মামলায় একজনের যাবজ্জীবন কারাদণ্ড

‘৬৪৮ জন এমপি’র বিতর্ক রাজনৈতিক কারণে: আইনমন্ত্রী

“চট্রগ্রামে ১৫০ শয্যার বার্ণ ইন্সটিটিউট প্রতিষ্ঠা করতে চীনের সাথে বাংলাদেশের চুক্তি স্বাক্ষর”

বারি’তে ফিডব্যাক কর্মশালা অনুষ্ঠিত

স্মার্ট বাংলাদেশের ন্যায় স্মার্ট ট্যুরিজম গড়ে তোলা হবে : শিল্পমন্ত্রী

নারায়ণগঞ্জে বিএসএলএ’র জমকালো সংবর্ধনার আয়োজন

দক্ষিণ কেরাণীগঞ্জে গাড়ি চোর চক্রের মূলহোতা দুলাল গ্রেফতার, পিকআপ জব্দ

ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংকের রাজশাহী ও রংপুর অঞ্চলের ব্যবসায়িক পর্যালোচনা সভা

শিশু অধিকার প্রতিষ্ঠায় প্রয়োজন শিশু আইন ও প্রবেশন ব্যবস্থার যথাযথ প্রয়োগ

করোনা ঝুঁকি বিবেচনায় আপাতত বাণিজ্য মেলা স্থগিতের সিন্ধান্ত

ব্রেকিং নিউজ :