300X70
বুধবার , ৪ অক্টোবর ২০২৩ | ২রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

খালেদা জিয়া-ড. ইউনূস ইস্যুতে অলআউট অ্যাকশনে আ‘লীগ

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
অক্টোবর ৪, ২০২৩ ৯:৩৫ পূর্বাহ্ণ

বিশেষ প্রতিবেদক : চিকিৎসার জন্য খালেদা জিয়ার বিদেশ যাত্রা এবং নোবেল জয়ী ড. ইউনূসের বিষয়ে অলআউট অ্যাকশনে যাচ্ছে টানা তিন মেয়াদে রাষ্ট্রীয় ক্ষমতায় থাকা দল আওয়ামী লীগ।

আপাতত তাদের দুইজনের ব্যাপারে অনমনীয় অবস্থানে থাকবে সরকারি দলটি। এছাড়াও আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের আগে জনগনের জানমালের ক্ষতি সাধনে কেউ লিপ্ত থাকলে কোনো ধরনের ছাড় দেয়া হবে না বলে সাফ জানিয়ে দিয়েছেন দলটির কেন্দ্রীয় বেশ কয়েকজন নেতা। শুধু তাই নয়, নির্বাচনের পথে যারা বাধা দেবে তাদের ব্যাপারেও কঠোর অবস্থান গ্রহণ করা হবে।

নির্বাচনের আগে কোন রকম ছাড় নয়, এই নীতিতে এগোচ্ছে আওয়ামী লীগ। তবে শেখ হাসিনার নেতৃত্বাধীন দলটির এই অলআউট অ্যাকশনকে রাজনৈতিক কৌশল মনে করছেন বিশ্লেষকরা।
দলীয় সূত্রে জানা গেছে, দ্বাদশ নির্বাচনের আগে কাউকেই কোন ছাড় দেয়া হবে না এমন অবস্থানে অটল টানা ১৫ বছর ক্ষমতায় থাকা দল আওয়ামী লীগ। তবে সরকারি দলটির এই অ্যাকশনকে শুধুমাত্র রাজনৈতিক কৌশল মনে করছেন বিশ্লেষকরা।

তারা বলছেন, আওয়ামী লীগ দেখাতে চায় যে মার্কিন যুক্তরাষ্ট্রের চাপ বা অন্য কোন কিছুতে দুর্বল হয়নি। বরং এই অলআউট অ্যাকশনের মধ্যে দিয়ে জনগণের কাছে আওয়ামী লীগ সুস্পষ্ট একটা বার্তা দিতে চায় যে, সরকার এখনও যথেষ্ট জনপ্রিয় এবং শক্তিশালী। বিভিন্ন বিষয়ে আওয়ামী লীগকে এখন অনমনীয় অবস্থানে দেখা যাচ্ছে। যে সমস্ত বিষয়ে আওয়ামী লীগ অনমনীয় অবস্থানে রয়েছে তার মধ্যে রয়েছে।

খালেদা জিয়ার বিদেশ যাত্রা: বিএনপির নেত্রী বেগম খালেদা জিয়ার বিদেশ যাওয়ার ব্যাপারে সরকার তার অবস্থান সাফ জানিয়ে দিয়েছে। শুধু তাই নয়, আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা যুক্তরাষ্ট্রের ভয়েস অব আমেরিকায় সাংবাদিক শতরূপা বড়ুয়াকে দেওয়া এক সাক্ষাৎকারে বেগম খালেদা জিয়ার বিদেশ যাওয়ার ব্যাপারে আইনগত অবস্থান তুলে ধরেন। সেই সময় সরকারের মধ্যে এক ধরনের দোদুল্যমানতা ছিল।

সরকারের কয়েকজন মন্ত্রী, নেতা মনে করছিলেন যে বয়সের বিবেচনা করে এবং বেগম জিয়ার যে অসুখ বিসুখ সেই বাস্তবতার নিরিখে তাকে বিদেশ যাওয়া অনুমতি দেওয়াটা শ্রেয়। কিন্তু সে রকম প্রস্তাবে সাড়া দেননি প্রধানমন্ত্রী। উল্টো আরও কঠোর অবস্থান নিয়েছেন তিনি। এটি সরকারের একটি কৌশল এবং এর মাধ্যমে বিরোধীদের বার্তাটি দেওয়া হয়েছে যে, সরকার দুর্বল হয়ে পড়েনি বা বিরোধী দলের আন্দোলনে সরকার ভীত নয়।

ড. ইউনূস ইস্যু: অব্যাহত মার্কিন চাপের প্রেক্ষিতে ড. ইউনূসের ব্যাপারে হয়তো সরকার কিছুটা হলেও নমনীয় হবে, এমনটি মনে করেছিলেন অনেকে। কিন্তু ইউনূসকে এখন দুর্নীতি দমন কমিশন তলব করেছে। তার বিরুদ্ধে শ্রম আদালতের মামলাও চলমান রয়েছে।

এই দুটি মামলাতেই ড. ইউনূসের পরিণতি কি হবে তা বোঝা যাবে নির্বাচনের আগে। নির্বাচনের আগে মার্কিন যুক্তরাষ্ট্র সরকারকে অনেক চাপ দেবে এমন আলাপ আলোচনা যখন চলছিল সেই মুহূর্তে সরকারের এই অবস্থান সুস্পষ্ট একটি বার্তা দিল। সরকার বুঝিয়ে দিল যে ড. ইউনূস ইস্যুতে সরকার অনমনীয়। মার্কিন যুক্তরাষ্ট্রের চাপের কাছে সরকার এখন পর্যন্ত নোটিশ নতি স্বীকার করছে না।

বিরোধীদের ছাড় কোনো ছাড় নয়: সম্প্রতি সময়ে বিএনপি-জামায়াতসহ সরকারবিরোধী ছোট-বড় ইসলামী রাজনৈতিক দলগুলোকে নানা ধরনের কর্মসূচি পালনের সুযোগ দিয়েছিল সরকার। এইসব কর্মসূচি পালনের মাধ্যমে বার বার সরকার পতনের ডাক দেওয়া হয়েছি। কিন্তু বিএনপি-জামায়াতসহ কোনো দলই শেখ হাসিনার নেতৃত্বাধীন সরকারের বিরুদ্ধে আন্দোলন চাঙ্গা করতে পারেনি।

রবং রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন জায়গায় সরকার বিরোধীদের ষড়যন্ত্র-নৈরাজ্য ও সহিংসতা প্রতিরোধে আওয়ামী লীগের ডাকে আয়োজিত উন্নয়ন ও শান্তি সমাবেশের মধ্যেদিয়ে দলীয় নেতাকর্মীদের আরও চাঙ্গা হয়ে উঠেছে। এর মধ্যেই গত শনিবার ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) নতুন পুলিশ কমিশনার দায়িত্ব নিয়েছেন (আওয়ামী লীগ সরকারের আস্থাভাজন-বিশ্বস্ত) অতিরিক্ত আইজিপি হাবিবুর রহমান।

দায়িত্ব গ্রহণের পরেই তিনি বলে দিয়েছেন, অনুমতি ছাড়া রাজধানীতে কাউকে সমাবেশ করতে দেওয়া হবে না। এর ফলে রাজপথ দখলের যে পরিকল্পনা বিএনপি করেছিল সেটাও হুমকির মুখে পড়ল। ধারণা করা হচ্ছে, সামনের দিনগুলোতে বিএনপি যদি রাজপথে কঠোর কর্মসূচি গ্রহণের চেষ্টা করে তবে আইনগতভাবে তার মোকাবিলা করতে হবে।

এই অবস্থান সরকারের কঠোরতারই একটি বার্তা। এ ব্যাপারেও সরকার কোনো ছাড় দেবে না। মূলত সরকার চাইছে, শক্তিশালী একটি অবস্থানে থেকে সংবিধান অনুযায়ী আগামী জাতীয় সংসদ নির্বাচন করে নেওয়া। নির্বাচনের পরে যে পরিস্থিতি তৈরি হবে সেই পরিস্থিতি মোকাবিলার জন্য যথেষ্ট সময় পাওয়া যাবে বলেই সরকারের নীতিনির্ধারকদের ধারণা।

এমনকি অর্থনৈতিক সংকট সহ অন্যান্য বিষয়গুলোতেও এখন সরকার গুরুত্ব দিতে চাচ্ছে না। সরকারের প্রধান লক্ষ্য হলো আগামী জাতীয় সংসদ নির্বাচন সংবিধান সম্মত সময় করে ফেলা।
এদিকে আইনের দোহাই দিয়ে সরকার বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়াকে মৃত্যুর দিকে ঠেলে দেওয়ার অভিযোগ করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

তিনি বলেন, একজন প্রবীণ নাগরিকের মৌলিক অধিকার ও সাংবিধানিক অধিকারে বাধা দেওয়া হচ্ছে। আইনের দোহাই দিয়ে মৃত্যুর দিকে ঠেলে দিচ্ছে। এর পরিণতি ভালো হয় না। মঙ্গলবার বিকেলে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার শারীরিক অবস্থা নিয়ে জরুরি সংবাদ সম্মেলন গুলশানে চেয়ারপারসনের রাজনৈতিক কার্যালয়ে এসব কথা বলেন।

মির্জা ফখরুল বলেন, সরকারের আইনমন্ত্রী ফৌজদারি কার্যবিধির ৪০১ ধারার দোহাই দিয়ে বলছেন, বেগম খালেদা জিয়াকে বিদেশে চিকিৎসার জন্য অনুমতি দেওয়ার সুযোগ আইনে নেই। যদিও সিনিয়র আইনজীবীরা গণমাধ্যমের প্রশ্নের জবাবে ইতোমধ্যেই বলেছেন যে, সরকার চাইলে বিদেশে চিকিৎসার সুযোগ দিতে আইনে কোনো বাধা নেই।

তিনি বলেন, খালেদা জিয়ার চিকিৎসার জন্য দলের পক্ষ থেকে গণতান্ত্রিক সব প্রক্রিয়া অব্যাহত থাকবে। তিনি আরও বলেন, সরকার খালেদা জিয়ার উন্নত চিকিৎসা করতে দিচ্ছে না। আমরা গণতন্ত্র থেকে উপায় নিয়মতান্ত্রিকভাবে আমাদের আন্দোলন চালিয়ে যাবো। জনগণের আন্দোলনে এ সরকারের পতন ঘটবে। তখন খালেদা জিয়ার চিকিৎসা নিশ্চিত হবে।

খালেদা জিয়াকে এ পরিস্থিতিতে রেখে বিএনপি আগামী নির্বাচনে অংশ নেবে কি না- এমন প্রশ্নের জবাবে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল বলেন, প্রশ্নই ওঠে না। খালেদা জিয়াকে এ অবস্থায় রেখে তো নয়, শেখ হাসিনার পদত্যাগ ছাড়া নির্বাচনে যাবো না। খালেদা জিয়ার চিকিৎসা নিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা যে বক্তব্য দিয়েছেন তা অশালীন বলেও মন্তব্য করেন মির্জা ফখরুল। তিনি বলেন, প্রধানমন্ত্রীর বক্তব্য অশালীন ও কুরুচিপূর্ণ। এটা কল্পনার বাইরে। তার বক্তব্যে রাজনৈতিক প্রতিহিংসা ব্যক্তিগত প্রতিহিংসা ফুটে উঠেছে। এগুলো নিয়ে নিন্দা জানানোর ভাষা আমাদের জানা নেই।

এ বিষয়ে আইনমন্ত্রী আনিসুল হক বলেছেন, আইনগতভাবে অনুমতি দেওয়ার কোনো সুযোগ সরকারের হাতে নেই। সেই মতামতই আইন মন্ত্রণালয় থেকে দেওয়া হয়েছে।

ফলে বিদেশে চিকিৎসার জন্য খালেদা জিয়ার পরিবারের পক্ষ থেকে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে যে আবেদন করা হয়েছিল তা নাকচ হয়ে গেল। এখন আবার জেলে গিয়ে তারপর বিদেশে চিকিৎসার করতে যাওয়ার আবেদন ছাড়া আর কোন পথ থাকলো বলে মনে করেছেন বিশ্লেষকরা। পাশাপাশি সরকারের নির্বাহী আদেশ বাতিল না হলে খালেদা জিয়া আদালতেও যেতে পারবেন না বলে জানিয়েছেন আইনমন্ত্রী।

তবে সরকারের এমন সিদ্ধান্তে কঠোর প্রতিবাদ জানিয়েছে বিএনপি। একইসঙ্গে খালেদা জিয়াকে বিদেশে গিয়ে চিকিৎসা নিতে হলে আগে কারাগারে যেতে হবে, তারপর আদালতে আবেদন করতে হবে-আইন মন্ত্রণালয়ের এ মতামত খালেদা জিয়ার সঙ্গে ভয়ঙ্কর তামাশা বলে মন্তব্য করেছেন বিএনপির আইনবিষয়ক সম্পাদক ও জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের মহাসচিব, সুপ্রিম কোর্টের আইনজীবী ব্যারিস্টার কায়সার কামাল। সরকারের এ ধরনের সিন্ধান্তকে রাজনৈতিক প্রতিহিংসা বলে মনে করছে বিএনপি।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

বান্দরবানে যৌথবাহিনীর অভিযানে জঙ্গি-বিচ্ছিন্নতাবাদীসহ গ্রেপ্তার ১০

করোনায় ভারতে একদিনে মারা গেছে ৪ হাজার ১২০ জন

উত্তর সিটির ‘চিফ হিট অফিসার’ মেয়র আতিকের মেয়ে বুশরা

সব বিশ্ববিদ্যালয়কে এক ভর্তি পরীক্ষায় আনতে সভা ডেকেছে ইউজিসি

তেঁতুলিয়া থেকে পায়ে হেঁটে বাবা-ছেলে টেকনাফে

বুয়েটের ছাত্ররা যেনো ছাত্র থাকে : জিএম কাদের

মুন্সীগঞ্জ রিপোর্টার্স ক্লাবের আহবায়ক জাফর, সদস্য সচিব সাকিব

নৌবাহিনী প্রধানের দায়িত্ব গ্রহণ করলেন ভাইস এডমিরাল এম নাজমুল হাসান

ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংকের গ্লোবাল ব্রান্ডস ডিজিটাল ব্যাংকিং এ্যাওয়ার্ড অর্জন

ফের দাপট দেখাচ্ছে করোনা, ২৪ ঘণ্টায় আরও ২,৩৯৫ জনের মৃত্যু

ব্রেকিং নিউজ :