300X70
শনিবার , ১৩ জানুয়ারি ২০২৪ | ৩০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

গাজীপুরে সড়ক অবরোধ করে শ্রমিকদের বিক্ষোভ

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
জানুয়ারি ১৩, ২০২৪ ১:০৯ অপরাহ্ণ

গাজীপুর প্রতিনিধি : নতুন স্কেলে বেতন পরিশোধের দাবিতে গাজীপুরের তারগাছ এলাকায় শনিবার (১৩ জানুয়ারি) সকাল ৮টা থেকে বিক্ষোভ শুরু করেছেন শ্রমিকরা। মহানগরীর গাছা থানার তারগাছ এলাকায়  মুনলাইট গার্মেন্টস লিমিটেড ও এহসান গার্মেন্টসের শ্রমিকেরা আন্দোলন করছেন।
শ্রমিক আজিজুল ইসলাম জানান, দুই কারখানার শ্রমিকরা শতাধিক গার্মেন্টস শিল্পের শ্রমিকদের পদের সঙ্গে নতুন স্কেলে মজুরি সমন্বয় করে মজুরি বৃদ্ধির দাবিতে বিক্ষোভ করছেন। পুরাতন শ্রমিকদের নতুন ১ ও ২ নং গ্রেডে বেতন ধরে নাই। আমাদেরকে ৩ নং গ্রেড ও ৪ নং গ্রেডের শ্রমিক হিসেবে দেখানো হয়েছে। যাতে কারখানা কর্তৃপক্ষ আমাদেরকে কম বেতন দিতে পারে। আমাদের সিনিয়র অপারেটরকে জুনিয়র অপারেটর দেখানো হয়েছে।
এই বিষয়ে জানতে মুনলাইট গার্মেন্টস লিমিটেড ও এহসান গার্মেন্টস সিনিয়র প্রশাসন কর্মকর্তা আতাউর রহমানকে একাধিকবার কল দিলেও তিনি রিসিভ না করায় বক্তব্য পাওয়া যায়নি।
জানা গেছে, সকাল থেকে মহানগরীর কোনাবাড়ী এলাকায় মেইগো বাংলাদেশ (বে-ইকোনমিক জোন) লিমিটেডের প্রায় সাত শতাধিক  শ্রমিক ছয় দফা দাবি আদায়ে ঢাকা-টাঙ্গাইল মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করছেন। এ সময় মহাসড়কের দুই পাশে যান চলাচল বন্ধ হয়ে যায়।
পুলিশ ও কারখানা সূত্রে জানা গেছে, সকাল সাড়ে ৭টার দিকে প্রায় ৪০০ জন শ্রমিক ফ্যাক্টরিতে প্রবেশ করেন। আনুমানিক ২০০/২৫০ জন শ্রমিক ফ্যাক্টরিতে প্রবেশ না করে ঢাকা-টাঙ্গাইল মহাসড়কের পাশে অবস্থান নেন। এতে ঢাকা-টাঙ্গাইল মহাসড়কে যান চলাচল বন্ধ হয়ে যায়।
শ্রমিকদের ছয় দফা হলো- সরকার ঘোষিত নতুন বেতন কাঠামো অনুসারে গ্রেড ১ থেকে গ্রেড ৪-এর মধ্যে অন্তর্ভুক্ত করতে হবে। তফসিল ক এবং তফসিল খ অনুযায়ী বেতন কাঠামো নির্ধারণ করতে হবে। ১০ ঘণ্টা কর্ম দিবসের পরিবর্তে ৮ ঘণ্টা কর্ম দিবস হিসেবে বেতন নির্ধারণ করতে হবে। বেসিক বেতন সরকারি নিয়ম অনুসারে করতে হবে। ওভারটাইমের হার সরকারি নিয়ম অনুসারে হিসাব করতে হবে এবং অধিকার আদায়ে আন্দোলনরত শ্রমিকদের ছাঁটাই করা যাবে না।
মেইগো বাংলাদেশের (বে-ইকোনমিক জোন) প্রশাসন ব্যবস্থাপক (অ্যাডমিন ম্যানেজার) খালিদ হাসান জানান, শ্রমিকদের বেতন বাড়ানো হয়েছে। কিন্তু তাদের মন মতো হয়নি। বিষয়টি সমাধানের চেষ্টা চলছে।
গাজীপুর মেট্রোপলিটন পুলিশ (জিএমপি) কোনাবাড়ী থানার ওসি মোহাম্মদ জিয়াউল ইসলাম জানান, সকালে বে-ইকোনমিক জোনের সামনে কিছু শ্রমিক রাস্তায় নেমে বিক্ষোভ করছে।
গাজীপুরের ইন্ডাস্ট্রিয়াল পুলিশ-২, অতিরিক্ত পুলিশ সুপার (অপারেশন অ্যান্ড ইন্টেলিজেন্স) ইমরান আহমেদ জানান, গত কয়েকদিন ধরে শ্রমিকরা আন্দোলন করছে। সেই ধারাবাহিকতা আজও তারা আন্দোলন করছে।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

সরকারি চাকরির আবেদনে ৩৯ মাস ছাড়

শেখ কামালের ৭৪তম জন্মবার্ষিকীতে ঢাকা জেলা প্রশাসনের শ্রদ্ধা

বসুন্ধরার এমডিকে হত্যাচেষ্টা : সাদের অত্যাচারে অতিষ্ঠ মা-বাবা এলাকাবাসী

নির্বাচনে প্রার্থিতা নিয়ে দলীয় শৃঙ্খলা না মানলে পরিণতি খারাপ হবে : ওবায়দুল কাদের

করােনা আক্রান্তের হার ১০ শতাংশের নিচে নামলেই খুলতে পারে শিক্ষাপ্রতিষ্ঠান!

ভুল রেকর্ড সংশোধনের জন্য এসিল্যান্ডদের নির্দেশ, কমবে জনদুর্ভোগ

মোংলা বন্দরের কার্যক্রম বন্ধ

ইয়েমেনের কয়েকটি শহরে ভয়াবহ বোমা হামলা

অচিরেই বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে রেডিও থেরাপির দ্বিতীয় শিফট চালু হবে : বিএসএমএমইউ উপাচার্য

দখল, দূষণ ও দুর্বৃত্তায়নের বিরুদ্ধে সকলকে সোচ্চার হতে হবে : মেয়র আতিক

ব্রেকিং নিউজ :