300X70
বৃহস্পতিবার , ২১ সেপ্টেম্বর ২০২৩ | ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

গুগলকে বাংলাদেশে অফিস ও ডাটা সেন্টার স্থাপনের আহ্বান টেলিযোগাযোগ মন্ত্রীর

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
সেপ্টেম্বর ২১, ২০২৩ ১:৩৪ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক, বাঙলা প্রতিদিন : ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী জনাব মোস্তাফা জব্বার প্রযুক্তি প্রতিষ্ঠান গুগলকে বাংলাদেশে অফিস স্থাপন, ডাটা সেন্টার প্রতিষ্ঠা, ডাটা নিরাপত্তা প্রদান, বাংলা ভাষার অধিকতর উৎকর্ষতার প্রতি গুরুত্বারোপ ও ইংরেজীর ন‌্যায় বাংলায় মেইলিং এড্রেস প্রবর্তনের আহ্বান জানিয়েছেন। গুগল এশিয় প‌্যাসিফিক লিমিটেডের দক্ষিণ এশিয়া অঞ্চলের গভার্নমেন্ট এফেয়ার্স এন্ড পাবলিক পলিসি ম‌্যানেজার ক‌‌্যালি গার্ডনার আজ বুধবার ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রীর সাথে তার বাংলাদেশ সচিবালয়স্থ দফতরে সাক্ষাৎ করেন। সাক্ষাতকালে মন্ত্রী এ আহ্বান জানান।

সাক্ষাতকালে তারা দ্বিপক্ষীয় স্বার্থ সংশ্লিষ্ট বিষয়াদি বিশেষ করে গুগলের নিরাপদ ব‌্যবহার, ডিজিটাল প্রশিক্ষণ, বাংলা ডিজিটাল কনটেন্ট উন্নয়নসহ গুগলকে আরও জনবান্ধব করার বিষয় নিয়ে মতবিনিময় করেন।

ডাক ও টেলিযোগাগাযোগ মন্ত্রী বলেন, মানুষ গুগলকে নানা তথ‌্য উপাত্তের অন‌্যতম মাধ‌্যম হিসেবে ব‌্যবহার করে আসছে। ২০০৮ সালে জননেত্রী শেখ হাসিনা ঘোষিত ডিজিটাল বাংলাদেশ কর্মসূচির ধারাবাহিকতায় ডিজিটাল সংযুক্তি সম্প্রসারণের ফলে গুগলসহ ডিজিটাল প্রযুক্তি মানুষের জীবন ধারা পাল্টে দিয়েছে। বাংলাদেশসহ বিশ্বে ৩৫ কোটি বাংলা ভাষাভাষী মানুষের জন‌্য গুগলকে বাংলা ভাষায় অধিকতর তথ‌্য উপাত্ত, স্পিস টু টেক্সট, টেক্সট টু স্পিস সেবা, মেইলিং সেবা, বাংলায় প্রচলিত অনুবাদসহ বাংলা ভাষার অধিকতর শুদ্ধতার জন‌্য প্রয়োজনীয় উদ‌্যোগ গ্রহণের ওপর গুরুত্বারোপ করে মন্ত্রী বলেন, এতে গুগল আরও লাভবান হবে। শিক্ষার ডিজিটাল রূপান্তরে টেক্সট বুকসমূহের ডিজিটাল কনটেন্ট তৈরিতে প্রশিক্ষণে গুগলের সহযোগিতা কামনা করেন শিক্ষার ডিজিটাল কনটেন্ট তৈরির পথপ্রদর্শক জনাব মোস্তাফা জব্বার। তিনি বলেন, ডিজিটাল কনটেন্টের মাধ‌্যমে ইতোমধ‌্যে ৬৫০টি প্রাথমিক বিদ‌্যালয়ে পাঠদান কর্মসুচি চালু করা হয়েছে এবং আরও ১০০০ টি বিদ‌্যালয়ে চালু করার বিষয়টি প্রক্রিয়াধীন আছে। মন্ত্রী অপপ্রচারসহ বির্তকিত কনটেন্ট অপসারণে কার্যকর উদ‌্যোগের প্রয়োজনীয়তা তুলে ধরেন এবং এ ব‌্যাপারে সহযোগিতা প্রত‌্যাশা করেন।

ক‌‌্যালি গার্ডনার ডিজিটাল বাংলাদেশ থেকে স্মাট বাংলাদেশ প্রতিষ্ঠায় গ‌্যাপ নিরসনে গুগল যে কোন পরামর্শ গুরুত্বের সাথে বিবেচনা করবে বলে প্রতিশ্রুতি ব‌্যক্ত করেন। ক‌‌্যালি গার্ডনার ডিজিটাল প্রযুক্তিতে বাংলাভাষার উদ্ভাবক হিসেবে এ ব‌্যাপারে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রীর সহযোগিতা প্রত‌্যাশা করে। মন্ত্রী এ ব‌্যাপারে সম্ভাব‌্য সব ধরণের সহযোগিতা প্রদানের প্রতিশ্রুতি ব‌্যক্ত করেন।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

যথাযথ মর্যাদা ও বিনম্র শ্রদ্ধায় জাতীয় শোক দিবস পালন করেছে ভূমি মন্ত্রণালয়

ইউএস-বাংলার নবম বর্ষপূর্তিতে ১৯টি এয়ারক্রাফট দিয়ে ১৯টি গন্তব্যে ফ্লাইট পরিচালনা করছে

নরসিংদীতে এনজিও কর্মীর হাতের কব্জি বিচ্ছিন্ন

স্ত্রীর স্বীকৃতি না পাওয়ায় বিয়ের তিন মাস পর গৃহবধুর আত্মহত্যা

কঠোর লকডাউন শিথিল হচ্ছে ২৮ এপ্রিলের পর

বিএমসিসিআই আয়োজনে প্রাক-বাজেট আলোচনা সভা অনুষ্ঠিত

একনেকে ১৫ হাজার কোটি টাকার ২০টি প্রকল্প অনুমোদন

রাশিয়ার বিরুদ্ধে আরও নিষেধাজ্ঞার পথে যুক্তরাষ্ট্র

এক সপ্তাহে করোনায় আক্রান্ত রেকর্ড ২ কোটি ১০ লাখ মানুষ

বিনিয়োগ প্রতিযোগিতা ক্যাপিটালাইজার ২০২২ এর বিজয়ী দলের নাম ঘোষণা

ব্রেকিং নিউজ :