300X70
রবিবার , ১০ এপ্রিল ২০২২ | ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

বিএমসিসিআই আয়োজনে প্রাক-বাজেট আলোচনা সভা অনুষ্ঠিত

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
এপ্রিল ১০, ২০২২ ৮:২৪ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক, বাঙলা প্রতিদিন: বাংলাদেশ-মালয়েশিয়া চেম্বার অফ কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (বিএমসিসিআই) আয়োজিত “জাতীয় বাজেট ২০২২-২০২৩” এর উপর একটি প্রাক-বাজেট আলোচনা গতকাল শনিবার (৯ এপ্রিল) সন্ধ্যায় অনুষ্ঠিত হয়েছে।

বিএমসিসিআইয়ের সভাপতি সৈয়দ আলমাস কবির সেশনটি পরিচালনা করেন। স্বাগত ভাষণে তিনি বলেন, কোভিড মহামারী থেকে প্রেরিত সীমাবদ্ধতার পরের ২ বছরে বাংলাদেশ এবং বিশ্ব অর্থনীতি এখন পুরোদমে পুনরায় শুরু হয়েছে এবং এটি অভ্যন্তরীণ চাহিদা, কর্মসংস্থান এবং সবচেয়ে গুরুত্বপূর্ণভাবে পুনর্গঠনের সম্ভাবনার বিষয়ে বাংলাদেশের জন্য স্বপ্নকে নিশ্চিত করে। শক্তিশালী রপ্তানি ও রেমিট্যান্সের পথে ফিরে আসা বাহ্যিক খাতের কার্যক্রমকে নেতৃত্ব দিয়েছে।

একই সাথে বাহ্যিক ঘটনা ও বিশ্ব ঘটনা। বিশ্বের পাশাপাশি আমাদের স্থানীয় অর্থনীতি উচ্চ মুদ্রাস্ফীতির চাপ, লজিস্টিক এবং সাপ্লাই চেইন ব্যাঘাত, এবং রাশিয়ান এবং ইউক্রেন দ্বন্দ্বের কারণে ইউরোপীয় অর্থনীতিতে শক্তির বাজারে সম্ভাব্য অস্থিরতা।

এই ধরনের চ্যালেঞ্জিং প্রেক্ষাপটের আলোকে, আসন্ন বাজেটের উপস্থিতি এবং নীতিনির্ধারকদের জন্য রাজস্ব নীতির পরিবর্তন এবং সম্পদ বরাদ্দ এমনভাবে করার জন্য গুরুত্বপূর্ণ সুযোগ যা বাংলাদেশকে নিজের অবস্থানকে ভালভাবে উদীয়মান সুযোগের সদ্ব্যবহার করতে সাহায্য করে এবং একই সময়ে। বিশ্বের অক্ষমতা সম্বোধন করুন।

তিনি শ্রীলঙ্কার বর্তমান পরিস্থিতির কথা উল্লেখ করে বলেন, দুটি অর্থনীতি ভিন্ন, এবং রপ্তানি ও উন্নয়নের গতিপথ ভিন্ন। আমাদের বৈদেশিক ঋণ কম অর্থাৎ আমাদের জিডিপির প্রায় ১৭%। যাইহোক, আমাদের রপ্তানি ও আমদানি রেমিট্যান্স বনাম আমাদের আমদানি এবং ঋণ পরিশোধের মতো বহির্মুখী রেমিট্যান্সের মধ্যে ব্যবধান মারাত্মকভাবে হ্রাস পাচ্ছে।

এছাড়াও, তিনি ৪০ হাজার কোটি টাকার কথা বলেছেন যা আমরা ভ্যাকসিনের জন্য ব্যয় করেছি। তাই এসবের সীমাবদ্ধতা থেকে তিনি বলেন, আসন্ন বাজেট বাংলাদেশের জন্য খুবই গুরুত্বপূর্ণ।

বিষয়টি ওভারভিউ করার জন্য, সৈয়দ আলমাস কবির চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ পিএলসি চেয়ারম্যানকে অনুরোধ করেন। (সিএসই) এবং ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (ডিসিসিআই) সাবেক সভাপতি আসিফ ইব্রাহিম তার মূল বক্তব্যের জন্য।

আসিফ ইব্রাহিম সকল যৌথ চেম্বারের পক্ষ থেকে আসন্ন বাজেটের উপর এমন একটি গুরুত্বপূর্ণ আলোচনার আয়োজন করার জন্য বিএমসিসিআইকে ধন্যবাদ জানান।

তিনি বলেন, এনবিআর বিভিন্ন চেম্বার, অ্যাসোসিয়েশন, নীতিনির্ধারক এবং বিভিন্ন স্টেকহোল্ডারদের সঙ্গে প্রাক-বাজেট আলোচনা এবং আগামী বাজেট প্রণয়নের জন্য তাদের সুপারিশ বিবেচনার জন্য সেট করেছে।

কোভিড-মহামারীর কারণে গত বছর জিডিপি ৩% কমেছে। সামগ্রিক পরিস্থিতির উন্নতির কারণে এই বছর ৭% এর বেশি আশা করা যেতে পারে। গত দুই বছরে বিভিন্ন পর্যায়ে প্রায় ৫০ লাখ মানুষকে ছাঁটাই করা হয়েছে। আগামী বাজেটে এসব লোকের চাকরি ফিরিয়ে দিতে যথাযথ ব্যবস্থা নিতে হবে।

• LDC থেকে উত্তরণের ফলে, সঠিক প্রস্তুতির কারণে আমাদের রপ্তানিতে এর প্রভাব পড়তে পারে। রপ্তানি আয় বাড়াতে বিভিন্ন প্রণোদনা দিতে হবে। তিনি বলেন, ২০২২ সালের মার্চ মাসে দেশটি রেকর্ড পরিমাণ ৪.৬ বিলিয়ন রপ্তানি করেছে।

• প্রবাসী আয় 15.29 মিলিয়নে উন্নীত হয়েছে। মোট আয় ৪৪ বিলিয়ন। সরকার ২০২২-২০২৩ অর্থবছরের জন্য জিডিপির ৭.৫% লক্ষ্য নির্ধারণ করেছে। বিশ্বব্যাংক বলছে প্রবৃদ্ধি ভালো এবং এই সময়ে জিডিপির ৭.৯% হতে পারে।

• বৈদেশিক নির্ভরতা কমাতে ট্যাক্স সমস্যার সমাধান করতে হবে। ব্যক্তি করদাতারা সম্পত্তি কর সঠিকভাবে প্রদর্শন করছেন না।

• তথ্য প্রযুক্তির মাধ্যমে ফুটো দূর করতে হবে।

• ই-টিন প্রক্রিয়ায় হোল্ডিং ট্যাক্স বাধ্যতামূলক করা।

• জেলা ভিত্তিক কর সংগ্রহ করুন এবং বাণিজ্যিক পরিবেশ সহজতর করুন।

• বন্ড উৎস কর ১০% বাড়িয়ে বিদেশী নির্ভরতা কমাতে সাহায্য করবে।

• পুঁজিবাজারে বিনিয়োগ বাড়ান।

• প্রতিবেশী দেশগুলির তুলনায় বাজেটে কর্পোরেট করের হার এখনও অনেক বেশি।

• অবকাঠামোতে বিনিয়োগ বাড়ানোর ব্যবস্থা করতে হবে।

• এনবিআরের সক্ষমতা বাড়াতে হবে এবং ব্যবসায়ীরা যাতে হয়রানি না করেন তা নিশ্চিত করতে হবে।

আসন্ন বাজেটের জন্য আলোচকরা বিভিন্ন বিষয়ে গুরুত্ব দেন। কামরান টি. রহমান, মেট্রোপলিটন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (এমসিসিআই) সিনিয়র ভাইস প্রেসিডেন্ট; আবুল কাসেম খান, ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (ডিসিসিআই) সাবেক সভাপতি; শাহাদাত হোসেন, আমেরিকান চেম্বার অব কমার্স ইন বাংলাদেশ (AMCHAM); এম এ রিয়াজ, ফ্রান্স বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (সিসিআইএফবি) ভাইস প্রেসিডেন্ট; গোলাম মোস্তফা, ইতালি বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (আইবিসিসিআই) সিনিয়র ভাইভ প্রেসিডেন্ট; মোঃ মুইন উদ্দিন মজুমদার, বাংলাদেশ জার্মান চেম্বার অফ কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (বিজিসিসিআই) সিনিয়র ভাইস প্রেসিডেন্ট; মোঃ শাফকাত মতিন, ফ্রান্স বাংলাদেশ চেম্বার অফ কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (সিসিআইএফবি) সভাপতি; তাহরিন আমান, প্রেসিডেন্ট, নর্ডিক চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি ইন বাংলাদেশে; এ টি এম আজিজুল আকিল ডেভিড, বাংলাদেশ-চীন চেম্বার অফ কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সিনিয়র ভাইস প্রেসিডেন্ট; ড. এম মাশরুর রিয়াজ, পলিসি এক্সচেঞ্জ অব বাংলাদেশের চেয়ারম্যান সৈয়দ মোয়াজ্জম হোসেন, সৈয়দ নুরুল ইসলাম, আর. বিএমসিসিআই-এর সাবেক সভাপতি মোঃ আলমগীর জলিল এবং রকিব মোহাম্মদ ফখরুল মনোনীত আলোচক হিসেবে আসন্ন বাজেটের বিষয়ে তাদের মতামত তুলে ধরেন।

মেট্রোপলিটন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সিনিয়র সহ-সভাপতি কামরান টি. রহমান বলেন, সরকার গ্যাসের দাম বাড়ানোর প্রক্রিয়ায় রয়েছে, যা যুক্তিযুক্ত না হলে ব্যবসায় প্রভাব ফেলবে। তিনি বলেন, এসএমই খাতের ওপর জোর দিতে হবে এবং ব্যবসার বিভিন্ন প্রতিবন্ধকতা দূর করার সুপারিশ করেন। দক্ষতা প্রশিক্ষণের উপর জোর দেয়।

ডিসিসিআই (ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি) এর সাবেক সভাপতি আবুল কাশেম খান বলেন, সার্বিক পরিস্থিতি বিবেচনায় তিনি সরকারকে বিভিন্ন ক্ষেত্রে কর কমানোর সুপারিশ করেছেন। তিনি বলেন, সরকার সব দেবে না; এটি বেসরকারি প্রতিষ্ঠানে প্রয়োজন। একটি ভাল প্রকল্প প্রয়োজন. সরকারি-বেসরকারি অংশীদারিত্বের মাধ্যমে প্রকল্প গ্রহণ করতে হবে।

শাহাদাত হোসেন, নির্বাহী পরিচালক, আমেরিকান চেম্বার অব কমার্স ইন বাংলাদেশ; এম এ রিয়াজ, ভাইস প্রেসিডেন্ট, ফ্রান্স বাংলাদেশ চেম্বার অব কমার্স; গোলাম মোস্তফা, সিনিয়র ভাইস প্রেসিডেন্ট, ইতালি বাংলাদেশ চেম্বার অব কমার্স; মঈন উদ্দিন মজুমদার তাদের বক্তব্য উপস্থাপন করেন।

বিশিষ্ট অর্থনীতিবিদ ড. এম মাসরুর রিয়াজ, চেয়ারম্যান, পলিসি এক্সচেঞ্জ অব বাংলাদেশের, অভ্যন্তরীণ অর্থনীতিতে প্রণোদনা দেওয়ার জোরালো সুপারিশ করেছেন। নতুন ব্যবসায়ী যারা সরকারের প্রণোদনা জানেন না তাদেরও বিবেচনা করা জরুরি।

বক্তব্য রাখেন বাংলাদেশ-মালয়েশিয়া চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সাবেক সভাপতি সৈয়দ মোয়াজ্জেম হোসেন, সৈয়দ নুরুল ইসলাম, স্থপতি এম আলমগীর জলিল ও রাকিব মোহাম্মদ ফখরুল। আরও বক্তব্য রাখেন বাংলাদেশ-চায়না চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সিনিয়র সহ-সভাপতি এটিএম আজহারুল আকিল ডেভিড এবং ফ্রান্স-বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সভাপতি মোহাম্মদ সাফকাত মতিন। বক্তৃতায় তিনি বাজেট প্রণয়নের চেয়ে বাস্তবায়নের ওপর জোর দেন।

সর্বশেষ - খবর

ব্রেকিং নিউজ :