300X70
মঙ্গলবার , ২ মে ২০২৩ | ১৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

গুচ্ছ ভর্তিতে আবেদন তিন লাখের বেশি

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
মে ২, ২০২৩ ১:০৭ পূর্বাহ্ণ

জবি প্রতিনিধি : গুচ্ছভুক্ত ২২টি সরকারি সাধারণ এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ২০২২-২৩ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) ১ম বর্ষে ভর্তি পরীক্ষার জন্য আবেদন করেছে মোট ৩ লাখ ৩ হাজার ২৩১ জন শিক্ষার্থী।

সোমবার (১ মে) গুচ্ছ ভর্তি পরীক্ষা কমিটির যুগ্ম আহবায়ক ও জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. ইমদাদুল হক বিষয়টি নিশ্চিত করে বলেন, গতকাল রবিবার (৩০ শে এপ্রিল) গুচ্ছ ভর্তি পরীক্ষার আবেদনের সময়সীমা শেষ হয়। এতে তিন ইউনিট মিলে মোট ৩ লাখ ৩ হাজার ২৩১ জন শিক্ষার্থী আবেদন করেছে।

উপাচার্য আরো বলেন, এবছর সবচেয়ে বেশি আবেদন জমা পড়েছে বিজ্ঞান বিভাগে। এ ইউনিটে অর্থাৎ বিজ্ঞান বিভাগে আবেদন জমা পড়েছে প্রায় ১ লাখ ৬৬ হাজার ৯৩৩ জন, বি ইউনিটে অর্থাৎ মানবিক বিভাগে আবেদন জমা পড়েছে প্রায় ৯৬ হাজার ৪৩৪ জন এবং সি ইউনিটে অর্থাৎ ব্যাবসায় শিক্ষা বিভাগে আবেদন জমা পড়েছে ৩৯ হাজার ৮৬৪ জন।

জবি উপাচার্য ড. ইমদাদুল হক বলেন, খুব সুশৃঙ্খলভাবে গুচ্ছ ভর্তি কার্যক্রম এগিয়ে চলছে। গত বছরগুলোর তুলনায় এবছর যেন আরো সুন্দরভাবে ভর্তি পরীক্ষা সম্পন্ন করা যায় তার জন্য আমরা কাজ করছি।

এরআগে জানানো হয়, ২০ মে মানবিক বিভাগ, ২৭ মে বাণিজ্য বিভাগ ও ৩ জুন বিজ্ঞান বিভাগের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এছাড়া এরপর আগামী ৮ জুনের মধ্যে ফল প্রকাশ করা হবে।

এবছর গুচ্ছভুক্ত ২২ বিশ্ববিদ্যালয় হলো: জগন্নাথ বিশ্ববিদ্যালয়, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, খুলনা বিশ্ববিদ্যালয়, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়, ইসলামী বিশ্ববিদ্যালয়, হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, কুমিল্লা বিশ্ববিদ্যালয়, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়, যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বরিশাল বিশ্ববিদ্যালয়, রাঙ্গামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, রবীন্দ্র বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল বিশ্ববিদ্যালয়, শেখ হাসিনা বিশ্ববিদ্যালয় এবং বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়। কিশোরগঞ্জ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, চাঁদপুর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

চার তলার ছাদ থেকে পড়ে ঢামেকের স্টাফ নার্সের মৃত্যু

বাংলাদেশের সবচেয়ে শক্তিশালী ব্যাংকের স্বীকৃতি পেল ইসলামী ব্যাংক

আমের রপ্তানি বৃদ্ধিতে সর্বাত্মক উদ্যোগ নেয়া হচ্ছে: কৃষিমন্ত্রী

যুক্তরাজ্যে ঘূর্ণিঝড় ইউনিসের তাণ্ডব, নিহত ৯

অগ্নি নিরাপত্তা না থাকলে ট্রেড লাইসেন্স দেয়া হবে না : মেয়র আতিকুল

পার্টিগেট ইস্যুতে ব্রিটিশ প্রধানমন্ত্রীর বিরুদ্ধে পুলিশি তদন্ত

ইসলামী ব্যাংকে বঙ্গবন্ধুর শাহাদতবার্ষিকী উপলক্ষ্যে আলোচনা সভা

ঝিনাইদহ কালীগঞ্জে লগডাউনের কারণে ফুল চাষিদের মাথায় হাত

ফাটল ধরেছে নুসরাত-নিখিলের সম্পর্কে

যুক্তরাজ্যভিত্তিক গ্লোবাল ব্র্যান্ডস ম্যাগাজিন পুরস্কার ২০২২ জিতল ‘নগদ’

ব্রেকিং নিউজ :