300X70
শনিবার , ১৪ জানুয়ারি ২০২৩ | ২৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

গৃহশ্রমিকদের উপর নির্যাতনকারীদের শাস্তি দাবিতে মানববন্ধন

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
জানুয়ারি ১৪, ২০২৩ ২:৩৬ অপরাহ্ণ

গৃহশ্রমিক অধিকার প্রতিষ্ঠা নেটওয়ার্কের উদ্যোগ

নিজস্ব প্রতিবেদক, বাঙলা প্রতিদিন : গৃহশ্রমিকদের উপর সহিংসতা বন্ধ, আইনি সুরক্ষাসহ নির্যাতনকারীদের দৃষ্টান্তমূলক শাস্তি, ক্ষতিগ্রস্তদের সুচিকিৎসা ও উপযুক্ত ক্ষতিপূরণের দাবি জানিয়েছেন ট্রেড ইউনিয়ন এবং নাগরিক সমাজের প্রতিনিধিরা। আজ শনিবার(১৪ জানুয়ারি জাতীয় প্রেসক্লাবের সামনে আয়োজিত এক মানববন্ধন ও প্রতিবাদ সভায় এ দাবি জানানো হয়। গৃহশ্রমিক অধিকার প্রতিষ্ঠা নেটওয়ার্কের উদ্যোগে এ মানববন্ধন ও প্রতিবাদ সভার আয়োজন করা হয়।

মানববন্ধন ও প্রতিবাদ সভায় বক্তারা বলেন, সম্প্রতি ঢাকার বনানীতে তানিয়া বেগম (১৭) এবং কুমিল্লায় শিশু গৃহশ্রমিক সুমাইয়া আক্তার (১২) নামের দুই গৃহশ্রমিক অমানবিক নির্যাতনের শিকার হয়েছেন। সাম্প্রতিক বছরগুলোতে গৃহকর্মে নিযুক্ত শ্রমিকের উপর নির্যাতন, হত্যা, ও মানবাধিকার লংঘনের মতো প্রভৃতি ঘটনা উদ্বেগজনক ভাবে বেড়ে গেছে।

বক্তারা বলেন, গৃহশ্রমিক হিসেবে যেমন তাদের রয়েছে কিছু ন্যায্য অধিকার, তেমনি রয়েছে মানুষ হিসাবে মর্যাদা পাবার অধিকার। কিন্তু আমরা সম্প্রতি দেখেছি গৃহশ্রমিক তানিয়াকে মুখে স্কচটেপ এবং হাতে গ্লু লাগিয়ে নির্যাতন করা হয়েছে। গৃহশ্রমিকদের উপর এই ধরনের সহিংসতা ও নির্যাতনের ঘটনা অমানবিকতার চরম নিদর্শন।

বক্তারা বলেন, দেশব্যাপী গৃহশ্রমিকদের সুরক্ষায় প্রণীত ‘গৃহকর্মী সুরক্ষা ও কল্যাণ নীতি ২০১৫’ বাস্তবায়ন না হওয়ায় দেশে একের পর এক গৃহশ্রমিকের মৃত্যু ও নির্যাতনের ঘটনা ঘটছে। এসময় তারা বলেন, বিচারহীনতার কারণে দোষীরা বার বার গৃহশ্রমিকদের উপর নির্যাতনের সাহস পায়। যদি এসব ঘটনায় দোষীদের দৃষ্টান্তমূলক শাস্তি দেওয়া হয়, তাহলে সেই ভয়ে আর কেউ গৃহশ্রমিকদের নির্যাতনের সাহস দেখাবে না।

এসময় বক্তারা আইএলও কনভেনশন-১৮৯ অনুসমর্থন করাসহ সারাদেশে গৃহশ্রমিকদের নিরাপত্তা রক্ষায় ‘গৃহকর্মী সুরক্ষা ও কল্যাণ নীতি-২০১৫’ বাস্তবায়ন, শ্রম আইনে গৃহশ্রমিকদের অন্তর্ভুক্ত করা, গৃহশ্রমিকদের মামলায় সরকারিভাবে আইনি সহায়তা প্রদান, সব গৃহশ্রমিকের কর্মক্ষেত্রে নিরাপত্তা ও নিরাপদ অভিবাসন নিশ্চিত করা, নির্যাতনে নিহত শ্রমিক পরিবার ও আহত শ্রমিকদের ন্যায়সঙ্গত ক্ষতিপূরণ প্রদান, আহত শ্রমিকদের চিকিৎসা ব্যয় নিয়োগকারী কর্তৃক বহন করা, নিহত শ্রমিক পরিবার ও আহত শ্রমিকদের স্থায়ী পুনর্বাসনের দাবি জানান।

গৃহশ্রমিক অধিকার প্রতিষ্ঠা নেটওয়ার্কের ভারপ্রাপ্ত সমন্বয়কারী আবুল হোসাইনের সভাপতিত্বে মানববন্ধন ও প্রতিবাদ সভায় বক্তব্য রাখেন, বিলস্ ভাইস চেয়ারম্যান আমিরুল হক আমিন, জাতীয় শ্রমিক জোটের কার্যকরী সভাপতি আব্দুল ওয়াহেদ, বাংলাদেশ মুক্ত শ্রমিক ফেডারেশনের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক শহীদুল্লাহ বাদল, বাংলাদেশ শ্রমিক ফেডারেশনের সাধারণ সম্পাদক এ এ এম ফয়েজ হোসাইন, আওয়াজ ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক নাজমা আক্তার, বাংলাদেশ ট্রেড ইউনিয়ন কেন্দ্রের দপ্তর সম্পাদক সাহিদা পারভীন শিখা, জাতীয় শ্রমিল লীগের নারী বিষয়ক সম্পাদক প্রমীলা পোদ্দার, বাংলাদেশ জাতীয়তাবাদী শ্রমিক দলের সিদ্দিকা মহল, গৃহশ্রমিক অধিকার প্রতিষ্ঠা নেটওয়ার্কের সদস্য সচিব নাজমা ইয়াসমীন প্রমুখ।

এছাড়া গৃহশ্রমিক অধিকার প্রতিষ্ঠা নেটওয়ার্কভূক্ত মানবাধিকার সংগঠন, জাতীয় ট্রেড ইউনিয়ন ফেডারেশন ও নাগরিক সমাজের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

জলবায়ুর অভিঘাত মোকাবিলায় বিশ্বে বাংলাদেশ প্রশংসীত : তথ্য ও সম্প্রচার মন্ত্রী

নবগঠিত গাজীপুর জেলা ভাড়াটিয়া পরিষদের আহ্বায়ক কমিটির পরিচিতি সভা

‍অচিরেই মেক্সিকোর সঙ্গে সাংস্কৃতিক বিনিময় কার্যক্রম জোরদার হবে : সংস্কৃতি প্রতিমন্ত্রী

১০ দিনের সফরে যুক্তরাষ্ট্র ও ফ্রান্স যাচ্ছেন গণপূর্তমন্ত্রী

ব্র্যাক ব্যাংক কর্মকর্তাদের জন্য ইনডোর গেমস টুর্নামেন্ট

সাত জন বীরশ্রেষ্ঠ এর ভাস্কর্য ‘আমরা তোমাদের ভুলব না’ উদ্বোধন করলেন সেনাবাহিনী প্রধান

দুবাইগামী যাত্রীর লাগেজে মিলল ২২ লাখ ৯৯ হাজার ৫০০ সৌদি রিয়াল

২৪ ঘণ্টায় ২৯ জনের করোনা শনাক্ত

সাক্ষর জালিয়াতির মামলায় কারাগারে জবি শিক্ষার্থী সজিব

ফায়ার সার্ভিসের ইআরসিসি ভবনের উদ্বোধন করলেন স্বরাষ্ট্রমন্ত্রী

ব্রেকিং নিউজ :