300X70
মঙ্গলবার , ২৫ জানুয়ারি ২০২২ | ৪ঠা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

গোবিন্দগঞ্জে নদী থেকে থামছেনা অবৈধ বালু উত্তোলন

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
জানুয়ারি ২৫, ২০২২ ৩:৫৫ অপরাহ্ণ

ফারুক হোসেন, গাইবান্ধা : শক্তিশালি ড্রেজার মেশিন দিয়ে নদী থেকে অবৈধ ভাবে বালু উত্তোলনের ফলে হুমকীর মুখে পড়েছে কাটাখালী ব্রিজ। উপজেলার ঐতিহ্যবাহী করতোয়া নদীর ওপর নির্মিত এ ব্রীজটি বিধ্বংস্ত হয়ে পড়লে রাজধানী ঢাকার সাথে উত্তরাঞ্চলের সড়ক যোগাযোগ বন্ধ হয়ে যাবে।

সরেজমিনে দেখা যায়, কাটাখালী ব্রীজ সংলগ্ন পূর্বপাশে করতোয়া নদীতে সারিবদ্ধ ভাবে প্রায় ১০ টি ড্রেজার মেশিন নদীতে বসিয়ে অবৈধ ভাবে বালু উত্তোলন করছে এলাকার প্রভাবশালী বালু উত্তোলনকারী ব্যবসায়ীরা। এ সময় সাক্ষাত হয় ফুলবাড়ী গ্রামের ড্রেজার মেশিনের মালিক চান মিয়ার (৪৫)।

২০১০ সালের বালু মহাল ও মাটি ব্যবস্থাপনা তৎসহ ১৯৭৪ সালের বিশেষ ক্ষমতা আইনে তার নামে থানায় মামলা রয়েছে মর্মে স্বীকার করে তিনি জানান. এ মামলায় জামিন নিতে অনেক টাকার দরকার।এ জন্য অবৈধ হলেও প্রায় সবার সঙ্গে কথা বলে পুনরায় ড্রেজার মেশিন বসিয়ে নদীর ভূ-গর্ভ থেকে বালু তুলে বিক্রি করছি।

স্থানীয়রা জানান, দীর্ঘদিন ধরে একই স্থান থেকে বালু উত্তোলনের ফলে কোটি টাকা ব্যয়ে নির্মিত কাটাখালী ব্রীজসহ দুটি বিদ্যুতের পোল বিধ্বস্ত হওয়ার আশঙ্কা রয়েছে। ব্রীজটি বিধ্বস্ত হলে রাজধানীর সাথে উত্তরাঞ্চলের গাইবান্ধা, রংপুর, নীলফামারী, কুড়িগ্রাম ও পঞ্চগড়সহ আট জেলার যোগাযোগ ব্যবস্থার মারাত্মক বিপর্যয় ঘটবে। এছাড়াও ভূমি ধ্বসের আশঙ্কা করছে এলাকাবাসী।

স্থানীয় মোশারফ হোসেন জানান, ড্রেজার মেশিন দিয়ে অব্যাহত ভাবে বালু উত্তোলনের ফলে নদীতীর কাটাবাড়ীর ফুলহার থেকে খোলশী চাঁদপুর, শাকপালা, হাতিয় দহ, তাজপুর, উত্তর ফুলবাড়ী, তালুককানুপুরের চন্ডিপুর ও সমসপাড়া, ফতেউল্লাপুর রায়ের বাড়ী, বড় দহ,কাজীপাড়া, পার ধনদীয়া, মহিমাগঞ্জ,শালমাড়া এলাকায় অবৈধ বালু উঠানোয় নদী তিরবর্তী বেশ কয়েকটি গ্রাম রয়েছে ভাঙ্গনের হুমকীর মুখে।

সূত্রমতে,উপজেলা প্রশাসনের পক্ষ থেকে বালু মহাল ও মাটি ব্যবস্থাপনা তৎসহ বিশেষ ক্ষমতা আইনে গত এক বছরে প্রায় ৬-৭টি মামলা করা হয়েছে থানায়। সংশ্লিষ্ট ইউপি তহশিলদার এসব মামলার বাদি।এরপর বাদি ও মামলা তদন্তকারি কর্মকর্তা অদৃশ্য কারনে নিস্ক্রীয় থাকায় অভিযুক্তরা নির্বিঘ্নে এ অবৈধ ব্যবসা চালিয়ে যাচ্ছে। তবে থানার ওসি ইজার উদ্দিন নিস্ক্রীয়তার অভিযোগ অস্বীকার করে বলেন,তাদের গ্রেফতারে জোর তৎপরতা চলছে।

উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মোঃ তরিকুল ইসলাম বলেন,ভূ-গর্ভ থেকে ড্রেজার মেশিন দিয়ে অবৈধ ভাবে বালু উত্তোলনের দায়ে গত সাড়ে তিন মাসে ৮টি অভিযান পরিচালনা করা হয়। এতে ৯ জনের নিকট থেকে সাড়ে ৪ লাখ টাকা অর্থদন্ড করা হয়েছে। এ ছাড়াও ৯ জনের বিরুদ্ধে থানায় পৃথক দুটি মামলা করা হয়েছে।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত
ব্রেকিং নিউজ :