300X70
বুধবার , ২৬ অক্টোবর ২০২২ | ৩১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

ঘুর্ণিঝড় সিত্রাংয়ের তাণ্ডব : বাউফলে মৎস্য চাষীদের মাথায় হাত

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
অক্টোবর ২৬, ২০২২ ১২:৫০ পূর্বাহ্ণ

বাউফল প্রতিনিধিঃ পটুয়াখালীর বাউফলে ঘুর্ণিঝড় সিত্রাংয়ের প্রভাবে  ঝড়, জলোচ্ছ্বাস ও বৃষ্টিপাতের কারনে  তেতুঁলিয়া ও লোহালিয়া নদী তীরবর্তী নিম্নাঞ্চল গুলো প্লাবিত হয়েছে। পানিতে ভেসে গেছে ঘেরের মাছ। ঝড়ে ভেঙে পড়েছে ঘর-বাড়ি, গাছ-পালা  ও বিদ্যুতের খাম্বা। ব্যাপক ক্ষতি হয়েছে কৃষি ফসলের।  পানি বন্দি হয়ে পরে প্রায় অর্শধত গ্রাম।
সরেজমিনে দেখা যায়, উপজেলার কালাইয়া ইউনিয়নের ৮নম্বর ইউপি সদস্য মো. জসিম উদ্দিন মোল্লার ১একক জমিতে মৎস্য চাষ শুরু করেন। তুমুল বৃষ্টি ও জোয়ারের পানিতে তাঁর ঘের তলিয়ে যায়।  এতে তাঁর ঘেরের প্রায় ৪লাখ টাকার মাছ পানিতে ভেসে যায়।
জসিম উদ্দিন মোল্লা বলেন, শখ করে দুই ভাই মাছের ঘের করি। বেশি লাভের আশায় পাঁচ বছরেও মাছ ধরিনি। গতকাল (সোমবার) রাতের জোয়ারের পানিতে ঘের তলিয়ে সব মাছ চলে যায়।
একই কথা জানান শৌলা গ্রামের  মন্নান মাতব্বর (৭২)। পানিতে ভেসে যাও তাঁর দুইটি ঘের। প্রায় ৩লাখ টাকার ক্ষতি দাবি তাঁর।
বিভিন্ন সূত্রের দেওয়া তথ্য মতে, উপজেলায় প্রায় অর্ধশত মৎস্য ঘের ও অসংখ্য পুকুরের মাছ পানিতে ভেসে গেছে। এতে আনুমানিক ক্ষতির পরিমাণ প্রায় অর্ধকোটি টাকা।
এছাড়াও উপজেলার চন্দ্রদ্বীপ, কালাইয়া, ধুলিয়া, কেশবপুর, কাছিপাড়া ও কনকদিয়া  ইউনিয়নে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। ভেঙে অসংখ্য গাছপালা, বিদ্যুতের খাম্বা ও অর্ধশত ঘরবাড়ি। ২৪ঘন্টারও বেশি সময় ধরে পুরো উপজেলা বিদ্যুৎ বিচ্ছন্ন রয়েছে।  নেই মোবাইল নেটওয়ার্ক।
 এবিষয়ে উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) মো. আল আমিন বলেন, ঘুর্ণিঝড় সিত্রাংয়ে ক্ষতিগ্রস্তদের সহায়তার আওতায় আনা হবে।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত
ব্রেকিং নিউজ :