300X70
শুক্রবার , ১৭ নভেম্বর ২০২৩ | ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

ঘূর্ণিঝড় মিধিলির প্রভাবে উপকূলীয় এলাকায় ব্যাপক ক্ষয়ক্ষতি

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
নভেম্বর ১৭, ২০২৩ ৯:০৭ অপরাহ্ণ

# টেনাফে দেয়াল চাপায় এক পরিবারের চারজন ও টাঙ্গাইলে গাছের ডাল পড়ে ব্যবসায়ীর মৃত্যু, ২০ ট্রলারসহ নিখোঁজ ২৫০ জেলে


বাঙলা প্রতিদিন ডেস্ক : পটুয়াখালী, মোংলা-পায়রা বন্দরসহ উপকূলীয় এলাকায় ঘূর্ণিঝড় ‘মিধিলির’ প্রভাবে আমন ধানে ব্যাপক ক্ষয়ক্ষতির আশঙ্কা করা হচ্ছে। তবে এ রিপোর্ট লেখা পর্যন্ত ক্ষয়ক্ষতির পরিমান জানা যায়নি। গতকাল বৃহস্পতিবার ও আজ শুক্রবার সকাল থেকে ঝোড়ো হাওয়া আর মুষলধারে বৃষ্টিতে উপকূলীয় এলাকার আমন ও ইরি ধানের ক্ষতি হয়েছে।

পরে খেপুপাড়ার কাছ দিয়ে মোংলা-পায়রা উপকূল পেরিয়ে পুরোপুরি স্থলভাবে উঠে যায় ঘূর্ণিঝড় ‘মিধিলি’; বৃষ্টি ঝরিয়ে দুর্বল হয়ে পরিণত হয়েছে স্থল নিম্নচাপে। ঝড়ের বিপদ কমে আসায় মোংলা ও পায়রা সমুদ্রবন্দরকে ৭ নম্বর বিপদ সংকেত নামিয়ে তার বদলে ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।
একইভাবে চট্টগ্রাম ও কক্সবাজার সমুদ্রবন্দরসমূহকে ৬ নম্বর বিপদ সংকেত নামিয়ে তার বদলে ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখাতে বলেছে আবহাওয়া অফিস।

ঘণ্টায় ৮৮ কিলোমিটার গতির বাতাসের শক্তি নিয়ে গতকাল শুক্রবার বেলা ১টার দিকে উপকূলে আঘাত হানে ঘূর্ণিঝড় ‘মিধিলি’। পরের দুই ঘণ্টায় বৃষ্টি ঝরাতে ঝরাতে বেলা ৩টার দিকে তা পুরোপুরি স্থলভাগে উঠে আসে।

ঘূর্ণিঝড় ‘মিধিলি’ পরিণত স্থল নিম্নচাপে, সংকেতও কমেছে:
আবহাওয়াবিদ হাফিজুর রহমান বিকেল ৪টার দিকে বলেন, ঝড়টি দুর্বল হয়ে গভীর নিম্নচাপ আকারে পটুয়াখালী ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। ওই ঘূর্ণিবায়ুর চক্র স্থলভাগের ওপর দিয়ে আরো উত্তরপূর্ব দিকে অগ্রসর হবে এবং বৃষ্টি ঝরিয়ে ক্রমান্বয়ে দুর্বল হতে হতে এক পর্যায়ে গুরুত্বহীন হয়ে পড়বে।

পটুয়াখলীতে বিকাল ৩ টা ৪০ মিনিটে বাতাসের সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ১০২ কিলোমিটার উঠেছিল জানিয়ে তিনি বলেন, “আপাতত ভয়ের আর কোনো ভয়ের কারণ নাই। তবু আমরা ৩ নম্বর সংকেত দিয়ে রেখেছি কারণ আগামী ২৪ ঘণ্টা বৃষ্টি হবে ও কিছুটা ঝড়ো হাওয়া থাকবে।”

আবহওয়ার বিশেষ বুলেটিনে বলা হয়েছে, গভীর নিম্নচাপের প্রভাবে উত্তর বঙ্গোপসাগর এলাকায় বায়ুচাপের তারতম্যের আধিক্য বিরাজ করছে। এর প্রভাবে উত্তর বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন উপকূলীয় এলাকা এবং বন্দরের ওপর দিয়ে ঝড়ো হাওয়া বয়ে যাচ্ছে।
ঝড় কেটে গেলেও সাগর উত্তাল থাকায় উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত সব মাছ ধরার নৌকা ও ট্রলারকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত নিরাপদ আশ্রয়ে থাকতে বলা হয়েছে।

আবহাওয়া অফিস বলেছিল, ঘূর্ণিঝড়ের প্রভাবে উপকূলীয় জেলা লক্ষীপুর, ফেনী, বরগুনা, পটুয়াখালী, ভোলা, বাগেরহাট, খুলনা, সাতক্ষীরা এবং অদূরবর্তী দ্বীপ ও চরের নিম্নালাঞ্চ স্বাভাবিক জোয়ারের চেয়ে ৩ থেকে ৫ ফুট বেশি উচ্চতার বায়ুতাড়িত জলোচ্ছ্বাসে প্লাবিত হতে পারে।

ঢাকা, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগে ভারি (৪৪-৮৮ মিলিমিটার) থেকে অতি ভারি (৮৯ মিলিমিটারের বেশি) বর্ষণ হতে পারে। অতি ভারি বর্ষণের কারণে চট্টগ্রাম বিভাগের পাহাড়ি অঞ্চলের কোথাও কোথাও ভূমিধস হতে পারে বলেও সতর্ক করেছে আবহাওয়া অফিস।

ঘূর্ণিঝড় মিধিলির প্রভাবে উপকূলীয় জেলাগুলোতে বৃহস্পতিবার রাত থেকেই চলছে ভারি থেকে অতিভারি বৃষ্টি।

এদিকে, আজ শুক্রবার সকাল ১০টা থেকে সারা দেশে সব ধরনের লঞ্চ চলাচল বন্ধ ঘোষণা করে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন কর্তৃপক্ষ- বিআইডব্লিউটিএ। ঘূর্ণিঝড়ের কারণে চট্টগ্রাম ও মোংলা বন্দরে পণ্য ওঠানামা কার্যক্রম বন্ধ রেখেছে কর্তৃপক্ষ। সাগরে মাছ শিকারে যাওয়া বেশিরভাগ ট্রলার নিরাপদ আশ্রয়ে ফিরলেও বরগুনায় ঘাটে ফেরেনি তিন শতাধিক জেলেসহ ২০টি ট্রলার।

হ্নীলা ইউনিয়নের মৌলভীবাজারের মরিচ্যাঘোনার পানিরছড়া নামক এলাকায় মাটির ঘরের দেয়াল ধসের ঘটনাটি ঘটেছে।

দেয়াল চাপায় এক পরিবারের চারজন নিহত :
ঘূর্ণিঝড় মিধিলির প্রভাবে অব্যাহত বর্ষণে কক্সবাজারের টেকনাফ উপজেলায় বসতঘরের মাটির দেয়াল চাপায় এক পরিবারের চারজন নিহত হয়েছেন। বৃহস্পতিবার রাত ৩টার দিকে হ্নীলা ইউনিয়নের মৌলভীবাজারের মরিচ্যাঘোনার পানিরছড়া নামক এলাকায় এ ঘটনাটি ঘটে।

নিহতরা হলেন- ইউনিয়নের ১ নম্বর ওয়ার্ডের পানিরছড়ার ফকির মোহাম্মদের স্ত্রী আনোয়ারা বেগম (৫০), ছেলে শাহিদুল মোস্তফা (২০), মেয়ে নিলুফা ইয়াছমিন (১৫) ও সাদিয়া বেগম (১১)।

হ্নীলা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান রাশেদ মাহমুদ আলী বলেন, ফকির মোহাম্মদ পাহাড়ের পাদদেশে মাটি দিয়ে বসতঘরটি তৈরি করেছিলেন। রাতে ভারি বৃষ্টি হওয়ায় ঘরের উপরে ও চারপাশে ত্রিপল দিয়ে ঘুমান সবাই। রাত ৩টার দিকে মাটির দেয়াল ধসে চাপা পড়ে ফকির মোহাম্মদ ছাড়া বাড়ির সবাই মারা যান।

আশ্রয়কেন্দ্রে ২৫ হাজারের বেশি মানুষ : ঘূর্ণিঝড় মিধিলির কারণে জানমাল বাঁচাতে আশ্রয়কেন্দ্রে ঠাঁই নিয়েছেন নারী ও শিশুসহ উপকূলের ২৫ হাজারের বেশি মানুষ। তাদের মধ্যে ১১ হাজার ২২৩ জন নারী, ১০ হাজার ৭৯৫ জন পুরুষ, ৩ হাজার ৬৪ জন শিশু, ২০৩ জন প্রতিবন্ধী রয়েছেন।

এছাড়া ১ হাজার ৩০৮টি গরু/মহিষ, এক হাজার ৭০৩টি ছাগল/ভেড়া ও ২৭৪টি অন্যান্য গবাদি পশুকে আশ্রয়কেন্দ্রে নেওয়ার কথা জানিয়েছেন দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের মহাপরিচালক মো. মিজানুর রহমান।

ঘূর্ণিঝড় মিধিলি নিয়ে নদীতীরবর্তী এলাকায় স্বেচ্ছাসেবকদের সতর্কতা কার্যক্রম।
ঘূর্ণিঝড়ের কারণে ক্ষয়ক্ষতির পূর্ণাঙ্গ তথ্য এখনও আসেনি জানিয়ে তিনি বলে, “আশা করি তেমন ক্ষয়ক্ষতি হবেও না। উপকূলীয় এলাকায় ৯২৯টি মেডিকেল টিমসহ সবাইকে সতর্ক রাখা হয়েছে।”

আবহাওয়াবিদ শাহীনুল ইসলাম বলেন, “মানুষকে সাবধান করার জন্য আমরা বিপৎসংকেত দিয়েছি। তবে এটা শক্তিশালী সাইক্লোন না, খুবই দুর্বল প্রকৃতির। তাই জানমালের ক্ষয়ক্ষতি সেরকম হবে না, মানুষ যদি সচেতন থাকে।”

২০ ট্রলারসহ নিখোঁজ ২৫০ জেলে : ঘূর্ণিঝড় মিধিলির প্রভাবে উত্তাল বঙ্গোপসাগরে ট্রলার ডুবিতে ২০ ট্রলারসহ ২৫০ জেলে নিখোঁজ রয়েছেন। আজ শুক্রবার দুপুরে জেলা মৎস্যজীবী ট্রলার মালিক সমিতির সভাপতি গোলাম মোস্তফা চৌধুরী বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি বলেন, বৃহস্পতিবার দিবাগত রাতে বঙ্গোপসাগরের মোহনায় বরগুনার পাথরঘাটা উপজেলার ছালাম মিয়ার মালিকানাধীন এফবি নিশাত নামে একটি মাছ ধরার ট্রলার দমকা হাওয়ায় উল্টে যায়। এ সময় পার্শ্ববর্তী অন্যান্য ট্রলারের জেলেরা তাদের উদ্ধার করে নিরাপদ আশ্রয়ে নিয়ে যায়।

এছাড়াও পাথরঘাটার ২০ টি মাছ ধরার ট্রলারসহ ২৫০ জনের মতো জেলের খোঁজ পাওয়া যাচ্ছে না। সুন্দরবন এলাকার বিভিন্ন খালে শতাধিক ট্রলার নিরাপদ আশ্রয় নিয়েছে।
কোষ্টগার্ড পাথরঘাটা স্টেশন সূত্র জানিয়েছে, খোঁজ না পাওয়া ট্রলার ও জেলেদের খোঁজ নেয়ার চেষ্টা করা হচ্ছে। অন্যান্য স্টেশনকে এ বিষয় অবগত করা হয়েছে।

ঘূর্ণিঝড় মোকাবিলায় প্রস্তুত ফায়ার সার্ভিস :
ঘূর্ণিঝড় মিধিলি মোকাবিলায় সার্বিকভাবে প্রস্তুত আছে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স। দুর্যোগপ্রবণ এলাকায় সচেতনতা ও সতর্কতা বৃদ্ধিতে কাজ করছে ফায়ার সার্ভিসের ৫১ টি ফায়ার স্টেশন। গতকাল শুক্রবার দুপুরে বিষয়টি নিশ্চিত করেছেন ফায়ার সার্ভিসের মিডিয়া কর্মকর্তা শাহজাহান শিকদার।

তিনি বলেন, বৃহস্পতিবার থেকে মাইকিং করার মাধ্যমে সচেতনতা বৃদ্ধির এই প্রচারণা চালানো হচ্ছে। এ সময় ঘূর্ণিঝড়-পূর্ব, ঘূর্ণিঝড় সময়কালীন এবং ঘূর্ণিঝড়-পরবর্তী সকল কাজ সমন্বয় করার জন্য কেন্দ্রীয়ভাবে সদর দপ্তর ঢাকায় খোলা হয়েছে মনিটরিং সেল। এছাড়া খুলনা, চট্টগ্রাম ও বরিশাল বিভাগীয় নিয়ন্ত্রণ কক্ষ এ বিষয়ে সার্বক্ষণিক নজরদারি করছে। খুলনায় খোলা হয়েছে বিভাগীয় মনিটরিং সেল। সার্বিকভাবে যেকোনো পরিস্থিতি মোকাবিলায় প্রস্তুত রয়েছে ফায়ার সার্ভিস।
১৬ নভেম্বর দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত ঘূর্ণিঝড় প্রস্তুতি কর্মসূচি (সিপিপি) বাস্তবায়ন বোর্ডের জরুরি সভার সিদ্ধান্ত অনুযায়ী স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগের নির্দেশনা অনুযায়ী ঘূর্ণিঝড় মোকাবিলার সকল প্রস্তুতি সম্পন্ন করেছে ফায়ার সার্ভিস।

শাহজাহান শিকদার বলেন, উপকূলীয় এলাকার ১৩ টি জেলার ৫১ টি ফায়ার স্টেশনের সকল কর্মকর্তা-কর্মচারীর ছুটি বাতিল করে সকলকে সতর্ক ডিউটিতে রাখা হয়েছে। দুর্যোগপ্রবণ এলাকার জরুরি পরিস্থিতি মোকাবিলায় প্রতিটি ফায়ার স্টেশনে সার্চ অ্যান্ড রেসকিউ টিম, প্রাথমিক চিকিৎসা প্রদানকারী দল এবং ওয়াটার রেসকিউ টিম প্রস্তুত রাখা হয়েছে।

প্রয়োজনীয় সংখ্যক অগ্নিনির্বাপণ ও উদ্ধার সরঞ্জামসহ অ্যাম্বুলেন্স, চেইন স, হ্যান্ড স, রোটারি রেসকিউ স, স্প্রেডার, মেগাফোন, র‌্যামজ্যাক বা এয়ার লিফটিং ব্যাগ, ফাস্ট এইড বক্সসহ যাবতীয় সরঞ্জাম প্রস্তুত রাখা হয়েছে।

ফায়ার সার্ভিসের মিডিয়া সেলের কর্মকর্তা আরও বলেন, ঘূর্ণিঝড়-পরবর্তী অনুসন্ধান ও উদ্ধারকাজসহ রাস্তাঘাটে যান চলাচল উপযোগী করার কাজে ফায়ার সার্ভিস নিয়োজিত থাকবে। তাদের সাথে সহযোগিতা করবেন ফায়ার সার্ভিসের প্রশিক্ষিত ভলান্টিয়ারগণ।

এসব এলাকায় জীবন ও মালামাল সুরক্ষা সংক্রান্ত যেকোনো কাজে দিবা-রাত্রি ২৪ ঘণ্টা ফায়ার সার্ভিসের সেবা গ্রহণ করা যাবে। সকল আশ্রয়কেন্দ্রের পাশাপাশি প্রয়োজনে উপকূলবর্তী ফায়ার স্টেশনগুলোতেও সাধারণ জনগণ আশ্রয় নিতে পারবেন।

ফায়ার সার্ভিসের মনিটরিং সেল, কেন্দ্রীয় নিয়ন্ত্রণ কক্ষসহ সকল বিভাগীয় নিয়ন্ত্রণ কক্ষ সারাক্ষণ সংবাদ সংগ্রহে নিয়োজিত থাকবে। যেকোনো জরুরি প্রয়োজনে সেবা গ্রহণের জন্য ফায়ার সার্ভিসের নিকটবর্তী ফায়ার স্টেশন, বিভাগীয় নিয়ন্ত্রণ কক্ষ, কেন্দ্রীয় নিয়ন্ত্রণ কক্ষের হটলাইন নম্বর ১৬১৬৩ অথবা কেন্দ্রীয় মনিটরিং সেল-এর জরুরি মোবাইল নম্বর ০১৭৩০৩৩৬৬৯৯-এ ফোন করার জন্য সকলকে অনুরোধ জানানো যাচ্ছে।

অভ্যন্তরীণ লঞ্চ চলাচল বন্ধ :
ঘূর্ণিঝড় ‘মিধিলি’র প্রভাবে বরিশালে শুরু হয়েছে ধমকা বাতাস আর ভারী বর্ষণ। তবে এখনও বিভাগের গুরুত্বপূর্ণ কোন নদীর পানি বিপৎসীমা অতিক্রম করেনি। ফলে অভ্যন্তরীণ রুটের নৌযান লঞ্চ চলাচলে নিষেধাজ্ঞা দিয়েছে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ)। আজ শুক্রবার সকালে এই তথ্য নিশ্চিত করেছেন নৌ নিরাপত্তা ও ট্রাফিক ব্যবস্থাপনা বিভাগের পরিদর্শক কবির হোসেন।

তিনি বলেন, আবহাওয়া অফিস থেকে নদী বন্দরকে ৩ নম্বর সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। আমরা অভ্যন্তরীণ রুটে চলাচলকারী ছোট লঞ্চ চলাচল বন্ধ ঘোষণা করেছি। এছাড়া বরিশাল-ইলিশা-মজুচৌধুরীরহাট রুটের সকল লঞ্চ চলাচল বন্ধ ঘোষণা করা হয়েছে। তবে এখনও ঢাকা-বরিশাল রুটের লঞ্চ চলাচল বন্ধ করা হয়নি।

বরিশাল আবহাওয়া অফিসের উচ্চ পর্যবেক্ষক আব্দুল কুদ্দুস বলেন, ২৪ ঘণ্টায় ৭১ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে। বর্তমানে ঘূর্ণিঝড়টি পায়রা সমুদ্রবন্দর থেকে ৩৩০ কিলোমিটার দূরে অবস্থান করছে। ঘূর্ণিঝড়টি ক্রমে এগিয়ে আসছে উপকূলের দিকে।

সারাদেশে নৌ চলাচল বন্ধ ঘোষণা :
সাগরে গভীর নিম্নচাপটি ঘনীভূত হয়ে ঘূর্ণিঝড় ‘মিধিলি’ এ পরিণত হওয়ায় সম্ভাব্য সব বিপদ এড়াতে সারাদেশে নৌ চলাচল বন্ধ করে দেওয়া হয়েছে। আজ শুক্রবার বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন কর্তৃপক্ষের (বিআইডব্লিউটিএ) চেয়ারম্যান কমডোর আরিফ আহমেদ মোস্তফা এ ঘোষণা দেন। বিআইডব্লিউটিএ থেকে বলা হয়, সমুদ্রবন্দরগুলোতে ৭ ও ৬ নম্বর বিপৎসংকেত জারির পর সারাদেশে লঞ্চ চলাচল বন্ধ দেওয়া হয়েছে। পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত লঞ্চ চলাচল বন্ধ থাকবে।

এদিকে আবহাওয়া অধিদপ্তরের বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, উত্তরপশ্চিম বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত ঘূর্ণিঝড় ‘মিধিলি’ উত্তর-উত্তরপূর্ব দিকে অগ্রসর হয়ে একই এলাকায় অবস্থান করছে। এটি শুক্রবার মোংলা সমুদ্র বন্দর থেকে ২৬৫ কি.মি. দক্ষিণ-পশ্চিমে এবং পায়রা সমুদ্রবন্দর থেকে ২৭০ কি.মি. দক্ষিণ-পশ্চিমে অবস্থান করছিল। ঘূর্ণিঝড়টি আজ দুপুর নাগাদ উপকূল অতিক্রম শুরু করতে পারে। ঘূর্ণিঝড় কেন্দ্রের নিকটবর্তী এলাকায় সাগর খুবই উত্তাল রয়েছে।

গাছের ডাল পড়ে ব্যবসায়ীর মৃত্যু :
ঘূর্ণিঝড় মিধিলির প্রভাবে দমকা হাওয়ায় টাঙ্গাইলের বাসাইলে গাছের ডাল পড়ে রাজ্জাক মিয়া(৪০) নামের এক ব্যবসায়ীর মৃত্যু হয়েছে। গতকাল শুক্রবার দুপুরে বাসাইল উপজেলা পরিষদ গেটের সামনে এ দুর্ঘটনা ঘটে।

নিহত রাজ্জাক মিয়া উপজেলার সদর ইউনিয়নের মিরিকপুর গ্রামের মো. কুসুম মিয়ার ছেলে। তিনি বাসাইলের কোটিপতি মার্কেটে কাপড়ের ব্যবসায়ী ছিলেন। স্থানীয়রা জানান, জুমার নামাজ পড়ে মোটরসাইকেলে বাসার দিকে যাচ্ছিলেন। তিনি উপজেলা পরিষদ গেটের সামনে আসলে গাছের ডাল মাথায় পড়লে সাথে সাথে তার মৃত্যু হয়। স্থানীয়রা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

উপজেলা স্বাস্থ্যকমপ্লেক্সের কর্মরত মেডিকেল অফিসার ডা: নাঈম আব্দুল্লাহ বলেন,উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে আসার আগেই তার মৃত্যু হয়েছে।
বাসাইল উপজেলা নির্বাহী কর্মকর্তা পাপিয়া আক্তার ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন। তিনি বলেন, আমরা নিহতের পরিবারের পাশে আছি।

চট্টগ্রামে পাহাড় ধসের আশঙ্কা :
ঘূর্ণিঝড় মিধিলি’র প্রভাবে সৃষ্ট বৃষ্টির কারণে পাহাড় ধসের আশঙ্কায় চট্টগ্রামে ঝুঁকিপূর্ণভাবে বসবাসকারীদের সরে যেতে মাইকিং করেছে জেলা প্রশাসন। গতকাল শুক্রবার সকাল থেকে নগরীর আকবর শাহ ১, ২, ৩ নম্বর ঝিল ও বিজয়নগর পাহাড়ি এলাকায় জনসচেতনতামূলক মাইকিং করা হয়।

তিনি বলেন, ঘূর্ণিঝড়ে পাহাড় ধসের আশঙ্কায় পাহাড় অধ্যুষিত এলাকার জনসাধারণকে নিরাপদ আশ্রয়ে চলে যেতে সচেতনতামূলক মাইকিং করা হচ্ছে। এছাড়াও দুর্যোগপূর্ণ পরিস্থিতি মোকাবিলায় সব ধরণের প্রস্তুতি নেয়া হয়েছে। এদিকে দূর্যোগ মোকাবিলায় জন সচেতনতামূলক কার্যক্রমের পাশাপাশি জেলা প্রশাসন সবধরণের প্রস্তুতি গ্রহণ করেছে।

জেলা প্রশাসন সূত্র জানায়, ঘূর্ণিঝড় মিধিলি মোকাবিলায় চট্টগ্রামে প্রস্তুত রাখা হয়েছে ৬০৯ টি আশ্রয়কেন্দ্র। এছাড়া বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান আশ্রয়কেন্দ্র হিসেবে ব্যবহারের জন্য প্রস্তুত রাখা হয়েছে। ক্ষতি মোকাবিলায় ২২ লাখ ৩০ হাজার টাকার পাশাপাশি ২৪৪ মেট্রিক টন চাল, ছয় লাখ ৮০ হাজার গো খাদ্য, ছয় লাখ ৮০ হাজার শিশু খাদ্য মজুত রয়েছে। জরুরি প্রয়োজনে জেলা প্রশাসন একটি নিয়ন্ত্রণ কক্ষ চালু করেছে।

জেলা প্রশাসক আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামান বলেন, ‘ইতিমধ্যেই আমাদের বিভিন্ন টিম মাইকিং করেছেন। আশ্রয়কেন্দ্রগুলো খোলা আছে পাশাপাশি শুকনো খাবারসহ প্রয়োজনীয় ঔষধের ব্যবস্থা করা হয়েছে। যে কোন দুর্যোগ মোকাবিলায় আমরা সকল পর্যায়ের প্রস্তুতি নিয়েছি।’

পটুয়াখালীতে ফসলের ব্যাপক ক্ষয়ক্ষতির আশঙ্কা :
ঘূর্ণিঝড় ‘মিধিলির’ প্রভাবে পটুয়াখালী জেলার আমন ধানে ব্যাপক ক্ষয়ক্ষতির আশঙ্কা রয়েছে। ঘূর্ণিঝড়ের প্রভাবে বৃহস্পতিবার ও শুক্রবার ঝড়ো হাওয়া আর মুষলধারে বৃষ্টিতে অনেক জায়গায় আমন ধানের ক্ষতি হয়েছে।

পটুয়াখালী কৃষি বিভাগ জানিয়েছে, জেলার ৮ উপজেলার প্রায় অনেক জমির রোপণকৃত আমন ও ইরি ফসল বৃষ্টিতে তলিয়ে গেছে। আমন ধান হেলে পড়েছে। বৃষ্টি ও ঝড়ো হাওয়ায় শীতের আগাম সবজিও ক্ষতির মুখে পড়তে শুরু করেছে।
কৃষক শহীদ মুন্সী বলেন, মাঠে এখন আমন ধান রয়েছে। এ সময় বাড়তি বৃষ্টি ও ঝোড়ো হাওয়া যদি থাকে তাহলে ধান পানিতে হেলে পড়বে। আর এতে করে ধানের ব্যাপক ক্ষতি হবে। কারণ ইতোমধ্যে অতি বৃষ্টিতে ফসলি মাঠে পানি জমে গেছে।

আউলিয়াপুর ইউনিয়নের সিকান্দার মিয়া বলেন, এখন আমন ধানের মৌসুম। ধানে ফুল এসেছে, এ সময়ে অতিবৃষ্টি ও বাতাসের কারণে ধানে চিটা ধরে যাবে। আবাদের ব্যাপক ক্ষতি হওয়ার সম্ভাবনা রয়েছে।

পটুয়াখালী জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক মো. নজরুল ইসলাম বলেন, পটুয়াখালীতে এখন মাঠে ১ লাখ ৯১ হাজার ১১৯ হেক্টর জমিতে আমন ধান আছে। তার মধ্যে মাত্র ৫ ভাগ ক্ষেতের ধান পরিপক্ব হয়েছে।

ঝোড়ো বাতাসের ফলে আমন ধানের ক্ষতির সম্ভাবনা রয়েছে। যাদের ধান কাটার মতো হয়েছে, তাদের ধান কেটে ফেলতে বলা হয়েছে।

জেলার ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা সুমন দেবনাথ আবহাওয়া অধিদপ্তরের বরাত দিয়ে জানান, ঘূর্ণিঝড় শুক্রবার সন্ধ্যার মধ্যে বাংলাদেশের উপকূল অতিক্রম করতে পারে। বাংলাদেশের উপকূলীয় অঞ্চলের প্রায় ১১টি জেলায় এটি আঘাত হানার সম্ভাবনা রয়েছে। এটি সর্বোচ্চ ৯০ কিলোমিটার বাতাসের গতিবেগ নিয়ে উপকূলে আঘাত হানতে পারে।

উল্লেখ্য, পটুয়াখালী দুর্যোগ ব্যবস্থাপনা কমিটি জরুরি সভা করেছে। জেলায় ৭০৩টি সাইক্লোন শেল্টার, ৩৫টি মুজিব কেল্লা, ৮ হাজার ৭৬০ জন সিপিপি স্বেচ্ছা সেবক, ৭ লাখ ৯০ হাজার নগদ টাকা, ৬৫০ টন চাল মজুদ রয়েছে। জেলায় স্যালাইন, খাবার পানি বিশুদ্ধ করণ ট্যাবলেট পর্যাপ্ত প্রস্তুত রয়েছে। ৮২টি মেডিকেল টিম প্রস্তুত রয়েছে। ঘূর্ণিঝড় মোকাবেলায় জরুরি কন্ট্রোলরুম খোলা হয়েছে।

বরগুনা প্রতিনিধি জানান; বরগুনাসহ উপকূলীয় অঞ্চলে বিরাজ করছে ঘূর্ণিঝড় ‘মিধিলি’ আতঙ্ক। আগে থেকেই দুর্যোগ ব্যবস্থাপনা কমিটি জেলার ৬টি উপজেলায় ৬৪২টি আশ্রয়কেন্দ্র ও ৩টি মুজিবকিল্লা প্রস্তুত রাখা হয়েছে।

এসব আশ্রয়কেন্দ্রে মোট দুই লাখ ৬৯ হাজার ৫১০ জন আশ্রয় নিতে পারবেন। সিপিপি ও রেড ক্রিসেন্টসহ বিভিন্ন স্বেচ্ছাসেবী সংগঠনের ৯৬৬৫ জন স্বেচ্ছাসেবী সদস্য প্রস্তুত রয়েছেন। ত্রাণ কার্যক্রমের জন্য বর্তমানে জেলায় ৪৩০ মেট্রিক টন জিআর চাল ও ৬ লাখ ৫০ হাজার টাকা মজুদ আছে। এছাড়া ৯৬ বান্ডিল সিমেন্ট শীট ও ২০০০ কম্বল মজুদ রয়েছে। আগে ঘূর্ণিঝড় ‘হামুন’ মোকাবিলায় সম্প্রতি উপজেলাগুলোতে ৫০ মেট্রিক টন চাল এবং ৪ লাখ ৫০ হাজার টাকা বরাদ্দ প্রদান করা হয়েছে।

স্বাস্থ্যসেবা নিশ্চিত করার লক্ষে ৪২টি মেডিকেল টিম ও ০৭টি মোবাইল টিম প্রস্তুতসহ পর্যাপ্ত ওষুধ ও খাবার স্যালাইন মজুদ রাখা আছে। জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর ২০০০ লিটার পানি বিশুদ্ধ করার ওয়াটার ট্রিটমেন্ট প্লান্ট, ৮ লাখ ৫৪ হাজার পিস পানি বিশুদ্ধকরণ ট্যাবলেট ও ৭ হাজার জেরিকেন প্রস্তুত রাখা হয়েছে। এছাড়া পানি উন্নয়ন বোর্ড বেড়িবাঁধ ও স্লুইসগেট রক্ষণাবেক্ষণের জন্য ৮ হাজার ৫০০ জিও ব্যাগ প্রস্তুত রাখা আছে।

এরআগে বৃহস্পতিবার রাতে জেলা প্রশাসক মোহাম্মদ রফিকুল ইসলামের সভাপতিত্বে জেলা দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির প্রস্তুতিমূলক জরুরি সভায় সাংবাদিকদের এ তথ্য নিশ্চিত করেছেন।

বঙ্গোপসাগরে অবস্থানরত নিম্নচাপের প্রভাবে বরগুনার উপকূল জুড়ে বৃষ্টি অব্যাহত রয়েছে। বৃহস্পতিবার (১৬ নভেম্বর) সকাল থেকেই গুঁড়ি গুঁড়ি বৃষ্টি শুরু হয়ে শুক্রবার সকাল পর্যন্ত অব্যাহত রয়েছে। আকাশ মেঘলা থাকায় বৃহস্পতিবার ও শুক্রবার একবারও রোদের দেখা মেলেনি।

বরগুনা জেলা প্রশাসক মো. রফিকুল ইসলাম বলেন, দুর্যোগ বেড়ে গেলে যাতে তাৎক্ষণিক যোগাযোগ করা যায় সেজন্য প্রস্তুতি রাখতে সবাইকে প্রস্তুত থাকার জন্য তিনি সবাইকে আহ্বান জানান।

২০২০ সালের ২০ মে সুপার সাইক্লোন আম্ফানের আঘাতে বরগুনার পাথরঘাটা এবং তালতলী উপজেলার সব ইউনিয়ন, বেতাগী উপজেলার এক তৃতীয় অংশ ও সদর উপজেলার বদরখালী, ৭ নম্বর ঢলুয়া, আয়লা পতাকাটা ও ফুলঝুড়ি ইউনিয়নে বেশি ক্ষতিগ্রস্ত হয়। ২০০৯ সালের ২৫ মে ঘূর্ণিঝড় আইলায় বরগুনা জেলায় বেড়িবাঁধের বাইরে ও চরাঞ্চলের এলাকাগুলো ব্যাপক ক্ষয়ক্ষতি হয়। এছাড়া ২০০৭ সালের ১৫ নভেম্বর সিডরে জেলার প্রায় দুই শতাধিক মানুষ মারা যান।

নারায়ণগঞ্জ: বঙ্গোপসাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় ‘মিধিলি’র কারণে নারায়ণগঞ্জ লঞ্চ টার্মিনাল থেকে ৫টি রুটে সবগুলো লঞ্চ চলাচল বন্ধ রয়েছে। শুক্রবার সকাল থেকে পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত লঞ্চ চলাচল বন্ধের নির্দেশনা দিয়েছে বিআইডব্লিউটিএ কর্তৃপক্ষ।

জানা গেছে, নারায়ণগঞ্জ লঞ্চ টার্মিনাল থেকে বর্তমানে ৫টি রুটে লঞ্চ চলাচল করে। এর মধ্যে সানকেন ডেকের ৩৯টি, হাইডেকের ২টি লঞ্চ চলাচল করছে। নারায়ণগঞ্জ থেকে মুন্সিগঞ্জ রুটে, চাঁদপুর রুটে, মতলব-মাছুয়াখালী রুটে, হোমনা-রামচন্দ্রপুর রুটে, ওয়াবদা-নরিয়া-ভোজেশ্বর (শরিয়তপুর) রুটে লঞ্চ চলাচল করে থাকে। এর মধ্যে গজারিয়া, ষাটনল, মোহনপুরসহ বিভিনন্ন লঞ্চঘাটে লঞ্চ থামে এবং যাত্রী উঠানামা করে।

বিআইডব্লিউটিএ’র নারায়ণগঞ্জ নদী বন্দরের উপ-পরিচালক (নৌনিট্রা) বাবু লাল বৈদ্য জানান, ঘূর্ণিঝড় ‘মিধিলি’র প্রভাবে নারায়ণগঞ্জ নদী বন্দরে থেকে সব ধরনের লঞ্চ চলাচল বন্ধের নির্দেশনা দেওয়া হয়েছে। শুক্রবার সকাল থেকেই নারায়ণগঞ্জের ৫টি রুটেই লঞ্চ চলাচল বন্ধ রয়েছে।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

ইউনিভার্সাল কলেজ বাংলাদেশের অফিশিয়াল ক্যাম্পাস উদ্বোধন

এমটিবির ডিএমডি হয়েছেন খালিদ মাহমুদ খান

স্কুলটির সব শিক্ষক এক পরিবারের হওয়ায় পাঠদান ব্যহত

মার্কিন ডেপুটি সেক্রেটারি অফ স্টেটের সঙ্গে পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বৈঠক

মার্কেটার্স ইনস্টিটিউট, বাংলাদেশের উদ্যোগে ৫ম মার্কেটিং-ডে উপলক্ষে বর্ণাঢ্য ও উৎসবমুখর উদযাপন

পাঁচ মাসের মধ্যে বিশ্ববাজারে সর্বোচ্চ দামে স্বর্ণ

করোনা টিকার ২য় ডোজ নিলেন উপমন্ত্রী এনামুল হক শামীম

শ্রম মন্ত্রণালয়ের প্রোগ্রামার আরিফুলের মৃত্যুতে প্রতিমন্ত্রীর শোক

ইনফিনিক্সের ‘অ্যামোলেড স্টানার’ ‘নোট ১২’র যাত্রা শুরু

সুদানে সেনা অভ্যুত্থান : তহবিল আটকে দিল বিশ্বব্যাংক

ব্রেকিং নিউজ :