300X70
বুধবার , ২৬ মে ২০২১ | ৩১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

ঘূর্ণিঝড় ইয়াস আছড়ে পড়তে পারে আজ

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
মে ২৬, ২০২১ ১:৫০ পূর্বাহ্ণ

১৪ জেলায় ভারি বৃষ্টি ও জলোচ্ছাসের শঙ্কা
ইতিমধ্যে উপক‚লে অনেক এলাকা প্লাবিত
নৌযান চলাচল বন্ধ, সমুদ্র বন্দরগুলোয় ৩ নম্বর সংকেত
সরকারের ব্যাপক প্রস্তুতি

নিজস্ব প্রতিবেদক: ধেয়ে আসছে বঙ্গোপসাগরে সৃষ্ট অতি প্রবল ঘূর্ণিঝড় ইয়াস। পায়রা সমুদ্রবন্দর থেকে ৪২০ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণপশ্চিমে অবস্থান করা ঘূর্ণিঝড়টি উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকা থেকে উত্তর-পশ্চিম দিকে ক্রমেই অগ্রসর হচ্ছে। ত্রিশ বছর পর আবারও ভরা পূর্ণিমায় ঘূর্ণিঝড় হওয়ার পরিস্থিতি তৈরি হয়েছে। ফলে কাকতালীয়ভাবে বাড়তে পারে ক্ষয়ক্ষতি।

ফলে উদ্বিগ্ন আবহাওয়াবিদরা মনে করছেন, এবারের ঘূর্ণিঝড় শক্তিশালী হতে পারে। আজ বুধবার দুপুরে ভারতের উত্তর উড়িষ্যা ও পশ্চিমবঙ্গ উপক‚ল অতিক্রম বাংলাদেশের উপক‚লে আছড়ে পড়তে পারে। ইয়াস অতিক্রমের সময় দেশের উপক‚লীয় ১৪ জেলাসহ আশপাশের এলাকায় ভারি থেকে অতিবৃষ্টি হতে পারে। এ ছাড়া পূর্ণিমায় এমনিতেই সাগরে জোয়ারের উচ্চতা অন্য সময়ের থেকে বেশি থাকে। তাই জোয়ারে নদ-নদীর পানির উচ্চতা স্বাভাবিকের চেয়ে ২ থেকে ৪ ফুট বেশি হতে পারে। ফলে উপক‚লীয় এলাকা জলোচ্ছাসের আশঙ্কা রয়েছে।

অবশ্য ইতিমধ্যে উপক‚লের অনেক গ্রাম-এলাকা প্লাবিত হয়েছে। ভেঙে গেছে বেড়িবাঁধ। এতে আতঙ্কিত হয়ে পড়েছেন উপক‚লবাসী। চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্রবন্দরকে ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে। সারা দেশে সব ধরণের নৌযান চলাচল বন্ধের নির্দেশ দেওয়া হয়েছে। প্রবল ঘূর্ণিঝড় ইয়াস মোকাবেলায় ব্যাপক প্রস্তুতি নিয়েছে সরকার।

আশ্রয়কেন্দ্র ও খাবার সহায়তা প্রস্তুত, স্বেচ্ছসেবী প্রস্তুত রাখাসহ জনসাধরাণকে সতর্কতা মূলক কর্মসূচি নেওয়া হয়েছে। বরিশাল বিভাগে চার হাজার ৯১৫টি স্থায়ী ও অস্থায়ী আশ্রয়কেন্দ্রে প্রায় ২০ লাখ মানুষকে নিরাপদে সরিয়ে নেওয়ার প্রস্তুতি নিয়েছে বিভাগীয় কমিশনারের কার্যালয়। ইতিমধ্যে নিরাপদ আশ্রয় নেওয়া শুরু করেছে উপক‚লবাসী। এছাড়া ইয়াস মোকাবেলায় জনপ্রতিনিধিদেরও প্রস্তুত থাকার নির্দেশ দেওয়া হয়েছে। নিয়ন্ত্রণ কক্ষ খুলেছে স্থানীয় সরকার বিভাগও। পাশাপাশি ঘূর্ণিঝড় ইয়াস মোকাবিলায় বাংলাদেশ বিমান বাহিনীও প্রয়োজনীয় প্রস্তুতি নিয়েছে। বাহিনীর বিভিন্ন ঘাঁটিতে দুর্যোগ ব্যবস্থাপনা সেল গঠন করা হয়েছে।

আবহাওয়া অধিদফতরের মঙ্গলবার দুপুরে এক বিজ্ঞপ্তিতে বলা হয়, উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত প্রবল ঘূর্ণিঝড় (সুপার সাইক্লোন) ‘ইয়াস’ আরও উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হয়ে বর্তমানে চট্টগ্রাম সমুদ্রবন্দর এলাকা থেকে ৫২০ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে, মোংলা সমুদ্রবন্দর থেকে ৪২৫ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণপশ্চিমে এবং পায়রা সমুদ্রবন্দর থেকে ৪২০ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণপশ্চিমে অবস্থান করছে।

গত সন্ধ্যায় সর্বশেষ খবরে বলা হয়, গতিপথ পাল্টে ওড়িষ্যার স্থলভাগ অতিক্রম করছে ঘূর্ণিঝড় ইয়াস। বিজ্ঞপ্তি অনুযায়ী, ঘূর্ণিঝড় কেন্দ্রের ৫৪ কিলোমিটারের মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ৬২ কিলোমিটার, যা দমকা অথবা ঝড়ো হাওয়ার আকারে ৮৯ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে। ঘূর্ণিঝড় কেন্দ্রের নিকটে সাগর বিক্ষুব্ধ রয়েছে।

আবহাওয়া অধিদফতর জানায়, প্রবল ঘূর্ণিঝড় ইয়াস যখন ভারতের উপক‚ল অতিক্রম করবে সে সময় খুলনা, সাতক্ষীরা, বাগেরহাট, ঝালকাঠি, পিরোজপুর, বরগুনা, পটুয়াখালী, বরিশাল, ভোলা, নোয়াখালী, লক্ষ্মীপুর, ফেনী, চাঁদপুর ও চট্টগ্রাম জেলাগুলো এবং তার আশপাশের দ্বীপ ও চরগুলোতে দমকা হাওয়াসহ ভারী থেকে অতিভারী বৃষ্টি হতে পারে। একইসঙ্গে এসব এলাকার নিম্নাঞ্চল স্বাভাবিক জোয়ারের চেয়ে ২ থেকে ৪ ফুটে বেশি উচ্চতার জোয়ারের শঙ্কা আছে।

১৯৯১ সালের ২৯ এপ্রিল ভরা পূর্ণিমায় ‘বিওবি-১’ নামে চট্টগ্রামের উপক‚লীয় অঞ্চলে আঘাত হানে এক ভয়াল ঘূর্ণিঝড়। ওই ঘূর্ণিঝড়ে ২০ ফুট উচ্চতার জলোচ্ছাসে প্লাবিত হয় উপকূলীয় এলাকা। প্রাণ হারান দেড় লাখের মতো মানুষ। সর্বস্ব হারায় ১ কোটি উপক‚লীয় বাসিন্দা। ত্রিশ বছর পর আবারও ভরা পূর্ণিমায় ঘূর্ণিঝড় হওয়ার পরিস্থিতি তৈরি হয়েছে।

আমেরিকার নৌ-বাহিনী ও বিমান বাহিনীর প্রতিষ্ঠান জয়েন্ট তাইফুন ওয়ারনিং সেন্টার জানায়, পূর্ব-মধ্য বঙ্গোপসাগরে গভীর নিম্নচাপটি উত্তর-উত্তরপশ্চিম দিকে অগ্রসর হয়ে ভয়াল সুপার সাইক্লোন ইয়াস এ পরিণত হয়েছে। ঘূর্ণিঝড় কেন্দ্রের ৫৪ কিলোমিটারের মধ্যে সাগর ফুঁসছে। ইয়াস ক্রমাগত শক্তি সঞ্চয় করে দ্রুত উপকূলের দিকে ধেয়ে আসছে।

স্যাটেলাইট চিত্রে ইয়াসের অভিমুখ উড়িষ্যা ও পশ্চিমবঙ্গ উপকূল নির্দেশ করলেও আজ বুধবার বাংলাদেশের উপকূলেও আছড়ে পড়তে পারে। বিশেষজ্ঞরা বলছেন, ভরা কটাল অমাবস্যা ও পূর্ণিমা তিথিতে পৃথিবী, চাঁদ ও সূর্য একই সরল রেখায় অবস্থান করলে, চন্দ্র ও সূর্যের মিলিত বলের প্রবল আকর্ষণে যে তীব্র জোয়ারের সৃষ্টি হয়, তাকে তেজ কটাল বা ভরা কটাল বা ভরা জোয়ার বলে। এই সময়ে সাধারণ সময়ের চেয়ে ৮/১০ ফুট উচ্চতায় জলোচ্ছাসের আশঙ্কা থাকে।

আবহাওয়াবিদ শাহনাজ সুলতানা বলেন, ঘূর্ণিঝড় ইয়াস ও একইসঙ্গে পূর্ণিমা হওয়ায় স্বাভাবিকের চেয়ে ২-৪ ফুট বেশি উচ্চতার জোয়ার আসতে পারে। ফলে জলোচ্ছাসের আশঙ্কা রয়েছে।

জনপ্রতিনিধিদের প্রস্তুত থাকার নির্দেশ: গতকাল স্থানীয় সরকার বিভাগের ঘূর্ণিঝড় মোকাবিলায় প্রস্তুতিমূলক এক জরুরি সভা অনুষ্ঠিত হয়। সভা শেষে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম সাংবাদিকদের বলেন, ঘূর্ণিঝড় ইয়াস মোকাবিলায় স্থানীয় সরকার জনপ্রতিনিধি, মাঠ পর্যায়ের সকল সরকারি কর্মকর্তাদের সার্বিকভাবে প্রস্তুত থাকতে নির্দেশ দেওয়া হয়েছে।

তিনি জানান, ইয়াস মোকাবিলার জন্য আগাম প্রস্তুতি গ্রহণ, স্থানীয় সরকার বিভাগের আওতাধীন দফতর, সংস্থা ও স্থানীয় সরকার প্রতিষ্ঠান সমূহের প্রস্তুতি তদারকি এবং সমন্বয়ের লক্ষ্যে স্থানীয় সরকার বিভাগে কন্ট্রোল রুম খোলা হয়েছে (কন্ট্রোল রুমের ফোন নম্বর ৯৫৪৫৪১৫)। যেকোনো পরিস্থিতি মোকাবিলা এবং সহযোগিতায় এই কন্ট্রোল রুমের সঙ্গে উপক‚লীয় অঞ্চলে স্থানীয়ভাবে খোলা অন্যান্য কন্ট্রোল রুমের সার্বক্ষণিক যোগাযোগ রাখতে সংশ্লিষ্টদের নির্দেশনা প্রদান করেন তিনি।

৩ নম্বর সতর্ক সংকেত: আবহাওয়া অধিদফতরের বিজ্ঞপ্তিতে চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্র বন্দরসমূহকে ২ নম্বর দূরবর্তী সতর্ক সংকেত নামিয়ে তার পরিবর্তে ৩ নম্বর দূরবর্তী হুঁশিয়ারি সংকেত দেখাতে বলা হয়েছে। এছাড়াও উত্তর বঙ্গোপসাগর ও গভীর সাগরে অবস্থানরত সকল মাছ ধরার নৌকা ও ট্রলারকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত নিরাপদ আশ্রয়ে থেকে সাবধানে চলাচল করতে বলা হয়েছে। সেই সাথে তাদেরকে গভীর সাগরে বিচরণ না করতে বলা হয়েছে।

নৌযান চলাচল বন্ধের নির্দেশ: ঘূর্ণিঝড় ইয়াস এর কারণে দেশের অভ্যন্তরীণ নদীবন্দরগুলো থেকে সব ধরনের যাত্রীবাহী নৌযান চলাচল বন্ধ করে দিয়েছে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ)। পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত নৌযান চলাচল বন্ধ থাকবে। মঙ্গলবার নৌ পরিবহন মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ তথ্য ও জনসংযোগ কর্মকর্তা জাহাঙ্গীর আলম খান এই তথ্য জানান।

প্রস্তুত বিমান বাহিনী: আন্তঃবাহিনী জনসংযোগ পরিদফতর (আইএসপিআর) গতকাল মঙ্গলবার এক বিজ্ঞপ্তিতে জানিয়েছে, ঘূর্ণিঝড় ইয়াস মোকাবিলায় বাংলাদেশ বিমান বাহিনীর বিভিন্ন ঘাঁটিতে দুর্যোগ ব্যবস্থাপনা সেল গঠন করা হয়েছে। একইসঙ্গে সার্চ অ্যান্ড রেসকিউ অপারেশন এবং মানবিক সহায়তা প্রদানের জন্য বিভিন্ন ধরনের বিমান ও হেলিকপ্টার প্রস্তুত রাখা হয়েছে।

বরিশালে ২০ লাখ মানুষকে সরিয়ে নেওয়ার প্রস্তুতি: বরিশাল বিভাগে চার হাজার ৯১৫টি স্থায়ী ও অস্থায়ী আশ্রয়কেন্দ্রে প্রায় ২০ লাখ মানুষকে নিরাপদে সরিয়ে নেওয়ার প্রস্তুতি আছে বলে জানিয়েছে বিভাগীয় কমিশনার অফিস। এসময় তাদের যাতে আশ্রয়কেন্দ্রে যেতে অসুবিধা না হয় সেজন্য সব ধরনের প্রস্তুতি থাকার নির্দেশ দেওয়া হয়েছে। ইতোমধ্যে বিভাগীয় প্রশাসন ছাড়াও প্রত্যেক জেলা প্রশাসন কন্ট্রোল রুম খুলেছে।

বিভাগীয় কমিশনার মো. সাইফুল ইসলাম বাদল জানান, গত রোববার সব জেলার জেলা প্রশাসক ও ইউএনওদের সঙ্গে মিটিং হয়েছে, আজ (গতকাল) দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির মিটিং হয়েছে। আমরা কোথাও ফাঁক রাখতে চাচ্ছি না। বিশেষ করে কোভিডের সময়ে সাইক্লোন শেল্টারে ম্যানেজমেন্ট কী রকম হবে তা ইতোপূর্বেও আমরা দেখেছি, আমরা সকল ধরনের সুরক্ষা নিয়ে তৈরি থাকব।

এ ছাড়া, আশ্রয়কেন্দ্রে মাস্ক ব্যবহার বাধ্যতামূলক। বিভাগীয় অফিস সূত্র জানিয়েছে, সাইক্লোন শেল্টারে সামাজিক দূরত্ব নিশ্চিত করতে পরিবারভিত্তিক আলাদা আলাদা অবস্থান নিশ্চিত করা হবে। এখানে হাত ধোয়াসহ সুরক্ষা সামগ্রীর ব্যবস্থা করা হবে। সেই সঙ্গে সবাইকে মাস্ক ব্যবহার বাধ্যতামূলকভাবে নিশ্চিত করা হবে।

বরিশাল রেঞ্জের ডিআইজি মো. শফিকুল আলম জানান, সাধারণত মানুষ চুরির ভয়ে নিজ বাড়ি বা নিজ এলাকা ছাড়তে চায় না, তাদের প্রাথমিকভাবে বুঝিয়ে শুনিয়ে, না হলে জোর করে হলেও নিরাপদ স্থানে সরিয়ে নিতে হবে। ঘূর্ণিঝড় মোকাবিলার প্রস্তুতিমূলক কাজে সাইক্লোন প্রিপারডনেস প্রোগ্রাম (সিপিপি) সকাল থেকে স্বেচ্ছাসেবকদের সঙ্গে মতবিনিময় করেছে, তাদের সতর্ক করেছে। বরিশাল বিভাগে ঘূর্ণিঝড় প্রস্তুতিতে সিপিপির ৩৩ হাজার চারশ কর্মী থাকলেও বরিশাল জেলায় আছে মাত্র ৭০ জন। ফলে, ঘূর্ণিঝড়ের প্রচার ও উদ্ধার কাজ ব্যাহত হতে পারে।

উপক‚লের নিম্নাঞ্চল প্লাবিত: পটুয়াখালী: ঘূর্ণিঝড় ইয়াস আঘাত হানার আগেই পটুয়াখালী জেলার বিভিন্ন এলাকার বিধ্বস্ত বেড়িবাঁধ দিয়ে জোয়ারের পানি ঢুকে কমপক্ষে ২১টি গ্রাম প্লাবিত হয়েছে। কলাপাড়া উপজেলার লালুয়া ইউনিয়নের ছয় কিলোমিটার অরক্ষিত বেড়িবাঁধ এবং রাঙ্গাবালী উপজেলার চরআন্ডা, দক্ষিণ চরমোন্তাজ ও চালিতাবুনিয়া ইউনিয়নের প্রায় ১০ কিলোমিটার বিধ্বস্ত বেড়িবাঁধ দিয়ে পানি ঢুকে পড়ে। বেড়িবাঁধের বাইরের কয়েকটি গ্রামও প্লাবিত হয়েছে। জোয়ারের সময় পটুয়াখালীতে নদ-নদীর পানি বিপৎসীমার ২৩ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হয়েছে বলে জানিয়েছে আবহাওয়া বিভাগ।

ভোলা: ঘূর্ণিঝড় ইয়াসের প্রভাবে ভোলার চরফ্যাশনে জোয়ারের পানিতে তলিয়ে গেছে কুকরি-মুকরি, ঢালচর ও চরপাতিলাসহ বেশ কয়েকটি নিচু এলাকা। এতে পানিবন্দি হয়ে পড়েছে অন্তত দুই হাজার মানুষ। মঙ্গলবার সকাল ১০টা থেকে নদী ও সাগরের মোহনা উত্তাল রয়েছে। এতে অতি জোয়ারে নিম্নঞ্চল প্লাবিত হয়েছে।

পানির উচ্চতা বেড়ে যাওয়ায় জনমনে আতঙ্ক ছড়িয়ে পড়েছে। তবে এখন পর্যন্ত বড় ধরনের কোনো ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি। ভোলার জেলা প্রশাসক তৌফিক-ইলাহী চৌধুরী বলেন, ইতোমধ্যে ঘূর্ণিঝড় ইয়াসের আঘাত থেকে মানুষের জীবন ও প্রাণিসম্পদ রক্ষায় জেলার ৭০৯টি আশ্রয়কেন্দ্র ও ৩৫টি মুজিব কেল্লা তৈরি রাখা হয়েছে। এছাড়াও জেলার ৪০টি দ্বীপচরকে ঝুঁকিপূর্ণ চিহ্নিত করে সেখানকার তিন লাখ মানুষকে নিরাপদ আশ্রয়ে সরিয়ে আনার প্রস্তুতি নেওয়া হয়েছে।

হাতিয়া: ঘূর্ণিঝড় ইয়াসের প্রভাবে সৃষ্ট জোয়ারে প্লাবিত হয়েছে নোয়াখালী দ্বীপ উপজেলা হাতিয়ার উপক‚লীয় অঞ্চলের বেশকিছু গ্রাম। এর মধ্যে নিঝুমদ্বীপ ইউনিয়নের চারটি গ্রাম সম্পূর্ণভাবে পানিতে তলিয়ে যাওয়ার খবর পাওয়া গেছে। বেড়িবাঁধ না থাকায় অস্বাভাবিক জোয়ারে মোল্লা গ্রাম, মদিনা গ্রাম, বান্দাখালী গ্রাম ও মুন্সি গ্রাম তলিয়ে যাওয়ার খবর দিয়েছে স্থানীয়রা।

জোয়ারের পানিতে ভেসে গেছে পুকুরের মাছ, গোখাদ্য। অনেক এলাকায় মানুষের কাঁচা ঘরবাড়িও বিধ্বস্ত হয়েছে। ঘূর্ণিঝড় ইয়াসের প্রভাবে হাতিয়ার চারপাশে নদীতে স্বাভাবিক জোয়ারের চেয়ে ৩-৪ ফুট উচ্চতায় পানি বৃদ্ধি পেয়েছে। নোয়াখালী জেলা প্রশাসক (ডিসি) মোহাম্মদ খোরশেদ আলম খান বলেন, পানি কিছুটা বৃদ্ধি পেয়েছে। এজন্য উপক‚লীয় অঞ্চলে সব ধরনের প্রস্তুতি নেয়া হয়েছে। ক্ষয়ক্ষতি নিরূপণ করে ব্যবস্থা নেয়া হচ্ছে।

বরগুনা: ঘূর্ণিঝড় ইয়াসের প্রভাব ও পূর্ণিমার জোয়ারের চাপে বরগুনার নদ-নদীতে বিপৎসীমার ৪৭ সেন্টিমিটার উপর দিয়ে পানি প্রবাহিত হচ্ছে। এতে জেলার অর্ধশতাধিক গ্রাম প্লাবিত হয়েছে। বাড়িঘরে পানি ঢুকে পড়ায় চরম বিপাকে পড়েছেন এসব এলাকার কয়েক হাজার মানুষ। স্বল্প উচ্চতার বেড়িবাঁধের পাশাপাশি ক্ষতিগ্রস্ত ও নাজুক বাঁধের কারণে এসব এলাকায় পানি ঢুকে পড়েছে বলে অভিযোগ স্থানীয়দের। এছাড়া ঘুর্ণিঝড়ের প্রভাবে স্ফীত জোয়ারে বরগুনার বাইনচটকি, বড়ইতলা ও পুরাকাটা ফেরি ঘাটের সংযোগ সড়কসহ গ্যাংওয়ে তলিয়ে গেছে। এতে যান চলাচল বন্ধ হয়ে ফেরি চলাচলও বন্ধ রয়েছে।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

আজ থেকে এসএসসি পরীক্ষার খাতা চ্যালেঞ্জ শুরু, চলবে ১৯ মে পর্যন্ত

সুপার অ্যাপ ক্যাটাগরিতে প্রবেশ করল ভাইবার

ডিএনসিসি মেয়রের সঙ্গে সৌদি রাষ্ট্রদূতের সৌজন্য সাক্ষাৎ

র‍্যাব সদর দপ্তরে “নব দিগন্তের পথে” শীর্ষক অনুষ্ঠান আজ

শুরু হয়েছে ‘বাংলালিংক ইয়ুথ ফেস্ট ২০২৩’

মহাকাশে বঙ্গবন্ধু স‌্যাটেলাইট-২ উৎক্ষেপণে সহযোগিতা প্রদানে ফ্রান্সের আগ্রহ প্রকাশ

বিয়ের দাবিতে প্রেমিকার বাড়িতে প্রেমিকের অনশন

দেশপ্রেম ও ন্যায় পরায়নতার অনুপম দৃষ্টান্ত মতিয়র রহমান তালুকদার: তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী

কবরস্থান ব্যবস্থাপনাসহ ৩ সফটওয়্যার ও অ্যাপ উদ্বোধন

শীতে ভ্রমণে যাওয়ার প্রস্তুতি

ব্রেকিং নিউজ :