300X70
বুধবার , ২১ জুন ২০২৩ | ৩১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

মহাকাশে বঙ্গবন্ধু স‌্যাটেলাইট-২ উৎক্ষেপণে সহযোগিতা প্রদানে ফ্রান্সের আগ্রহ প্রকাশ

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
জুন ২১, ২০২৩ ৫:১০ অপরাহ্ণ

টেলিযোগাযোগ মন্ত্রীর সাথে ফ্রান্স রাষ্ট্রদূতের সাক্ষাৎ
নিজস্ব প্রতিবেদক, বাঙলা প্রতিদিন : মহাকাশে বঙ্গবন্ধু স‌্যাটেলাইট-২ উৎক্ষেপণে ফ্রান্স বাংলাদেশকে সহযোগিতা প্রদানে আগ্রহ ব‌্যক্ত করেছে। ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী জনাব মোস্তাফা জব্বার এর সাথে আজ বুধবার বাংলাদেশ সচিবালয়ে তার দপ্তরে বাংলাদেশে ফ্রান্সের রাষ্ট্রদূত মেরি মাসদুপুই (Marie MASDUPUY) সৌজন্য সাক্ষাৎ করেছেন। সাক্ষাতকালে রাষ্ট্রদূত এ আগ্রহের কথা ব‌্যক্ত করেন।

স্বাক্ষাতকালে, তারা দ্বিপাক্ষিক স্বার্থ সংশ্লিষ্ট বিভিন্ন বিষয়ে বিশেষ করে স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে টেলিযোগাযোগ ও ডিজিটাল প্রযুক্তি সম্প্রসারণ ও অগ্রগতি সম্পর্কে মতবিনিময় করেন।
ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী বাংলাদেশ ও ফ্রান্স বন্ধু-প্রতীম দুই দেশের মধ্যকার বিদ্যমান চমৎকার সম্পর্ক তুলে ধরে বলেন, ফ্রান্স বাংলাদেশের গুরুত্বপূর্ণ উন্নয়ন অংশীদার এবং অকৃত্রিম বন্ধু।

তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদৃষ্টিসম্পন্ন ও গতিশীল নেতৃত্বে বাংলাদেশে গত সাড়ে ১৪ বছরে ডিজিটাইজেশনের ধারাবাহিকতায় বিস্ময়কর অগ্রগতি হয়েছে। তিনি বলেন, বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ এর সফল উৎক্ষেপণ বর্তমান সরকারের অন্যতম অর্জন। এর মাধ্যমে বাংলাদেশ পরিণত হয়েছে স্যাটেলাইট ক্লাবের ৫৭তম গর্বিত সদস্যে।

বঙ্গবন্ধু স‌্যাটেলাইট -১ দেশের টেলিভিশন চ‌্যানেলসমূহের সম্প্রচারসহ দুর্গম অঞ্চলে ডিজিটাল সংযোগ স্থাপন ও প্রাকৃতিক দুর্যোগকালীন সময়ে নিরবচ্ছিন্ন ডিজিটাল সংযোগ স্থাপনে অভাবনীয় ভূমিকা রাখছে। বর্তমান সরকারের নির্বাচনী ইশতেহারে দেশের দ্বিতীয় স্যাটেলাইট উৎক্ষেপণের ঘোষণা বাস্তবায়নে আমরা কাজ করছি।

ডিজিটাল প্রযুক্তি বিকাশের এই অগ্রদূত বলেন, ‘২০১৮ সালের নির্বাচনী ইশতেহার বাস্তবায়নের ধারাবাহিকতায় ২০২১ সালের ১২ ডিসেম্বর বাংলাদেশ ফাইভ-জি যুগে প্রবেশ করেছে। তৃতীয় সাবমেরিন ক‌্যাবল সংযোগ স্থাপনের কার্যক্রম চলছে। মন্ত্রী টেলিযোগাযোগ খাতসহ বিভিন্ন খাতে সরকারের অগ্রগতি তুলে ধরে বলেন, বাংলাদেশ বিনিয়োগের জন্য অত্যন্ত লাভজনক একটি জায়গা।

তাই সরকারের বিনিয়োগ বান্ধব নীতি কাজে লাগিয়ে টেলিযোগাযোগ খাতে ফ্রান্স বিনিয়োগে এগিয়ে আসবে বলে তিনি প্রত্যাশা করেন। এসময় জনাব মোস্তাফা জব্বার বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ উৎক্ষেপণের মাধ্যমে স্যটেলাইট যুগে বাংলাদেশের প্রবেশে ফ্রান্সের ভূমিকারও প্রশংসা করেন।

রাষ্ট্রদূত বাংলাদেশ ও ফ্রান্সের মধ্যকার ঐতিহাসিক সম্পর্ককে আগামী দিনগুলোতে অনন্য এক উচ্চতায় নিয়ে যেতে তার প্রচেষ্টার কথা ব্যক্ত করেন।
রাষ্ট্রদূত মেরি মাসদুপুই বাংলাদেশের অব্যাহত অগ্রগতি বিশেষ করে ডিজিটাল প্রযুক্তি খাতের অগ্রগতির প্রশংসা করেন।

বাংলাদেশ শিল্পকলা একাডেমির আয়োজনে শিশুশিল্পীদের পরিবেশনায় অনুষ্ঠিত হয়েছে গীতি আলেখ্য ‘ওরা অকারণে চঞ্চল’। বাংলা সাহিত্যের প্রধানতম লেখকদের মধ্যে অন্যতম পাঁচজন কবি যাঁরা গান ও সুরে বাংলা গানকে সমৃদ্ধ করেছেন তাদেঁর রচিত কিছু গান ও গানের সাথে নৃত্য দিয়ে সাজানো হয় শিশুতোষ গীতি আলেখ্য ‘ওরা অকারণে চঞ্চল’।

গতকাল মঙ্গলবার (২০ জুন) সন্ধ্যায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির আয়োজনে ও প্রযোজনা বিভাগের ব্যবস্থাপনায় গীতিআলেখ্য পরিবেশিত হয় জাতীয় সংগীত ও নৃত্যকলা কেন্দ্র মিলনায়তনে।

পরে শিশুদের উদ্দেশ্যে সংক্ষিপ্ত বক্তব্য রাখেন বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক ও শিশুবন্ধু জনাব লিয়াকত আলী লাকী। তিনি বলেন- ‘আমাদের মোট জনগোষ্ঠির ৪৫ ভাগই শিশু, শিশুদের জন্য আমরা নানামুখী কার্যক্রম পরিচালনা করছি’। পরে নতুন পূর্ণাঙ্গ একটি শিশু বিভাগ করার ঘোষণা দেন মহাপরিচালক।

তিনি আরো বলেন- “শিশুরা চঞ্চল’, শিশুমনের এই চাঞ্চল্যই জরুরি, যা তাদের দ্রুত জ্ঞানার্জনে সহায়তা করে থাকে। এই শিশুতোষ আয়োজনের মধ্য দিয়ে আমরা যাদেঁর গান শুনবো তাদেঁর সৃষ্টিকর্মের প্রতি শিশুদের আগ্রহ তৈরী ও সৃষ্টিশীল মনন তৈরীর লক্ষ্যেই এ আয়োজন”।

অনুষ্ঠানে সংক্ষিপ্ত বক্তব্য উপস্থাপন করেন প্রযোজনা বিভাগের পরিচালক সোহাইলা আফসানা ইকো।

পঞ্চকবি যাদেঁর লেখনীতে শিশু ভাবনা, কল্পনা ও আকাঙ্খার অধিকতর প্রতিফলন হয়েছে – কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুর, দ্বিজেন্দ্রলাল রায়, রজনীকান্ত সেন, অতুল প্রসাদ সেন, জাতীয় কবি কাজী নজরুল ইসলামের রচিত গান ও নৃত্য দিয়ে সাজানো অনুষ্ঠানমালা গীতিআলেখ্য ‘ওরা অকারণে চঞ্চল’ পরিবেশন করে বাংলাদেশ শিল্পকলা একাডেমির শিশুদল।

পরে সাংস্কৃতিক অনুষ্ঠানের শুরুতেই কবি গুরু রবীন্দ্রনাথ ঠাকুরের চারটি গান পরিবেশিত হয় – ‘আজ ধানের ক্ষেতে রৌদ্র ছায়ায় লুকোচুরি খেলা’ হা রে রে রে …’রিম ঝিম ঘন ঘন রে’ দলীয় পরিবেশনা উপস্থাপন করেন বাংলাদেশ শিল্পকলা একাডেমির শিশুসঙ্গীত দল।

এর পর পরিবেশিত হয় কবিগুরুর গানের সাথে দলীয় নৃত্য ‘ওরা ওকারণে চঞ্চল ‘।

পরে পরিবেশিত হয় দ্বিজেন্দ্রলাল রায়ের লেখা গান ‘নূতন রতনে ভূষণে যতনে’ । প্রকৃতিকে নিয়ে তাঁর লেখায় রয়েছে বাংলার অপূর্ব বর্ণনা। এসব গান শিশুমনকে আকৃষ্ট করে, এমনি একটি বসন্তের গান এটি ‘নূতন রতনে ভূষণে যতনে’ ।

বাংলা ভাষা নিয়ে খুব কম গানই রচিত হয়েছে, ফলে ভাষা নিয়ে যে গানটি সবার মনে স্থায়ী আসন পেতে রয়েছে সেটি হলো ’মোদের গরব মোদের আশা’। যার রচয়িতা অতুল প্রসাদ সেন। স্বদেশকে নিয়ে লেখা তাঁর ভক্তিরসের গানগুলো সবার কাছেই প্রিয়। তাঁর স্মরণে একাডেমির শিশু সংগীত দল পরিবেশন করেন ‘মোরা নাচি ফুলে ফুলে”।

বাংলা গানে চির উজ্জল গীতিকার ও সুরকার হিসেবে রজনীকান্ত সেন বা কান্তকবি বাঙালির অন্তরের মনি কোঠায় স্থান করে নিয়েছেন তার সরল বাণী ও প্রচলিত সুরকে আশ্রয়ের জন্য। তাঁর লেখা – ‘মায়ের দেয়া মোটা কাপড় মাথায় তুলে নে রে ভাই’ দলীয় সংগীত পরিবেশন করেন শিশু সংগীত দল। তৎকালীন ইংরেজদের বিরুদ্ধে স্বাধীনতা আন্দোলনে সারা ভারত জুড়ে সারা জাগিয়েছিল এই গানটি।

বাংলাদেশের জাতীয় কবি, একইসাথে প্রেম ও দ্রোহের কবি কাজী নজরুল ইসলাম শিশুদের জন্য লিখেছেন ছড়া, কবিতা, গান, গল্প নাটক আরো কত কী ..! তাঁর সৃষ্টিকর্মের জন্যই তিনি বাঙালির হৃদয়ে স্থায়ী আসন পেতে আছেন। পরে পরিবেশিত হয় কবি কাজী নজরুল ইসলামের গান – ‘দূর দ্বীপবাসিনী, চিনি তোমারে চিনি,’ ‘শুকনো পাতার নূপূর পায়ে’..

পরের কবির লেখা গানের সাথে পরিবেশিত হয় নৃত্য ‘মনের রং লেগেছে’। পরিবেশন করে একাডেমির শিশু নৃত্যদল। অনুষ্ঠানে সঞ্চালনায় ছিলেন তাহফিম জুনাইরা আনশী, নাবিদ রহমান তূর্য, তামিম আহমেদ বৃন্ত এবং তৃয়াশী সরকার।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

সাংবাদিক আফতাব আহমেদ হত্যা মামলা : ৫ জনের ফাঁসি বহাল

ঈদ যাত্রা নিরবিচ্ছিন্ন করতে ঢাকা জেলা প্রশাসনের মোবাইল কোর্ট পরিচালনা

সমাবেশ ঘিরে উদ্বেগ-উৎকণ্ঠায় রাজধানীবাসী

ভিএফএস গ্লোবালই থাকছে থাই ভিসা আবেদন প্রক্রিয়ার দায়িত্বে

ডেঙ্গু প্রতিরোধে ও সচেতনতায় বাড্ডা ও বারিধারায় স্থানীয় সরকার মন্ত্রীর পরিদর্শন

এনডিসি-জেনিক কাপ গল্ফ টুর্নামেন্ট অনুষ্ঠিত

ক্ষেপণাস্ত্র হামলা: লাইভ ছেড়েই ছুটলেন বিবিসির সাংবাদিক

বাংলাদেশ ব্যাংকের সাথে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের চুক্তি

সিংড়ায় প্রতিমন্ত্রী পলক ও ভারতীয় সহকারী হাইকমিশনারের পূজা মন্ডপ পরিদর্শন

দেশে ১.০৬ মিলিয়ন টন বর্জ্য প্লাস্টিক থেকে উৎপাদিত হচ্ছে

ব্রেকিং নিউজ :