300X70
মঙ্গলবার , ১২ মার্চ ২০২৪ | ২৪শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

চক্ষু রোগীদের গ্লোকোমা স্ক্রিনিং করেই সেবা দিতে হবে : বিএসএমএমইউর উপাচার্য

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
মার্চ ১২, ২০২৪ ১১:৪৮ অপরাহ্ণ

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে বিশ্ব গ্লোকোমা সপ্তাহ পালন
‘ এক সাথে হাত ধরি/ গ্লোকোমা মুক্ত বিশ্ব গড়ি’ প্রতিপাদ্য নিয়ে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) বিশ্ব গ্লোকোমা সপ্তাহ-২০২৪ পালিত হয়েছে। মঙ্গলবার সকাল সাড়ে ৯টায় (১২ মার্চ ২০২৪ খ্রি.) বিশ্ববিদ্যালয়ের চক্ষু বিজ্ঞান বিভাগে এ উপলক্ষে একটি আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে । এতে প্রধান অতিথি হিসেবে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য অধ্যাপক ডা. মোঃ শারফুদ্দিন আহমেদ উপস্থিত ছিলেন।

মাননীয় উপাচার্য অধ্যাপক ডা. মোঃ শারফুদ্দিন আহমেদ বলেন, চক্ষু চিকিৎসকদের চোখের চিকিৎসার সময় অনেক সচেতন নিয়ে সেবা দিতে হবে। শুধু চশমা দিয়ে সেবা দিলে হবে না। চোখের রোগীর ফান্ডাস পরীক্ষা না করে সেবা দেয়া যাবে না। অর্থাৎ গ্লোকোমা স্ক্রিনিং করেই সেবা দিতে হবে। যে কোন রোগী আসলে সকল ধরণের চিকিৎসা দিতে হবে। চোখের সকল পরীক্ষা নিরীক্ষা করে সেবা দিতে হবে। কারণ চোখের রোগগুলো বেশী জটিল। তাই সচেতনভাবে সেবা দিতে হবে। রোগীদের চক্ষু রোগের স্ক্রিনিং বিশেষ করে গ্লোকোমা রোগী বের করতে হবে। অধ্যাপক ডা. মোঃ শারফুদ্দিন আহমেদ বলেন, আমাদের দাবির মুখে কৃষকরা চশমা পড়ে ফসল তোলার ফলে চোখের আলসার অনেক কমে গেছে। চক্ষু রোগ প্রতিরোধে গবেষণা করতে হবে। আমাদের কাছে ময়মনসিংহ বিভাগের গ্লোকোমা রোগী বেশী আসছে। কেন এ অঞ্চলে গ্লোকোমা বেশী হয়, তা নিয়ে গবেষণা করতে হবে।

গ্লকোমা চোখের নিরব ঘাতক। এটা চোখের এমন একটি রোগ, যাতে চোখের চাপ বেড়ে গিয়ে, চোখের পেছনের স্নায়ু অকার্যকর হয়ে ধীরে ধীরে চোখের দৃষ্টি চলে যায়। গ্লকোমা হল বাংলাদেশ তথা পৃথিবীতে অনিবারণ যোগ্য অন্ধত্বের অন্যতম প্রধান কারণ। যে কোন বয়সে এ রোগ হতে পারে। জন্মের সময় বেশ বড় চোখ এবং চোখের চাপ নিয়ে জন্মালে, একে কনজেনিটাল গ্লকোমা বলে। তরুন বয়সেও হতে পারে, এক বলে জুভেনাইল গ্লকোমা। বেশীর ভাগ গ্লকোমা রোগ ৪০ বছরের পরে হয়।

এদের প্রাথমিক গ্লকোমা বলে। এছাড়াও, পারিবারিকভাবে যাদের এ রোগ আছে, যারা মাইনাস পাওয়ার চশমা পড়েন, যাদের ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ আছে, তাদের মধ্যে এ রোগ হবার সম্ভাবনা বেশী থাকে। বেশী বয়স জনিত চোখর গঠনে পরিবর্তন, জন্মগত গঠনের ত্রুটি, আঘাত, চোখ লাল হওয়া, ডায়াবেটিস জনিত চোখের রক্তহীনতা, অনিয়ন্ত্রিত স্টেরই বা হরমোন থেরাপি, ছানি পেকে যাওয়া, ইত্যাদি কারণে গ্লকোমা হতে পারে। প্রাইমারী গ্লকোমা সাধারণত ২ চোখে হয় এবং যে কোন বয়সে হতে পারে। এর কারণ হল চোখের গঠনগত পরিবর্তন। আর একটি হল সেকেন্ডারি গ্লকোমা এটা সাধারণত এক চোখে হয়। আঘাত জনিত কারণে এবং ঘন ঘন চোখ লাল বা প্রদাহ জনিত কারণে এই রোগহতে পারে।

বিভিন্ন প্রকারের উপসর্গ নিয়ে রোগীরা ডাক্তারের কাছে আসতে পারে। হঠাৎ করে এক চোখে প্রচন্ড ব্যাথা হয়ে দৃষ্টি শক্তি কমে যাওয়া, তার সাথে প্রচন্ড মাথা ব্যাথা ও বমি বমি ভাব হতে পারে। আবার সব সময় হালকা চোখে এবং মাথা ব্যাথা (বিশেষ করে কম আলোতে) এবং আস্তে আস্তে দৃষ্টি শক্তি কমে যেতে পারে। অন্যদিকে ব্যথাবিহীন উভয় চোখের দৃষ্টি শক্তি ধীরে ধীরে কমে যাওয়া এবং চশমার পাওয়ার পরিবর্তন নিয়েও রোগীরা ডাক্তারের কাছে আসে। মাঝে মাঝে দৃষ্টি সীমানার যে কোন এক পাশে অদৃশ্য হয়ে যাওয়া, ছানি পেকে চোখে লাল হওয়া ইত্যাদিও এ রোগের উপসর্গ হতে পারে।

জন্মগত বড় চোখ, চোখ হতে পানি পড়া এবং আলোতে চোখ বন্ধ করে ফেলা জন্মগত গ্লকোমার লক্ষণ হতে পারে। রোগীর ইতিহাস এবং বিভিন্ন পরীক্ষার মাধ্যমে গ্লকোমা রোগ নির্ণয় সম্ভব। এর মধ্যে দৃষ্টি শক্তি পরীক্ষা (ভিসুয়াল একুইটি), দৃষ্টি সীমানা পরীক্ষা (ভিসুয়াল ফিল্ড), চোখের চাপ পরীরা (ইন্ট্রাঅকুলার প্রেসার), গনিয়াস কপী বা চোখের কোণা পরীক্ষা এবং অফথালমোসকপী বা চোখের স্নায়ু পরীক্ষা বেশী গুরুত্ব বহন করে। স্বাভাবিক চোখের চাপ সাধারণ (১০-২১) মি.মি.মার্কারী। অস্বাভাবিক চোখের চাপ থাকলে সমস্ত পরীক্ষার মাধ্যমে গ্লকোমা সনাক্ত করে তড়িৎ চিকিৎসা বাঞ্ছনীয়।

পারিবারিকভাবে যাদের গ্লকোমা রোগের ইতিহাস আছে, তাদের নিয়মিত চক্ষু রোগ বিশেষজ্ঞের পরামর্শ নিয়ে চোখ পরীক্ষা করতে হবে। অল্প আলোতে কারো চোখে এবং মাথা বাথা হলে ডাক্তারের পরামর্শ প্রয়োজন। চোখে ছানি পড়লে তা পেকে যাওয়া আগে অপারেশন করিয়ে নেয়া ভাল। চোখে প্রদাহ হলে সেটা হতে গ্লুকোমা হওয়ার আগে চিকিৎসা করানো প্রয়োজন। চোখে আঘাতের পর দেরী না করে চিকিৎসা করাবেন। স্টেরইড বা হরমোন থেরাপী যারা নেন তারা নিয়মিতভাবে অন্তত ৩-৪ মাস অন্তর অন্তর চোখ পরীক্ষা করাবেন। আধুনিক যন্ত্রপাতি সমৃদ্ধ কোন হাসপাতালে অভিজ্ঞ চক্ষু বিশেষজ্ঞের পরামর্শ নিয়ে চোখের ছানি অপারেশন সহ বিভিন্ন অপারেশন করালে অপারেশন পরবর্তী গ্লকোমা রোগের প্রাদুর্ভাব রোধ করা যায়।

পরিশেষে জীবন যাত্রার অভ্যাস পরিবর্তন যেমন-পরিমিত খাদ্যাভ্যাস, লবণ জাতীয় খাবার বর্জন এর মাধ্যমে তথা ডায়াবেটিস ও উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণের মাধ্যমে গ্লুকোমা রোগের সম্ভাবনা অনেকাংশে কমিয়ে আনা সম্ভব। ডাক্তারের পরামর্শে ঔষধ সেবনের মাধ্যমে রোগ নিয়ন্ত্রণ সম্ভব। চোখের স্বাভাবিক এর চেয়ে সামান্য বেশী হলে একটি ঔষধ দিয়ে নিয়ন্ত্রণ করা যায়। চোখের চাপ যদি বেশ বেশী থাকে অথবা ১টি ঔষধে যদি নিয়ন্ত্রন না হয়, তাহলে ২টি অথবা ৩টি ঔষধ ব্যবহার করা যেতে পারে। যদি ২/৩ টি ঔষুধে চোখের চাপ নিয়ন্ত্রণে না থাকে এবং আস্তে আস্তে দৃষ্টি শক্তি লোপ পেতে থাকে, সেই ক্ষেত্রে ট্রাবেকুলেকটমি নামক অপারেশনের মাধ্যমে গ্লকোমা নিয়ন্ত্রণ সম্ভব। বাচ্চাদের গ্লকোমা ঔষধ দিয়ে নিয়ন্ত্রণ করা যায় না।

সেক্ষেত্রে ট্রাবেকুলেকটমি, ট্রাবেকুলাটমি, গনিয়টমি ইত্যাদি অপারেশনের প্রয়োজন পড়ে। সেকেন্ডারী গ্লকোমাতে গ্লকোমার চিকিৎসার সাথে কারণ চিহ্নিত করে তার প্রতিকার করতে হবে। প্রতি ৩ মাস অন্তর অন্তর ডাক্তারের পরামর্শ নেয়া প্রয়োজন। তখন চোখের প্রেসার চেক করা এবং স্নায়ু পরীক্ষা বাঞ্ছনীয়। প্রয়োজনে ফিল্ড টেস্ট করানো যেতে পারে। লেসার থেরাপীর মাধ্যমে গ্লকোমার চিকিৎসা করা সম্ভব। যেমন আর্গন লেসার এর সহায়তায় অপেন এঙ্গেল গ্লকোমা এবং ইয়াগ লেসার এর সহায়তায় এঙ্গেল ক্লোসার গ্লকোমার চিকিৎসা করা যায়।
ঔষধ ব্যবহারে নিয়মানুবর্তী হলে গ্লকোমা রোগ নিয়ন্ত্রণ সম্ভব। মনে রাখতে হবে, যেহেতু এই রোগের স্নায়ু পরিবর্তন হয়, সেহেতু এটা অপূরণীয়। পরবর্তীতে আরো বেশী ক্ষতি হতে চোখকে  রক্ষা করাই হলে গ্লুকোমা চিকিৎসার উদ্দেশ্য।

অনুষ্ঠানে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের চক্ষু  বিজ্ঞান বিভাগের অধ্যাপক ডা. সৈয়দ আব্দুল ওয়াদুদ,  কমিউনিটি অফথালমোলোজি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. মোঃ শওকত কবীর, বাংলাদেশ গ্লুকোমা সোসাইটির সভাপতি (ইলেক্ট) অধ্যাপক ডা. শফিকুল ইসলাম, সাধারণ সম্পাদক সহযোগী অধ্যাপক ডা. শাহ্  নূর হাসান  বক্তব্য রাখেন।

অনুষ্ঠানে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ডা. মোঃ হাবিবুর রহমান দুলাল, চক্ষু বিজ্ঞান বিভাগের অধ্যাপক ডা. মোঃ আব্দুল খালেক প্রমুখসহ বিভিন্ন স্তরের শিক্ষক,  কনসালটেন্ট, চিকিৎসক  ও রেসিডেন্টগণ উপস্থিত ছিলেন। 

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

মাস্টারকার্ড, শেয়ারট্রিপ ও ইস্টার্ন ব্যাংক চালু করল প্রথম কো-ব্র্যান্ডেড ট্রাভেল ক্রেডিট কার্ড

এসডিজি প্রোগ্রেস সম্মাননা জনগণকে উৎসর্গ করলেন প্রধানমন্ত্রী

গাইবান্ধায় বিশ্ব শিশু দিবস পালিত

রাউটিং-সুইচিং ও ফাইভজি বিষয়ে প্রশিক্ষণ নিলেন বুয়েটের ২৪ শিক্ষার্থী

আকাশ কিনে আরও তিন গ্রাহক টি-২০ বিশ্বকাপে

নূর চৌধুরীকে ফিরিয়ে আনা নিয়ে আলোচনা, ড. ইউনূস সঠিক বলেননি : পররাষ্ট্রমন্ত্রী

ঢাকার দক্ষিণ কেরাণীগঞ্জ ও যাত্রাবাড়ী থেকে ৪ জন ছিনতাইকারী গ্রেফতার

জন্মদিনে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

সাত জন বীরশ্রেষ্ঠ এর ভাস্কর্য ‘আমরা তোমাদের ভুলব না’ উদ্বোধন করলেন সেনাবাহিনী প্রধান

শিনজো আবে’র ছিলেন বাংলাদেশের অকৃত্রিম বন্ধু : গোলাম মোহাম্মদ কাদের 

ব্রেকিং নিউজ :