300X70
সোমবার , ১১ অক্টোবর ২০২১ | ২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

চট্টগ্রামে সেনাবাহিনীর আর্মি এভিয়েশন ফরওয়ার্ড বেস-এর উদ্বোধন

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
অক্টোবর ১১, ২০২১ ১১:৪১ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক, বাঙলা প্রতিদিন
বাংলাদেশ সেনাবাহিনীর আর্মি এভিয়েশন ফরওয়ার্ড বেস, চট্টগ্রামের উদ্বোধন এবং ২টি বেল ৪০৭ জিএক্সআই হেলিকপ্টার এর অন্তর্ভূক্তি অনুষ্ঠান আজ সোমবার (১১ অক্টোবর) চট্টগ্রাম শাহ আমানত বিমানবন্দরে অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন সেনাবাহিনী প্রধান জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদ, ওএসপি, এনডিইউ, পিএসসি, পিএইচডি। চট্টগ্রামে ফরোয়ার্ড বেস স্থাপনের মাধ্যমে পার্বত্য চট্টগ্রাম এবং কক্সবাজার অঞ্চলে বিমান সহযোগিতা প্রদান পূর্বের চেয়ে সহজ হবে এবং এতে ব্যয় অনেক কমে আসবে।

প্রধান অতিথি তাঁর বক্তব্যে বলেন, আমাদের জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ‘সোনার বাংলা’ গড়ে তোলার পাশাপাশি একটি আধুনিক ও যুগোপযুগী সেনাবাহিনী গঠনের স্বপ্ন দেখেছিলেন। মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাঁর সুযোগ্য ও গতিশীল নেতৃত্ব এবং আন্তরিকতায় জাতির পিতার স্বপ্ন বাস্তবায়ন করে চলেছেন।

তিনি বলেন, মাননীয় প্রধানমন্ত্রীর ঐকান্তিক উদ্যোগের কারনেই শাহ আমানত বিমানবন্দর, চট্টগ্রামে আর্মি এভিয়েশন ফরওয়ার্ড বেস নির্মান এবং অত্যাধুনিক প্রযুক্তি সম্পন্ন ২টি বেল ৪০৭ জিএক্সআই হেলিকপ্টার আর্মি এভিয়েশন গ্রুপে বহরে অন্তর্ভূক্তি সম্ভব হয়েছে। এই মহতী উদ্যোগের জন্য মাননীয় প্রধানমন্ত্রী’র প্রতি আন্তরিক কৃতজ্ঞতা ও ধন্যবাদ জ্ঞাপন করেন জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদ।

আর্মি এভিয়েশন গ্রুপ বাংলাদেশ সেনাবাহিনীর একটি বিশেষায়িত প্রতিষ্ঠান। প্রতিষ্ঠানটির মূল লক্ষ্য সেনাবাহিনীর আভিযানিক কার্যক্রমে প্রত্যক্ষভাবে বিমান সহায়তা প্রদান করা। দেশের প্রত্যন্ত অঞ্চলে নিয়োজিত সেনাসদস্যদের সহায়তা প্রদানের লক্ষ্যে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের অনুমোদন সাপেক্ষে লালমনিরহাট ও চট্টগ্রামে পৃথক দুটি এভিয়েশন বেস স্থাপনের কার্যক্রম শুরু করা হয়। ইতিমধ্যেই গত ০৩ মার্চ ২০২০ তারিখে লালমনিরহাট সেনানিবাসে আর্মি এভিয়েশন স্কুলের নবনির্মিত হ্যাঙ্গার কমপ্লেক্স উদ্বোধন করা হয়েছে।

আধুনিক সেনাবাহিনীর সাথে সামঞ্জস্যতা রেখে আর্মি এভিয়েশনে সংযোজিত হয়েছে আধুনিক হেলিকপ্টার ও সামরিক বিমান। বর্তমানে আর্মি এভিয়েশন গ্রুপের বহরে অত্যাধুনিক বিমান ও হেলিকপ্টার সংযুক্তির ধারাবাহিকতায় আজ যুক্ত হয়েছে ২টি অত্যাধুনিক বেল ৪০৭ জিএক্সআই হেলিকপ্টার। যুক্তরাষ্ট্রের তৈরী অত্যাধুনিক প্রযুক্তির এই ২টি হেলিকপ্টার নবীন বৈমানিকদের প্রশিক্ষণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

এছাড়াও বিভিন্ন আভিযানিক প্রয়োজন যেমন বিমান হতে অনুসন্ধান ও পর্যবেক্ষণ এবং স্কাউট হেলিকপ্টার হিসেবেও এই হেলিকপ্টারগুলো ব্যবহার করা যাবে। পাশাপাশি এই হেলিকপ্টারগুলোর মাধ্যমে চিকিৎসা সহায়তা, মিশন পরিচালনা ও সীমিত আকারে জরুরী রশদ সরবরাহ করা সম্ভব।

আজকের এই অনুষ্ঠানের মাধ্যমে ২টি বেল ৪০৭ জিএক্সআই হেলিকপ্টার আর্মি এভিয়েশন গ্রুপের বহরে অন্তর্ভূক্ত হওয়ায় নিঃসন্দেহে সেনাবাহিনীর সক্ষমতা বহুলাংশে বৃদ্ধি পাবে।

অনুষ্ঠানে ঊর্ধ্বতন সেনা, নৌ ও বিমান বাহিনীর কর্মকর্তা এবং গণমাধ্যম কর্মীগণ উপস্থিত ছিলেন।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

বঙ্গবন্ধু পরিকল্পনা অনুসরণে দেশে আজ যান্ত্রিক পদ্ধতিতে চাষাবাদ হচ্ছে : পরিবেশ মন্ত্রী

মার্কেটার্স ইনস্টিটিউট, বাংলাদেশের উদ্যোগে ৫ম মার্কেটিং-ডে উপলক্ষে বর্ণাঢ্য ও উৎসবমুখর উদযাপন

কৃষি ও সেবা খাতে বাংলাদেশ থেকে আরও লোক নিতে আগ্রহী ইতালি

নৌকায় ভোট চাইলেন সাঈদ খোকন

নারীদের জন্য কোভিড-১৯ টিকাদান নিয়ে সচেতনতা বিষয়ক ক্যাম্পেইন চালু করলো ইউএন উইমেন

স্থানীয়দের ধাওয়ায় গর্তে পড়ে আহত ম্যাজিস্ট্রেট

অভিনেত্রী শিমুর বস্তাবন্দী লাশ উদ্ধার

হক বেকারি থেকে কৃষি মার্কেটের আগুনের সূত্রপাত

ক্ষমতায় থাকলে বিনয়ী হতে হয় : তথ্যমন্ত্রী

মগবাজারে ভয়াবহ বিস্ফোরণস্থল পরিদর্শন করলেন আইজিপি ড. বেনজীর আহমেদ

ব্রেকিং নিউজ :