300X70
বুধবার , ২১ এপ্রিল ২০২১ | ২রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

চলে গেলেন দুই বাংলার কবি শঙ্খ ঘোষ

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
এপ্রিল ২১, ২০২১ ৭:২২ অপরাহ্ণ

ভারত থেকে মনোয়ার ইমাম : চিরবিদায় নিলেন সকলের প্রিয় কবি শঙ্খ ঘোষ। আজ সকলের ছেড়ে চলে গেলেন অজানা দেশের উদ্দেশ্যে সকলের প্রিয় কবি শঙ্খ ঘোষ।তিনি অবিভক্ত ভারতের ও বাংলাদেশের কবিদের একজন ছিলেন।

তার মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন পশ্চিম বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং ভারতের লোকসভার বিরোধী দলের নেতা ও পশ্চিম বাংলার প্রদেশ কংগ্রেস সভাপতি অধীর চৌধুরীর।কবি শঙ্খ ঘোষ জন্ম হয় ৫ই ফ্রেবরারি ১৯৩২ সালে।

তিনি প্রেসিডেন্সি কলেজ থেকে স্নাতক ডিগ্রি অর্জন করেন ১৯৫১ সালে এবং ১৯৫৫, সালে কলকাতা ইউনিভার্সিটি থেকে এম এ করেন এবং তিনি দীর্ঘদিন ধরে বিশ্বভারতী বিশ্ববিদ্যালয় ও যাদবপুর বিশ্ববিদ্যালয় ও কলকাতা বিশ্ববিদ্যালয় এবং প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয় অধ্যাপনা করেন। তিনি কবি হিসেবে বিশ্ব খ্যাতি অর্জন করেন।

তার কবিতা ও গান মানুষ মন ও প্রাণ জুড়িয়ে যায় শুনলে। তিনি ভারত সরকারের বিভিন্ন রাস্ট্রীয় সম্মান লাভ করেন, যেমন পদ্মশ্রী ও ভারত ভূষণ সম্মান লাভ করেন। এবং পশ্চিম বাংলা সরকারের পক্ষ থেকে বহু সম্মান লাভ করেন।

তার মৃত্যুতে কবি জগতে বিশাল ক্ষতি হয়েছে বলে জানিয়েছেন পশ্চিম বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তার মৃত্যুতে টালিগঞ্জের ফিল্ম ইন্ডাস্ট্রিতে শোকের ছায়া নেমে আসে। এবং কবি ও সাহিত্যিকদের মধ্যে শোকের ছায়া নেমে এসেছে।তার শেষ কাজ সম্পন্ন করা হবে রাস্ট্রীয় মজ্জাদায়।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত
ব্রেকিং নিউজ :