300X70
মঙ্গলবার , ৮ আগস্ট ২০২৩ | ৩০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

চার বিশিষ্ট নারী পাচ্ছেন বঙ্গমাতা পদক

প্রতিবেদক
sahana akter
আগস্ট ৮, ২০২৩ ১২:১০ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদকঃ বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিবের জন্মদিন উপলক্ষে সারাদেশে অসচ্ছল ও অসহায় পাঁচ হাজার নারীকে সেলাই মেশিন এবং নগদ ৬০ লাখ টাকা সহায়তা দেয়া হবে বলে জানিয়েছেন মহিলা ও শিশুবিষয়ক প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা। শুধু তাই নয় বঙ্গমাতার অবদানকে চিরস্মরণীয় করার লক্ষ্যে প্রতি বছর আটটি ক্ষেত্রে নারীদের অবদানের স্বীকৃতিস্বরূপ সর্বোচ্চ পাঁচজনকে জাতীয় পদক ‘বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেছা মুজিব’ পদক দেওয়া হয়। এ বছর রাজনীতিতে একজন, শিক্ষা, সংস্কৃতি ও ক্রীড়া ক্ষেত্রে দুজন এবং গবেষণায় একজনসহ চার বিশিষ্ট নারী এবং প্রতিষ্ঠান হিসেবে বাংলাদেশ জাতীয় নারী ফুটবল দলকে এ পদক দেওয়া হবে বলেও জানান তিনি।

গতকাল সোমবার বাংলাদেশ সচিবালয়ে তথ্য অধিদপ্তরের সম্মেলনকক্ষে এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানানো হয়।

এ সময় বঙ্গমাতার ৯৩তম জন্মবার্ষিকী উদযাপন, পদক বিতরণ, অসচ্ছল নারীদের আর্থিক সহায়তা ও সেলাই মেশিন বিতরণের বিষয়ে বিস্তারিত জানানো হয়। প্রধান অতিথির বক্তব্যে এসব বিষয় উপস্থাপন করেন মহিলা ও শিশুবিষয়ক প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা।

প্রতিমন্ত্রী বলেন, দেশপ্রেম, রাজনৈতিক দূরদর্শিতা, সাহসিকতা, ত্যাগ ও অনুপ্রেরণার উৎস ফজিলাতুন নেছা মুজিবের জন্মদিন ৮ আগস্টকে সরকার ‘ক’ শ্রেণির জাতীয় দিবস হিসেবে ঘোষণা করেছে। বঙ্গমাতার অবদানকে চিরস্মরণীয় করার লক্ষ্যে প্রতিবছর ৮টি ক্ষেত্রে নারীদের অবদানের স্বীকৃতিস্বরূপ সর্বোচ্চ পাঁচজনকে এই জাতীয় পদক দেওয়া হয়।

এ বছর রাজনীতিতে একজন; শিক্ষা, সংস্কৃতি ও ক্রীড়া ক্ষেত্রে দুজন ও গবেষণায় একজন, মোট চারজন বিশিষ্ট নারী এবং বাংলাদেশ জাতীয় নারী ফুটবল দলকে এই পদকের জন্য চূড়ান্তভাবে মনোনীত করা হয়েছে।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত
ব্রেকিং নিউজ :