300X70
শনিবার , ২৬ জুন ২০২১ | ২৫শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

চিত্রনায়ক আলমগীর বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোটের নতুন সভাপতি, কণ্ঠশিল্পী রফিকুল আলম কার্যকরী সভাপতি

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
জুন ২৬, ২০২১ ১২:০৩ অপরাহ্ণ

আনন্দ ঘর প্রতিবেদক: চিত্রনায়ক আলমগীর বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোট কেন্দ্রীয় কমিটির নতুন সভাপতির দায়িত্ব গ্রহণ করেছেন। আর কার্যকরী সভাপতির দায়িত্ব পেয়েছেন স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের কণ্ঠশিল্পী রফিকুল আলম।

কণ্ঠশিল্পী রফিকুল আলম

বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোট কেন্দ্রীয় কমিটির সভাপতি মুক্তিযোদ্ধা অভিনেত্রী সারাহ বেগম কবরী’র মৃত্যুতে সভাপতির পদ শূন্য থাকায় সংগঠনের কার্যকরী সভাপতি চিত্রনায়ক আলমগীরকে সভাপতি এবং কণ্ঠশিল্পী রফিকুল আলমকে কার্যকরী সভাপতি মনোনীত করা হয়।

উল্লেখ্য, ১৯৭৬ সালের ২৬ সেপ্টেম্বর গঠিত হয় বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোট। নায়ক আলমগীর দীর্ঘদিন বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোটের পক্ষে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে করে আসছিলেন। চিত্রনায়ক আলমগীর ছিলেন বর্তমান কমিটির সহ-সভাপতি (সিনিয়র)।

এদিকে, রাজশাহী বেতার কেন্দ্রে প্রখ্যাত কন্ঠশিল্পী রফিকুল আলম ১৯৬৭ সালের দিকে প্রথম গান করেন। আর সত্তরের দশক থেকে নিয়মিত যুক্ত আছেন গানের জগতে। তিনি ছিলেন ১৯৭১ সালে মুক্তি যুদ্ধের সময় স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের একজন কন্ঠযোদ্ধা।

গত ২০১৩ সাল পর্যন্ত তিনি ৩০০ এর অধিক চলচ্চিত্রে প্লেব্যাক করেছেন। কর্মের স্বীকৃতি হিসেবে অর্জন করেছেন দু’বার জাতীয় চলচ্চিত্র এবং সিনে সাংবাদিক সমিতির পুরস্কার।

রাজশাহীতেই। রফিকুল আলমের বেড়ে ওঠা পড়াশোনা। তার বড় ভাই সরোয়ার জাহান ছিলেন স্থানীয় খ্যাতিমান গায়ক। পরবর্তীতে গানের জন্যই তিনি ঢাকায় চলে আসেন।

পন্ডিত হরিপদ দাশ, আবদুল জব্বার এবং কলকাতার ওস্তাদ সাগীরউদ্দিন খানের অধীনে প্রশিক্ষণ গ্রহণ করেন তিনি।

রফিকুল আলম কণিকা বন্দোপাধ্যায়ের কাছে রবীন্দ্র সঙ্গীত এবং অজিত রায়ের কাছে অতুলপ্রসাদের গান শিখেছেন।

ঢাকা স্টেডিয়ামে ১৯৭৩ সালে বাংলাদেশ সঙ্গীত কলেজ কর্তৃক আয়োজিত একটি কনসার্টে রফিকুল আলম সঙ্গীত পরিবেশন করে সাংস্কৃতিক ভুবনে সবার দৃষ্টি কেড়েছিলেন।

তার স্ত্রী আবিদা সুলতানাও একজন স্বনামধন্য সঙ্গীতশিল্পী।

সর্বশেষ - খবর

ব্রেকিং নিউজ :