300X70
বুধবার , ২৩ মার্চ ২০২২ | ৩১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

জঙ্গি তালিমে‘র সাড়ে ২৬ বছরের জেল

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
মার্চ ২৩, ২০২২ ৩:৫৬ অপরাহ্ণ

এম এ মান্নান, লালমনিরহাট : লালমনিরহাটে তালিম প্রধান (২৭) নামে ১ যুবককে জঙ্গি তৎপরতার মামলায় পৃথক ৪টি ধারার অপরাধে মোট সাড়ে ২৬ বছরের সশ্রম কারাদণ্ড দিয়েছেন আদালত।

আজ বুধবার (২৩ মার্চ) দুপুরে এ রায় দেন লালমনিরহাট জেলা ও দায়রা জজ মোঃ মিজানুর রহমান।

সাজাপ্রাপ্ত জঙ্গি তালিম প্রধান পাটগ্রাম উপজেলার রসুলগঞ্জ নদীরপাড় সাহেব ডাঙ্গা এলাকার মৃত মোবারক হোসেনের পুত্র।

লালমনিরহাট আদালত থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) জাহাঙ্গীর আলম জানান, জঙ্গি কর্মকাণ্ডে জড়িত থাকার দায়ে তালিম প্রধান ও আব্দুস সবুরের বিরুদ্ধে গত ২০১৮ সালের ১৬ সেপ্টেম্বর পাটগ্রাম থানায় একটি মামলা করা হয়।

মামলাটি প্রথম তদন্ত করেন পাটগ্রাম থানার তৎকালীন উপ পরিদর্শক (এসআই) আজমীর হোসেন। দ্বিতীয় তদন্তকারী কর্মকর্তা হিসেবে গত ২০১৯ সালের ৩০ জুন আদালতে আসামিদের বিরুদ্ধে অভিযোগপত্র দাখিল করেন রংপুর র্যা পিড অ্যাকশন ব্যাটালিয়ন (র্যা ব)-১৩ এর সহকারী পুলিশ সুপার (এএসপি) আ ন ম ইমরান খান।

মামলার দুই আসামিই গ্রেফতার ছিলেন, পরে আব্দুস সবুর জামিনে বের হন। আলোচিত এ মামলায় দীর্ঘ শুনানি শেষে বুধবার দুপুরে জেলা ও দায়রা জজ মোঃ মিজানুর রহমান অভিযুক্ত তালিম প্রধানের উপস্থিতিতে রায় ঘোষণা করেন।

রায়ে অভিযুক্ত তালিম প্রধানকে ২০০৯ সালের সন্ত্রাস বিরোধী আইনের ৬(২)ঈ ধারায় ১৪ বছর/ এক হাজার টাকা অনাদায়ে ৬ মাস, একই আইনের ৮ ধারায় ৬ মাস, ৯ ধারায় ৭ বছর/ এক হাজার টাকা অনাদায়ে ৩মাস, ও ১৩ ধারায় ৫ বছর/ এক হাজার টাকা অনাদায়ে ৩মাস জেল দেওয়া হয়। সব মিলে ২৬ বছর ৬ মাসের সশ্রম কারাদণ্ড ও তিন হাজার টাকা অনাদায়ে আরোও এক বছর জেল দেন আদালত।

এ রায়ে সবগুলো সাজা একই সঙ্গে কার্যকর হবে। আসামির হাজতবাসকালীন সময় সাজা থেকে বাদ দেওয়া হবে। অভিযোগ প্রমাণ না হওয়ায় এ মামলায় জামিনে থাকা অপর আসামি আব্দুস সবুরকে মামলা থেকে বেকসুর খালাস দিয়েছেন আদালত।

পাবলিক প্রসিকিউটর (পিপি) এ্যাডভোকেট আকমল হোসেন আহমেদ জানান, পাটগ্রাম থানার মামলা নং-১৩(০৯)২০১৮ সন্ত্রাস বিরোধী বিশেষ মামলা। এ মামলার প্রধান আসামী তালিম প্রধানকে পাটগ্রাম বাজারস্থ নাবিল কাউন্টার সংলগ্ন তালিম কম্পিউটার পয়েন্ট থেকে ১৮টি জেহাদী বই ও ১০০টি লিফলেট জব্দ করা হয়। আসামী তালিম প্রধান নিষিদ্ধ জঙ্গী সংগঠনের সদস্য। তার বিরুদ্ধে আনা অভিযোগ সমূহ সন্ত্রাস বিরোধী আইন ২০০৯ এর ৬(২) ঈ, ৮, ৯ ও ১৩ ধারা মোতাবেক অপরাধ সন্দেহাতীত ভাবে প্রমানিত হইয়াছে। রাষ্ট্রপক্ষ এ রায়ের সন্তুস্টি প্রকাশ করেছে।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত
ব্রেকিং নিউজ :