300X70
সোমবার , ২৮ মার্চ ২০২২ | ২৬শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

জঙ্গি দমনে বাংলাদেশ বিশ্বের রোল মডেল : স্বরাষ্ট্রমন্ত্রী

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
মার্চ ২৮, ২০২২ ১২:৪৬ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক, বাঙলা প্রতিদিন: জঙ্গি দমনে বাংলাদেশ বিশ্বের রোল মডেল উল্লেখ করে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেছেন, ‘আইনশৃঙ্খলা রক্ষা করা একটি অতি গুরুত্বপূর্ণ বিষয়। দেশের একমাত্র এলিট ফোর্স র‌্যাপিড আ্যকশন ব্যাটালিয়ন (র‌্যাব) এরই মধ্যে জননিরাপত্তা রক্ষায় গণমানুষের আস্থার জায়গায় স্থান করে নিয়েছে। আইনশৃঙ্খলা পরিস্থিতি ভালো থাকায় বাংলাদেশ আজ বিশ্বের কাছে উন্নয়নের রোল মডেল।’

র‌্যাব ফোর্সেসের ১৮তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষ্যে আজ সোমবার রাজধানীর কুর্মিটোলায় বাহিনীর সদর আয়োজিত অনুষ্ঠানে এ কথা বলেন স্বরাষ্ট্রমন্ত্রী।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ‘র‌্যাবের বলিষ্ঠ ভূমিকার কারণে দক্ষিণ-পশ্চিমাঞ্চলের রক্তাক্ত জনপদে মানুষ পেয়েছে নিরাপদ পেয়েছে। জঙ্গি দমনের মাধ্যমে দেশের আপামর জনগণের নিরাপত্তা সমুন্নত হয়েছে। সন্ত্রাসী, চাঁদাবাজি, ছিনতাই, ডাকাতি, জলদস্যুতা দমনের মাধ্যমে সামাজিক নিরাপত্তা ও স্থিতিশীলতা বিরাজমান। বিভিন্ন হত্যা, খুন, অপহরণ, ধর্ষণের সঙ্গে জড়িত আসামিদের গ্রেপ্তারের মাধ্যমে ভিকটিম পরিবারের বিচার পাওয়ার পথ সুগম করেছে। র‌্যাব মানবপাচারবিরোধী অভিযান পরিচালনা এবং ভিকটিম উদ্ধার করার ফলে নতুন জীবনের স্বাদ পেয়েছে অনেকে। বিভিন্ন রকম দুর্ঘটনায় সাধারণ মানুষের পাশে থাকে। র‌্যাব মানবিক দায়িত্ববোধের জায়গা থেকে দুস্থ, অসহায় ও প্রতিবন্ধীদের পাশে দাঁড়িয়েছে।’

স্বরাষ্ট্রমন্ত্রী আরও বলেন, ‘জঙ্গি দমনেও বাংলাদেশ বিশ্বের রোল মডেল। বিগত ও বর্তমান সময়ে শীর্ষ জঙ্গিদের বিরুদ্ধে সফল অভিযান চালিয়ে জনমনে স্বস্তি ফিরিয়ে আনে এ এলিট ফোর্স। সাম্প্রতিক সময়ে জঙ্গি দমনে আইনশৃঙ্খলা বাহিনী জঙ্গিদমনে যে সফল তৎপরতা চালিয়েছে, তাতে র‌্যাবের ভূমিকা অনস্বীকার্য।

এ ছাড়া মন্ত্রী বলেন, ২০১৬ সালে হলি আর্টিজানসহ শোলাকিয়া, সিলেটের আতিয়া মহল, ঢাকার আশুলিয়া, মিরপুর, তেজগাঁও, চাঁপাইনবাবগঞ্জের চরাঞ্চলে ও ঝিনাইদহসহ প্রতিটি জঙ্গি দমন অপারেশনে র‌্যাব তার পেশাদারত্ব ও দক্ষতার প্রমাণ দিয়েছে।

স্বরাষ্ট্রমন্ত্রী আরও বলেন, ২০১৬ সালের ৮ অক্টোবর র‌্যাব একই দিনে আশুলিয়া, গাজীপুর ও টাঙ্গাইলে অভিযান চালিয়ে গুরুত্বপূর্ণ সাফল্য অর্জন করে। এই দিন হলি আর্টিজান হামলার অন্যতম পরিকল্পনাকারী ও জেএমবি প্রধান সারোয়ার জাহান গ্রেপ্তার এড়াতে বিল্ডিং থেকে লাফিয়ে পড়ে। পরবর্তী সময়ে তার মৃত্যু হয়। এ ধরনের বহু অভিযান চালিয়ে র‌্যাব জনমনে শান্তি প্রতিষ্ঠা করেছিল। পাশাপাশি বিপথগামী জঙ্গিদের স্বাভাবিক জীবনে ফিরিয়ে আনার লক্ষ্যে কাজ করছে র‌্যাব। মাদক বিস্তার রোধে র‌্যাব গুরুত্বপূর্ণ অবদান রেখে যাচ্ছে। জঙ্গিবাদ দমন, চরমপন্থি দমন, জলদস্যু দমন, অবৈধ অস্ত্র উদ্ধার ও সর্বশেষ বিজয়ের দ্বারপ্রান্তে মাদকবিরোধী অভিযানে রয়েছে উল্লেখযোগ্য ভূমিকা।

 

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

কাল শুরু বাজেট অধিবেশন: সংসদ ভবন এলাকায় জারি থাকবে যেসব বিধিনিষেধ

শীঘ্রই তামাক নিয়ন্ত্রণ আইনের সংশোধন চূড়ান্ত হবে: স্বাস্থ্য সচিব

সেভেনআপ® ‘সুপার-ডুপার রিফ্রেশার’ ক্যাম্পেইনে সাকিব আল হাসান

ঠাকুরগাঁও-৩ আসনে জাতীয় পার্টির প্রার্থী হাফিজ উদ্দীন নির্বাচিত 

কৃষকদের ভাগ্যউন্নয়নের জন্য কাজ কর যাচ্ছেন শেখ হাসিনা : জাহিদ ফারুক

বাংলাদেশ বিমান বাহিনীতে আধুনিক গ্রোব জি ১২০টিপি প্রাথমিক প্রশিক্ষণ বিমানের অন্তর্ভুক্তি

এএমএল-সিএফটি অর্ধবার্ষিক সেমিনার আয়োজন করল বিকাশ

নিরাপদ পানি এবং স্বাস্থ্যসম্মত স্যানিটেশন প্রাপ্যতা নিশ্চিতে কাজ করছে সরকার: এলজিআরডি মন্ত্রী

দোকানের সেলসম্যান মনির থেকে যেভাবে ‘গোল্ডেন মনির’

ঢাকাবাসী অচিরেই বেওয়ারিশ কুকুরের বংশবিস্তার নিয়ন্ত্রণের সুফল পাবেন : মেয়র তাপস

ব্রেকিং নিউজ :